সাককো এ ভানজেত্তি (১৯৭১-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাককো এ ভানজেত্তি
Italian film poster
পরিচালকগিউলিয়ানো মন্তালদো
প্রযোজকআররিগো কলম্বো
গিওর্গিও পাপি
চিত্রনাট্যকারফাব্রিজিও ওনোফরি
গিউলিয়ানো মন্তালদো
Uncredited:
ওত্তাভিও জেম্মা
কাহিনিকারগিউলিয়ানো মন্তালদো
ফাব্রিজিও ওনোফরি
মিনো রোলি
শ্রেষ্ঠাংশেজিয়ান মারিয়া ভোলোন্তে
রিকার্দো কুচ্চিওলা
সিরিল কুস্যাক
রোজান্না ফ্রাতেল্লো
জিওফ্রে কিন
মিলো ও শিয়া
সুরকারএন্নিও মোরিকোনে (score)
জোয়ান বায়েজ (songs)
চিত্রগ্রাহকসিলভানো ইপ্পোলিতি
সম্পাদকনিনো বারাগলি
প্রযোজনা
কোম্পানি
জলি ফিল্ম
ইউনিদিস
থিয়েটার লে রে
পরিবেশকইতাল-নোলেজ্জিও সিনেমাতোগ্রাফিকো (ইতালি)
কোপে ফ্রাসোয়াঁ দ্য ডিস্ট্রিবিউসিঁয়ো সিনেমাতোগ্রাফি (ফ্রান্স)
ইউনিভার্সাল মারিওন কর্পোরেশন (যুক্তরাষ্ট্র)
মুক্তি১৬ মার্চ ১৯৭১
স্থিতিকাল১২১ মিনিট
দেশইতালি
ফ্রান্স

সাককো এ ভানজেত্তি ১৯৭১ সালে মুক্তিপ্রাপ্ত একটি প্রামাণ্য-নাট্য চলচ্চিত্র, যার পরিচালক ও চিত্রনাট্যকার ছিলেন গিউলিয়ানো মন্তালদো। ১৯২০ সালের ১৫ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ব্রেইনট্রি শহরের স্ল্যাটার ও মরিল জুতা কোম্পানিতে সশস্ত্র ডাকাতি করার সময় একজন প্রহরী ও একজন হিসাবরক্ষককে হত্যা করার দায়ে অভিযুক্ত ইতালীয় বংশোদ্ভূত দুই নৈরাজ্যবাদী নিকোলা সাককো ও বার্তোলোমিও ভানজেত্তির বিচার এবং ফাঁসি এ ছবির মূল উপজীব্য।

ছবিটিতে জিয়ান মারিয়া ভোলোন্তে ভানজেত্তি, রিকার্দো কুচ্চিওলা সাককো, সিরিল কুসাক ফ্রেডরিক ডি কাটজম্যান, জিওফ্রে কিন বিচারক ওয়েবস্টার থেয়ার, মিলো ও শিয়া অ্যাটর্নি ফ্রেড মুরের চরিত্রে অভিনয় করেছেন। এন্নিও মোরিকোনে ছবিটির সুর রচনা করেন। এছাড়াও ছবিটিতে জোয়ান বায়েজ গীত তিন খণ্ডের গীতিকা পরিবেশিত হয়েছে। ছবিটি মূলত রঙিন ;তবে এর। শুরু ও শেষ দুটিই সাদা-কালো।এছাড়াও ছবিতে সাদা-কালো নিউজরিল বিদ্যমান।

ইতালি ও ফ্রান্সের যৌথ প্রযোজনায় ছবিটি নির্মিত হয়। আয়ারল্যান্ডের ডাবলিন শহরে এর নির্মাণকাজ পরিচালিত হয়। ছবিটির আকাদা ইতালীয় ও ইংরেজি সংস্করণ বের হয়েছিল।

চরিত্রায়ণে[সম্পাদনা]

  • জিয়ান মারিয়া ভলোন্তে - বার্তোলোমিউ ভানজেত্তি
  • রিকার্দো কুচ্চিওলা-নিকোলা সাককো
  • সিরিল কুসাক - ফ্রেডরিক জি কাটজম্যান
  • রোজান্না ফ্রাতেল্লো- রোজা সাককো
  • মিলো ও শিয়া-ফ্রেড মুর
  • উইলিয়াম প্রিন্স-উইলিয়াম থম্পসন
  • ক্লদ মান -সাংবাদিক রিউবেন উইট
  • সার্জিও ফানতোনি-জুসেপ্পে আন্দ্রোয়ার
  • এডওয়ার্ড জিউসবুরি-অ্যালভান টি ফুলার
  • মারিসা ফাবরি- মেরি স্প্লেইন

সংগীত[সম্পাদনা]

এন্নিও মোরিকোনে ছবিটির আবহসংগীত রচনা করেন। আমেরিকান লোকসংগীতশিল্পী জোয়ান বায়েজ ছবির জন্য কতগুলো গান রচনা করেন। "সাককো ও ভানজেত্তি গীতিকা: প্রথম অংশ"-এর জন্য বায়েজ ১৮৮৩ সালের সনেট "দ্য নিউ কলোসাস" ব্যবহার করেন। স্ট্যাচু অব লিবার্টির পাদদেশে পিতলের পাতে সনেটটির পংক্তিগুলো লিপিবদ্ধ রয়েছে।[১]

ছবির শেষে "হেয়ার'স টু ইউ" গানটি গাওয়া হয়। এ গানটি রচনার জন্য বায়েজ উত্তর আমেরিকান সংবাদপত্র ঐক্যজোটের প্রতিবেদক ফিলিপ ডি স্ট্রংয়ের একটি বিবৃতি ব্যবহার করেন। ১৯২৭ সালের মে মাসে ভানজেত্তিকে পরিদর্শন করতে গিয়ে তিনি বলেন:

এসব যদি না ঘটত, তাহলে রাস্তার ধারে মানুষকে গালি দিয়ে আমার সময় কাটত। আমি হয়তবা মরে যেতাম, আমার পুরো জীবনটা হয়তোবা ব্যর্থতা হিসেবে চিহ্নিত হত। এটাই আমাদের কর্মজীবন, এটাই আমাদের বিজয়। আমাদের পুরো জীবনে আমরা কখনোই হয়তবা সহনশীলতা,ন্যায়বিচার ও মানব-উপলব্ধির নিমিত্তে এত বড় কাজ করতে পারতাম না। আমাদের শব্দ, যন্ত্রণা ও জীবনের প্রকৃতপক্ষে কোনো মর্মই নেই। কিন্তু একজন ভালো জুতো তৈরিকারী কিংবা দরিদ্র মাছবিক্রেতার জীবনের মূল্য অনেক বেশি। এই চূড়ান্ত মুহূর্তটুকু তো আমাদেরই- এই যন্ত্রণাই আমাদের বিজয়ের স্মারক।[২]

হেয়ার'স টু ইউ গানটি ১৯৭৮ সালের প্রামাণ্যচিত্র "জার্মানি ইন অটামে" ব্যবহার করা হয়। মেটাল গিয়ার সলিড সিরিজের ভিডিও গেমগুলোতেও (মেটাল গিয়ার ৪ ও মেটাল গিয়ার ৫) এর ব্যবহার রয়েছে। [৩]

মূল্যায়ন[সম্পাদনা]

চলচ্চিত্র সমালোচক রজার এবার্ট সাককো এ ভানজেত্তিকে ১৯৭১ সালের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র আখ্যায়িত করেন। আদালতকক্ষের দৃশ্যগুলোকে মন্তালদো যেভাবে পরিচালনা করেন, এবার্ট বিশেষত সেটির অকুণ্ঠ প্রশংসা করেন। নিউ ইয়র্ক টাইমসের চলচ্চিত্র পর্যালোচক ভিনসেন্ট ক্যানবির বন্ধুরা ছবিটিকে বামপন্থী প্রোপাগান্ডা আখ্যা দেন। এতৎসত্ত্বেও তিনি ছবিটির প্রশংসা করেন। অবশ্য তিনি একে "রাজনৈতিক ব্যঙ্গচিত্র" আখ্যা দেন এবং এর আবহসংগীতেরও কঠোর সমালোচনা করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Watts, Emily Stipes. The Poetry of American Women from 1632 to 1945. Austin: University of Texas Press,
  2. "The letters of Sacco and Vanzetti"। Penguin Books। 20 নভেম্বর, 2007 – Internet Archive-এর মাধ্যমে।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. "TwitLonger — When you talk too much for Twitter"www.twitlonger.com 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:সাককো এ ভানজেত্তি টেমপ্লেট:জোয়ান বায়েজ টেমপ্লেট:এন্নিও মোরিকোনে