থিওডোর শোয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
থিওডোর শোয়ান
থিওডোর শোয়ান
জন্ম(১৮১০-১২-০৭)৭ ডিসেম্বর ১৮১০
মৃত্যু১১ জানুয়ারি ১৮৮২(1882-01-11) (বয়স ৭১)
শিক্ষা
পরিচিতির কারণ
পুরস্কারCopley Medal (1845)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রজীববিজ্ঞান
যাদের দ্বারা প্রভাবিত হয়েছেনJohannes Peter Müller

থিওডোর শোয়ান (৭ ডিসেম্বর ১৮১০ – ১১ জানুয়ারি ১৮৮২) ছিলেন একজন জার্মান চিকিৎসক ও শারীরতত্ত্ববিদ। প্রাণীদের কোষ তত্ত্বের সম্প্রসারণকে জীববিজ্ঞানে তার সবচেয়ে উল্লেখযোগ্য অবদান হিসেবে বিবেচনা করা হয়। অন্যান্য অবদানের মধ্যে রয়েছে পেরিফেরাল স্নায়ুতন্ত্রে শোয়ান কোষ আবিষ্কার, পেপসিন আবিষ্কার এবং গবেষণা, ইস্টের জৈব প্রকৃতি আবিষ্কার, এবং বিপাক শব্দটি আবিষ্কার।

থিওডোর শোয়ান ১৮১০ সালের ৭ ডিসেম্বর লিওনার্ড শোয়ান এবং এলিজাবেথ রোটেলসের পরিবারে নিউসে জন্মগ্রহণ করেন। লিওনার্ড শোয়ান একজন স্বর্ণকার এবং পরবর্তীতে একজন প্রিন্টার ছিলেন। থিওডর শোয়ান ড্রেইকোনিগসজিমন্যাসিয়াম (ট্রাইকরোনাটাম বা থ্রি কিংস স্কুল নামেও পরিচিত) নামের কোলোনের একটি জেসুইট স্কুলে পড়াশোনা করেন। শোয়ান একজন ধর্মপ্রাণ রোমান ক্যাথলিক ছিলেন। কোলোনে তার ধর্মীয় প্রশিক্ষক উইলহেল্ম স্মেটস একজন পুরোহিত এবং ঔপন্যাসিক ছিলেন।

১৮২৯ সালে শোয়ান বন বিশ্ববিদ্যালয়ে প্রাক-চিকিৎসা পাঠ্যক্রমে ভর্তি হন। তিনি ১৮৩১ সালে দর্শনে স্নাতক ডিগ্রী লাভ করেন। বনে থাকাকালীন সময়ে শোয়ান শারীরতত্ত্ববিদ ইয়োহানেস পিটার মুলারের সাথে সাক্ষাৎ করেন এবং কাজ করেন। মুলার জার্মানিতে বৈজ্ঞানিক ঔষধ প্রতিষ্ঠা করেন বলে বিবেচনা করা হয়, ১৮৩৭-১৮৪০ সালে তার হ্যান্ডবুচ ডের ফিজিওলজি ডেস মেনশেন ফুর ভোরলেসুঙ্গেন প্রকাশ করেন। এটি ১৮৩৭-১৮৪৩ সালে শারীরবিদ্যার পাঠ্য হিসেবে ইংরেজিতে অনূদিত হয় এবং ১৮০০-এর দশকে শারীরবিদ্যার প্রধান পাঠ্যপুস্তকে পরিণত হয়।

১৮৩১ সালে শোয়ান ঔষধ ক্লিনিক্যাল প্রশিক্ষণের জন্য উর্জবার্গ বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হন। ১৮৩৩ সালে তিনি বার্লিন বিশ্ববিদ্যালয়ে যান, যেখানে মুলার তখন শারীরবিদ্যা বিভাগের অধ্যাপক ছিলেন। শোয়ান ১৮৩৪ সালে বার্লিন বিশ্ববিদ্যালয় থেকে মেডিসিনে পিএইচডি ডিগ্রী লাভ করেন। শোয়ানের এই গবেষণায় মুরগির ভ্রূণ বিকাশের সময় অক্সিজেনের প্রয়োজনীয়তা সম্পর্কে গবেষণা করা হয়। এটি সম্পন্ন করার জন্য তিনি একটি যন্ত্র নকশা এবং নির্মাণ করেন যা তাকে নির্দিষ্ট সময়ে ইনকিউবেশন চেম্বার থেকে গ্যাস অক্সিজেন এবং হাইড্রোজেন পাম্প করতে সক্ষম করে। এর ফলে তিনি জটিল সময় প্রতিষ্ঠা করতে সক্ষম হন যেখানে ডিমের অক্সিজেনের প্রয়োজন হয়।

শোয়ান ১৮৩৪ সালের গ্রীষ্মে চিকিৎসা অনুশীলনের জন্য রাষ্ট্রীয় পরীক্ষায় উত্তীর্ণ হন, কিন্তু তিনি মুলারের সাথে কাজ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। তিনি চিকিৎসা অনুশীলনের বদলে গবেষণা চালিয়ে যান। পারিবারিক উত্তরাধিকারসূত্রে অন্তত স্বল্প মেয়াদে তিনি তা করতে পারতেন। সহকারী হিসেবে তাঁর বেতন ছিল মাত্র ১২০ টালার।