কারাবাখ খানাত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কারাবাখ খানাত

Qarabağ xanlığı
خانات قره‌باغ
১৭৪৮–১৮২২
১৯০২ সালের রাশিয়ান মানচিত্র অনুযায়ী কারাবাখ খানাতের মানচিত্র।
১৯০২ সালের রাশিয়ান মানচিত্র অনুযায়ী কারাবাখ খানাতের মানচিত্র।
অবস্থাখানাত
ইরানের প্রভাবের অধীন[১]
রাজধানী
প্রচলিত ভাষাফার্সী (সরকারি)[২][৩] আজারাবাজানি, আর্মেনীয়
ইতিহাস 
• প্রতিষ্ঠা
১৭৪৮
• বিলুপ্ত
১৮২২
পূর্বসূরী
উত্তরসূরী
কারাবাখ বেইলারবেলিক
খাচেন প্রিন্সিপালিটি
এলিজাবেথপোল প্রদেশ

কারাবাখ খানাত (ফার্সি: خانات قره‌باغ - Xānāt ই Qarebāq, আজারবাইজানি: Qarabağ xanlığı ) কারাবাখ এবং আশেপাশের অঞ্চলে ইরানী প্রভাবের অধীনে[৪] প্রায় ১৭৪৮ সালে প্রতিষ্ঠিত আধুনিক আর্মেনিয়া এবং আজারবাইজান অঞ্চলের একটি আধা-স্বাধীন তুর্কি খানাত ছিল।[৫] কাঠামোর দিক থেকে, কারাবাখ খানাত ছিল ইরানি রাজত্বের একটি ক্ষুদ্র সংস্করণ। ঊনবিংশ শতাব্দীর শেষ অবধি কারাবাখের প্রশাসনিক ও সাহিত্যিক ভাষা ছিল ফার্সি, আরবি শুধুমাত্র ধর্মীয় অধ্যয়নের জন্য ব্যবহৃত হত, যদিও এই অঞ্চলের বেশিরভাগ মুসলমান তুর্কি উপভাষায় কথা বলত। এটি জাভানশিরের সদস্যদের দ্বারা পরিচালিত হত, যারা মূলত তুর্কি উপজাতি এই অঞ্চলের নিম্নভূমিতে বাস করত। ১৭৪৭ সালে, জাভানশির প্রধান পানাহ আলী খান ইরানী শাহ (রাজা) নাদের শাহের (রাজত্বকাল ১৭৩৬-১৭৪৭) মৃত্যুর পরে উদ্ভূত অস্থিরতাকে পুঁজি করে কারাবাখের বেশিরভাগ অংশ দখল করেন। পরের বছর তিনি নাদের শাহের পুত্র এবং উত্তরসূরি আদেল শাহের (রাজত্বকাল ১৭৪৭-১৭৪৮) প্রতি আনুগত্য ঘোষণা করেন, যিনি আনুষ্ঠানিকভাবে তাকে কারাবাখের খান নিযুক্ত করেন। পানাহ আলী খানের শাসনামলে নির্মাণ কার্যক্রম (যেমন বায়াত, শাহ-বুলাঘি এবং পানাহাবাদের দুর্গ) এবং তার নতুন মিত্র দ্বিতীয় শাহনাজারের সহায়তায় চারটি মেলিক রাজ্যের পরাধীনতা দ্বারা চিহ্নিত করা যায়।

রাশিয়ান সাম্রাজ্য ইরান থেকে এর নিয়ন্ত্রণ লাভ করার আগ পর্যন্ত অর্থ্যাৎ কারাবাখ খানাত ১৮০৬ সাল[৬] পর্যন্ত অস্তিত্ব ছিল।[৭] ১৮১৩ সালে গুলিস্তান চুক্তি অবধি রুশ অন্তর্ভুক্তি আনুষ্ঠানিকভাবে হয়নি, তখন রুশ-পারস্য যুদ্ধের (১৮০৪-১৩) ফলে ইরানের ফাতহ-আলী শাহ আনুষ্ঠানিকভাবে কারাবাখকে রাশিয়ার জার আলেকজান্ডারকে সমর্পণ করেন।[৮][৯] ১৮২২ সালে মুসলিম শাসকদের প্রতি রাশিয়ার সহনশীলতার কয়েক বছর পর খানতে বিলুপ্ত হয় এবং সামরিক প্রশাসনের অধীনে প্রদেশ হিসাবে গঠিত হয়।

১৮০৫ সালের ১৪ মে, ১৮০৪-১৮১৩ সালের চলমান রুশো-পারস্য যুদ্ধের মাঝে চলমান রুশ যুদ্ধের মাঝে ইব্রাহিম খলিল খান এবং রাশিয়ান সেনাপতি পাভেল তিসিসিয়ানভ রাশিয়ার অধীনে কারাবাখ খানাতে স্থানান্তরের একটি চুক্তি স্বাক্ষর করেন। যাইহোক, চুক্তির সামান্য মূল্য ছিল, যেহেতু সীমানা ১৮১৩ সালে যুদ্ধ শেষ পর্যন্ত ক্রমাগত পরিবর্তিত হচ্ছিল। এই চুক্তি লঙ্ঘনের পর ইব্রাহিম খলিল খান এবং তার বংশধরদের কারাবাখের শাসক হিসেবে স্বীকৃতি দেয়া হয়।[১০] ১৮২২ সালে খানাত বিলুপ্ত করে একটি সামরিক প্রশাসন গঠিত হয়। ১৮২৮ সালের তুর্কমেনচাই চুক্তির মাধ্যমে ইরানের সাথে রাশিয়ার নিয়ন্ত্রণ নিশ্চিত করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

কারাবাখ খানাতে, কারাবাগের সাফাভিদ প্রদেশ, সাফাভিদ সাম্রাজ্যের উত্তর অংশে প্রতিষ্ঠিত প্রদেশগুলির মধ্যে অন্যতম ছিল।[১১] ইরানের সাফাভিদ শাহ ১৫২৪-১৫৭৬ সালে জিয়াদোগ্লু নামক কাজারদের একটি শাখায় প্রদেশ শাসনের অনুমোদন দেন।[১২] এটি প্রাথমিকভাবে কারাবাখের নিম্নভূমি অংশে ("কারাবাখ স্টেপ") প্রতিষ্ঠিত হয়, যা বর্তমানে নাগোর্নো-কারাবাখ নামে পরিচিত। একজন বিশিষ্ট ঐতিহাসিকের মতে যিনি কারাবাখ খানাতে - মির্জা আদিগোজাল বে; "কারাবাখ বেইলারবেইলিকের শক্তি একটি বিশাল এলাকা জুড়ে ছিল- "সিনিগ কোরপু" সেতুর কাছে জর্জিয়ার সীমান্ত থেকে "বর্তমানে লাল সেতু" থেকে আরাজ নদীর উপর খুদাফারিন সেতু পর্যন্ত।[১৩] যাইহোক, সাফাভিদ সাম্রাজ্যের পতন এবং ১৭৪৭ সালে নাদের শাহ আফশারের মৃত্যুর পর, সাফাভিদ ডোমেইন বিভিন্ন ধরনের স্বায়ত্তশাসন সঙ্গে বিভিন্ন খানাতে বিভক্ত। এই সময়ে কারাবাখের পানাহ-আলী খান জাভানশির তার স্থানীয় ক্ষমতা মজবুত করেন একটি ডি ফ্যাক্টো স্বাধীন খানাতে প্রতিষ্ঠা করে এবং এই অঞ্চলের পাঁচজন আর্মেনীয় মেলিক (রাজকুমার) কে সাবঅর্ডিনাকরের মাধ্যমে, যাকে আর্মেনীয় যুবরাজ মেলিক শাহনাজারের সমর্থনে খামসা (আরবি ভাষায় পাঁচ) বলা হয়।[১৪] ভার্ন্দার আর্মেনীয় যুবরাজ মেলিক শাহনাজার দ্বিতীয় শাহনাজারিয়ানের সমর্থনে, যিনি প্রথম পানাহ-আলী খানের সুজারিন্তি গ্রহণ করেন।

১৭৪৮ সালে খানাতেরর প্রথম রাজধানী ছিল কারাবাখ স্তেপের বায়েতের প্রাসাদ, এর পরে ১৭৫০-১৭৫২ সালে নবনির্মিত শহর পানাহাবাদ। পানাহ-আলী খানের পুত্র ইব্রাহিম-খলিল খানের রাজত্বকালে পানাহাবাদ একটি বৃহৎ শহর হয়ে ওঠে এবং শুশা নামকরণ করা হয়, আপাতদৃষ্টিতে নিকটবর্তী আর্মেনীয় গ্রাম শুশির নামে, যা শুশিকান্ত, শোশি বা শোশ নামেও পরিচিত।[১৫][১৬][১৭] পরবর্তীতে পানাহ আলী খান কারাবাখ, মেঘরি, তেতেভ, কারাকিলিজ, জাঙ্গেজুরের কাফান এবং নাকচিভান খানাতে কারাবাখ খানতে অধিকৃত অঞ্চল সম্প্রসারিত করেন।

১৭৪৮ ইউরোপীয় মানচিত্র ইরানের অংশ হিসেবে কারাবাখ।
ফাতেলি শাহ থেকে মেহেদী ঘোলি জাভানশির-পৃষ্ঠা ১
ফাতালি শাহ থেকে মেহেদী ঘোলি জাভানশির - পৃষ্ঠা ২। মেহেদী ঘোলি জাভানশির কারাবাখ ভিলাইয়াত (প্রদেশ) এর বেইলারবেইগি (প্রশাসক) বলা হয়

শুশা প্রতিষ্ঠার এক বছরেরও কম সময়ের মধ্যে কারাবখ খানতে ইরানের সিংহাসনের অন্যতম প্রধান দাবিদার মোহাম্মদ হাসান খান কাজার আক্রমণ করেন। সাফাভিদের শাসনামলে কারাবাখ প্রায় দুই শতাব্দী ধরে কাজার তুর্কি-ভাষা বংশ দ্বারা শাসিত ছিল, কারণ তারা গঞ্জ-কারাবাখ প্রদেশের গভর্নর নিযুক্ত হয়েছিল। এর কারণেই মোহাম্মদ হাসান খান কাজার কারাবখকে তাঁর বংশগত সম্পত্তি হিসাবে বিবেচনা করেছিলো।

মোহাম্মদ হাসান খান পানাহাবাদ অবরোধ করেন, কিন্তু ইরানের সিংহাসনের অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী করিম খান জান্দ তার নিজের এলাকায় হামলার কারণে শীঘ্রই পিছু হটতে হয়। তার পশ্চাদপসরণ এত তাড়াতাড়ি ছিল যে তিনি শুশা দুর্গের দেয়ালের নিচে তার কামান রেখে গিয়েছিলেন। পানাহ আলী খান মোহাম্মদ হাসান খানের পশ্চাদপসরণকারী সৈন্যদের পাল্টা আক্রমণ করেন এবং এমনকি সংক্ষেপে আর্দাবিলকে আজারবাইজানের আরাস নদী পার করে নেন।

১৭৫৯ সালে কারাবাখ খানাতে উর্মির শাসক ফাত-আলী খান আফশারের কাছ থেকে নতুন করে আক্রমণ করেন। তার ৩০,০০০ শক্তিশালী সেনাবাহিনীর সাথে ফাতালি খান জারাবার্ড এবং তালাশ (গুলিস্তান) এর মেলিকদের (সামন্ততান্ত্রিক ভাসাল) থেকে সমর্থন লাভ করতে সক্ষম হন, কিন্তু ভারান্দার মেলিক শাহনাজারিয়ান পানাহ আলী খানকে সমর্থন অব্যাহত রাখেন। শুশা অবরোধ ছয় মাস স্থায়ী হয় এবং অবশেষে খানকে পিছু হটতে হয়।

১৭৬১ সালে করিম খান জান্দ কারাবাখের পানাহ আলী খানের সাথে মিত্রতা করে উর্মিয়ার ফাতহ আলী খান আফসারকে পরাজিত করেন।[১৮]

১৭৬২ সালে কারাদাঘের কাজম খানের সাথে যুদ্ধের সময় পানাহ খান করিম খান জান্দের কাছে আত্মসমর্পণ করেন, যিনি তাঁর শাসনামলে বিভিন্ন খানদের একত্রিত করছিলেন এবং উর্মিয়া অবরোধ করতে যাচ্ছিলেন। শহরের পতনের পর করিম পানাহ খানকে জিম্মিদের মধ্যে শিরাজের কাছে নিয়ে যান, যেখানে তিনি শীঘ্রই মারা যান। পানাহ-আলী খানের ছেলে ইব্রাহিম-খলিল খানকে গভর্নর হিসেবে কারাবাখে ফেরত পাঠানো হয়।[১৯]

ইব্রাহিম-খলিল খান জাভনশিরের অধীনে কারাবখ খানতে দক্ষিণ ককেশাসের অন্যতম শক্তিশালী সত্তা হয়ে ওঠে এবং শুশা একটি বড় শহরে পরিণত হয়। ১৮ শতকের শুরুতে ১৯ শতকের শেষে শুশ ভ্রমণকারীদের মতে এই শহরে প্রায় ২,০০০ ঘর এবং আনুমানিক ১০,০০০ লোকের বসবাস ছিল।

১৭৯৫ সালের গ্রীষ্মে শুশা মোহাম্মদ হাসান খানের পুত্র আগা মোহাম্মদ খান কাজারের একটি বড় আক্রমণের শিকার হন, যিনি ১৭৫২ সালে শুশাতে আক্রমণ করেছিলেন। আগা মোহাম্মদ খান কাজারের লক্ষ্য ছিল সামন্ততান্ত্রিক বিভাজনের সমাপ্তি এবং পুরাতন সাফাভিদ ইম্পেরিয়াল ডোমেইন পুনরুদ্ধার করা। এই উদ্দেশ্যে তিনি নিজেকে ইরানের শাহ (রাজা) ঘোষণা করতে চেয়েছিলেন। যাইহোক, সাফাভিদ ঐতিহ্য অনুযায়ী, শাহ তার রাজ্যাভিষেক আগে দক্ষিণ ককেশাস এবং দক্ষিণ দাগেস্তান নিয়ন্ত্রণ করতে হয়। অতএব, কারাবাখ খানাতে এবং এর শক্তিশালী রাজধানী শুশা এই লক্ষ্য অর্জনের প্রথম এবং প্রধান বাধা ছিল।

আগা মোহাম্মদ খান কাজার তার ৮০,০০০ শক্তিশালী সৈন্যবাহিনী নিয়ে শুশাকে অবরোধ করেছিলেন। ইব্রাহিম খলিল খান জনগণকে দীর্ঘমেয়াদী প্রতিরক্ষার জন্য একত্রিত করেন। শুশায় মিলিশিয়া সংখ্যা ১৫,০০০ এবং মহিলারা পুরুষদের পাশাপাশি লড়াই করেছে। কারাবাখের আর্মেনিয়ান জনগোষ্ঠীও আক্রমণকারীদের বিরুদ্ধে এই সংগ্রামে সক্রিয়ভাবে অংশ নিয়েছিল এবং মুসলিম জনগণ যৌথভাবে পর্বতমালা এবং অরণ্যে অ্যামবুশের আয়োজন করেছিল।

৩৩ দিন ধরে এই অবরোধ চলে। শুশা দখল করতে না পেরে আগা মোহাম্মদ খান অবরোধ থামিয়ে তিফলিস (বর্তমান তিবলিসি) এগিয়ে যান, যা মরিয়া প্রতিরোধ সত্ত্বেও দখল করে নেয় এবং অভূতপূর্ব ধ্বংসের সম্মুখীন হয়, যার ফলে এর হাজার হাজার বাসিন্দা ইরানের মূল ভূখণ্ডে নিয়ে যায়।

১৭৯৭ সালে, আগা মোহাম্মদ খান কাজার, যিনি ততক্ষণে নিজেকে শাহ ঘোষণা করতে সক্ষম হয়েছেন, এবং দ্রুত পুরো ককেশাস পুনর্দখল বা পুনরায় দখল করে নেন যা পূর্বে শতাব্দীর পর শতাব্দী ধরে ইরানের অংশ ছিল, এখন কারাবাখের উপর দ্বিতীয় হামলা চালানোর সিদ্ধান্ত নেন, কারণ তার খান তাকে বা তার সৈন্যদের শহরে ঢুকতে দিচ্ছিলেন না। তা সত্ত্বেও, কারাবাখের খান ১৭৯৫ সালে প্রথম হামলার পর থেকে ইতোমধ্যে আগা মোহাম্মদ খানের প্রতি নিয়মিত শ্রদ্ধা নিবেদন করছিলেন।[২০]

এই নতুন অবরোধে আঘা মোহাম্মদ খান শুশা কাছাকাছি পার্শ্ববর্তী গ্রাম ধ্বংস করে দেন। জনসংখ্যা আগের ১৭৯৫ আক্রমণ থেকে পুনরুদ্ধার করতে পারেনি এবং এছাড়াও একটি গুরুতর খরা যা তিন বছর ধরে চলে ছিল। শত্রুর আর্টিলারি এছাড়াও শহরের ডিফেন্ডারদের মারাত্মক ক্ষতি করেছে। এভাবে ১৭৯৭ সালে আগা মোহাম্মদ খান শুশা দখল করতে সক্ষম হন এবং ইব্রাহিম খলিল খান দাগেস্তানে পালিয়ে যেতে বাধ্য হন।

যাইহোক, শুশা ধরা পড়ার কয়েকদিন পর, আগা মোহাম্মদ খান তার দেহরক্ষীদের দ্বারা রহস্যময় পরিস্থিতিতে নিহত হন। ইব্রাহিম-খলিল খান আগা মোহাম্মদ শাহের মৃতদেহ তেহরানে ফিরিয়ে দেন, এবং বিনিময়ে নতুন রাজা ফাত-আলী শাহ কাজার (১৭৯৭-১৮৩৪) তাকে কারাবাখের গভর্নর নিযুক্ত করেন এবং তার মেয়ে আগা বেইমকে বিয়ে করেন।[২১] আগা বাজি, যখন তাকে ডেকে আনা হয়েছিল, তার ভাই আবুল 'ফাত খানকে সঙ্গে নিয়ে আদালতে আনা হয়েছিল এবং ফতেহ আলি শাহের দ্বাদশ স্ত্রী হয়েছিলেন; দরবারে অত্যন্ত শ্রদ্ধেয়, কোনও কারণে কুমারী ছিল।

ইব্রাহিম-খলিল খানের শাসনামলে কারাবাখ খানাতে গুরুত্ব বৃদ্ধি পায় এবং অন্যান্য প্রতিবেশী খানদের সাথে সম্পর্ক স্থাপন করে। ১৮০৫ সালে কারাবাখ খানাতে এবং রাশিয়ান সাম্রাজ্যের মধ্যে একটি চুক্তি করা হয়। এই চুক্তি অনুযায়ী, কারাবাখ খান রাশিয়ান সাম্রাজ্যের আধিপত্য এবং আধিপত্য স্বীকার করেন,[২২] স্বতন্ত্র বিদেশ নীতি পরিচালনার অধিকার ছেড়ে দিয়েছিলেন এবং এক বছরে রাশিয়ার ট্রেজারি ৮ হাজার স্বর্ণের রুবেল দেওয়ার দায়বদ্ধতা গ্রহণ করেছিলেন। এর পরিবর্তে, জার সরকার কারাবখ খানের বৈধ উত্তরসূরিদের অধিকারের অভ্যন্তরীণ বিষয় পরিচালনার অধিকার লঙ্ঘন না করার বাধ্যবাধকতা গ্রহণ করেছিল।

যাইহোক, একই বছরে, রাশিয়ানরা এই চুক্তি প্রত্যাখ্যান করে, দৃশ্যত ইব্রাহিম-খলিল পানাহ খান বিশ্বাসঘাতক সন্দেহে কাজ করে। তিনি মেজর লিসানেভিচ দ্বারা তার পরিবারের কিছু সদস্য সঙ্গে শুসার কাছে নিহত হন।

রুশ সাম্রাজ্য অবশেষে রুশ-পারস্য যুদ্ধে ইরানকে পরাজিত করার পর গুলিস্তান (১৮১৩) এবং তুর্কমেনচায়ের চুক্তির (১৮২৮) মাধ্যমে কারাবাখের উপর নিয়ন্ত্রণ লাভ করে।

কার্পেট, যা কারাবাখ খানদের ছিল। (আজারবাইজান স্টেট মিউজিয়াম অফ হিস্ট্রি)

১৮২২ সালে রাশিয়ান সাম্রাজ্য খানাত বিলুপ্ত করে। রাশিয়ান কর্মকর্তাদের দ্বারা পরিচালিত কারাবাখ প্রদেশ তৈরি হয়।

পানাহ খানের বংশধররা পরবর্তীকালে ইরানের চারদিকে ছড়িয়ে পড়ে। আবদুল ওয়াকিল পানাহ খান গ্রেটার খোরাসানের আমির হন।

আবুল ফাতেহ খান জাভানশির, ইব্রাহিম-খলিল জাভানশিরের অন্যতম পুত্র, যা ফাত-আলি শাহ কাজারের বোনের দেবরের মাধ্যমে। প্রথম রুশো-পারস্য যুদ্ধে আবুল-ফাতহ খান ইরানীদের সমর্থন করেন এবং যুবরাজ আব্বাস মির্জার পক্ষে যুদ্ধ করেন। কারাবাখরাশিয়ায় আক্রান্ত হওয়ার পর; এবং এর আগেও আবুল-ফাত খান তার সহকর্মী উপজাতিদের সাথে কারাবাখ থেকে সরে দাঁড়ান এবং আব্বাস মির্জা তাকে দেজমারের গভর্নর করেন। দেজামার আরাসের একটি দক্ষিণ উপনদীর উপর অবস্থিত, যা অর্দুবাদের প্রধান নদীতে প্রবাহিত হয়েছিল। ১৮১৩ সালের পরের বছরগুলোতে আবুল-ফাত খান তার যোদ্ধাদের আরাস পেরিয়ে দক্ষিণ কারাবাখে পাচার করেন এবং গার্মি (শুসার দক্ষিণে আট ফারসাং) গ্রামে বসবাস শুরু করেন। সম্ভবত, এটা অবশ্যই তার ভাই মাহদিকোলি খান জাভানশিরের ছদ্মবেশে করা হয়েছে, যিনি ১৮০৬ সালে রাশিয়ানদের সেবায় শুশার গভর্নর হিসেবে তার বাবার স্থলাভিষিক্ত হন। ১৮১৮ সালে দ্বিতীয় রুশ-পারস্য যুদ্ধ শুরু হওয়ার অনেক আগে, আব্বাস মির্জা যে এলাকায় রাশিয়ানরা দাবি করে এবং যা তাদের সার্বভৌমত্বের অধীনে ছিল; ১০০ অশ্বারোহীর সহায়তায় তিনি আবুল-ফাত খানকে জোর করে ফিরিয়ে আনেন। এরপর আবুল-ফাত খানের কি হয়েছে তা জানা যায়নি; তিনি দ্বিতীয় রুশো-পারস্য যুদ্ধে অংশ নিয়েছেন বলে মনে হয় না। তার ভাই মাহদি-কোলি খান ১৮২২ সালে ইরানের ভূমি অতিক্রম করেন। ১৮২৮ সালে টর্কমাঞ্চে শান্তির শর্তানুযায়ী, সমগ্র কারাবাখ অবশেষে রাশিয়ার অধীন হয়।[২৩]

সেনাবাহিনী[সম্পাদনা]

কারাবাখ খানাতে কখনো স্থায়ী সেনাবাহিনী ছিল না, কিন্তু যারা একটি নির্দিষ্ট বয়স ছিল এবং সামরিক বাহিনীতে কাজ করার ক্ষমতা ছিল তাদের একটি বিশেষ রেজিস্টারে লেখা ছিল। যখন প্রয়োজন ছিল, সৈন্যদের স্থানীয় বাড়িওয়ালা, মেলিক এবং বেকসঙ্গে একসাথে ডাকা হতো। [২৪] স্বেচ্ছাসেবকদের সাথে রেজিস্টারে যাদের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে তারা কারাবাখ খানাতে সেনাবাহিনী তৈরি করেছে, কিন্তু শুধুমাত্র প্রকৃত যুদ্ধ বা জরুরী অবস্থার ক্ষেত্রে তাদের মোতায়েন করা হয়েছে। কখনও কখনও, বিশেষ করে জরুরী পরিস্থিতিতে, দাগেস্তান থেকে সৈন্যদের আমন্ত্রণ জানানো হয় এবং কোম্পানিতে যোগ দান করা হয়। উদাহরণস্বরূপ, যখন আগা মুহাম্মদ খান কাজার ৩৩ দিনের জন্য শুশাদখল করেন, তখন শুশাকে রক্ষা কারী সৈন্যদের একটি অংশ দাগেস্তানের সৈন্য ছিল।[২৫] ইব্রাহিম খলিল খানের শাসনামলে আর্মি রেজিস্টারে ১২,০০০ এরও বেশি নাম ছিল। অভিযান চলাকালীন সেনাবাহিনীর সমস্ত ব্যয় খাঁ দিয়েছিলেন।[২৬]

করবাখ খানতে মেলিকতেস

শাসকগণ[সম্পাদনা]

সেখানে খানাতে মোট তিনজন শাসক ছিলেন, সকলেইচজাভানশির বংশের সদস্য;

  • ১৭৪৭-১৭৬১ পানাহ আলী খান
  • ১৭৬১-১৮০৬ ইব্রাহিম খলিল খান
  • ১৮০৬-১৮২২ মাহদিকোলি খান জাভনশির

১৮২২ সালে কারাবাখের খানাত বিলুপ্ত হয়ে রুশ সাম্রাজ্যে অন্তর্ভূক্ত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

সূত্র[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bournoutian, George A. (২০১৬)। The 1820 Russian Survey of the Khanate of Shirvan: A Primary Source on the Demography and Economy of an Iranian Province prior to its Annexation by Russia। Gibb Memorial Trust। পৃষ্ঠা xvii। আইএসবিএন 978-1909724808 
  2. Swietochowski, Tadeusz (২০০৪)। Russian Azerbaijan, 1905-1920: The Shaping of a National Identity in a Muslim Community। Cambridge: Cambridge University Press। পৃষ্ঠা 12। আইএসবিএন 978-0521522458 
  3. Pavlovich, Petrushevsky Ilya (১৯৪৯)। Essays on the history of feudal relations in Armenia and Azerbaijan in XVI - the beginning of XIX centuries। LSU them. Zhdanov। পৃষ্ঠা 7। 
  4. "Azerbaijan | History, People, & Facts"Encyclopedia Britannica (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-০৪ 
  5. Abbas-gulu Aga Bakikhanov. Golestan-i Iram
  6. Gammer, Moshe (১৯৯২)। Muslim resistance to the tsar। Routledge। পৃষ্ঠা 6। আইএসবিএন 0-7146-3431-X 
  7. Swietochowski, Tadeusz (১৯৯৫)। Russia and Azerbaijan: A Borderland in Transition। Columbia University Press। পৃষ্ঠা 5আইএসবিএন 0-231-07068-3 
  8. Potier, Tim (২০০১)। Conflict in Nagorno-Karabakh, Abkhazia and South Ossetia: A Legal Appraisal। Martinus Nijhoff Publishers। পৃষ্ঠা 1। আইএসবিএন 90-411-1477-7 
  9. Croissant, Michael (১৯৯৮)। The Armenia-Azerbaijan Conflict: Causes and Implications। Praeger/Greenwood। পৃষ্ঠা 12আইএসবিএন 0-275-96241-5 
  10. Atkin, Muriel (১৯৭৯)। "The Strange Death of Ibrahim Khalil Khan of Qarabagh"। Iranian Studies12 (1/2): 79–107। আইএসএসএন 0021-0862জেস্টোর 4310310 
  11. Rahmani A. A. Azerbaijan in the late 16th and 17th centuries (1590–1700). Baku,1981, pp.87–89
  12. (A collection of articles on the history of Azerbaijan, edition 1, Baku, 1949, p. 250
  13. Mirza Adigozal-bey, Karabakh-nameh, Baku, 1950, p.47
  14. "Раффи - Меликства Хамсы"www.armenianhouse.org। সংগ্রহের তারিখ ২০২৩-০৯-২৯ 
  15. Raffi. The Princedoms of Khamsa.
  16. Hewsen, Robert H.; Salvatico, Christoper C. (২০০১)। Armenia: A Historical Atlas (ইংরেজি ভাষায়)। University of Chicago Press। পৃষ্ঠা ১৫৫। আইএসবিএন 978-0-226-33228-4 
  17. (রুশ ভাষায়) Mirza Jamal Javanshir Karabagi. The History of Karabakh ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৭ জানুয়ারি ২০০৭ তারিখে
  18. Swietochowski, Tadeusz (১৯৯৫)। Russia and Azerbaijan: A Borderland in Transition। Columbia University Press। পৃষ্ঠা 3আইএসবিএন 0-231-07068-3 
  19. Tapper, Richard (১৯৯৭)। Frontier Nomads of Iran: A Political and Social History of the Shahsevan। Cambridge University Press। পৃষ্ঠা 114–115। আইএসবিএন 0-521-47340-3 
  20. Fisher এবং অন্যান্য 1991
  21. Tapper, Richard (১৯৯৭)। Frontier Nomads of Iran: A Political and Social History of the Shahsevan। Cambridge University Press। পৃষ্ঠা 123আইএসবিএন 0-521-47340-3 
  22. Gammer, Moshe (২০১৩-১১-০৫)। Muslim Resistance to the Tsar: Shamil and the Conquest of Chechnia and Daghestan (ইংরেজি ভাষায়)। Routledge। পৃষ্ঠা ৬। আইএসবিএন 978-1-135-30898-8 
  23. Encyclopædia Iranica 
  24. Bilal Dedeyev, Qarabag Xanliginin Idare Sistemi, Ictimai-Iqtisadi, Medeni, Etnik Veziyyeti ve Ordusu, in Qarabag:Bildiklerimiz ve Bilmediklerimiz, Edited by Reha Yilmaz, Qafqaz University Press, Baku 2010, p.167
  25. Mirza Camaloglu, Panah Xan ve Ibrahim Xanin Qarabagda hakimiyyetleri ve o zamanin hadiseleri, in Qarabagnameler, II, Baku 1991, p.243
  26. "Kitabi-tarixi Qarabağ - Vikimənbə"az.wikisource.org। সংগ্রহের তারিখ ২০২০-১১-০৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]