উইকিপিডিয়া আলোচনা:লক্ষ্য এবার লক্ষ/সংগ্রহশালা ৫

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ৩ সংগ্রহশালা ৪ সংগ্রহশালা ৫ সংগ্রহশালা ৬

সাহায্য দরকার

সুধী, অ্যাদুয়ার্দো ভ্যান বেনডেন, জন ব্রেটল্যান্ড ফারমার, ম্যাথিয়াস জ্যাকব শ্লেইডেনআণুবীক্ষণিক প্রাণী এই চারটি নিব্ন্ধ জমা দিয়ে দিন।  কুউ পুলক   🖂  ১৭:১৫, ৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: নিবন্ধগুলো জমা দিয়ে দিন।— আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:০০, ৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৩, ৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট অনুবাদ

en:Nipah virus নিবন্ধের ভাইরাসবক্স তথ্যছকটি যথাযথভাবে অনুবাদ করতে পারছি না। অভিজ্ঞ সম্পাদকের সাহায্য প্রয়োজন --নাফিউল (আলাপ) ০৮:২৩, ৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Nafiul adeeb করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৩০, ৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@ব্যবহারকারী:আফতাবুজ্জামান অসংখ্য ধন্যবাদ।— Nafiul adeeb (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

বৈজ্ঞানিক নামের বঙ্গানুবাদের বিরোধিতা

আমি বৈজ্ঞানিক নামের বাংলাকরণের বিরোধিতা করছি। যেমন ইংরেজি নিবন্ধে আছে Oryza australiensis (EE) – Australia এর বাংলা নিবন্ধে আছে ওরাইজা অস্ট্রালিয়েনসিস (ইই) – অস্ট্রেলিয়া। আমার মতে বাংলা নিবন্ধে লেখা যেতে পারে Oryza australiensis (EE) – অস্ট্রেলিয়া। এই ব্যাপারে বাংলা উইকির ব্যবহারকারীরা মতামত দিন।  কুউ পুলক   🖂  ২০:১৬, ৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

এটি বঙ্গানুবাদ নয়, এটি প্রতিবর্ণীকরণ। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৯, ৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: জি জনাব, আপনি কি এই প্রতিবর্ণীকরণের পক্ষে?  কুউ পুলক   🖂  ০৩:০০, ৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
শিরোনাম এভাবে প্রতিবর্ণীকরণ হয়ে আসছে। প্রশ্ন হতে পারে, তা কতটা সঠিক। লাতিন ভাষায় বৈজ্ঞানিক নাম হোক আর অন্য ভাষায় কোন ব্যক্তির নাম হোক, এই সমস্যা থাকবেই। ভুল হলে স্থানান্তর করা সুযোগ আছেই। এছাড়া নিয়ে বন্ধনী দিয়ে লাতিন অক্ষরে বৈজ্ঞানিক নামটি নিবন্ধে পুনরায় দেয়া যায়। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:১৪, ৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান এবং কুউ পুলক: বাংলা উইকিপিডিয়ার নিবন্ধের শিরোনামে বাংলা ব্যবহারের কোনো বিকল্প নেই। কারণ এককভাবে কোনো বৈজ্ঞানিক নাম লেখা হলে, তা লাতিন ভাষায় লেখা বাধ্যতামূলক নয়। কিন্তু যখন বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস করা হবে (যেটা তথ্যছকে থাকে), তাতে ধাপগুলো বাংলায় এবং ধাপের নাম (পরামিতি) অবশ্যই লাতিন ভাষায় হতে হবে। এক্ষেত্রে Plantae কে উদ্ভিদজগৎ লিখলে ভুল হবে। আমাদের দেশের পাঠ্যবইগুলোতে এককভাবে বৈজ্ঞানিক নাম বাংলায়ও লেখা হয়। যেমন নবম-দশম শ্রেণির জীববিজ্ঞান বইয়ে গিংকগো বাইলোবা লেখা হয়েছে, যেখানে উচ্চমাধ্যমিকে যেভাবে লেখা আছে Ginkgo biloba। কাজেই বাংলা লেখায় সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু পূর্ণ শ্রেণীবিন্যাস লাতিন ভাষায় হওয়াটাই নিয়ম। এ নিয়ে কিছু ঘাঁটাঘাঁটি করে এখানে সংকলন শুরু করেছিলাম। তবে কাজটি অসম্পূর্ণ রয়েছে। — আদিভাইআলাপ০৩:৫০, ৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান এবং কুউ পুলক: পুনশ্চঃ প্রজাতির প্রচলিত বাংলা নাম থাকলে (যেমন ভারতীয় আম) সেই নাম রাখবেন, আর শীর্ষ অনুচ্ছেদে বৈজ্ঞানিক নাম লাতিন অক্ষরে লিখবেন, সাথে বাংলা প্রতিবর্ণীও রাখতে পারেন। নিবন্ধের অন্যান্য জায়গায় চাইলে বৈজ্ঞানিক নাম লাতিনে রাখতে পারেন, না রাখলেও দোষ নেই, তবে বাংলায় অবশ্যই লিখতে হবে। এ আমার ব্যক্তিগত অভিমত। তবে লক্ষ্য রাখবেন, বৈজ্ঞানিক নাম লাতিন হোক বা বাংলা, লেখাটা ইটালিক অবশ্যই হতে হবে। — আদিভাইআলাপ০৩:৫৭, ৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

বিষয়বস্তু সম্পর্কে

@Aishik Rehman:, হীরক রাজা সাহেব রসায়নের সঙ্গে সম্পর্ক নেই কিংবা রসায়নবিষয়ক কোনো গবেষণা করেননি, এমন ব্যক্তিকেও নিবন্ধ তালিকায় যোগ করেছেন। "আল কাজিনী" যার উদাহরণ। আবার হোসেইন রাফি রসায়নে অধ্যাপনা করলেও তার কার্যক্রম রাজনৈতিক প্রেক্ষাপটের সঙ্গে অধিক মানানসই। হুমায়ূন আহমেদও রসায়নের অধ্যাপক ছিলেন, তাই বলে বিজ্ঞানী নয়, বরঞ্চ সাহিত্যিক নিয়ে এডিটাথন করলে তাকে সেখানে অন্তর্ভুক্ত করা যেতে পারে। রাজীব গান্ধী পাইলট ছিলেন, কিন্তু বৈমানিকদের নিয়ে এডিটাথন করলে তাকে সেখানে অন্তর্ভুক্ত করাটা অনেকটাই বেমানান, কারণ ভারতের প্রধানমন্ত্রী হিসেবেই তিনি বেশি পরিচিত। হোসেইন রাফির বিষয়টিও অনেকটা সেরকম। প্রবন্ধ নির্বাচনে সতর্কতা কামনা করছি । চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ১১:১৬, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

শিনোবু ইশিহারা জমাদান

সুধী, শিনোবু ইশিহারা নামক নিবন্ধটি ৪০০ শব্দের কোটা পূর্ণ করবে কিনা, তা নিয়ে সন্দেহ ছিল। তাই সেটি তালিকাভুক্ত করিনি। তবে এশীয় মাস উপলক্ষে নিবন্ধটি তৈরির পর দেখা যাচ্ছে সেটি ৪০০ শব্দও একটুর জন্য পূরণ করছে। তাই নিবন্ধটি লক্ষ্য এডিটাথনের জন্যও জমা দিলাম। নিবন্ধটি তৈরি করার পূর্বেই আয়োজক হীরক রাজা ভাইয়ের আলাপ পাতায় এ সংক্রান্ত বার্তা দিয়েছিলাম। কাজেই নিবন্ধটি পর্যালোচনা করার অনুরোধ রইলো। — আদিভাইআলাপ০৬:২৯, ৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

পুনশ্চঃ যেহেতু আমি নিবন্ধটি তৈরি করেছি, তাই অন্য কেউ সেটি তালিকাভুক্ত করে দিলে ভালো হয়। — আদিভাইআলাপ০৬:৩০, ৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

জমা দিন বাটনে সমস্যা

জমাদিন বাটন কাজ করছে না। Md. Abdul Ahad Khan (আলাপ) ২০:৩৩, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

কোনো এডিটাথনের ফাউন্টেন পাতাই খুলছে না, না লক্ষ্যের না এশীয় মাসের। এরর ৫০০ দেখাচ্ছে। খুব সম্ভব সার্ভারে সমস্যা! তাই নয় কী? — আদিভাইআলাপ০৩:১১, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Md. Abdul Ahad Khan এবং Meghmollar2017: সম্ভবত CloudVPS নেটওয়ার্ক মেইনটেন্যান্স কাজের জন্য এমন হচ্ছে। বিস্তারিত এখানে।—ইয়াহিয়াআলাপ০৪:০৭, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

কিন্তু আমি বার্তা প্রদানের আনুমানিক ২ মিনিট পর ফাউন্টেন পুনরায় সক্রিয় হয়। তাই তো আমি আমার বার্তাও মুছে দিয়েছিলাম। Md. Abdul Ahad Khan (আলাপ) ১১:১৯, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Md. Abdul Ahad Khan: সমস্যা সমাধান হলেও, তার লগ রাখার জন্য কোথাও কোনো বার্তা মুছবেন না। সমস্যা সমাধান হলে তো ভালোই। কিন্তু আমি আজ সারাদিন, এমনকি এখন পর্যন্ত, ফাউন্টেনে কোনো নিবন্ধ জমা দিতে পারছি না। — আদিভাইআলাপ১১:৩৪, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধের বাংলা নামে সমস্যা

মার্টিনাস বাইয়েরিঙ্ক নিবন্ধটি Martinus Beijerinck থেকে অনুবাদিত হয়েছে। কিন্তু বাংলায় মার্টিনাস বাইয়েরিঙ্ক বানানটি কোথাও পেলাম না। তবে ড. মোহাম্মদ আবুল হাসান স্যার একাদশ-দ্বাদশ শ্রেণীর জন্য তার লিখিত বইয়ে মার্টিনাস বিজারিঙ্ক বানানটি লিপিবদ্ধ করেছেন। যদি মার্টিনাস বাইয়েরিঙ্ক এর পক্ষে কোনো তথ্যসূত্র না থাকে তাহলে নিবন্ধটিকে পুনর্নির্দেশ ছাড়া মার্টিনাস বিজারিঙ্ক নামের পাতায় স্থানান্তর করাটাই ঠিক হবে বলে মনে করছি। Syfur007 (আলাপ) ১৭:২৪, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Syfur007, মনে হচ্ছে বাইয়েরিঙ্ক মূল ওলন্দাজ ভাষার উচ্চারণ অনুসারে দেয়া হয়েছে। অন্যদিকে ইংরেজি উচ্চারণ অনুসরণ করলেও বেইজে হবার কথা। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৮, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

জনন মাতৃকোষ জমাদান

মূল নিবন্ধের শব্দ সংখ্যা কম বিধায় তা ৪০০ শব্দের কম হয়েছে,যার ফলে জমা দিতে সমস্যা হচ্ছে— Shahriar Walid (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Shahriar Walid: করে দিব। কারিগরি সমস্যার কারণে এখন হচ্ছে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৫, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ফাউন্টেনে ত্রুটি

ফাউন্টেনে লগ ইন করতে পারছি না । অনুগ্রহপূর্বক আমার লাক মন্টেনিয়ে নিবন্ধটি জমা দিয়ে দেবেন। Ppt2003 (আলাপ) ১৭:০২, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, আমি এখনো লগ ইন করতে পারছি না। আপনি জমা দিয়ে দিন। Ppt2003 (আলাপ) ০৩:১০, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003 কারিগরি রক্ষণাবেক্ষণের কারণে এই সমস্যাটি প্রায় সবারই হচ্ছে। তাই প্রশাসকও জমা দিতে সক্ষম নাও হতে পারেন। ততক্ষণে অন্য কোনো নিবন্ধ শুরু করুন। ধন্যবাদ আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৫:৪৩, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
রক্ষণাবেক্ষণের কাজ সমাপ্ত হয়েছে। এখন জমা দিতে পারবেন। — আদিভাইআলাপ১৩:৫১, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)

এক বিষয়ে দুই নিবন্ধ

নিপা ভাইরাসনিপা ভাইরাস সংক্রমণ নামে দু'টি নিবন্ধ তৈরি হয়েছে। বিজ্ঞ উইকিপিডিয়ানরা নিশ্চয় ব্যবস্থা নিবেন। ইংরেজি উইকিতে নিপা ভাইরাসকে নিপা ভাইরাস সংক্রমণে পুনঃর্নির্দেশ করা হয়েছে।  কুউ পুলক   🖂  ১৫:০৩, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@কুউ পুলক: Nipah virusNipah virus infection নামে দুইটি আলাদা নিবন্ধই আছে। — আদিভাইআলাপ১৫:০৭, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
:@Meghmollar2017: তাই তো দেখছি কিন্তু Nipa virus কে Nipah virus infection নিবন্ধে পুনঃর্নির্দেশ করা হয়েছে।  কুউ পুলক   🖂  ১৫:১২, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@কুউ পুলক: Nipah virus, এটা দেখুন। এতেও কাজ না করলে ইংরেজি উইকিপিডিয়ায় অনুসন্ধান করে দেখতে হবে। তবে আলাদা নিবন্ধই আছে। — আদিভাইআলাপ১৫:৪৬, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@কুউ পুলক: দুঃখিত, আপনার কথা বুঝতে ভুল হয়েছে। ইংরেজি নিবন্ধের সাথে আন্তঃসংযোগে CSIRO নামে কী যেন দেখাচ্ছে। এটা কেন হচ্ছে? @আফতাব ভাই।— আদিভাইআলাপ১৫:৫১, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আন্তঃসংযোগ ঠিক করা হয়েছে। Nipah এর উচ্চারণ নিপাহ হয়, তবে আমাদের দেশে গণমাধ্যমে নিপা লেখা হয়। ঐ দৃষ্টিকোণ থেকে ঠিক আছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১০, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)

বিষয়

আগামি মাসের বিষয়টা নির্ধারন হবার সাথে সাথেই এডিটাথনের প্রধান পাতায় যুক্ত করলে ভালো হয়। সাফী মাহফূজ বলুন ১৭:৫০, ১৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

জমা দেয়ার অনুরোধ

@আফতাবুজ্জামান: জনাব, ভিলহেলম ফিলিপে শিম্পার নিবন্ধটি জমা দিয়ে দিন। আরেকজন সম্মানিত ব্যবহারকারী দেখলাম একই নিবন্ধ জমা দিয়েছেন। (নিবন্ধটি আমি যখন তৈরি করি তখন তালিকায় এই বানানেই নামটা ছিল)। ধন্যবাদ।  কুউ পুলক   🖂  ০৭:০৩, ১৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Kupulak:, @আফতাবুজ্জামান:, যে কেউ একজন ভিলহেলম/ভিলহেল্ম বানান সংশোধন করতে গিয়ে ভিলহেলম ফিলিপে শিম্পার নিবন্ধটি লাল লিংকযুক্ত করে ফেলেছে । এর ফলে আমি ভুলে ভুলে নিবন্ধটি তৈরি করে জমা দিয়ে দিই। তাই কুউ পুলক সাহেব/বাবুর নামে নিবন্ধটি জমা দিয়ে দিন। Ppt2003 (আলাপ) ০৮:০৬, ১৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @Kupulak:, কিন্তু আমার নিবন্ধ আমি নিজে প্রত্যাহার করতে পারছি না। আপনারা নিবন্ধ প্রত্যাহার করে দিন। Ppt2003 (আলাপ) ০৮:০৮, ১৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@কুউ পুলক: Ppt2003'র কথামতো ওনার নিবন্ধটি ফাউন্টেন থেকে মুছে দিয়ে আপনার নিবন্ধে পুনর্নির্দেশ করে দিয়েছি। আপনার নিবন্ধটি পুনরায় দেখে নিয়ে কোনো ভুল থাকলে সংশোধন করে নিন। আফতাব ভাই, নিবন্ধটি জমা দিয়ে দিবেন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৯:২৬, ১৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)
করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫২, ১৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

জমা দেওয়ার অনুরোধ

হোয়াইট সান (চলচ্চিত্র) নিবন্ধটি সম্পূর্ণ অনুবাদ করা সত্ত্বেও ৩২৮ টি শব্দের কারনে জমা দিতে পারছিনা। কেউ একটু সাহায্য করবেন? সাফী মাহফূজ বলুন ০৬:৪৭, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz বর্তমানে প্রশাসক ছাড়া কেউ ছোট নিবন্ধ জমা দিতে পারে না।  কুউ পুলক   🖂  ০৭:৫২, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Safi Mahfouz এবং কুউ পুলক: আমি আমার নিজস্ব পদ্ধতিতে জমা করে দিয়েছি। :D —ইয়াহিয়াআলাপ০৮:০১, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya ব্রিলিয়ান্ট  কুউ পুলক   🖂  ০৮:৪৪, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya: অসংখ্য ধন্যবাদ।😊😊😊 @কুউ পুলক: প্রশাসক ব্যতিত অন্য কেউ ৪০০- শব্দযুক্ত নিবন্ধ জমা নিলে কি প্রবলেম হবে? সাফী মাহফূজ বলুন ০৮:৫০, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Safi Mahfouz এটা তো প্রশাসক মহোদয়রাই বলবেন। আমি @Yahya যে নিজস্ব দক্ষতায় প্রশাসকদের কাজ কমিয়েছেন। আমি তার প্রতিভার তারিফ তো করবই।  কুউ পুলক   🖂  ০৮:৫৯, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@কুউ পুলক: অবশ্যই অবশ্যই প্রশংসার যোগ্য। সাফী মাহফূজ বলুন ০৯:০৮, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

জমা নেওয়ার অনুরোধ

সুরজ পে মঙ্গল ভারী নিবন্ধটি সম্পূর্ণ অনুবাদ করেছি। জমা নেওয়ার অনুরোধ করছি। সাফী মাহফূজ বলুন ১৩:২৩, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

একটি হতাশা ও আশার বাণী

গভীর উদ্বেগ ও হতাশার সাথে সকলের অবগতির জন্য জানানো যাইতেছে যে, লক্ষ্য এবার লক্ষ পূরণের নিমিত্তে আয়োজিত এডিটাথনে বাংলা উইকির ব্যবহারকারীরা ঝিমাইয়া পড়িয়াছে। এমতাবস্থা বজায় থাকলে অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে আমাদের বিলম্ব হইবে। পরিসংখ্যান বলিতেছে জীববিজ্ঞান এডিটাথনে ৭২৪টি নিবন্ধ ছিল, কিন্তু নিবন্ধ জমা পড়িয়াছে মাত্র ৯৪টি। যাহা শতকরায় ১২.৯৮%। ইহা অত্যন্ত পরিতাপের বিষয়।

আশা করিতেছি আগামী এডিটাথনে উইকিপিডিয়ানগণ আড়মোড়া ভাঙ্গিয়া তন্ত্রাচ্ছন্ন ভাব কাটাইয়া নতুন নিবন্ধ তৈরিতে অধিক মনোযোগী হইবেন। এটাও প্রার্থনা করিতেছি, জুড়ি সদস্য সকলের নাম নিবন্ধ জমাদানকারীদের মাঝেও যেন দেখিতে পাই। আসুন আমরা সকলে মিলিয়া লক্ষ পূরণ করি। জানি আপনাদেরও সেই উৎযাপনে উদ্বেলিত হইতে তর সহিতেছে না। ধন্যবাদ।  কুউ পুলক   🖂  ২০:৩১, ১৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Kupulak:, আমি সাধ্যমত নিবন্ধ প্রণয়নের চেষ্টা করি, তবে ইদানীং নিবন্ধ প্রণয়নের নিমিত্তে যথেষ্ট সময় পাইতেছি না। আর বিজ্ঞান বিষয়ক এডিটাথনসমূহে নিবন্ধ প্রণয়নের হার পর্যবেক্ষণ করিয়া স্বতঃই মম অন্তঃকরণে একটি প্রশ্ন উত্থিত হইল- মানসম্মত প্রবন্ধ রচনায় সক্ষম এমন ব্যক্তি কি বাংলা উইকিপিডিয়ার বিদ্বজ্জনদের মধ্যে নাই?আমি দেখিলাম, আছেন-তবে তাহারা এ এডিটাথনে অংশ নেন নাই। আমি ইতোপূর্বেই আশঙ্কা প্রকাশ করিয়াছিলাম, এমনকি গাণিতিক যুক্তি প্রদর্শনপূর্বক কহিয়াছিলাম- এ অবস্থা অব্যাহত থাকিলে ২৭ জানুয়ারির পূর্বে লক্ষ্য পূরণ সম্ভব নাও হইতে পারে। এখন বিজ্ঞ উইকিপিডিয়ানদের প্রতি মোর নিবেদন- অধিকসংখ্যক উইকিপিডিয়ানকে আকৃষ্ট করিবার কোন পন্থা কি নির্ণয় করা যায় না? চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ০২:৫৪, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@কুউ পুলক: এবং @Ppt2003: সকল আয়োজক ও অংশগ্রাহকদের ঐকান্তিক প্রচেষ্টায় আমরা এগিয়ে যাচ্ছি। তবে মাঝখানে বিজ্ঞান সংক্রান্ত নিবন্ধ হওয়ায় তেমন একটা সাড়া পাইনি। এসব বিষয় পর্যবেক্ষণ করেই আমরা সিদ্ধান্ত নিয়েছি আগামী পর্বগুলো হবে সহজ বিষয় নিয়ে। দেখতেই পাচ্ছেন আমরা চলচ্চিত্রের মতো সহজ ও সর্বজনীন সহজ একটি বিষয়ে কাজ শুরু করেছি। লক্ষ্যণীয় যে এতে বেশ সাড়া পাওয়া যাচ্ছে যা আশাব্যঞ্জক। আশা করি সকল হতাশা ও উদ্বেগ পাশ কাটিয়ে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছুতে পারবো। আর ডিসেম্বরের শেষ দিকে পুরস্কারের বিষয়টি ঘোষণা করা যেতে পারে যা হয়তো কিছুটা কাজে লাগতে পারে। হীরক রাজা ❯❯❯ আলাপ ০৬:২৯, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)
বিজ্ঞানের বিষয়গুলো সত্যিই কঠিন। তাই বিগত কয়েকটা বিষয়ে আমি অংশগ্রহণ করিনি। আশা করি, আপনারা সহজ সহজ বিষয় প্রতি মাসে (বা অর্ধমাসে) নির্ধারন করে আমাদের নিবন্ধ সৃষ্টিকে সহজ করে দিবেন। সাথেই আছি...... সাফী মাহফূজ বলুন ০৬:৫৩, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Ppt2003 আপনার প্রচেষ্টা প্রসংশার দাবিদার। @Aishik Rehman পরামর্শ- যারা এডিটাথন থেকে দূরে আছেন তাদের আলাপ পাতায় আবারও আহ্বান জানানো যেতে পারে এই বলে যে অন্তত একটি/দুটি নিবন্ধ যেন তৈরি করেন। শব্দসংখ্যার ব্যাপারে নমনীয় (৩০০) হতে সকলকে রাজি করানো যায় কিনা দেখুন। আর প্রতিটি এডিটাথনে অনুবাদকারীরা কোথায় বেশি মনোযোগ দিবে তা নীড় পাতায় লিখে দিলে ভালো হয়। অনেক নিবন্ধ দেখি প্রথম থেকে ৪০০ শব্দ হলেই শেষ। গুরুত্বপূর্ণ কিছু যেন মিস না হয়ে যায়।  কুউ পুলক   🖂  ০৭:৩৫, ১৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Ppt2003 এবং কুউ পুলক: চিন্তা করবেন না। আমার হিসেবে ডিসেম্বরের শেষের দিকে ১ লক্ষ্যে আমরা পৌঁছে যাব। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৭, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
বিনোদন বিষয়ক একটা এডিটাথন করা হোক, আর সবচেয়ে সহজ সাদামাটা বিষয়গুলো অনুবাদের জন্য বেঁছে নেওয়া হোক, নিবন্ধ সৃষ্টির ও অনুবাদের গতি ধুমসে বেড়ে যাবে। আর আমি বলেছিলাম, রাজনীতি, অর্থনীতি, কর্মসংস্থান, খাদ্য, স্বাস্থ্য আর শরীরচর্চা নিয়ে এডিটাথন করতে। ২০১৫ সালের এডিটাথনগুলো অনেক সুন্দর ছিল। টিমওয়ার্ক মানে দলীয় কাজ যথেষ্ট স্ট্রং বা শক্তিশালী ছিল। ঐ সময়টা মিস করলেও কেন যেন মনে হচ্ছে ওরকম উদ্দীপনা আবারও তৈরি হওয়ার সম্ভাবনাটা এই মুহূর্তে দোদুল্যমান। আর প্রচণ্ড ব্যস্ততার কারণে আমি নিজেও আগ্রহের দোদুল্যমানতায় ভুগছি। 43.245.121.56 (আলাপ) ১৯:১২, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান সত্যিই আমি চিন্তায় ছিলাম। ধন্যবাদ চিন্তামুক্ত করার জন্য।  কুউ পুলক   🖂  ১৯:৪০, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

সম্পাদনা দ্বন্দ

আমি বিফোর নাইট ফলস (চলচ্চিত্র) পাতাটি কাল শুরু করেছিলাম। আজ সারাদিন বসে লিখে পরিবর্তন প্রকাশ করতে গিয়ে দেখি MS Sakib এটি নিয়ে নিয়েছেন। কিভাবে সম্ভব হল?? আমার লিংক ও করা ছিল। আমার সারা দিনের কাজ নষ্ট হয়ে গেল। এখন কি হবে? Nettime Sujata (আলাপ) ১২:০৭, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Nettime Sujata: নিবন্ধটি আপনারই আছে। শুধু সম্পাদনা দ্বন্দ্বের জন্য আপনি নতুন লেখা সংরক্ষণ করতে ব্যর্থ হয়েছেন। MS Sakib পোস্টার আপলোড করে যোগ করে দিয়েছিল। সম্পাদনা দ্বন্দ্বের জন্য আবার এরকম হলে আপনার সম্পূর্ণ লেখাটা কপি করে রাখলে লেখাটা বজায় থাকবে। @MS Sakib: এ ব্যাপারে খেয়াল রেখো, অন্য কারও সম্পাদনায় বিঘ্ন না ঘটে। — আদিভাইআলাপ১৩:৪২, ১৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata এবং Meghmollar2017: নিবন্ধের ইতিহাস দেখলে বুঝতে পারবেন, আমার আসলে কিছুই করার ছিল না। কারণ, আমার আগের সর্বশেষ সম্পাদনা হয় ১৭ নভেম্বরে। অন্যদিকে আমি ১৮ নভেম্বরে সর্বশেষ সম্পাদনার প্রায় ২২ ঘণ্টা পর পোস্টার যোগ করেছি। সুতরাং, কেউ নিবন্ধটিতে কাজ করছিল কিনা, তা আমার পক্ষে বুঝা সম্ভব ছিল না। যাইহোক, Nettime Sujata-র পরিশ্রম বৃথা যাওয়ায় আমি দুঃখিত।≈ MS Sakib  «আলাপ» ০২:১৯, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
পরামর্শ: সম্পাদনা দ্বন্দ্ব হলে পাতাটি পুনঃলোড করবেন না। তার বদলে দেখবেন উক্ত পাতায় দুইটা বাক্স এসেছে। একটা বাক্সে আপনার সম্পাদনার পূর্বে সংরক্ষিত লেখা রয়েছে ও আরেকটা বাক্সে আপনার যোগ করতে যাওয়া লেখা রয়েছে। আপনার যোগ করতে যাওয়া লেখা অনুলিপি করে নিন ও তারপর পাতা পুনঃলোড করুন। আফতাবুজ্জামান (আলাপ) ০২:৩০, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আচ্ছা। এটা শিখে নিলাম।

Nettime Sujata (আলাপ) ০৫:২৬, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

শব্দসীমা

৩০০ শব্দ হলেই এখন নিবন্ধ গ্রহণ করা হচ্ছে। তাই ৪০০ শব্দের বিষয়টি ছেঁটে ফেলুন। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ১৫:৫৯, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: শব্দসীমা  করা হয়েছে। কিন্তু বাইট সীমার ব্যাপারে জানা নেই। আর আয়োজক হিসেবে এই কাজটি করার জন্য আপনিও উন্মুক্ত। :) — আদিভাইআলাপ১৬:২৮, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017:, আমি দেখেছি, ৩০০ শব্দের নিবন্ধ সাধারণত >৬০০০ বাইট হয়। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ০৪:১৩, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

তালিকায় না থাকা নিবন্ধ নেয়ার আহবান

নোনাজলের কাব্য গ্রহণ করার অনুরোধ থাকলো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৫:৩৬, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL: গৃহীত। যদি মৌলিক হয়ে থাকে, তবে এটি "খুবই খুবই" ভালো কাজ। এটিতে আরেকটু কাজ করে খুব সহজেই ভালো নিবন্ধ করা যায়। শুভেচ্ছা রইলো। — আদিভাইআলাপ১৬:১১, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017::গ্রহণের জন্য ধন্যবাদ। ভাল নিবন্ধ হওয়ার জন্য এই নিবন্ধে বাণিজ্যিক মুক্তি, বক্স অফিস, সমালোচনা ও পুরষ্কারের তথ্য লাগবে। যেহেতু, চলচ্চিত্রটি অতি সাম্প্রতিক প্রদর্শিত, তাই এখনো এইসকল তথ্য পত্রিকাতে এখনো আসেনি। আমি নিবন্ধটাকে ফলো আপে রাখছি। আসার সাথে সাথে যুক্ত করতে থাকবো। অতঃপর ভাল নিবন্ধ হিসেবে মনোনায়ন দিতে পারি। শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ১৬:১৭, ২০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

তালিকায় কিছু চলচ্চিত্র যোগ

আমি তালিকায় উল্লেখিত চলচ্চিত্রগুলো যোগ করতে চাচ্ছিলাম। 103.67.158.12 (আলাপ) ১৭:৪৩, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya:, আপনি কি উনার প্রস্তাবে সম্মত? কারণ আপনিই রোলব্যাক করেছেন। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ০৩:৩৫, ২৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Ppt2003: উনি আয়োজক দলে নেই, তাই পুনর্বহাল করেছি। আপনি কি একটু কষ্ট করে এখান থেকে এডিটাথনের শর্ত পূরণ করে এমন নিবিন্ধ বাছাই করে তালিকায় যুক্ত করতে পারবেন? সম্মানিত আইপি, আপনার উচিত ছিল তালিকাটি এখানে দেয়া। তাহলে খুব সহজেই যাচাই করা যেতো।—ইয়াহিয়াআলাপ০৪:৩২, ২৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আপনাদের কথা অনুযায়ী আমি তালিকা এখানে দিয়েছি, এখন আপনারা যাচাই করে নিন।
ভারতীয় চলচ্চিত্র
যে নিবন্ধগুলো তৈরি করতে হবে (বাংলা লাল লিংকযুক্ত নামগুলো)
সংখ্যা বাংলা নাম ইংরেজি
১০৫ অর্জুন: দ্য ওয়ারিয়র প্রিন্স Arjun: The Warrior Prince
ইংরেজি চলচ্চিত্র
যে নিবন্ধগুলো তৈরি করতে হবে (বাংলা লাল লিংকযুক্ত নামগুলো)
সংখ্যা বাংলা নাম ইংরেজি
৮১ রিও Rio
৮২ রিও ২ Rio 2
৮৩ দ্য বস বেবি The Boss Baby
৮৪ মিনেসকিউল Minuscule
৮৫ এ বাগ'স লাইফ A Bug's Life
৮৬ পেঙ্গুইনস অব মাদাগাস্কার Penguins of Madagascar
৮৭ দ্য লায়ন কিং The Lion King (2019 film)
৮৮ দ্য ক্রুডস The Croods
৮৯ কিং অব দ্য স্যান্ডস King of the Sands
৯০ ইন্সাইড মেক্কা Inside Mecca☒না
৯১ বর্ন এ কিং Born a King☒না
৯২ দ্য কিংডম The Kingdom
৯৩ দ্য নেক্সট মান The Next Man
৯৪ ফ্লাই এওয়ে হোম Fly Away Home
তুর্কী চলচ্চিত্র
যে নিবন্ধগুলো তৈরি করতে হবে (বাংলা লাল লিংকযুক্ত নামগুলো)
সংখ্যা বাংলা নাম ইংরেজি
কোড আদি: কে.ও.জে. Kod Adı: K.O.Z.
গডস ফেইথফুল সার্ভেন্ট: বারলা God's Faithful Servant: Barla☒না
ফ্রি ম্যান (চলচ্চিত্র) Free Man
ভ্যালি অব দ্য উল্ভস: প্যালেস্টাইন Valley of the Wolves: Palestine
দাব্বে: কার্স অব দ্য জিন Dabbe: Curse of the Jinn☒না
দ্য মিরাকল (২০১৫-এর চলচ্চিত্র) The Miracle
দ্য বাটারফ্লাই'স ড্রিম (২০১৩-এর চলচ্চিত্র) The Butterfly's Dream (2013 film)
আয়লা: দ্য ডটার অব ওয়ার Ayla: The Daughter of War
সৌদি চলচ্চিত্র
যে নিবন্ধগুলো তৈরি করতে হবে (বাংলা লাল লিংকযুক্ত নামগুলো)
সংখ্যা বাংলা নাম ইংরেজি
ওয়ান ডে ইন দ্য হারাম One Day in the Haram
ইরানি চলচ্চিত্র
যে নিবন্ধগুলো তৈরি করতে হবে (বাংলা লাল লিংকযুক্ত নামগুলো)
সংখ্যা বাংলা নাম ইংরেজি
অ্যাবাউট এলি About Elly
অফসাইড (২০০৬-এর ইরানি চলচ্চিত্র) Offside
ডুয়েল (২০০৪-এর চলচ্চিত্র) Duel☒না
নোওয়ান নোজ এবাউট পারসিয়ান ক্যাটস No One Knows About Persian Cats☒না
লাইফ, অ্যান্ড নাথিং মোর... Life, and Nothing More...
হয়্যার ইজ দ্য ফ্রেন্ডস হোম? Where Is the Friend's Home?
দ্য ফাদার (চলচ্চিত্র) The Father☒না
গাব্বেহ (চলচ্চিত্র) Gabbeh☒না
দ্য সাইলেন্স (১৯৮৮-এর চলচ্চিত্র) The Silence
১০ হ্যালো সিনেমা Hello Cinema☒না
পাকিস্তানি চলচ্চিত্র
যে নিবন্ধগুলো তৈরি করতে হবে (বাংলা লাল লিংকযুক্ত নামগুলো)
সংখ্যা বাংলা নাম ইংরেজি
কারাচি সে লাহোর Karachi Se Lahore
ওয়ার (পাকিস্তানি চলচ্চিত্র) Waar
দ্য ডাংকি কিং The Donkey King
না মালুম আফ্রাদ Na Maloom Afraad Superstar (2019 film)
সুপারস্টার (২০১৯-এর চলচ্চিত্র) Superstar
ইয়ালগার Yalghaar
খুদা কে লিয়ে Khuda Kay Liye
116.58.202.220 (আলাপ) ০৮:৩৩, ২৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ আইপি ভাই। ভালো তালিকা করেছেন। কিছু নিবন্ধ ছোট হওয়ায় (তালিকায় ক্রস দেয়া) বাদ দেয়া হয়েছে। বাকিগুলো যুক্ত করে দিয়েছি।—ইয়াহিয়াআলাপ১২:৪৭, ২৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

প্রবন্ধ যোগ

আমি Fountain-এ ঢুকার চেষ্টা করলে লোড হয় না, দেখায় Fountain took too long to respond. তাই অনুরোধ রইল, আমার দ্য পারসুট অব হ্যাপিনেস নিবন্ধটি যোগ করার। @আফতাবুজ্জামান: সাহেব আমাকে একটু সাহায্য করুন। Ppt2003 (আলাপ) ১৬:১৭, ২৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৪, ২৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, আপনাকে ধন্যবাদ। Ppt2003 (আলাপ) ১৬:৩৩, ২৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ওয়েবসাইটে ঢুকতে পারছি না

https://fountain.toolforge.org/editathons/lakhbnwikifilm ওয়েবসাইটে ঢুকতে পারছি না,"This site cannot be reached" মেসেজ শো করছে,এর সমাধান কি,আমার নেটওয়ার্কে কোন সমস্যা নেই। - শাকিল হোসেন আলাপ

@MdsShakil: আমার ঠিক মত আসছে। হয়তো আপনার নেটওয়ার্ক বা অন্য কোথাও কিছু হবে। জমা না দিতে পারলে নিবন্ধের নাম এখানে জানান। --আফতাবুজ্জামান (আলাপ) ০৩:১৭, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান ভাই,আপডেট দেখার জন্য ঢুকতে চাইছিলাম, আপাতত কোনো নিবন্ধের কাজ শেষ হয়নি। MdsShakil (আলাপ) ০৩:২৩, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:@MdsShakil:, আমিও ফাউন্টেনে ঢুকতে পারছি না। কী হলো বুঝতে পারলাম না ।Ppt2003 (আলাপ) ০৩:৪৬, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, আমারও উচ্চগতির ইন্টারনেট। Ppt2003 (আলাপ) ০৩:৪৭, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

এ বাগ'স লাইফ সংক্রান্ত সমস্যা

এ বাগ'স লাইফ এর এ_বাগ%27স_লাইফ (বিশেষকরে এখানে %) নিয়ে সমস্যা হচ্ছে। এর ইংরাজীতেও A_Bug%27s_Life থাকায় ভাষা আন্তঃ উইকি সংযোগ করা যাচ্ছে না। সম্ভবত এই সমস্যায় নিবন্ধ জমা করাও যাবে না। আয়োজক বন্ধুদের এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি। Jdebabrata (আলাপ) ১১:১৬, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Jdebabrata: আন্তঃউইকি সংযোগ দেয়া হয়েছে। —ইয়াহিয়াআলাপ১২:১৭, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধ যোগের অনুরোধ

তালিকায় ইংরেজি চলচ্চিত্র অনুচ্ছেদে en:Tokyo Trial (miniseries) (টোকিও ট্রায়াল (অনুধারাবাহিক)) যোগ করার অনুরোধ জানাচ্ছি। 103.67.157.203 (আলাপ) ১২:১৭, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

 করা হয়নি। নিবন্ধটির ইংরেজি সংস্করণের শব্দ সংখ্যা মাত্র ২০৫। —ইয়াহিয়াআলাপ১২:২০, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

যোগ করে দিন

মিল্ক (চলচ্চিত্র) নিবন্ধটি আমার নামে ফাউন্টেনে যোগ করে দিন। @আফতাবুজ্জামান:, একটু সাহায্য করুন। আমি এখন হঠাৎ ফাউন্টেনে ঢুকতে পারছি না। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ১৭:১৮, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: করা হয়েছে। — আদিভাইআলাপ১৭:২৩, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017:, আপনাকে ধন্যবাদ। Ppt2003 (আলাপ) ১৭:২৪, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

একটি নিবন্ধ যোগ করে দিন

সুধী, কেউ New Police Story নিবন্ধটি তালিকায় যোগ করে দিন। আমি এটি শুরু করছি। — আদিভাইআলাপ০৩:০৬, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: করেছি। —ইয়াহিয়াআলাপ০৪:৩৬, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধ যোগ করে দিন

সুইনি টড: দ্য ডিমন বার্বার অব ফ্লিট স্ট্রিট (২০০৭-এর চলচ্চিত্র) নিবন্ধটি যোগ করে দিন। আমি ফাউন্টেনে ঢুকতে পারছি না। Ppt2003 (আলাপ) ১৪:৩৪, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: রাতের বেলায় ফাউন্টেনে ঢুকতে সমস্যা হয় কোনো কারণে। এর আগেও সমস্যার সম্মুখীন হয়েছি। আর এখনও ঢুকতে পারছি না। — আদিভাইআলাপ১৪:৫৫, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017:, তাহলে আমার কী হবে? কালই তো এডিটাথনের শেষ দিন। @আফতাবুজ্জামান:, আমাকে সাহায্য করুন। Ppt2003 (আলাপ) ১৫:১৭, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Ppt2003: কাল সকালে জমা দিতে পারেন। আর আফতাব ভাই হয়তো ব্যবস্থা করতে পারবেন। — আদিভাইআলাপ১৫:৫২, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Ppt2003, করেছি। আর নিবন্ধের নাম আমাকে জানালেই হবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৯, ২৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ভুল করে ফেলেছি

আজ সন্ধ্যায় ফাউন্টেনে ঢুকে বিচারকার্য করতে গিয়ে ভুলে ভুলে নিজের নিবন্ধ সুইনি টড: দ্য ডিমন বার্বার অব ফ্লিট স্ট্রিট (২০০৭-এর চলচ্চিত্র) গ্রহণ করে ফেলেছি। এটা দয়া করে প্রত্যাহার করে দিন। আমি আন্তরিকভাবে ক্ষমা চাইছি । এ ভুল আর কখনো হবে না। Ppt2003 (আলাপ) ১৩:৩১, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: অন্য কেউ প্রত্যাহার করতে পারে না। প্রশাসক পারেন কিনা নিশ্চিত নই। যাই হোক, সমস্যা নেই। আমি পর্যালোচনা করে সারাংশে ‘ভুল করে গ্রহণ করে ফেলেছেন’ লিখে দিবো। —ইয়াহিয়াআলাপ১৪:০০, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Ppt2003: প্রত্যাহার করে নিয়েছি। @Yahya: পুনরায় গ্রহণ করতে পারেন একটু কষ্ট করে। তবে না করলেও চলে। হীরক রাজা ❯❯❯ আলাপ ২১:৫২, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধ যোগ করে দিন

ফাউন্টেনে ঢুকতে পারছিনা, এরর দেখাচ্ছে। দয়া করে পোলক (চলচ্চিত্র) নিবন্ধটি যোগ করে দিন Nettime Sujata (আলাপ) ১৫:৩৬, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Nettime Sujata:, আমিও অনেকক্ষণ ধরে ফাউন্টেনে ঢোকার চেষ্টা করছি। @আফতাবুজ্জামান: ভাই দেখবেন। Ppt2003 (আলাপ) ১৬:৫৯, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমারো একই ত্রুটি দেখাচ্ছে। এখানে আপনাদের নিবন্ধের নাম দিন, ঠিক হলে আমি যোগ করে দিব। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৬, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: অনুগ্রহ করে, ভি (চলচ্চিত্র)দ্য মাস্টার (২০১২-এর চলচ্চিত্র) এই দুটি নিবন্ধ যোগ করে দিবেন।--ওয়াকিম (আলাপ) ১৯:২৩, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata এবং WAKIM: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৫, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধ যোগ করার আবেদন

en:Little Mosque on the Prairie নিবন্ধটি তালিকায় যোগ করার অনুরোধ জানাচ্ছি। 116.58.201.152 (আলাপ) ১৮:১৯, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধ জমা দিতে সমস্যা

সম্পাদনা জমা দিতে পারছি না error 500 লেখাটি বার বার দেখানো হচ্ছে আমি মুনমো তাশি ক্ষিদ্রনআ বেটার লাইফ নিবন্ধ নিয়ে কাজ করছিলাম (রামিশা তাবাস্সুম (আলাপ) ১৮:৫০, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি))

@রামিশা তাবাস্সুম: সার্ভারে সমস্যা। ঘাবড়াবেন না। আপনি যে যে নিবন্ধ জমা দিতে পারেন নি, সবগুলোর তালিকা এখানে দিয়ে রাখুন, ঠিক হলেই জমা দেয়া হবে। সময় শেষ হয়ে গেলেও সমস্যা নাই। প্রশাসক জমা দিতে পারবেন। —ইয়াহিয়াআলাপ১৯:০১, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@রামিশা তাবাস্সুম: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৫, ৩০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

অনুরোধ

Sports equipment | 1 || Ball |- | 2 || American football |- | 3 || Baseball (ball) |- | 4 || Bail (cricket) |- | 5 || Ball (association football) |- | 6 || Ball boy |- | 7 || Beach ball |- | 8 || Billiard ball |- | 9 || Exercise ball |- | 10 || Football (ball) |- | 11 || Golf ball |- | 12 || Marble (toy) |- | 13 || Rugby ball |- | 14 || Tennis ball |- | 15 || Volleyball (ball) |- | 16 || Water ball |- | 17 || Beach soccer |- | 18 || Goal (sports) |- | 19 || Baseball bat |- | 20 || Football boot |- | 21 || Sneakers |- | 22 || Shin guard |- | 23 || Vanishing spray |- | 24 || Jockstrap |- | 25 || Mouthguard |- | 26 || Bicycle helmet |- | 27 || Cricket helmet |- | 28 || Hockey helmet |- | 29 || Racing helmet |- | 30 || Motorcycle helmet |- | 31 || Boxing glove |- | 32 || Wicket-keeper's gloves |- | 33 || Swimsuit |- | 34 || Racket (sports equipment) |- | 35 || Tennis court |- | 36 || Clay court |- | 37 || Grass court |- | 38 || Hardcourt |- | 39 || Black belt (martial arts) |- | 40 || Wrestling ring |- | 41 || Punching bag |- | 42 || Basketball court |- | 43 || Backboard (basketball) |- | 44 || Shuttlecock |- | colspan="2" | Cricket |- | 45 || Bouncer (cricket) |- | 46 || Bye (cricket) |- | 47 || Boundary (cricket) |- | 48 || Hat-trick (cricket) |- | 49 || Leg bye |- | 50 || Wide (cricket) |- | 51 || Stumped |- | 52 || Fielding restrictions (cricket) |- | 53 || Swing bowling |- | 54 || Leg spin |- | 55 || Off spin |- | 56 || Finger spin |- | 57 || Wrist spin |- | 58 || Doosra |- | 59 || Googly |- | 60 || Topspinner

@কুউ পুলক: করেছি, বাংলা শিরোনামে কিছু ভুল থাকতে পারে, অনুগ্রহ করে তা ঠিক করে দিয়েন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৯:৪৪, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)


'ইন্ডোর ক্রিকেট' বনাম 'ঘরোয়া ক্রিকেট'

একটি বিষয়ের প্রতি আয়োজকদের দৃষ্টি আকর্ষণ করছি। আপনাদের অভিমত জানতে পারলে খুশি হব। Indoor cricket এর বাংলা 'ঘরোয়া ক্রিকেট' করা যুক্তি সঙ্গত নয় বলেই মনে হয়। ভারতীয় উপমহাদেশে 'ঘরোয়া ক্রিকেট' বলতে ইন্ডোর ক্রিকেটকে বোঝায় না। দ্রষ্টব্য এবারের নিবন্ধ 'ঘরোয়া ক্রিকেট (যুক্তরাজ্যের বৈকল্পিক)' যা এখন আমি অনুবাদ করছি। এমন কি 'যুক্তরাজ্যের বৈকল্পিক' ব্যবহারও যেন কেমন তরো - বাধো বাধো ঠকছে - অসম্পূর্ণ শোনাচ্ছে Jdebabrata (আলাপ) ১৮:১৪, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Jdebabrata: আসলে একজনের পক্ষে সব পরিভাষা সম্পর্কে সমান জ্ঞান রাখা শুধু কঠিন নয়, অসম্ভব। এ কারণে আমাদেরও ভুল হয়। আপনার চোখে যদি ভুল ধরা পড়ে তাহলে অবশ্যই এখানে জানাবেন। আমরা ঠিক করে নেব। আপনার দেওয়া নিবন্ধ দুইটির সঠিক পরভাষা কী হতে পারে বলে আপনার অভিমত? — আদিভাইআলাপ১৮:১৯, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
হ্যাঁ, সত্যিই তাই। সব পরিভাষা আমারও জানা নেই। নিবন্ধটির উপযুক্ত নাম আমিও হাতড়ে বেড়াচ্ছি। পেলে জানাব। আপাতত সামান্য কিছু স্থানে 'ঘরোয়া ক্রিকেট' ব্যবহার করছি। পাশাপাশি বেশিরভাগ স্থানে ইন্ডোর ক্রিকেটও ব্যবহার করেছি। পুরো নাম রেখেছি 'ইনডোর ক্রিকেট (যুক্তরাজ্য সংস্করণ)' শুভেচ্ছান্তে - Jdebabrata (আলাপ) ১৮:৩৬, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

তালিকায় যোগ করতে পারেন

Movie about Sports |- | 1 || Shaolin Soccer |- | 2 || United Passions |- | 3 || Alex & Me |- | 4 || Bend It Like Beckham |- | 5 || Sport Goofy in Soccermania |- | 6 || Gracie (film) |- | 7 || In the Hands of the Gods |- | 8 || Goal! (film series) |- | 9 || Tiki-Taka (film) |- | 10 || Egaro |- | 11 || Bigil |- | 12 || The Keeper (2018 film) |- | 13 || Diamantino (film) |- | 14 || Pelé: Birth of a Legend |- | 15 || El camino de San Diego |- | 16 || Jim Thorpe – All-American |- | 17 || Terry (film) |- | 18 || I Am Ali |- | 19 || Azhar (film) |- | 20 || 83 (film) |- | 21 || 42 (film) |- | 22 || Coach Carter |- | 23 || Doosra (film) |- | 24 || Main Hoon Shahid Afridi |- | 25 || Dhoni (film) |- | 26 || Dil Bole Hadippa! |- | 27 || Iqbal (film) |- | 28 || Kousalya Krishnamurthy |- | 29 || Sachin: A Billion Dreams |- | 30 || The Karate Kid (2010 film) |- | colspan="2" | Sports media |- | 31 || Extraaa Innings T20 |- | 32 || Sports journalism |- | 33 || Sports Illustrated |- | 34 || Daily Sport |- | 35 || Sunday Sport |- | 36 || Fox Sports (United States) |- | 37 || NBC Sports Group |- | 38 || BT Sport |- | 39 || Eurosport |- | 40 || BBC Sport |- | 41 || Sky Sports |- | 42 || ESPN Radio |- | 43 || Yahoo Sports |- | 44 || Sporting News |- | 45 || SB Nation |- | 46 || Sports radio |- | 47 || BBC Radio 5 Live Sports Extra |- | 48 || Talksport |- | 49 || NBC Sports Radio |- | 50 || Sports Byline USA |- | 51 || Fox Sports Networks |- | 52 || Regional sports network |- | 53 || American Sports Network |- | 54 || FreeSports |- | colspan="2" | Other Sports |- | 55 || Seven stones |- | 56 || Leg cricket |- | 57 || Langdi (sport) |- | 58 || Insuknawr |- | 59 || Ball badminton |- | 60 || Atya patya |- | 61 || Dandi biyo |- | 62 || Musti-yuddha |- | 63 || Malla-yuddha |- | 64 || Snooker |- | 65 || Tennikoit |- | 66 || Punjabi kabaddi |- | 67 || Chinlone |- | 68 || Sepak takraw |- | 69 || Fighter kite |- | 70 || Kho kho |- | 71 || Nouka Baich |- | 72 || Pehlwani |- | 73 || Shatranj |- | 74 || Powerlifting |- | colspan="2" | Sports Person |- | 75 || Moheschunder Bannerjee |- | 76 || Zeeshan Ali |- | 77 || Nathmal Pahalwan |- | 78 || Sudhir Saha |- | 79 || Norman Pritchard |- | 80 || Souvik Chakrabarti |- | 81 || Pankaj Gupta |- | 82 || Pronay Halder |- | 83 || Mehtab Hossain |- | 84 || Arnab Mondal |- | 85 || Jewel Raja |- | 86 || Biswajit Saha |- | 87 || Mohammed Salim (footballer) |- | 88 || Supriya Mondal |- | 89 || Mantu Ghosh |- | 90 || Arjun Atwal |- | 91 || Shiv Chawrasia |- | 92 || Pinki Pramanik |- | 93 || Ravi Chaturvedi |- | 94 || Suhail Chandhok |- | 95 || Sumanth C. Raman |- | 96 || Kadambari Murali |- | 97 || Jagbir Singh |- | 98 || Charu Sharma |- | 99 || Ayaz Memon |- | 100 || Aakash Chopra

টিভি চ্যানেল ও অন্য ক্রীড়া যোগ করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ২৩:১৬, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: বাকীগুলো থেকে বাছাই করে নিতে পরেন।  কুউ পুলক   🖂  ০২:৫৯, ২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

পরিভাষা

'Wrist spin' কে 'কব্জির মোচড়' কথাটা ব্যবহার করে কোন বাংলা করা যায় কি? ছোট বেলায় বাংলা ধারাবিবরণীতে 'কব্জির মোচড়ে বল ঘুরিয়েছেন' এই কথাটা শুনতে পেতাম। Nettime Sujata (আলাপ) ১২:৫৭, ২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)