সাইবেরীয় রুট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৮ শতকের (সবুজ) এবং ১৯ শতকের গোড়ার দিকে (লাল) সাইবেরিয়ান রুটের মানচিত্র।

সাইবেরীয় রুট (রুশ: Сибирский тракт; সিবির্স্কি ট্র্যাক্ট, মস্কো হাইওয়ে (Moskovsky trakt) Московский Bolshoi trakt ) এবং গ্রেট হাইওয়ে (Bolshoi trakt, Большой тракт) নামেও পরিচিত, একটি ঐতিহাসিক রুট যা ইউরোপীয় রাশিয়াকে সাইবেরিয়া এবং চীনের সাথে সংযুক্ত করেছিল।

ইতিহাস[সম্পাদনা]

সাইবেরিয়ান রুট স্থানাঙ্কতে এশিয়াইউরোপের বিভাজক রেখা চিহ্নিতকরণের স্মৃতিস্তম্ভ: 56 ° 49′55.7 ″ N 60 ° 21′02.60 ″ E

জার কর্তৃক এই রাস্তাটি নির্ধারণ করার নির্দেশ জারি করা হয়েছিল এবং ১৯ শতকের মাঝামাঝি পর্যন্ত এর নির্মাণ কাজ শেষ হয়নি। পূর্বে সাইবেরীয় পরিবহনগুলো বেশিরভাগ নদী পথে সাইবেরীয় রিভার রুট হয়েই চলত। প্রথম রাশিয়ার বসতি স্থাপনকারীরা চেরডিন নদী পথে সাইবেরিয়ায় পৌঁছেছিলেন যা ১৫৯০ এর দশকের শেষের দিকে বাবিনভ ওভারল্যান্ডের রুটটি ছাড়িয়ে যায়। উরালের ভার্খোটুরিয়ে শহরটি ছিল বাবিনভ রোডের সর্বাধিক পূর্বের বিন্দু।

অনেক লম্বা এই সাইবেরীয় রুট মস্কো থেকে ভ্লাদিমির হাইওয়ে হিসেবে শুরু হয়েছে এবং মুরম, কজমোডেমিয়ানস্ক, কাজান, পার্ম, কুঙুর, ইয়েকাটেরিনবার্গ, টিযূমেন, তোবলস্ক, তারা, কাইনস্ক, তোমস্ক, ইয়েনিসেইস্ক এবং ইরখুটস্ক দিয়ে গিয়েছে। বৈকাল লেক পেরোনোর পরে রাস্তাটি ভার্খনিউডিনস্কের কাছে বিভক্ত হয়ে যায়। একটি শাখা পূর্ব দিকে নারচিনস্ক পর্যন্ত চলে গেছে এবং অন্যটি কিয়াখতার সীমান্ত পোস্টের দক্ষিণে গেছে, যেখানে এটি মঙ্গোলিয়া অতিক্রম করে কালগানের গ্রেট ওয়াল গেটের সাথে সংযুক্ত হয়েছে।

১৯ শতকের গোড়ার দিকে রুটটি দক্ষিণে সরানো হয়েছিল। তিয়ুমেন থেকে রাস্তাটি ইরকুটস্কের পুরাতন রুটে পুনরায় যোগদানের আগে ইয়ালুতোরোভস্ক, ইশিম, ওমস্ক, টমস্ক, আচিনস্ক এবং ক্রাসনোয়ারস্কের মধ্য দিয়ে অগ্রসর হয়। এটি ১৯ শতকের শেষ দশক পর্যন্ত মস্কো এবং ইউরোপের সাথে সাইবেরিয়ার সংযোগকারী একটি গুরুত্বপূর্ণ ধমনী ছিল, যখন এটি ট্রান্স-সাইবেরিয়ান রেলওয়ে এবং আমুর কার্ট রোড দ্বারা পরিচালিত হয়। এর গাড়ি চলাচলের উপযুক্ততা ট্রান্স-সাইবেরিয়ান হাইওয়ের সমতুল্য।

ইয়েকাতেরিনবুর্গে ১৭৮৯ সালে ভ্রমণকারীরা
১৮৮৬ সালে ইরকুটস্কে আঙ্গারা পার হচ্ছে

ব্যুৎপত্তি এবং নামের উত্তরাধিকার[সম্পাদনা]

চীন থেকে সাইবেরিয়ার মাধ্যমে ইউরোপে প্রচুর পরিমাণে চা স্থানান্তরিত হওয়ার কারণে সাইবেরিয়ান রুটটি চা রোড নামেও পরিচিত ছিল। ১৮৯৩ সালে "গ্রেট পোস্ট রোড" পার হয়ে চার্লস ওয়েনিয়ান এই জনপ্রিয় ধারণায় সম্মত হয়েছিলেন যে "চীনে উৎপাদিত সেরা চা রাশিয়ায় যায়"।[১]

১৯১৫ সালে চীন সাইবেরিয়ায় ৭০,২৯৭ টন চা রফতানি করেছিল, যা দেশের সামগ্রিক চা রফতানির ৬৫% ছিল।[২] রুটটি হল রাশিয়ান কারওয়ান চায়ের মিশ্রণের নাম।

এটি প্রাথমিকভাবে মোটা হার্ড-প্যাকড চা ইটের আকৃতি করে আমদানি করা হয়েছিল যা প্রতিটি উটকে আরও কমপ্যাক্ট পদ্ধতিতে প্রচুর পরিমাণে বহন করতে সক্ষম করেছিল[৩] এবং মুদ্রার এককগুলোতে লেনদেন করতে পারত। কিখাতা থেকে আরও বাণিজ্যিক লেনদেনের জন্য চা আরবিট মেলায় স্থানান্তরিত হয়েছিল। আর একটি জনপ্রিয় চীনা আমদানি দ্রব্য ছিল শুকনো রেউচিনির শিকড়, যা সেন্ট পিটার্সবার্গের পশ্চিমে বিক্রি হয়েছিল।[৪]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • অ্যাভেরি, মার্থা টি রোড: চীন ও রাশিয়া মাতাল জুড়ে মিলিত। ম্যান্ডারিন বই, ২০০৩ আইএসবিএন ৭-৫০৮৫-০৩৮০-৫
  • ১৮৬৩ সালে আলেকজান্ডার মিচি, 'পিকিং থেকে পিটার্সবার্গে সাইবেরিয়ান ওভারল্যান্ড রুট'।
  1. Wenyon, Charles. Across Siberia on the Great Post-road. Charles H. Kelly, London, 1896, Page 76 (reprinted by Ayer Publishing, 1971).
  2. M. I. Sladkovskii. History of Economic Relations Between Russia & China. Transaction Publishers, 2007. আইএসবিএন ১-৪১২৮-০৬৩৯-৯. Page 129.
  3. Mary Lou Heiss, Robert J. Heiss. The Story of Tea: A Cultural, History and Drinking Guide. Ten Speed Press, 2007. আইএসবিএন ১-৫৮০০৮-৭৪৫-০. Page 211.
  4. W. Bruce Lincoln. The Conquest of a Continent: Siberia and the Russians. Cornell University Press, 2007. Page 146.