অবলোহিত থার্মোমিটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি অবলোহিত থার্মোমিটার।
A sailor checking the temperature of a ventilation system

অবলোহিত থার্মোমিটার হল এমন একটি থার্মোমিটার, যেটি দিয়ে, যে বস্তুকে পরিমাপ করা হবে তার তাপীয় বিকিরণের একটি অংশের তাপমাত্রা অনুভব করে বস্তুর তাপমাত্রা সম্বন্ধে ধারণা দেয়। এই তাপীয় বিকিরণকে কৃষ্ণবস্তু বিকিরণও বলা হয়। এগুলিকে কখনও কখনও লেজার থার্মোমিটার বলা হয় কারণ এই থার্মোমিটারকে সঠিক লক্ষ্যে সহায়তা করতে লেজার ব্যবহৃত হয়। এছাড়াও একে স্পর্শ-রহিত থার্মোমিটার বা তাপমাত্রা বন্দুকও বলা হয়, দূরত্ব থেকে যন্ত্রটির তাপমাত্রা পরিমাপ করার ক্ষমতা বর্ণনা করতে এই নাম দেওয়া হয়েছে। বস্তু দ্বারা নির্গত অবলোহিত শক্তির পরিমাণ এবং তার নির্গমন হার জানার মাধ্যমে, বস্তুর প্রকৃত তাপমাত্রার একটি নির্দিষ্ট পরিসরের মধ্যে, তার তাপমাত্রা নির্ধারণ করা যায়। অবলোহিত থার্মোমিটারগুলি "তাপীয় বিকিরণ থার্মোমিটার" যন্ত্রগোষ্ঠীর অন্তর্ভুক্ত।।


অবলোহিত তাপীয় বিকিরণ কে একটি সেন্সরে কেন্দ্রীভূত করার জন্য একটি লেন্স থাকে, যেটি এই বিকিরিত শক্তিটিকে একটি তড়িৎ সংকেতে রূপান্তরিত করে। এরপর চতুষ্পার্শস্থ তাপমাত্রার বিকিরণ কে এই হিসাব থেকে বাদ দেওয়ার পরে ওই সংকেতকে তাপমাত্রার এককে পরিবর্তিত করে প্রদর্শিত করা হয়। এই যন্ত্রে বস্তুর সাথে স্পর্শ না ঘটিয়ে দূরত্ব বজায় রেখে তাপমাত্রা পরিমাপ করা যায়। একটি স্পর্শ-রহিত ইনফ্রারেড থার্মোমিটার বিভিন্ন পরিস্থিতিতে তাপমাত্রা পরিমাপের জন্য দরকারী, যেখানে তাপযুগ্ম বা অন্যান্য প্রোবযুক্ত সেন্সর ব্যবহার করা যায় না বা বিভিন্ন কারণে সেগুলিতে সঠিক তথ্য উৎপাদিত হয় না।

ব্যবহারের উদাহরণ[সম্পাদনা]

অবলোহিত থার্মোমিটার সাধারণত নিম্নলিখিত ক্ষেত্রে ব্যবহার করা হয়: কিছু সাধারণ পরিস্থিতি এমন হয় যেখানে পরিমাপ করার বস্তুটি চলনশীল থাকে; যেখানে বস্তুটি তড়িচ্চুম্বকীয় ক্ষেত্র দ্বারা পরিবেষ্টিত, যেমন, আবিষ্ট তাপায়ন; যেখানে বস্তুটি একটি শূন্যস্থানে বা অন্য একটি নিয়ন্ত্রিত বায়ুমণ্ডলে রয়েছে; বা যে প্রয়োগগুলিতে দ্রুত প্রতিক্রিয়া প্রয়োজন, সঠিক পৃষ্ঠ তাপমাত্রা প্রয়োজন বা বস্তুর তাপমাত্রা স্পর্শযুক্ত সেন্সরগুলির জন্য প্রস্তাবিত তাপমাত্রার উপরে রয়েছে, বা সেন্সরের সাথে স্পর্শ হলে বস্তু বা সেন্সর ক্ষতিগ্রস্ত হবে, বা বস্তুর পৃষ্ঠতলে একটি গুরুত্বপূর্ণ তাপমাত্রার নতি তৈরি করবে।

অবলোহিত থার্মোমিটারগুলি বিভিন্ন ধরনের তাপমাত্রা পর্যবেক্ষণের কার্য সম্পাদন করতে ব্যবহৃত হতে পারে। কয়েকটি প্রদত্ত উদাহরণের মধ্যে রয়েছে দূরবর্তী দূরবীনের কার্যকলাপ ঠিকভাবে চালাতে গিয়ে মেঘের বাধা আছে কিনা দেখা, তাপমাত্রা এবং উত্তপ্ত বিন্দু খুঁজে পাবার জন্য যান্ত্রিক বা বৈদ্যুতিক সরঞ্জাম পরীক্ষা করা, কোনও হাসপাতালে রোগীকে স্পর্শ না করে তাপমাত্রা পরিমাপ করা, ক্রমাঙ্কন এবং নিয়ন্ত্রণের জন্য হিটার বা ওভেনের তাপমাত্রা পরীক্ষা করা, অগ্নি নির্বাপনে উত্তপ্ত বিন্দু অনুসন্ধান করা, উত্তপ্ত বা শীতলতার সঙ্গে জড়িত প্রক্রিয়াগুলিতে উপাদানের পর্যবেক্ষণ, এবং আগ্নেয়গিরির তাপমাত্রা পরিমাপ করা। যে সব মহামারীতে জ্বর সৃষ্টি হয়, যেমন সার্স করোনাভাইরাস এবং ইবোলার মত সংক্রমনে, অবলোহিত থার্মোমিটার দিয়ে আগত ভ্রমণকারীদের মধ্যে ক্ষতিকারক সংক্রমণ না ঘটিয়ে জ্বরের জন্য পরীক্ষা করতে ব্যবহার করা হয়।[১][২]

নির্ভুলতা[সম্পাদনা]

অবলোহিত থার্মোমিটারগুলি চিহ্নিত করা হয় নির্ভুলতা এবং কৌনিক এলাকার পরিধির নির্দিষ্টকরণ দ্বারা। সবচেয়ে সরল যন্ত্রগুলিতে ভ্রান্তির পরিমান হতে পারে ±২ °সে বা ±৪ °ফা।

দূরত্ব থেকে অকুস্থলের অনুপাত (ডি:এস) হল পরিমাপ পৃষ্ঠের দূরত্ব এবং তাপমাত্রা পরিমাপ ক্ষেত্রের ব্যাসের অনুপাত। উদাহরণস্বরূপ, যদি ডি:এস অনুপাত হয় ১২:১, পরিমাপের ক্ষেত্রের ব্যাসটি বস্তুর দূরত্বের বারো ভাগের এক ভাগ। উচ্চ ডি:এস অনুপাত সহ একটি থার্মোমিটার কম অনুপাতের থার্মোমিটারের তুলনায় বেশি দূরত্বে আরও নির্দিষ্ট, সংকীর্ণ অঞ্চল অনুধাবন করতে সক্ষম। একটি ১২:১ অনুপাতযুক্ত যন্ত্র এক ফুট দূরত্বে ১ ইঞ্চি ব্যাসের বৃত্তের তাপমাত্রা পরিমাপ করতে পারে, যেখানে একটি ১০:১ অনুপাতযুক্ত যন্ত্র একই ১ ইঞ্চি ব্যাসের বৃত্তের তাপমাত্রা ১০ ইঞ্চি দূর থেকে পুরিমাপ করতে পারে। একটি অবলোহিত থার্মোমিটারকে তার লক্ষ্যের খুব কাছে রাখা যায় না, কারণ এই নৈকট্য থার্মোমিটারের আবরনের তাপ বাড়িয়ে সেন্সরের ক্ষতি করে।

স্টেফান-বোলজম্যান নীতি অনুসারে, বিকিরণ শক্তি তাপমাত্রার চতুর্থ ঘাতের সমানুপাতিক, সুতরাং যখন পরিমাপ পৃষ্ঠে উষ্ণ এবং শীতল উভয় অঞ্চলই থাকে, নির্দেশিত তাপমাত্রা প্রকৃত গড় তাপমাত্রার চেয়ে বেশি হতে পারে, এবং চতুর্থ - ঘাত মধ্য গড়ের কাছাকাছি থাকে।[৩]


বেশিরভাগ পৃষ্ঠতলের উচ্চ বিকিরণ হার রয়েছে (বেশিরভাগ জৈবিক পৃষ্ঠতলে জন্য ০.৯ এর বেশি)[৪] এবং বেশিরভাগ অবলোহিত থার্মোমিটারগুলি এই সরলীকৃত অনুমানের উপর নির্ভর করে; তবে, প্রতিফলক পৃষ্ঠতলগুলির অ-প্রতিফলক পৃষ্ঠগুলির তুলনায় কম বিকিরণ হার রয়েছে। কিছু সেন্সরের সামঞ্জস্যযোগ্য সংবেদন বিন্যাস থাকে, যার মাধ্যমে প্রতিফলক এবং অ-প্রতিফলক পৃষ্ঠতল বুঝে নিয়ে তাপমাত্রা পরিমাপ করা যেতে পারে। একটি অ-সামঞ্জস্যযোগ্য থার্মোমিটারে কোন প্রতিফলক পৃষ্ঠের তাপমাত্রা পরিমাপ করার জন্য সেখানে একটি অ-প্রতিফলক রঙ করে বা ফিতা লাগিয়ে ব্যবহার করা যেতে পারে, অবশ্য তাতে নির্ভুলতা কিছুটা হ্রাস পায়।

গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Thermal Imaging for Detecting Potential SARS Infection (also covers non-imaging infrared thermometers)
  2. "A Roissy, le "thermomètre laser" pour détecter Ebola"Libération। ২০১৪-১০-১৮। সংগ্রহের তারিখ ২০১৪-১০-১৮ A peine descends d’avion, les passagers du vol Conakry-Paris ont été accueillis samedi avec des thermomètres laser pour détecter d’éventuels cas de fièvre, mesure la plus spectaculaire prise par le gouvernement pour prévenir l’éventuelle arrivée en France du virus Ebola 
  3. Stefan-Boltzmann Law
  4. "infrared thermometer images"। ২৩ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ অক্টোবর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]