কাচারী কোয়ালিপাড়া ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাচারী কোয়ালিপাড়া
ইউনিয়ন
৮ নং কাচারী কোয়ালিপাড়া ইউনিয়ন পরিষদ
দেশবাংলাদেশ
বিভাগরাজশাহী বিভাগ
জেলারাজশাহী জেলা
উপজেলাবাগমারা উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
সরকার
 • চেয়ারম্যানমোঃ মোজাম্মেল হক
আয়তন
 • মোট১৯.১১ বর্গকিমি (৭.৩৮ বর্গমাইল)
জনসংখ্যা (২০০১ সালের আদমশুমারী)
 • মোট৬,৩৭৭
 • জনঘনত্ব৩৩০/বর্গকিমি (৮৬০/বর্গমাইল)
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

কাচারী কোয়ালিপাড়া বাংলাদেশের রাজশাহী বিভাগের রাজশাহী জেলার অন্তর্গত বাগমারা উপজেলার একটি ইউনিয়ন

আয়তন[সম্পাদনা]

কাচাড়ী কোয়ালিপাড়া ইউনিয়নের আয়তন ৪,৭২৩ একর (১৯.১১ বর্গকিলোমিটার)। [১]

ইতিহাস[সম্পাদনা]

পূর্বে এই এলাকাটি অবিভক্ত ভবানীগঞ্জ ইউনিয়নের অংশ ছিল। ২০০২ সালে ভবানীগঞ্জ ইউনিয়নের কিছু  অংশ নিয়ে ভবানীগঞ্জ পৌরসভা গঠন করা হলে একই সাথে কাচারী কোয়ালিপাড়া ইউনিয়ন আত্মপ্রকাশ হয়।

১৮শ শতাব্দীর প্রথমভাগে নাটোর রাজপরিবারের উত্থান হওয়ার পর বর্তমান হিন্দু পাড়ার মন্দিরে এ এলাকার জমিদারের একটি কাচারী স্থাপন করা হয়। কালের আবর্তে এই কাচারীকে ঘিরে গ্রামের নাম হয় কাচারী কোয়ালীপাড়া। বর্তমানে ইউনিয়নটি কাচারী কোয়ালিপাড়া গ্রামের নাম অনুসারেই করা হয়।

অর্থনীতি[সম্পাদনা]

ইউনিয়নটির বেশিরভাগ এলাকাই জলাভূমিতে বেষ্টিত। লাকাটি বিল ও লিকড়া বিলে মাছ ধরে অনেক পরিবার জীবন ধারণ করে থাকে। এছাড়াও কৃষিকাজ এখানকার মানুষের প্রধান পেশা।

প্রশাসনিক কাঠামো[সম্পাদনা]

কাচাড়ী কোয়ালিপাড়া ইউনিয়ন বাগমারা উপজেলার আওতাধীন ৮ নং ইউনিয়ন পরিষদ। এ ইউনিয়নের প্রশাসনিক কার্যক্রম বাগমারা থানার আওতাধীন। এটি জাতীয় সংসদের ৫৫ নং নির্বাচনী এলাকা রাজশাহী এর অংশ।[২] ইউনিয়নটির গ্রামের সংখ্যা ৬টি- জাংগালপাড়া, কালিকাপুর, মানসিংহপুর, মধুপুর, মোহনপুর ও কাচাড়ী কোয়ালিপাড়া।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

২০০১ সালের আদমশুমারি অনুযায়ী কাচাড়ী কোয়ালিপাড়া ইউনিয়নের মোট জনসংখ্যা ৬৩৭৩ জন, যার মধ্যে ৩২০১ জন পুরুষ ও ৩১৭২ জন মহিলা। ইউনিয়নটিতে ০৬ টি গ্রাম, ১৪ টি পাড়া, ০৯ টি ওয়ার্ড এবং ০৫ টি মৌজা রয়েছে।

শিক্ষা[সম্পাদনা]

২০০১ সালের আদমশুমারি অনুযায়ী কাচারী কোয়ালিপাড়া ইউনিয়নের সাক্ষরতার হার ৪৮.৪০%। অত্র ইউনিয়নে ০৫টি প্রাথমিক বিদ্যালয়, ০২টি উচ্চ বিদ্যালয়, ০১টি বালিকা উচ্চ বিদ্যালয়, ০২টি কলেজ রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বাগমারা উপজেলা - বাংলাপিডিয়া"bn.banglapedia.org। সংগ্রহের তারিখ ২০২০-০৯-১১ 
  2. "জাতীয় সংসদীয় আসনবিন্যাস (২০১৩) গেজেট" (পিডিএফ)। নির্বাচন কমিশন বাংলাদেশ। ১৬ জুন ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]