সার্বিয়ার ভূগোল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সার্বিয়ার ভৌগোলিক অঞ্চল।

সার্বিয়া একটি সার্বভৌম রাষ্ট্র যা মধ্য এবং দক্ষিণ-পূর্ব ইউরোপের মাঝে অবস্থিত। এটি প্যাননোনীয় সমভূমির দক্ষিণ প্রান্ত এবং কেন্দ্রীয় বলকান অঞ্চল জুড়ে বিস্তৃত। এটি কসোভোর বিতর্কিত অঞ্চলের মধ্য দিয়ে বসনিয়া-হার্জেগোভিনা, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, হাঙ্গেরি, উত্তর ম্যাসেডোনিয়া, মন্টিনিগ্রো, রোমানিয়া এবং আলবেনিয়ার সাথে সীমানা ভাগ করে। সার্বিয়া চারদিকে আবদ্ধ, যদিও এখান থেকে অ্যাড্রিয়াটিক সাগর দ্বারা মন্টিনিগ্রো এবং দানিউব নদীর মাধ্যমে কৃষ্ণ সাগর হয়ে অভ্যন্তরীণ ইউরোপে যাওয়া যায়।

ক্ষেত্রফল ও সীমানা[সম্পাদনা]

সার্বিয়ার ক্ষেত্রফল ৮৮,৩৬১ বর্গ কিলোমিটার (৩৪,১১৬ বর্গ মাইল)। ক্ষেত্রফলের দিক থেকে বিশ্বে এর অবস্থান ১১১তম। আবাদি জমির ক্ষেত্রফল ১৯,১৯৪ বর্গ কিলোমিটার (৭,৪১১ বর্গ মাইল) যা মোট ভূমির ২৪.৮%। বনাঞ্চলের ক্ষেত্রফল ১৯,৪৯৯ বর্গ কিলোমিটার (৭,৫২৯ বর্গ মাইল) যা সার্বিয়ার মোট ক্ষেত্রফলের ২৫.২%।[১][২]

সার্বিয়ার মোট সীমানা দৈর্ঘ্য ২,০২৬ কিমি (১,২৫৯ মাইল) যার মধ্যে: বসনিয়া ও হার্জেগোভিনার সাথে ৩০২ কিমি (১৮৮ মাইল), বুলগেরিয়ার সাথে ৩১৮ কিমি (১৯৮ মাইল), ক্রোয়েশিয়ার সাথে ২৪১ কিমি (১৫০ মাইল), হাঙ্গেরির সাথে ১৫১ কিমি (৯৪ মাইল) উত্তর ম্যাসেডোনিয়ার সাথে ৬২ কিলোমিটার (৩৯ মাইল), মন্টিনিগ্রোর সাথে ১২৪ কিমি (৭৭ মাইল) এবং রোমানিয়ার সাথে ৪৭৬ কিমি (২৯৬ মাইল) সীমানা বিদ্যমান।[৩]

প্রান্তবিন্দু

প্রান্তবিন্দু (extreme points) হলো উচ্চতম ও নিম্নতম স্থানসহ এমন স্থানসমূহ যা অন্যান্য সব স্থান থেকে সবচেয়ে উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিমে অবস্থিত।

  • উত্তর: ৪৬°১১'উত্তর (হাযদুকভার কাছে)
  • দক্ষিণ: ৪১°৮৬'উত্তর (রাস্তেলিকার কাছে)
  • পূর্ব: ২৩°০১'পূর্ব (দিমিত্রভগ্রাদের কাছে সেনেকভ)
  • পশ্চিম: ১৮°৫১'পূর্ব (বেযদানের কাছে ভজভদিনা)

ভৌত ভূগোল[সম্পাদনা]

টপোগ্রাফি বা ভূসংস্থান[সম্পাদনা]

সার্বিয়ার টপোগ্রাফিক বা ভূসংস্থানিক মানচিত্র।

সার্বিয়ার ভূখণ্ডটি উত্তর ভোজভোদিনার উর্বর সমভূমি থেকে পূর্বের চুনাপাথরের রেঞ্জ এবং দক্ষিণ-পূর্বের প্রাচীন পাহাড় এবং পাহাড় পর্যন্ত বিস্তৃত। উত্তরে ডানুব নদীর আধিপত্য রয়েছে। ডেনুবের একটি শাখা মোরাভা নদীটি সার্বিয়ার পার্বত্য দক্ষিণ অঞ্চল দিয়ে প্রবাহিত হয়েছে।

মধ্য সার্বিয়ার ভূখণ্ডটি মূলত পাহাড় এবং নিম্ন থেকে মাঝারি-উঁচু পাহাড় নিয়ে গঠিত এবং বহু নদী এবং খাঁড়ি দিয়ে ছেদ করা। মূল যোগাযোগ ও উন্নয়ন লাইন বেলগ্রেডের দক্ষিণ-পূর্ব দিকে নিশ ও স্কোপজে (উত্তর ম্যাসেডোনিয়াতে) এবং গ্রেট ও দক্ষিণ মোরাভা নদী দ্বারা গঠিত উপত্যকা বরাবর প্রসারিত। বেশিরভাগ প্রধান শহরগুলোর পাশাপাশি মূল রেলপথ এবং মহাসড়কগুলো এই লাইনের উপরে বা তার আশেপাশে অবস্থিত। এই রেখার পূর্ব দিকে, অপেক্ষাকৃত অল্প জনবসতিপূর্ণ অঞ্চলে ভূখণ্ডটি স্টারা প্লানিনা এবং সার্বিয়ান কার্পাথিয়ানের চুনাপাথরের রেঞ্জে উঠে গেছে। পশ্চিমে, পাহাড়গুলো আস্তে আস্তে দক্ষিণ-পশ্চিমে অভিমুখে উত্থিত হয়, তবে সত্যিকারের শৈলশিরা তৈরি করে না। জ্লাটিবোর এবং কোপাওনিক এই অঞ্চলের সর্বোচ্চ পর্বত।

পর্বতমালা দেশের বৃহত্তম অংশ জুড়ে অবস্থিত।[তথ্যসূত্র প্রয়োজন] সার্বিয়ায় চারটি পর্বত ব্যবস্থা মিলিত হয়: পশ্চিমে ডিনারিক আল্পস উত্তর-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্ব পর্যন্ত প্রসারিত সর্বাধিক অঞ্চলকে আচ্ছন্ন করে। কার্পাথিয়ান এবং বলকান পর্বতমালাগুলো মোরাভা উপত্যকার পূর্বে পূর্ব সার্বিয়ার উত্তর-দক্ষিণে প্রসারিত। দক্ষিণ মোরাভা বরাবর প্রাচীন পর্বতমালা ও সর্বোচ্চ বেসনা কোবিলা রিলা-রোডোপ পর্বত ব্যবস্থার অন্তর্ভুক্ত।

সার্বিয়ার সবচেয়ে উল্লেখযোগ্য পর্বতগুলো হলো:

  • কোপাওনিক
  • স্টারা প্লানিনা
  • মকরা গরা
  • বেসনা কবিলা
  • দুকাত
  • গলিজা
  • সুভা প্লানিনা
  • গ্রামাদা
  • তারা
  • যলাতিবর

কসোভো গণনা করা হলে সার্বিয়ার সর্বোচ্চ চূড়াটি ইয়ার পর্বতমালার ভেলিকা রুদোকা (২,৬৬০ মিটার বা ৮,৭৩০ ফুট)। অন্যথায়, সার্বিয়ার সর্বোচ্চ চূড়া হলো মিডিয়র।

হাইড্রোলজি[সম্পাদনা]

সার্বিয়ার পুরো অঞ্চল (৯২%) দানিউব নদী (কৃষ্ণ সাগর) জলধারা বিভাজকের অন্তর্গত। কসোভোর (৫%) অংশ অ্যাড্রিয়াটিক জলধারা বিভাজক এর অন্তর্গত, প্রধানত হোয়াইট ড্রিন নদীর মধ্য দিয়ে। বাকী (৩%) কোসোভো এবং দক্ষিণ সার্বিয়াতে মূলত ভারদার নদীর মধ্য দিয়ে এজিয়ান জলধারা বিভাজকের এর অন্তর্ভুক্ত।

সার্বিয়ার জলধারা বিভাজকের মানচিত্র।

ডানুব সার্বিয়ার মধ্য দিয়ে ৫৮৮ কিমি বা সীমান্ত নদী হিসাবে (উত্তর-পশ্চিমে ক্রোয়েশিয়া এবং দক্ষিণ-পূর্বে রোমানিয়ার সাথে) প্রবাহিত হয়। সার্বিয়ার অন্যান্য প্রধান নদী হলো সাবান (পশ্চিম থেকে প্রবাহিত), তিসা (উত্তর থেকে প্রবাহিত), ড্রিনা (দক্ষিণে প্রবাহিত, বসনিয়া ও হার্জেগোভিনার সাথে একটি প্রাকৃতিক সীমানা গঠন করে) এবং মোরাভা সহ ডানুবের শাখা নদী। কেবল মোরাভা সার্বিয়ার মধ্য দিয়ে প্রায় পুরোপুরি প্রবাহিত হয়। এদের শাখা-প্রশাখাগুলো ছোট ছোট নদী এবং খাঁড়িগুলোর ঘন নেটওয়ার্ক গঠন করে যা দেশের বেশিরভাগ অংশ জুড়ে বিস্তৃত।

এর ভূখণ্ডের কারণে, সার্বিয়ার প্রাকৃতিক হ্রদগুলো খুব কম এবং ছোট এবং বেশিরভাগ ভোজভোদিনাতে অবস্থিত যেমন হিমবাহ হ্রদ পালিক। অনেকগুলো কৃত্রিম হ্রদ রয়েছে যার বেশিরভাগই জলবিদ্যুৎ বাঁধ নির্মাণের কারণে তৈরি হয়, এদের মধ্যে সবচেয়ে বড়গুলো হলো ড্যানুবের দেরদাপ, ড্রিনায় পেরুয়াক এবং ভ্লাসিনা হ্রদ।

অদূষিত পানি ও ভাল মানের ভূগর্ভস্থ পানির আধিক্য সার্বিয়াকে রপ্তানি ও অর্থনৈতিক উন্নতির দিকে নিয়ে যেতে পারে। সম্প্রতি বোতলজাত জলের ব্যাপক শোষণ ও উৎপাদন শুরু হয়েছে। এই জলের উৎস থাকা সত্ত্বেও, অব্যবস্থাপনা এবং অবকাঠামোগত পর্যাপ্ত বিনিয়োগের অভাবে অনেক সার্বীয় শহরগুলোতে জল সরবরাহ কম। এটি জল দূষণের দ্বারা আরও জটিল হয় (উদাঃ, ট্র্যাপিয়া জিংক-সীসা যৌগ ইবার নদীকে প্রভাবিত করে এবং জেরজানিনে ভূগর্ভস্থ জলে প্রাকৃতিক আর্সেনিকের উপস্থিতি থেকে ক্রালজেভতে দূষণ হয়)।

সার্বিয়ায় জলবিদ্যুৎ সম্ভাবনা প্রতি ঘণ্টায় প্রায় ১৭,০০০ গিগাওয়াট হয় বলে অনুমান করা হয়।[৪][৪] প্রতি ঘণ্টায় প্রায় ১০,০০০ গিগাওয়াট বা সার্বিয়ার জলশক্তির সম্ভাবনার ৬০% বড় বিদ্যুৎ কেন্দ্র দ্বারা উৎপাদিত হয়। বাকীটি ক্ষুদ্র ও মাঝারি বিদ্যুৎকেন্দ্রগুলোতে উৎপাদিত হতে পারে (<২৫ মেগাওয়াট), বেসরকারী খাত কর্তৃক তৈরি নির্মাণের ফলে সার্বিয়ার অর্থনীতি ও জ্বালানি নির্ভরযোগ্যতা উন্নত হতে পারে।[৪]

সার্বিয়ারও বিশাল ভূ-তাপীয় সম্ভাবনা রয়েছে তবে এটি কেবল আংশিক এবং বায়বীয়ভাবে করনীয়। ভূতাপীয় জল মূলত বেলনিয়থেরাপির (balneotheraphy) উদ্দেশ্যে ব্যবহৃত হয়। সার্বিয়ায় প্রায় ৬০টি স্পা রয়েছে, যা দেশে পর্যটন উন্নয়নের সুযোগ হিসাবে দেখা হয়।[৫]

জলবায়ু[সম্পাদনা]

সার্বিয়ার জলবায়ু স্থানীয় স্তরের বৈচিত্র্য সহ মাঝারি মহাদেশীয় জলবায়ু হিসেবে বিবেচিত, যা ভৌগোলিক অবস্থান, ত্রাণ, ভূখণ্ডের উপস্থিতি, নদী এবং হ্রদ ব্যবস্থার উপস্থিতি, উদ্ভিদ, নগরায়ণ ইত্যাদির ফলে ঘটে। আল্পস, কার্পাথিয়ান, রোডোপস, অ্যাড্রিয়াটিক সাগর এবং পান্নোনীয় সমভূমি জলবায়ুকে প্রভাবিত করে। দেশের উত্তরাঞ্চলে নদীনালা এবং সমভূমিগুলো শীতকালে মাঝে মাঝে দখিনা মেরু বায়ু প্রসারিত করতে করে, যখন গ্রীষ্মে সাহারার গরম বায়ু ভূমধ্যসাগরে যায়।

৩০০ মিটার (৯৮০ ফুট) এর বেশি উচ্চতার অঞ্চলে ১৯৬১-১৯৯০ সালের গড় বার্ষিক বায়ুর তাপমাত্রা ১১ ডিগ্রি সেন্টিগ্রেড (৫১.৮° ফা) ছিল। ৩০০ থেকে ৫০০ মিটার (৯৮৪ থেকে ১,৬৪০ ফুট) উচ্চতার অঞ্চলগুলোতে গড় বার্ষিক তাপমাত্রা প্রায় ১০.৫° সে (৫০.৯° ফা) হয়। ১০০০ মিটার (৩,২৮১ ফুট) এর উচ্চতার তাপমাত্রা ৬ ডিগ্রি সেন্টিগ্রেড (৪২.৮° ফা)।

বার্ষিক বৃষ্টিপাত সাধারণত উচ্চতার সাথে বেড়ে যায়। নিম্ন অঞ্চলগুলোতে ৫৪০ থেকে ৮২০ মিমি (২১.৩ থেকে ৩২.৩ ইঞ্চি), ১০০০ মিটার (৩,২৮১ ফুট) এর উচ্চতার অঞ্চলগুলোতে ৭০০ থেকে ১,০০০ মিমি (২৭.৬ থেকে ৩৯.৪ ইঞ্চি) এবং দক্ষিণ-পশ্চিম সার্বিয়ার কিছু পর্বতশৃঙ্গতে ১,৫০০ মিমি (৫৯.১ ইঞ্চি) পর্যন্ত গড় বৃষ্টিপাত হয়। মোট বার্ষিক বৃষ্টিপাতের পরিমাণের গড়ের ১২ থেকে ১৩% মে – জুন মাসে হয়। ফেব্রুয়ারি এবং অক্টোবর মাসে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়। নভেম্বরের শেষ থেকে মার্চের শুরুতে তুষারপাত হতে পারে এবং জানুয়ারির বেশিরভাগ দিনই তুষারে আচ্ছাদিত থাকে।

সৌর বিকিরণের বার্ষিক পরিমাণ বার্ষিক ১৫০০ থেকে ২২০০ ঘণ্টার মধ্যে থাকে।

পৃষ্ঠের বায়ু সংবহন বেশিরভাগ ক্ষেত্রে অরোগ্রাফিক লিফট দ্বারা প্রভাবিত হয়। বছরের উষ্ণতর অংশে, উত্তর-পশ্চিম এবং পশ্চিম থেকে বাতাস বিরাজ করে। ভযভিদিনা ও সুমাদিজায় শরৎ ও শীতকালে কোসাভা নামক পূর্ব-দক্ষিণ পূর্ব বায়ু বিরাজ করে। দক্ষিণ-পশ্চিম বায়ু দক্ষিণ-পশ্চিম সার্বিয়ার পার্বত্য অঞ্চলে বিরাজ করছে।[৬]

জীববৈচিত্র্য[সম্পাদনা]

সার্বিয়ার ৫% অঞ্চল জুড়ে পাঁচটি জাতীয় পার্ক এবং অনেক জাতীয় প্রকৃতি সংরক্ষণাগার রয়েছে।[৭]

জাতীয় পার্ক

  • দেরদাপ: ( আয়রন গেট ) ৬৪০ কিমি (২৫০ মা)
  • তারা: ২২০ কিমি (৮৫ মা)
  • কোপাওনিক: ১২০ কিমি (৭৫ মা)
  • ফ্রুকা গোরা: ২৫০ কিমি (১৬০ মা)
  • ইয়ার পর্বত (কসোভোতে)
  • স্টারা প্লানিনা ১,৪২০ কিমি (৫৫০ মা)

প্রকৃতি পার্ক

  • গোলিজা: ৭৫০ কিমি (২৯০ মা)
  • কুয়াজস্কে প্লিনাইন: ১,১৫০ কিমি (৪৪০ মা)
  • গর্জনে পোদুনাভলজে: ১০০ কিমি (৩৯ মা)
  • প্রকেলতিজে: ১,০০০ কিমি (৩৯০ মা) (কসোভোতে)

বিশেষ প্রকৃতি সংরক্ষণাগার

  • ডেলিব্লাটো স্যান্ডস: ৩০০ কিমি (১২০ মা)
  • লুদাস লেক: ৫৯৩ হেক্টর (১,৪৭০ একর)
  • ওবেডস্কা পুকুর: ১৭৫.০১ কিমি (৬৭.৫৭ মা)
  • স্টারি বেজেজ - কারস্কা বারা: ১৭.৬৭ কিমি (৬.৮২ মা)   

প্রকৃতি স্মৃতিস্তম্ভ

  • ভলজা ভারস: ৬৪ হেক্টর (১৬০ একর)

মানববসতি[সম্পাদনা]

সার্বিয়াতে ৬,১৬৭টি নিবন্ধিত বসতি রয়েছে। এর মধ্যে ২০৭টি শহরে ও ৫,৯৬০টি গ্রামে।[৮]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Republic Statistical Office of Serbia, Annual book[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ], Chapter 13-Agriculture
  2. (সার্বীয় ভাষায়)Republički zavod za statistiku Srbije ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৯-০২-১৯ তারিখে, Prikaz stanja šuma po površini
  3. CIA World Factbook:Serbia ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত আগস্ট ১৪, ২০০৭ তারিখে
  4. "Energetski potencijali Srbije" (Serbian ভাষায়)। Elektroprivreda Srbije। ২০১০-০৪-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-১০-১৯ 
  5. Utilization of Geothermal Hydrology in Serbia", M. Milivojević and M. Martinović, International Geothermal Conference, Reykjavik 2003.
  6. "Hydrometeorologic Service of Serbia"। ১০ অক্টোবর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ সেপ্টেম্বর ২০২০ 
  7. Significance of the biodiversity conservation within Natural heritage in Serbia as an objects of integral environmental protection by Vasiljević Nevena...
  8. (সার্বীয় ভাষায়) Republički zavod za statistiku Srbije ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০০৯-০২-১৯ তারিখে, Administrativna i teritorijalna podela Republike Srbije

বহিঃসংযোগ[সম্পাদনা]