অলফ্যাক্টরি স্নায়ু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অলফ্যাক্টরি স্নায়ু
অলফ্যাক্টরি স্নায়ু
স্নায়ুসংস্থানঘ্রাণ
শনাক্তকারী
মে-এসএইচD009832
নিউরোনেমস32
টিএ৯৮A14.2.01.004
A14.2.01.005
টিএ২6181
এফএমএFMA:46787
শারীরস্থান পরিভাষা

অলফ্যাক্টরি স্নায়ু সাধারণত প্রথম করোটিক স্নায়ু বা কেবল CN I হিসেবে বিবেচিত হয়, যাতে ঘ্রাণ বাহী সংবেদী স্নায়ুতন্তু থাকে।      

অলফ্যাক্টরি রিসেপ্টর নিউরনের অন্তর্বাহী স্নায়ু তন্তু গন্ধ সংক্রান্ত স্নায়ু উদ্দীপনা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে ( ঘ্রাণ ) বহন করে। ভ্রূণীয় অনুনাসিক প্ল্যাকোড থেকে উদ্ভূত এই অলফ্যাক্টরি স্নায়ুটি অন্যান্য করোটিক স্নায়ুগুলোর তুলনায় কিছুটা ব্যতিক্রমধর্মী, কারণ এটি ক্ষতিগ্রস্ত হলে কিছুটা পুনরুৎপাদিত হতে সক্ষম। অলফ্যাক্টরি স্নায়ু একটি সংবেদী স্নায়ু এবং নাসা গহ্বরের উপরের অংশে অলফ্যাক্টরি মিউকোসা থেকে উৎপন্ন হয়।[১] অলফ্যাক্টরি মিউকোসা থেকে, স্নায়ুটি (আসলে অনেকগুলো ছোট ছোট স্নায়ুগুচ্ছ) এথময়েড অস্থির ক্রিব্রিফর্ম প্লেট অতিক্রম করে মস্তিষ্কের পৃষ্ঠে পৌঁছায়। এখানে স্নায়ুগুচ্ছ অলফ্যাক্টরি বাল্বের মধ্যে প্রবেশ করে এবং সেখানে সাইনাপস গঠন করে; বাল্বগুলো থেকে (প্রতি দিকে একটি) ঘ্রাণ সংক্রান্ত তথ্য অলফ্যাক্টরি ট্রাক্টের মাধ্যমে মস্তিস্কে সঞ্চারিত হয়।[২] অলফ্যাক্টরি স্নায়ুগুচ্ছ মৃতদেহের মস্তিষ্কে দৃশ্যমান হয় না কারণ সেগুলো অপসারণের পরে বিচ্ছিন্ন হয়ে যায়।[৩] :৫৪৮

গঠন[সম্পাদনা]

অলফ্যাক্টরি স্নায়ুর বিশেষায়িত অলফ্যাক্টরি রিসেপ্টর নিউরনগুলো নাসা গহ্বরের উপরের অংশের অলফ্যাক্টরি মিউকোসাতে অবস্থিত। অলফ্যাক্টরি এপিথেলিয়াম থেকে অলফ্যাক্টরি বাল্ব পর্যন্ত প্রসারিত বহুসংখ্যক সংবেদী স্নায়ু তন্তু নিয়ে অলফ্যাক্টরি স্নায়ু গঠিত হয়, ক্রিব্রিফর্ম প্লেটের অনেকগুলো ছিদ্রের মধ্য দিয়ে প্রবাহিত হয়, এথময়েড অস্থির একটি চালনি সদৃশ কাঠামো।

কাজ[সম্পাদনা]

অলফ্যাক্টরি রিসেপ্টর নিউরনের অন্তর্বাহী স্নায়ু তন্তু গন্ধ সংক্রান্ত স্নায়ু উদ্দীপনা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে (ঘ্রাণশক্তি) বহন করে।

ক্লিনিকাল গুরুত্ব[সম্পাদনা]

পরীক্ষা[সম্পাদনা]

এই স্নায়ুর ক্ষতি হলে হালকা সমস্যা কিংবা পুরপুরি ঘ্রাণহানি হয়ে যেতে পারে। অলফ্যাক্টরি স্নায়ুর কার্যকারিতা খুব সহজেই পরীক্ষা করা যায়। এর জন্য প্রয়োজন শুধু প্রতিটি নাসারন্ধ্রের সামনে তীব্র কটু গন্ধযুক্ত কোন কিছু শুঁকানো। যদি গন্ধ টের পাওয়া যায়, তবে ধরে নেওয়া যেতে পারে যে স্নায়ুগুলো ঠিক আছে। অন্যদিকে, গন্ধ টের না পাওয়ার বেশ কয়েকটি কারণের মধ্যে কেবল একটি কারণ হচ্ছে স্নায়ুটির কার্যকারিতা নষ্ট হয়ে যাওয়া। বর্তমানে বাজারে অলফ্যাক্টরি টেস্টিং প্যাকেট পাওয়া যায়, যাতে তীব্র গন্ধ মেশানো কার্ড থাকে এবং প্রত্যেকটি গন্ধের প্রতি রোগীর প্রতিক্রিয়া ঠিকঠাকভাবে নির্ধারণ করা যায়।[২]

ক্ষয়ক্ষতি[সম্পাদনা]

অলফ্যাক্টরি স্নায়ুর ক্ষত হতে পারে ভোঁতা কোন কিছু দিয়ে আঘাত পাওয়ার ফলে, যেমন ঘাত-প্রতিঘাত আঘাত (Coup contrecoup injury), মেনিনজাইটিস এবং মস্তিষ্কের ফ্রন্টাল লোবের টিউমারের কারণে। এসবের কারণে প্রায়শই স্বাদ এবং গন্ধের হ্রাস পায়। অলফ্যাক্টরি স্নায়ুর ক্ষতগুলি অনুনাসিক এপিথিলিয়ামের ব্যথা অনুভবের ক্ষমতা হ্রাস করে না। এর কারণ হল অনুনাসিক এপিথেলিয়াম থেকে ব্যথা অলফ্যাক্টরি নার্ভ দিয়ে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে বাহিত হয় না- বরং ট্রাইজেমিনাল স্নায়ু দ্বারা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে বাহিত হয়।

অতিরিক্ত চিত্র[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

  1. Mcgraw Hill's Anatomy and Physiology Revealed
  2. Vilensky, Joel; Robertson, Wendy (২০১৫)। The Clinical Anatomy of the Cranial Nerves: The Nerves of "On Old Olympus Towering Top"। Wiley-Blackwell। আইএসবিএন 978-1118492017 
  3. Saladin, Kenneth. "The Cranial Nerves." Anatomy and Physiology: The Unity of Form and Function. 6th ed. New York City: Mcgraw-Hill, 2012. 548.

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • "1-1"Cranial Nerves। Yale School of Medicine। ২০১৬-০৩-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  • cranialnerves at The Anatomy Lesson by Wesley Norman (Georgetown University) (I)