জিপিএস এক্সচেঞ্জ ফর্ম্যাট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জিপিএস এক্সচেঞ্জ ফর্ম্যাট
ফাইলনাম এক্সটেনশন
.gpx
ইন্টারনেট মাধ্যমের ধরন
application/gpx+xml and application/octet-stream
প্রাথমিক মুক্তি২০০২
সর্বশেষ প্রকাশ
১.১[১]
(৯ আগস্ট ২০০৪; ১৯ বছর আগে (2004-08-09))
প্রসারিত হয়েছেএক্সএমএল
মুক্ত বিন্যাস?হ্যা
ওয়েবসাইটwww.topografix.com/gpx.asp

জিপিএক্স বা জিপিএস এক্সচেঞ্জ ফর্ম্যাট হলো জিপিএস ডেটা ফর্ম্যাট হিসাবে একটি এক্সএমএল স্কিমা যা সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহারের জন্য নকশাকৃত। এটি ওয়েপয়েন্ট, ট্র্যাক এবং রুট বর্ণনা করতে ব্যবহার করা যেতে পারে। ফর্ম্যাটটি উন্মুক্ত এবং লাইসেন্স ফি প্রদান ছাড়াই ব্যবহার করা যেতে পারে। অবস্থানের ডেটা (এবং ঐচ্ছিকভাবে উচ্চতা, সময় এবং অন্যান্য তথ্য) ট্যাগগুলিতে সংরক্ষণ করা হয় এবং জিপিএস ডিভাইস এবং সফ্টওয়্যারের মধ্যে বিনিময় করা যেতে পারে। তথ্যের জন্য সাধারণ সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলির মধ্যে বিভিন্ন মানচিত্রে ট্র্যাকগুলি দেখা, মানচিত্রে টিকা সংযোগ করা, এবং তোলার সময়ের উপর ভিত্তি করে ছবিতে জিওট্যাগ অন্তর্ভুক্ত করা।

তথ্যের ধরন[সম্পাদনা]

জিপিএস রিসিভার দ্বারা রেকর্ডকৃত ওয়েপয়েন্ট, রাস্তা এবং পথ।

জিপিএক্স ফাইলের জন্য প্রয়োজনীয় তথ্য নীচে দেওয়া হলো। [২] এলিপসিস (...) এর অর্থ পূর্ববর্তী উপাদানটি পুনরাবৃত্তি করা যেতে পারে। প্রতিটি মার্কআপের মধ্যে অতিরিক্ত তথ্য উপস্থিত থাকতে পারে তবে এখানে তা দেখানো হয় নি:

  • wptType একটি ক্রমিক সম্পর্কযুক্ত পয়েন্টের সংকলনের মধ্যে একটি পৃথক ওয়েপয়েন্ট। এটিতে কোনো পয়েন্টের ডব্লিউজিএস ৮৪ (জিপিএস) এবং সম্ভবত অন্যান্য বর্ণনামূলক তথ্য রয়েছে।
  • rteType হলো একটি রুট যা রুটপয়েন্টের (কোনো মোড় বা গুরুত্বপূর্ণ ওয়েপয়েন্ট নির্দেশ করে) একটি নিয়মিত তালিকা যা একটি গন্তব্যের দিকে নিয়ে যায়।
  • trkType হলো ট্র্যাক যা ওয়েপয়েন্টের কমপক্ষে একটি সেগমেন্ট ( একটি পথকে বর্ণনা করার জন্য পয়েন্টের একটি নিয়মিত তালিকা ) দিয়ে তৈরি। [৩] একটি ট্র্যাক সেগমেন্টে ট্র্যাক পয়েন্টগুলির একটি তালিকা রয়েছে যা যুক্তিযুক্তভাবে ক্রমানুযায়ী সংযুক্ত। একক জিপিএস ট্র্যাক চিত্রিত করতে, যেখানে জিপিএস রিসেপশন হারিয়ে গেছে বা জিপিএস রিসিভারটি বন্ধ ছিল, সেখানে পথের ক্রমাগত তথ্যের জন্য একটি নতুন ট্র্যাক সেগমেন্ট শুরু করা হয়।

ধারণামূলকভাবে, ট্র্যাক হলো কোনও ব্যক্তি কোথায় কোথায় ছিলেন তার একটি রেকর্ড এবং রুট হলো সেই ব্যক্তি ভবিষ্যতে কোথায় যেতে পারে সে সম্পর্কে পরামর্শ। উদাহরণস্বরূপ, ট্র্যাকের প্রতিটি পয়েন্টের সাথে একটি নির্দিষ্ট সময় সংযুক্ত থাকে (কারণ কোনো ব্যক্তি কোথায় এবং কখন ছিল সেগুলি রেকর্ড করা হয়েছে)। তবে কোনও রুটের পয়েন্টগুলিতে টাইমস্ট্যাম্প থাকার সম্ভাবনা নেই (ভ্রমণের আনুমানিক প্রয়োজনীয় সময় ছাড়া) কারণ রুট হলো এমন একটি পরামর্শ যেখানে বাস্তবে কখনই ভ্রমণ করা হয়নি।

প্রযুক্তিগতভাবে:

  • একটি ট্র্যাকে একটি বিটম্যাপের উপরে প্রতিটি পথের বাঁক যথাযথভাবে আঁকতে পর্যাপ্ত সংখ্যক ট্র্যাকপয়েন্ট রয়েছে। এটি:
    • উদাহরণস্বরূপ কোনও জিপিএসে কারও ভ্রমণের গতির রেকর্ড, বা
    • অতিরিক্ত পয়েন্টগুলি সরাতে পয়েন্টগুলির পুনঃব্যবস্থাপনা বা
    • কোনও উৎস থেকে সংগ্রহীত তথ্য যেমন ভেক্টর মানচিত্র হতে পারে।
  • একটি রুট রুটপয়েন্ট দিয়ে তৈরি করা হয় যার মধ্যে একটি প্রোগ্রামকে অবশ্যই কোনও ভেক্টর মানচিত্র থেকে এর জন্য সংশ্লিষ্ট ট্র্যাকটিকে পেতে হয়। রুটপয়েন্টগুলি ভ্রমণকারীদের ক্রসিং বা জংশন বা দূরবর্তী যাত্রাবিরতির শহরগুলি হতে পারে। অতএব, এই জাতীয় প্রকল্পটি জিপিএক্স ফাইলে সংরক্ষণ এবং পুনরায় লোড করা যায়।
  • রাউটিং নামক প্রক্রিয়াটি একটি রুট গণনা করে এবং রুটপয়েন্টগুলি দিয়ে একটি জিপিএক্স রুট তৈরি করতে পারে। রুটপয়েন্টগুলিতে চালককে কাজ করতে হয় (বাম দিকে ঘোরা, গোলচত্তরে প্রবেশ করা, গতি সীমাবদ্ধ করা, পরবর্তী দিকের রাস্তার নাম ইত্যাদি)। জিপিএক্স পয়েন্টগুলিতে সেই নির্দেশাবলীর পাঠ্য থাকতে পারে।
  • জিপিএক্স ফাইলটিতে রুট এবং ট্র্যাক উভয়ই থাকতে পারে যাতে কোনও প্রোগ্রামের কোনও ভেক্টর মানচিত্রে অ্যাক্সেস না থাকলেও ট্র্যাক থেকে সুনির্দিষ্ট পয়েন্ট পেতে পারে।

জিপিএক্স ফাইলের সর্বনিম্ন বৈশিষ্ট্যগুলি হলো প্রতিটি একক পয়েন্টের জন্য অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ। অন্যান্য সমস্ত উপাদান ঐচ্ছিক। হামিনবার্ড এবং গারমিনের মতো কিছু বিক্রেতারা রাস্তার ঠিকানা, ফোন নম্বর, ব্যবসার ধরন, বায়ুর তাপমাত্রা, জলের গভীরতা এবং অন্যান্য পরামিতি রেকর্ডিংয়ের জন্য জিপিএক্স ফর্ম্যাটে এক্সটেনশন ব্যবহার করেন। [৪][৫]

একক[সম্পাদনা]

অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ দশমিক ডিগ্রি এবং উচ্চতা মিটারে প্রকাশ করা হয়, উভয়ই ডব্লিউজিএস ৮৪ ড্যাটাম ব্যবহার করে। তারিখ এবং সময় স্থানীয় সময়ের পরিবর্তে আইএসও ৮৬০১ ফর্ম্যাটে সার্বজনীন সমন্বিত সময় (ইউটিসি) ব্যবহৃত হয়।

নমুনা জিপিএক্স ডকুমেন্ট[সম্পাদনা]

নিম্নলিখিতট একটি গারমিন ওরেগন ৪০০ টি হাত-ধরে থাকা জিপিএস ইউনিট থেকে উৎপাদিত একটি জিপিএক্স ফাইলের কাটা অংশ ( ব্রিভিটির জন্য)। এই ডকুমেন্টটি জিপিএক্স ফর্ম্যাটে সংরক্ষণ করা যেতে পারে এমন সমস্ত কার্যকারিতা প্রদর্শন করে না। উদাহরণস্বরূপ, এটিতে কোনও ওয়েপপয়েন্ট বা এক্সটেনশন নেই এবং এটি একটি পথের অংশ, কোনও রাস্তার নয়। তবে নিম্নলিখিত ডকুমেন্টটির উদ্দেশ্য একটি সংক্ষিপ্ত চিত্রণ হিসাবে পরিবেশন করা।

<?xml version="1.0" encoding="UTF-8" standalone="no" ?>

<gpx xmlns="http://www.topografix.com/GPX/1/1" xmlns:gpxx="http://www.garmin.com/xmlschemas/GpxExtensions/v3" xmlns:gpxtpx="http://www.garmin.com/xmlschemas/TrackPointExtension/v1" creator="Oregon 400t" version="1.1" xmlns:xsi="http://www.w3.org/2001/XMLSchema-instance" xsi:schemaLocation="http://www.topografix.com/GPX/1/1 http://www.topografix.com/GPX/1/1/gpx.xsd http://www.garmin.com/xmlschemas/GpxExtensions/v3 http://www.garmin.com/xmlschemas/GpxExtensionsv3.xsd http://www.garmin.com/xmlschemas/TrackPointExtension/v1 http://www.garmin.com/xmlschemas/TrackPointExtensionv1.xsd">
  <metadata>
    <link href="http://www.garmin.com">
      <text>Garmin International</text>
    </link>
    <time>2009-10-17T22:58:43Z</time>
  </metadata>
  <trk>
    <name>Example GPX Document</name>
    <trkseg>
      <trkpt lat="47.644548" lon="-122.326897">
        <ele>4.46</ele>
        <time>2009-10-17T18:37:26Z</time>
      </trkpt>
      <trkpt lat="47.644548" lon="-122.326897">
        <ele>4.94</ele>
        <time>2009-10-17T18:37:31Z</time>
      </trkpt>
      <trkpt lat="47.644548" lon="-122.326897">
        <ele>6.87</ele>
        <time>2009-10-17T18:37:34Z</time>
      </trkpt>
    </trkseg>
  </trk>
</gpx>

আরও দেখুন[সম্পাদনা]

ধারণা
ফাইল ফর্ম্যাট
স্ট্যান্ডার্ড
সফটওয়্যার
  • জিপিএক্স ফাইলগুলি আপলোড / ডাউনলোড / রূপান্তর করতে ব্যবহৃত জিপিএসবাবেল

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. GPX: the GPS Exchange Format
  2. topografix.com
  3. topografix.com
  4. "Garmin Mass Storage Mode Devices - Garmin Developer"। Garmin। ২০১৪-০৮-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-২৬ 
  5. "Garmin Gpx Extensions Schema" (xsd (XML schema))। Garmin। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-২৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]