মধ্য এশিয়ার ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সোভিয়েত-অঙ্কিত সীমানা'সহ মধ্য এশিয়ার স্বাধীন রাষ্ট্রগুলি।

মধ্য এশিয়ার ইতিহাস মধ্য এশিয়ায় বসবাসরত বিভিন্ন মানুষের ইতিহাস নিয়ে গঠিত। মানুষের জীবনধারা প্রাথমিকভাবে অঞ্চলের জলবায়ু ও ভূগোল দ্বারা নির্ধারিত হয়। এই অঞ্চলের শুষ্কতা কৃষিকে কঠিন করে তোলে এবং সমুদ্র থেকে দূরত্ব অঞ্চলটিকে অনেক বাণিজ্য থেকে বিচ্ছিন্ন করে দেয়। সুতরাং, এই অঞ্চলে কয়েকটি বড় শহর গড়ে উঠে। এই এলাকাতে সহস্রাব্দের জন্য স্তেপের যাযাবর অশ্বরোহীরা আধিপত্য বিস্তার করে।

স্তেপের যাযাবর এবং মধ্য এশিয়ার আশেপাশে বসতি স্থাপনকারী মানুষের মধ্যে সম্পর্ক বিরোধপূর্ণ হিসাবে চিহ্নিত হয়। যাযাবর জীবনযাত্রা যুদ্ধের পক্ষে বেশ উপযোগী ছিল এবং তাদের অশ্বরোহী তীরন্দাজদের ধ্বংসাত্মক কৌশল ও দক্ষতার কারণে স্তেপের ঘোড়া চালকরা বিশ্বের সবচেয়ে সামরিকভাবে শক্তিশালী ব্যক্তি হয়ে ওঠেন।[১] পর্যায়ক্রমে, উপজাতি নেতারা বা বেশ কয়েকটি উপজাতি পরিবর্তিত পরিস্থিতির কারণে তাদেরকে একটি একক সামরিক বাহিনীতে সংগঠিত করতে বাধ্য হয়, যার ফলে প্রায়শই বিজয়ের প্রচারণা শুরু হত, বিশেষত আরও 'সভ্য' অঞ্চলে। এই ধরনের কয়েকটি উপজাতির জোটের মধ্যে হুনদের ইউরোপ আক্রমণ, মাওয়ারাননহরে বিভিন্ন তুর্কিদের অভিবাসন, চীনের উপর উ হু আক্রমণ এবং উল্লেখযোগ্যভাবে ইউরেশিয়ার বেশিরভাগ অংশে মঙ্গোল বিজয় অন্তর্ভুক্ত ছিল।

যাযাবরদের আধিপত্য ষোড়শ শতাব্দীতে শেষ হয়, কারণ আগ্নেয়াস্ত্রগুলি জনবসতিদের এই অঞ্চলের নিয়ন্ত্রণ অর্জন করতে দিয়েছিল। রুশ সাম্রাজ্য, চীনের কিং রাজবংশ এবং অন্যান্য শক্তিগুলি এই অঞ্চলে প্রসারিত হয় এবং উনিশ শতকের শেষের দিকে মধ্য এশিয়ার বেশিরভাগ অংশ দখল করে। ১৯১৭ সালে রাশিয়ান বিপ্লবের পরে সোভিয়েত ইউনিয়ন বেশিরভাগ মধ্য এশিয়াকে অন্তর্ভুক্ত করে; শুধুমাত্র মঙ্গোলিয়া এবং আফগানিস্তানই নামমাত্র স্বতন্ত্র ছিল, যদিও মঙ্গোলিয়া একটি সোভিয়েত উপগ্রহ রাষ্ট্র হিসাবে বিদ্যমান ছিল এবং বিশ শতকের শেষদিকে সোভিয়েত সৈন্যরা আফগানিস্তান আক্রমণ করে। মধ্য এশিয়ার সোভিয়েত অঞ্চলগুলি অনেক শিল্পায়ন ও অবকাঠামো নির্মাণ দেখেছিল, তবে স্থানীয় সংস্কৃতির দমন ও জাতিগত উত্তেজনার ঘটনা ঘটে এবং পরিবেশগত সমস্যাও সৃষ্টি হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. O'Connell, Robert L.: "Soul of the Sword.", page 51. The Free Press, New York, 2002

বহিঃসংযোগ[সম্পাদনা]