নীতীশ ভরদ্বজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নীতীশ ভরদ্বাজ (জন্ম 2 জুন 1963) একজন ভারতীয় টেলিভিশন এবং চলচ্চিত্র অভিনেতা, পরিচালক, চিত্রনাট্যকার, প্রযোজক, পশুচিকিৎসক এবং লোকসভার সাবেক সংসদ সদস্য। বি.আর. চোপড়ার টেলিভিশন সিরিজ মহাভারতে শ্রীকৃষ্ণের ভূমিকায় তিনি সবচেয়ে বেশি পরিচিত। পিতরুনুন শিরোনামে মারাঠিতে তাঁর প্রথম পরিচালিত ছবিটি তাকে শ্রোতা ও সমালোচক উভয়ের কাছ থেকে প্রশংসিত করেছে এবং তিনি এখন চিত্রনাট্য রচনা, পরিচালনা ও অভিনয়ের মাধ্যমে পুরোপুরি তাঁর চলচ্চিত্র জীবনের দিকে মনোনিবেশ করেছেন।

নীতীশ ভরদ্বাজ
সংসদ সদস্য, লোকসভা
কাজের মেয়াদ
1996–1998
পূর্বসূরীইন্দর সিং নামধারী
উত্তরসূরীআভা মাহাতো
সংসদীয় এলাকাজামশেদপুর
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1963-06-02) ২ জুন ১৯৬৩ (বয়স ৬০)
মুম্বাই, মহারাষ্ট্র, ভারত
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গীমনীষা পাতিল (বি. ১৯৯১; বিচ্ছেদ. ২০০৫)
স্মিতা গেট (বি. ২০০৯)
সন্তান4
বাসস্থানমুম্বাই
পেশা

অভিনয় ক্যারিয়ার[সম্পাদনা]

টেলিভিশন ক্যারিয়ার[সম্পাদনা]

১৯৮৮ সালে ভারদ্বাজকে বি আর। চোপড়ার ক্লাসিক টেলিভিশন সিরিজ মহাভারতে শ্রীকৃষ্ণের প্রধান চরিত্রে অভিনয় করার জন্য নির্বাচিত করা হয়েছিল। তিনি 23 বছর বয়সে ভূমিকাটি পালন করেছিলেন। তার অভিনয় শ্রোতাদের দ্বারা পছন্দ এবং প্রশংসা করা হয়েছিল। 2000 সালে, ভরদ্বাজ বি.আর. চোপড়ার আরও একটি পৌরাণিক শো বিষ্ণু পুরাণ, যেখানে তিনি ভগবান বিষ্ণু এবং তাঁর বিভিন্ন অবতারের চরিত্রে অভিনয় করেছিলেন। ২০০২ সালে তিনি চোপড়ার রামায়ণে রামের ভূমিকায় অভিনয় করেছিলেন।

ফিল্ম কেরিয়ার[সম্পাদনা]

ভরদ্বাজ খ্যাতিল সাসু নাথাল সুন, নাসিবাওয়ান, অনাপক্ষিত, পাশান্ত আহে মুলগি, ত্রিশাগি (নানার পাটেকারের সাথে) এবং পি.পদ্মরাজন পরিচালিত বহুল প্রশংসিত মালায়ালাম চলচ্চিত্র, (১৯৯১) অভিনয় করেছেন। নাজন গান্ধর্বণের পরে পদ্মরাজন মোহনলাল ও ভরদ্বাজের সাথে মুখ্য চরিত্রে একটি চলচ্চিত্রের পরিকল্পনা করছিলেন, তবে তা কার্যকর হওয়ার আগেই তিনি মারা যান। পরবর্তী 2019 সালে একটি সাক্ষাত্কারে, ভরদ্বাজ বলেছিলেন যে, যদি সেই ছবিটি ঘটেছিল, তবে তিনি কেরালায় স্থায়ী হয়ে থাকতে পারতেন। তিনি ইটিভি মারাঠিতে একটি মারাঠি ডান্স আপাতবাস্তব টেলিভিশন অনুষ্ঠান বিচার করেছিলেন; জল্লাশ সুরভানয়ুগাছ, সুধা চন্দ্রন ও রমেশ দেও সহ।

ভারদ্বজ ২০১৩ সালে তনুজা, সুহাস জোশী ও শচীন খেদেকার অভিনীত একটি মারাঠি ছবি দিয়ে পিতরুনুন নামে তাঁর চলচ্চিত্রের সূচনা করেছিলেন। ছবিটি সুধা মুর্তির একটি উপন্যাস অবলম্বনে নির্মিত। ছবিটি সমালোচক এবং শ্রোতা উভয় দ্বারা প্রশংসিত হয়েছিল। পিতরুন অনেক নাম এবং পুরস্কার পেয়েছিলেন, এবং ভারতবজকে ২০১৩ সালের দ্বিতীয় সেরা পরিচালক হিসাবে মর্যাদাপূর্ণ মহারাষ্ট্র রাজ্য চলচ্চিত্র পুরস্কারও দিয়েছিলেন। ভরদ্বাজ মহেঞ্জো দারো এবং কেদারনাথ সহ সিনেমাগুলিতে অভিনয় করেছেন