ব্যবহারকারী আলাপ:Suvray/প্রাপ্তি-৬

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


পাতা সুরক্ষার আবেদন

শাহ আহমদ শফী ইন্তেকাল করেছেন। উইকি থেকে তথ্য নিয়ে নিউজ করা হচ্ছে। এটিতে এখন ধ্বংসাত্মক সম্পাদনা শুরু হওয়ার আশঙ্কা রয়েছে। তাই এটি কয়েকদিনের জন্য সুরক্ষার অনুরোধ করছি। - ওয়াইস আলাপ ১৪:০৩, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

 করা হয়েছে। - Suvray (আলাপ) ১৪:১৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

পাতা পরিষ্কারের অনুরোধ

  1. কক্সবাজার সিটি কলেজ
  2. স্বল্পোন্নত দেশ - Safi Mahfouz (আলাপ ১৭:০০, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
পরিষ্কারের বিষয়ে ব্যক্তিগতভাবে কাউকে অনুরোধ জানাতে হবে না। এ বিষয়গুলো দায়িত্ব সচেতন প্রত্যেক প্রশাসকই কোন না কোন সময় তাদের নজরতালিকায় যুক্ত রাখেন ও পরবর্তী করণীয় হিসেবে সুবিধেমাফিক সময়ে অগ্রসর হন। ধন্যবাদ। Suvray (আলাপ) ১৭:৫০, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Suvray:

পারলে আমি প্রথমে পাতা তৈরিকারীকেই পরিষ্কারের কথা জানাই। কিন্তু এরা দুজন অনিবন্ধিত ব্যবহারকারী হবার ফলে তাদের জানাইনি। যাহোক, স্বরণ করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ।😀😀😀

Safi Mahfouz (আলাপ ০২:১৬, ২৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অনুগ্রহপূর্বক আপনার ইমেইল চেক করুন

হ্যালো Suvray/প্রাপ্তি-৬: অনুগ্রহপূর্বক আপনার ইমেইল চেক করুন! বিষয়: "The Community Insights survey is coming!"আপনার যদি প্রশ্ন থাকে, ইমেল surveys@wikimedia.org

(Please check your email! Subject: "The Community Insights survey is coming!" If you have questions, email surveys@wikimedia.org.)

Samuel (WMF) (আলাপ) ০০:২৬, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সাহায্য

কোনো পত্রিকায় প্রকাশিত ছবি কি আমি উইকিপিডিয়ায় আপলোড করতে পারি ? BadhonCR (আলাপ) ০৬:১৩, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

সাধারণতঃ দৈনিকে প্রকাশিত ছবি কপিরাইটযুক্ত। সবচেয়ে ভালো হয়ে নিজের তোলা ছবি আপলোড করলে। বিস্তারিত দেখুন এ লিঙ্কটিতে! - Suvray (আলাপ) ০৬:২৩, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন

সুপ্রিয় Suvray,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

চিত্র অপসারণ

সুধী, ব্যবহারকারী:Al Riaz Uddin Ripon/খেলাঘর ২ পাতার প্রথম অনুচ্ছেদ P1 এর চিত্রগুলো অপসারণের অনুরোধ রইলো। চিত্রগুলো ইতোমধ্যে কমন্সে রয়েছে। উল্লেখ্য, নিবন্ধে কমন্সের চিত্র দিয়ে প্রতিস্থাপন করে দিয়েছি। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:১৫, ৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

 করা হয়েছে - Suvray (আলাপ) ০৭:৪৩, ৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:৫১, ৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

অনিবন্ধিত ব্যবহারকারী

  1. User:103.111.224.241
  2. User:103.140.235.86
  3. User:113.210.68.106
  4. User:116.58.201.52
  5. User:116.58.202.80
  6. User:119.30.41.107
  7. User:202.134.10.133
  8. User:203.188.241.238
  9. User:27.147.206.14
  10. User:37.111.202.53
  11. User:37.111.238.138
  12. User:43.245.121.253
  13. User:58.145.188.227

সুধী, অনিবন্ধিত ব্যবহারকারীর পাতাগুলো মুছে দিন। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:৩৮, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

 করা হয়েছে - Suvray (আলাপ) ০৭:৪৯, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে তৃতীয় দফায় আলোচনার সময় নির্বাচন

আমরা দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে তৃতীয় দফায় আলোচনা করতে দুটি সময় নির্বাচন করেছি, আপনারা আপনাদের পছন্দ মত মতামত ২৩ নভেম্বর-এর মধ্যে দিতে পারেন। সবার মতামত অনুসারে ২৪ নভেম্বর আলোচনার জন্য একটি সময় নির্বাচন করে জানিয়ে দেয়া হবে।

আপনার বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় অথবা ফেসবুকের মাধ্যমে আপনাদের মতামত দিতে পারেন।

২৬ নভেম্বর সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট (বাংলাদেশ সময়)
২৭ নভেম্বর সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট (বাংলাদেশ সময়)

বিঃদ্রঃ আমাদের আজকের (১৯ নভেম্বর) আলোচনায় ৪ জন ২৭ নভেম্বর এবং ১ জন ২৬ নভেম্বর সমর্থন দিয়েছেন।

আমাদের আজকের (১৯ নভেম্বর) আলোচনায় বিনিময় করা লিংক গুলো দেখতে এখানে চাপুন

এই ধরণের বিজ্ঞপ্তি পেতে আপনার ব্যবহারকারীর নামটি এখান যুক্ত করুন, যদি পেতে না চান তাহলে মুছে ফেলতে পারেন।

শুভেচ্ছা সহ, জনি (আলাপ) ১৭:৫০, ১৯ নভেম্বর ২০২০ (ইউটিসি)

কৃতজ্ঞতা জ্ঞাপন

@Suvray: আশা করি ভালো আছেন। এক ক্রিকেটারের জীবনী বিষয়ক একটা নিবন্ধ তৈরি করছিলাম। ঐ নিবন্ধের যতগুলো উইকিসংযোগ ছিল সবগুলো নিবন্ধই আগে তৈরি করা। ফলাফল আমার বাংলা নিবন্ধটি লাল লিংকমুক্ত একটি নিবন্ধ হয়ে গেল (অনেকটা নির্বাচিত নিবন্ধের মত)। এটা সম্ভব হয়েছে আপনার জন্য। আপনাকে অনেক ধন্যবাদ ‍‍‍‍ কুউ পুলক   🖂  ১৬:২২, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আপনাকেও ধন্যবাদ, বার্তা প্রদানের জন্যে! কোন নিবন্ধটি? জানতে ইচ্ছে করছে! তবে, ধন্যবাদের মতো তেমন কিছু করতে পেরেছি কি? অনেক অনেক কাজ এখনো বাকী রয়েছে! আর ক্রিকেট বিষয়ক প্রকল্পে কিন্তু প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে অনেক ব্যবহারকারী জড়িত রয়েছেন। আর স্বীয় দৃষ্টিকোণে তাঁরাও কিন্তু কম-বেশী ধন্যবাদের দাবীদার! এ ধরনের অন্যান্য নির্দিষ্ট প্রকল্প নিয়ে অগ্রসর হলেই বোধহয় উইকি দ্রুত সমৃদ্ধতর হয়ে উঠতে পারে! উৎসাহব্যঞ্জক ও উজ্জ্বীবনীমূলক বার্তা প্রদানে অশেষ ধন্যবাদ আপনাকে!! - Suvray (আলাপ) ১৭:০৬, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Suvray অভিরাজ সিংহঅর্জুন মুতরেজা নিবন্ধ দুটো দেখুন।  কুউ পুলক   🖂  ১৭:২০, ২১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

ক্রিকেট পদক

ক্রিকেট পদক
বাংলা উইকিতে ক্রিকেট নিয়ে আপনার অবদানের জন্য নতুন কোন বিশেষণের প্রয়োজন নেই। শুধু ধন্যবাদ দিতে পারি। সর্বদা শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২০) ০৮:০১, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আপনাকেসহ সংশ্লিষ্ট সকলের ভালবাসা ও সহযোগিতাই যে অনুপ্রেরণা! অজস্র ধন্যবাদ আপনাকে - Suvray (আলাপ) ০৮:১৯, ২৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনা (তৃতীয় দফা)

সবার মতামত অনুসারেে আমরা দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে তৃতীয় দফায় আলোচনা করতে আগামীকাল, ২৭ নভেম্বর রাত ৭:৩০ টায় (বাংলাদেশ সময়) নির্বাচন করা হয়েছে। আলোচনা গুগল মিটে অনুষ্ঠিত হবে। আপনাকে আমি এই আলোচনাতে অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করছি। নিয়মিত ব্যবহারকারীদের সাথে সাথে নতুন ব্যবহারকারী যে কাউকে স্বাগতম।

আপনাকে এখানে সাক্ষর করার জন্য অনুরোধ করা হচ্ছে।
আলোচনার লিংক https://meet.google.com/dxo-ezyk-cbn

আপনাকে স্বাগতম।

এই ধরণের বিজ্ঞপ্তি পেতে আপনার ব্যবহারকারীর নামটি এখান যুক্ত করুন, যদি পেতে না চান তাহলে মুছে ফেলতে পারেন।

শুভেচ্ছা সহ, জনি (আলাপ) ১৯:৩১, ২৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনার সারসংক্ষেপ

আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন। আমি জনি এবং রাজীব আপনাদের সবাইকে আমাদের সাথে থাকার এবং আলোচনায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। আমরা উইকিমিডিয়া ২০৩০ আন্দোলনের কৌশলের সুপারিশ এবং এর উদ্যোগকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া ও বাস্তবায়ন করার উদ্দেশ্যে তিন দফায় আলোচনা করেছি। আমাদের এই আলোচনায় বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ছাড়াও নেপাল থেকে উইকিমিডিয়ান অংশগ্রহণ করেছেন। সকল অংশগ্রহণকারীর প্রতি রইলো বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

আমাদের তিন দফায় আলোচনার উপর ভিক্তি করে উইকিমিডিয়া ফাউন্ডেশনে তিনটি সুপারিশ এবং দশটি উদ্যোগের প্রতিবেদন দেয়া হবে। এই জন্য আপনাদের সবাইকে এই ফর্মটি পূরণ করার জন্য অনুরোধ করা হচ্ছে। ফর্মটি ২৮ নভেম্বর রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত পূরণের জন্য খোলা থাকবে। এর পরে সময়সীমা শেষ হওয়ার কারণে এই ফর্মটি বন্ধ হয়ে যাবে।

৫ এবং ৬ ডিসেম্বরের বৈশ্বিক কথোপকথনে অংশগ্রহণের জন্য এই নিবন্ধন ফর্মটি চালু করা হয়েছে, নিবন্ধন ফর্মটি ৪ ডিসেম্বর পর্যন্ত পূরণের জন্য খোলা থাকবে, সবাইকে নিবন্ধন ফর্মটি পূরণের জন্য অনুরোধ করা হচ্ছে।

আমাদের আজকের (২৭ নভেম্বর) আলোচনায় বিনিময় করা লিংক গুলো দেখতে এখানে চাপুন

এই ধরণের বিজ্ঞপ্তি পেতে আপনার ব্যবহারকারীর নামটি এখান যুক্ত করুন, যদি পেতে না চান তাহলে মুছে ফেলতে পারেন।

শুভেচ্ছা সহ, জনি (আলাপ) ১৮:১৩, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

প্রশাসকের পদক
পুরাণ নিবন্ধে ধ্বংসপ্রবণ সম্পাদনা ও সম্পাদনা সারাংশ লুকানোর জন্য। <3 —ইয়াহিয়াআলাপ১২:১০, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@ইয়াহিয়া ভাই: ধন্যবাদ পদক প্রদানের জন্যে! চোখে পড়লো তাই দায়িত্ব পালন করলাম। অন্য যে-কোন প্রশাসকই কিন্তু তা-ই করতেন! - Suvray (আলাপ) ১৩:২৬, ২৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

সুরক্ষা

ভাই! আযহার আলী আনোয়ার শাহ নিবন্ধে একটি আইপি থেকে অনবরত ধ্বংসপ্রবণতা চলছে। সুরক্ষিত করে দিন। — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১৩:২১, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

 করা হয়েছে - Suvray (আলাপ) ১৪:১২, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
আপনাকে অনেক ধন্যবাদ সাফী মাহফূজ 《ডাকঘর》 ১৪:১৭, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

ধ্বংসপ্রবণতা

দাদা, Opuvai নামক ইউজার অবিরত ধ্বংসপ্রবণতা চালাচ্ছেন। দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। — সাফী মাহফূজ 《ডাকঘর》 ০৯:৩৯, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

 করা হয়েছে - Suvray (আলাপ) ১০:০৮, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ — সাফী মাহফূজ 《ডাকঘর》 ১০:৩৩, ৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

টেনিস বলের ক্রিকেটের বিষয়শ্রেণী সম্পর্কে

@Suvray: দাদা Street cricket নিবন্ধকে Backyard cricket এ নির্দেশ করা। কিন্তু আমরা স্ট্রিট ক্রিকেট এর বাংলা কি করব?  কুউ পুলক   🖂  ০৭:১২, ৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

আগ্রহাত্মক প্রশ্ন উত্থাপনে ধন্যবাদ। নিবন্ধটি যেহেতু ইংরেজিকে ঘিরে রচিত হচ্ছে; তাই এর শিরোনাম বর্তমান ব্যাকিয়ার্ড ক্রিকেট রেখে দিন। আর বাদ-বাকীগুলো পুননির্দেশিত করতে পারেন। [খোলামেলা ক্রিকেট] বা [যাচ্ছেতাই ক্রিকেট] রাখাও বেমানান; তা-ই না! - Suvray (আলাপ) ০৭:৩৯, ৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
টেনিস বলের ক্রিকেটের বিষয়শ্রেণী কি দিব - রাস্তার ক্রিকেট দিব নাকি স্ট্রিট ক্রিকেট দিব। আপনি অন্য একটাও পরামর্শ দিতে পারেন।  কুউ পুলক   🖂  ০৮:১১, ৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
আপনার যা ইচ্ছে! তবে, আমি দ্বিতীয়টিতে মত দিচ্ছি! - Suvray (আলাপ) ১১:৫৭, ৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

শেখ মুজিবুর রহমানের ৩৫ দফা

স্যার, শেখ মুজিবুর রহমান নিবন্ধে আপনি <!-- --> ট্যাগের ভেতরে অসহযোগ আন্দোলনের ৩৫ দফার তালিকা দিতে বলেছেন। এই তালিকার সারসংক্ষেপ কি নিবন্ধে "তালিকা" আকারে অন্তর্ভুক্ত করবো? — আদিভাইআলাপ০৮:৫৩, ১২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

পুনশ্চঃ "১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ই আগস্ট প্রত্যূষে একদল সেনা কর্মকর্তা ট্যাঙ্ক দিয়ে রাষ্ট্রপতির ধানমন্ডিস্থ বাসভবন ঘিরে ফেলে এবং শেখ মুজিবুর রহমান ও তার পরিবার এবং ব্যক্তিগত কর্মচারীদের হত্যা করে।<!-- টিকা প্রয়োজন -->" এখানে টীকার বিষয়টি বুঝতে পারিনি। সে রাতে কারা কারা মারা গিয়েছিলেন, তাদের একটি তালিকা পরের লাইনে দেওয়া হয়েছে। এখানে কোন ধরনের টীকা দিব? — আদিভাইআলাপ১০:৪৩, ১২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
ভাই, ৩৫-দফার তালিকাটি পাদটীকা আকারে অতি সংক্ষেপে দাও। সবচেয়ে ভালো হয় - পৃথক নিবন্ধ রচনা করতে পারলে! দ্বিতীয় অনুচ্ছেদের প্রশ্নের উত্তরে জানাচ্ছি - সকলের নাম এখানে আসেনি। এক্ষেত্রেও টীকা বলতে পাদটীকাকেই বুঝিয়েছি। অজস্র ধন্যবাদ তোমায়। আর হ্যাঁ, আমাকে স্যার না লিখে ‘সুব্রত দাদা’ বা দাদা লিখলেই স্বাচ্ছন্দ্যবোধ করবো এবং তা ক্ষেত্রবিশেষে সকলের জন্যেই প্রযোজ্য। - Suvray (আলাপ) ১৩:৩২, ১২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুব্রতদা। আপনার আশ্বস্তবার্তার পর আমিও স্বাচ্ছন্দ্যবোধ করছি। খুবই আনন্দের সাথে জানাচ্ছি যে, শেখ মুজিবুর রহমান নিবন্ধে লাগানো ট্যাগের সমস্যাগুলো সমাধানের কাজ মোটামুটি শেষ হয়ে গেছে। তবে সবগুলোর জন্য যথেষ্ট তথ্য পাইনি। যেমন, শেখ মুজিবকে আটক করে করাচি নিয়ে যাওয়া প্লেনের নাম, বিবাহের তারিখ এবং কিছু চলচ্চিত্রের মুক্তির হালনাগাদ তথ্য (খুব সম্ভবত এগুলো এখনও মুক্তি পায় নি)। সেক্ষেত্রে চলচ্চিত্রগুলো ছাড়া অন্য ট্যাগগুলো আমি মুছে দিয়েছি। পাশাপাশি আরও কিছু নতুন তথ্য যুক্ত করেছি। যেমন, ইউনেস্কো প্রবর্তিত নতুন "বঙ্গবন্ধু আন্তর্জাতিক সৃজনশীল অর্থনীতি পুরস্কার" ইত্যাদি। এ সংক্রান্ত লগ নিবন্ধের ইতিহাসে পাবেন। আশা করছি আপনি নিবন্ধটিকে চূড়ান্তভাবে পর্যালোচনা করে "নির্বাচিত নিবন্ধ" হওয়ার পথ সুগম করবেন। আমরা আশা রাখছি মুজিববর্ষ শেষ হওয়ার পূর্বেই নিবন্ধটি "নির্বাচিত নিবন্ধ"-এর স্বীকৃতি পাবে। নিবন্ধটিতে কোনো সমস্যা পেলে আমাকে উল্লেখ করে দেবেন। আপনাকে আবারও ধন্যবাদ। — আদিভাইআলাপ১১:০৪, ১৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

ইংরেজি নববর্ষের শুভেচ্ছা!

ব্যবহারকারী আলাপ পাতায় কোডটি যুক্ত করে নতুন বছরের শুভেচ্ছা জানান {{subst:ব্যবহারকারী:MdsShakil/ইংরেজি নববর্ষ}}
এত্তো বড় শুভেচ্ছা! - Suvray (আলাপ) ১৮:১৪, ৩১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

ব্যবহারকারীর বিষয়ে দৃষ্টি আকর্ষণ

সুব্রতদা এই ব্যবহারকারীর (ShojybBadBoy) সম্পাদনা গুলো সারাংশ সহ লুকায়িত করে যদি প্রযোজ্য হয় বাধা দানের অনুরোধ করছি। —শাকিল হোসেন আলাপ ০৮:০২, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উভয়টিই  করা হয়েছে - Suvray (আলাপ) ০৮:২৭, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
ব্যবহারকারীর মূল পাতায় কিছু রয়ে গেছে আমি এগুলো সরিয়ে দিচ্ছি তারপর আপনি লুকায়িত করে বাধাদানের টেমপ্লেট লাগিয়ে দিয়েন —শাকিল হোসেন আলাপ ০৮:৩১, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
আরো কিছু লুকায়িত করতে হবে। ~ নাহিয়ান আলাপ ০৮:৪৮, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

শেখ মুজিব নিবন্ধ বিষয়ে

সুব্রতদা, শুভেচ্ছা নেবেন। নতুন পর্যালোচনায় আপনার নির্দেশিত তিনটি সমস্যার মধ্যে দুইটি সমস্যার সমাধান করেছি। তবে, মিঁয়াওয়ালী কারাগারের প্রিজন গভর্নর হাবিব আলীকে সেরূপ আদেশ দিয়ে জরুরী বার্তা প্রেরণ করেন।– এই বাক্যটিতে “প্রিজন গভর্নর” খুব সম্ভবত একটি পদ। এখানে সমস্যাটি আরও নির্দিষ্ট করে দিলে, সংশোধনে সুবিধা হতো। ধন্যবাদ ও শুভেচ্ছা সহযোগে — Meghmollar2017আলাপ১৫:২৩, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ তোমায়, বার্তা প্রদানের জন্যে! [মিঁয়াওয়ালী কারাগারের প্রিজন গভর্নর হাবিব আলীকে সেরূপ আদেশ দিয়ে জরুরী বার্তা প্রেরণ করেন।]-এর পরিবর্তে [মিঁয়াওয়ালী কারাগারের প্রধান হাবিব আলীকে সেরূপ আদেশ দিয়ে জরুরী বার্তা প্রেরণ করেন।] ভালো হয়। এছাড়াও, [... জনসমক্ষে ইন্দিরা গান্ধী ও “আমার জনগণের শ্রেষ্ঠ বন্ধু” বলে ভারতের জনগণকে সাধুবাদ জানান।] পরিবর্তে বোধহয় [... জনসমক্ষে “ইন্দিরা গান্ধীও আমার জনগণের শ্রেষ্ঠ বন্ধু” বলে ভারতের জনগণকে সাধুবাদ জানান।] হবে।
মোটামুটি পর্যালোচনা পর্বটি শেষের দিকে। পর্যালোচনার বিষয়টি যথেষ্ট কষ্টসাধ্য বটে! আশাবাদী যে, তোমা কর্তৃক সংশোধনের পর আগামীদিন আবারও পুণঃপর্যালোচনা করে ইতি টানবো!! - Suvray (আলাপ) ১৬:২২, ৩১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আপনাকেও ধন্যবাদ; মুজিববর্ষের মধ্যেই নিবন্ধটি নির্বাচিত নিবন্ধ হলে সেটি আমাদের জন্য অতি আনন্দের ও গৌরবের বিষয় হবে। ইতোমধ্যে “প্রিজন গভর্নর” শব্দটিকে “কারাগারের প্রধান” করা হয়েছে। আর, দ্বিতীয় বাক্যটি ইংরেজি উইকিপিডিয়ার Delhi was given a festive look as Mujib and Gandhi addressed a huge crowd where he publicly expressed his gratitude to Gandhi and "the best friends of my people, the people of India". থেকে অনূদিত। সেই হিসেবে {{.. জনসমক্ষে ইন্দিরা গান্ধী ও “আমার জনগণের শ্রেষ্ঠ বন্ধু” বলে হিসেবে ভারতের জনগণকে সাধুবাদ জানান।}} এইরকম করে দিতে পারি। আপনার মতামত জানতে চাইছি। — Meghmollar2017আলাপ০৬:৪১, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
প্রথমটি ঠিক আছে। দ্বিতীয়টি হবে - [.. জনসমক্ষে ইন্দিরা গান্ধী ও “ভারতের জনগণ আমার জনগণের শ্রেষ্ঠ বন্ধু” বলে কৃতজ্ঞতাজ্ঞাপন করেন।] এছাড়াও, [সংবিধান প্রণয়ন] অনুচ্ছেদে গুরুত্বপূর্ণ অংশ [He also declared a common amnesty to the suspected war criminals, on some conditions, to get the support of far right groups as the communists were not happy with Mujib's regime. He declared, "I believe that the brokers, who assisted the Pakistanis during the liberation war has realized their faults. I hope they will involve themselves in the development of the country forgetting all their misdeeds. Those who were arrested and jailed in the Collaborator act should be freed before the 16 December 1974".[68] তুলে ধরা হয়নি। - Suvray (আলাপ) ০৬:৫৯, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
ভাষণটির বাংলারূপ ইন্টারনেটে খুঁজে পাওয়া যায় নি। ভাষণটি যেহেতু বাংলায় দেওয়া ছিল এবং ইংরেজি থেকে অনুবাদ করলে শব্দচয়নে ভ্রান্তি সৃষ্টি হতে পারে, তাই প্রতিবেদনগুলো থেকে প্রাপ্ত শব্দ যথাসম্ভব বজায় রেখে নিম্নরূপে অনুবাদ করেছি:
[...] তার শাসনে অসন্তুষ্ট ডানপন্থী সমাজতান্ত্রিক দলগুলোর সমর্থন পেতে তিনি সন্দেহভাজন যুদ্ধাপরাধীদের প্রতি শর্তসাপেক্ষে সাধারণ ক্ষমা ঘোষণা করেন। ১৯৭৩ খ্রিষ্টাব্দের ৩০শে নভেম্বর সাধারণ ক্ষমার ঘোষণায় তিনি “মুক্তিযুদ্ধে পাকিস্তানকে সহায়তাকারী দালালেরা” তাদের ভুল বুঝতে পেরে দেশের উন্নয়নে আত্মনিয়োগ করবে বলে আশা প্রকাশ করেন এবং দালাল অধ্যাদেশে আটক ও সাজাপ্রাপ্ত আসামিদের ১৬ই ডিসেম্বরের মধ্যে মুক্তি দেওয়ার ঘোষণা দেন।[১৪৭] তবে হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, বাড়িঘর পোড়ানো ও বিস্ফোরক ব্যবহারে ক্ষতিসাধনের জন্য দোষী সাব্যস্ত অপরাধীদের সাধারণ ক্ষমার আওতায় আনা হয় নি।[১৪৮][১৪৯]
এই অংশটি সংবিধান প্রণয়নের সাথে কম সামঞ্জস্যপূর্ণ মনে হয়েছে, বরং রাজনৈতিক সংস্কারের অংশ বলে প্রতীয়মান হওয়ায় নবরাষ্ট্র পুনর্গঠন অংশের অন্তর্ভুক্ত করা হয়েছে। — Meghmollar2017আলাপ০৯:১৯, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
বেশ ভালোভাবে প্রতিস্থাপন হয়েছে। আরও কিছু ছোটখাটো ত্রুটি সংশোধনে ইতি টানবো! ভালো থেকো। অজস্র ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ০৯:৩৫, ১ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

শেখ মুজিবুরের আদর্শে অনুপ্রাণিত রাজনৈতিক নেতা-কর্মীবৃন্দ নিজেদের মুজিব সেনা বলে পরিচয় দিতে পছন্দ করে। এই বাক্যটি অপসারিত হয়েছে এবং আলাপ পাতায় আর্কাইভ করা হয়েছে। এটি, খুব সম্ভবত, কোনো বইয়ে ছিল, যেটি খুঁজে পাওয়া যাচ্ছে না। খুঁজে পেলে সেটি তথ্যসূত্রসহ পুনরায় যুক্ত করা যাবে। আশা করি, এই বাক্যটির অনুপস্থিতিতে নির্বাচিত নিবন্ধ হওয়ার প্রক্রিয়া বিঘ্নিত হবে না। ধন্যবাদান্তে — Meghmollar2017আলাপ১১:৪২, ২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

অনুরোধ

এই মহান ব্যক্তির সম্পাদনা পরীক্ষাপূর্বক বাধা দেওয়ার অনুরোধ করছি। - ওয়াইস আলাপ ১৪:৫০, ২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

 করা হয়েছে - Suvray (আলাপ) ১৪:৫৩, ২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

মুজিব পদক

সুপ্রিয় সুব্রত সাহেব,

মুজিব বর্ষের মহোপলক্ষে আপনি সহ বেশ কয়েকজন নিবেদিত প্রাণ উইকিপিডিয়ানের নিরলস প্রচেষ্টায় বাংলা উইকিপিডিয়ায় “শেখ মুজিবুর রহমান” নিবন্ধটি নির্বাচিত নিবন্ধ হিসেবে মনোনীত হয়েছে। তাই, এই শুভক্ষণে আপনাদের অবদানের প্রতি শ্রদ্ধা জানাতে আমার এই ক্ষুদ্র প্রয়াস।
ধন্যবাদ।

 – শুভেচ্ছান্তে,
মো. সাদমান ছাকিব
MS Sakib  «আলাপ» ১৭:১১, ৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

তোমাকেও অজস্র ধন্যবাদ ইতিহাসের মহামানবের নামে পদক প্রদান করায়! নিবন্ধের সাথে জড়িত সকলকে এ পদক উৎসর্গ করলাম। আন্তরিকভাবে আশাবাদী যে, পরবর্তী নির্বাচিত নিবন্ধের জন্যে এভাবেই সকলে একযোগে কাজ করে যাবেন। - Suvray (আলাপ) ০৬:৫২, ৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

শ্রমশীল ১০+ বছর

'শ্রমশীল ১০ বছর' পদক
সুধী, ১০ বছরের বেশী সময় ধরে টানা নিজের খেয়ে বনের উইকি'র মোষ তাড়ানো চাট্টিখানি কথা নয়।Face-smile
আপনার নিরন্তর শ্রমশীলতার জন্য শুভেচ্ছা ও শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১০:১৯, ১৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
অভিনব পদকের জন্যে ধন্যবাদ ভাই! আন্তরিক আশাবাদী যে, এর ধারাবাহিতা আপনার মাঝেও অটুট প্রবহমান হবে। কথায় আছে না, .. যে পথে করে গমন! - Suvray (আলাপ) ১১:৩৭, ১৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’

শুভেচ্ছা নেবেন! আপনি নিশ্চয়ই অবগত আছেন যে, ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ নামে একটি ম্যুরাল গিনেস বুকে নাম লিখিয়েছে। এই সংক্রান্ত নিচের তথ্যটি শেখ মুজিবুর রহমান নিবন্ধের প্রাপ্তি ও পুরস্কার শিরোনামে সর্বশেষ অনুচ্ছেদের সাথে যুক্ত করতে চাইছি।

শেখ মুজিবের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১ খ্রিষ্টাব্দের মার্চ মাসে আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিম, ন্যাশনাল এগ্রিকেয়ার ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট লিমিটেডের কে এস এম মোস্তাফিজুর রহমান বগুড়া জেলার শেরপুরে ১০০ বিঘা বা ১,১৯,৪৩০.২৭৩ বর্গমিটার (১২,৮৫,৫৩৬.৭৬ ফু) আকৃতির জমিতে “শস্যচিত্রে বঙ্গবন্ধু” নামে একটি ম্যুরাল তৈরি করেন। ২০২১ খ্রিষ্টাব্দের ১৬ই মার্চ গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস ম্যুরালটিকে “বৃহত্তম শস্যচিত্র” হিসেবে স্বীকৃতি দেয়।[১][২][৩]

প্রসারিত বিষয়বস্তু

তথ্যসূত্র:

  1. "Largest crop field mosaic (image)"গিনেস বিশ্ব রেকর্ড। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০২১ 
  2. "Bangabandhu crop-field mosaic breaks Guinness World Records"। ঢাকা ট্রিবিউন। ১৬ মার্চ ২০২১। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০২১ 
  3. "গিনেস বুকে 'শস্যচিত্রে বঙ্গবন্ধু'"। ইত্তেফাক। ১৬ মার্চ ২০২১। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০২১ 

এই তথ্যটি যুক্ত করা নিবন্ধের সাথে মানানসই কিনা, মানানসই হলেও, বাক্যগঠন ঠিক আছে কিনা, এ বিষয়ে আপনার কাছে পরামর্শ চাইছি। অগ্রিম ধন্যবাদান্তে — Meghmollar2017আলাপ১৬:৩৫, ১৬ মার্চ ২০২১ (ইউটিসি)

আগ্রহ প্রকাশে ধন্যবাদ জানাই। সন্দেহাতীতভাবেই এ স্বীকৃতিটি গুরুত্বের দাবী রাখে। কি কারণে, কৃতিত্বের দাবীদার ও তারিখ যুক্ত হবে। প্রাপ্তি ও পুরস্কার উপ-অনুচ্ছেদকে ভেঙ্গে ১। পুরস্কার ২। স্বীকৃতি রাখা যেতে পারে। এছাড়াও, ফিলিস্তিনে শেখ মুজিবুর রহমানের নামে সড়কের নামকরণ যুক্ত করা যেতে পারে। - Suvray (আলাপ) ১৪:৩৬, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি)
আপনাকে ধন্যবাদ জানাই। আমি উপরের বাক্যটিতে কিছুটি পরিবর্তন করেছি; অনুগ্রহ করে সেগুলো আবার পরীক্ষা করুন। প্রাপ্তি ও পুরস্কার উপঅনুচ্ছেদ আলাদা করার বিষয়ে, পুরস্কার মাত্র একটি অনুচ্ছেদে রয়েছে, বাকি সবটাই স্বীকৃতি ইত্যাদি। এই দুইটাকে আলাদা করলে আকৃতিগত কারণে কিছুটা অসামঞ্জস্যতা সৃষ্টি হবে বলে মনে হয়। ফিলিস্তিনের সড়কের নামকরণের বিষয়টি শেখ মুজিবুর রহমানের নামে নামকরণের তালিকা নিবন্ধে ইতোমধ্যেই যুক্ত করা হয়েছে। তবে, মূল নিবন্ধে দেখা যাচ্ছে আন্তর্জাতিকভাবে সড়ক ও স্থাপনার নামকরণের বিষয়ে সরাসরি উল্লেখ করা হয় নাই। তাই, শেখ মুজিবুর রহমানের নামে নামকরণ উপঅনুচ্ছেদে বাংলাদেশে অসংখ্য প্রতিষ্ঠান ও [...] রহমানের নামে নামকরণ করা হয়েছে; যার প্রায় সবই [...] সরকারের আমলে করা। এই লাইনের পর এছাড়া বাংলাদেশের বাইরেও বহু স্থাপনা ও সড়কের নাম শেখ মুজিবুর রহমানের নামে করা হয়েছে। এই লাইনটি যুক্ত করা যায়। এ বিষয়ে আপনার মতামতের অপেক্ষায় রইলাম। কৃতজ্ঞতার সহিত — Meghmollar2017আলাপ১৭:৩৮, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি)
সব কিছু সিদ্ধান্ততো তুমি নিয়েই ফেলেছ দেখছি! নিজের উপর আত্মবিশ্বাস রেখে অগ্রসর হও ও আন্তরিকভাবেই আশাবাদী যে, তোমার এ গুণাবলীর মোটেই অভাব নেই!! বর্তমান অনুচ্ছেদটি গোছানো ও যথেষ্ট গুরুত্বের দাবী রাখে নিঃসন্দেহে। তবে, মূল নিবন্ধের সাথে বেমানান; অর্থাৎ মূখ্য বিষয় নয়, তবে গৌণ। আর, শস্যচিত্রে বঙ্গবন্ধু - এটি নিজেই অনেকাংশে পৃথক নিবন্ধের দাবী রাখে। মুজিব বর্ষ নিবন্ধে যুক্ত করা যায় কি-না ভেবে দেখা যেতে পারে। এছাড়াও, ...নামকরণের তালিকায় যুক্ত করলেই ভালো হবে ও ফিলিস্তিনের সড়কের নামকরণের তথ্যসূত্রসহ যুক্ত করতে হবে। সর্বোপরি, আদর্শ উইকিপিডিয়ান হবার লক্ষ্যে যুক্তি সহকারে নিজেকে একনিষ্ঠতার সাথে নিরপেক্ষ জ্ঞান-গরিমা সহকারে বিশুদ্ধ দৃষ্টিতে আরও এগিয়ে নিয়ে যাবে, তাহলেই বাংলা উইকিপিডিয়া ঋদ্ধ চিত্তে সংশ্লিষ্ট সকলের ভূমিকাকে স্মরণ করবে অকপট চিত্তে। আর, কৃতজ্ঞতা জানানোর দরকার নেই; কেননা, যতটুকু করেছি বা করছি তা শুধুই উইকির তরে; বরঞ্চ কৃতজ্ঞ আমি উইকির প্রতি—যা নিত্য-নতুন ভাবনার নবদিগন্তের উন্মোচন ঘটায়! - Suvray (আলাপ) ১৫:৩০, ১৮ মার্চ ২০২১ (ইউটিসি)

পরামর্শ চাই

@Suvray: দাদা, উইকিপিডিয়া কমন্সে কোনো বিষয়ে কিভাবে মিডিয়া তৈরী করতে হয়? জানাবেন। শুভ কামনায়। সাজিদআলাপ ১৩:২১, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ সাজিদ, আগ্রহ প্রকাশের জন্যে। বিস্তারিত বিষয়াদি জানার জন্যে লিঙ্কটি ব্যবহার করে অগ্রসর হতে পারেন! ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৩:৩৩, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি)

Muhammad Rana Tanvir-এর প্রশ্ন (১৭:৩৮, ২৪ মার্চ ২০২১)

hi vaiya --Muhammad Rana Tanvir (আলাপ) ১৭:৩৮, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি)

Wikimedia Wikimeet India 2021 Program Schedule: You are invited 🙏

Hello Suvray,

Hope this message finds you well. Wikimedia Wikimeet India 2021 will take place from 19 to 21 February 2021 (Friday to Sunday). Here is some quick important information:

  • A tentative schedule of the program is published and you may see it here. There are sessions on different topics such as Wikimedia Strategy, Growth, Technical, etc. You might be interested to have a look at the schedule.
  • The program will take place on Zoom and the sessions will be recorded.
  • If you have not registered as a participant yet, please register yourself to get an invitation, The last date to register is 16 February 2021.
  • Kindly share this information with your friends who might like to attend the sessions.

Schedule : Wikimeet program schedule. Please register here.

Thanks
On behalf of Wikimedia Wikimeet India 2021 Team

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় আমন্ত্রণ

সুপ্রিয় অবদানকারী,
আপনি জেনে আনন্দিত হবেন যে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১। এ প্রতিযোগিতার মাধ্যমে নির্দিষ্ট তালিকা হতে বাংলা উইকিপিডিয়ার বিদ্যমান নিবন্ধসমূহের মানোন্নয়ন করা হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তথা গত ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। অংশগ্রহণকারীদের জন্য থাকছে বিশেষ পুরস্কার। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত পূর্বের নিবন্ধ প্রতিযোগিতায় আপনি সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন, তাই এ বছরের প্রতিযোগিতায়ও আপনাকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আয়োজক দলের পক্ষে — অংকন (আলাপ) ~~

[Small wiki toolkits] Workshop on "Debugging/fixing template errors" - 27 March 2021 (Saturday)

Greetings, this is to inform you that as part of the Small wiki toolkits (South Asia) initiative, a workshop on "Debugging/fixing template errors" will be conducted on upcoming Saturday (27 March). We will learn how to address the common template errors on wikis (related but not limited to importing templates, translating them, Lua, etc.)

Details of the workshop are as follows:

If you are interested, please sign-up on the registration page.

Regards, Small wiki toolkits - South Asia organizers, ১৩:০৩, ২৩ মার্চ ২০২১ (ইউটিসি)

If you would like unsubscribe from updates related "Small wiki toolkits - South Asia", kindly remove yourself from this page.

[Small wiki toolkits] Workshop on Workshop on "Designing responsive main pages" - 30 April (Friday)

As part of the Small wiki toolkits (South Asia) initiative, we would like to inform you about the third workshop of this year on “Designing responsive main pages”. During this workshop, we will learn to design the main page of a wiki to be responsive. This will allow the pages to be mobile-friendly, by adjusting the width and the height according to various screen sizes. Participants are expected to have a good understanding of Wikitext/markup and optionally basic CSS.

Details of the workshop are as follows:

If you are interested, please sign-up on the registration page.

Regards, Small wiki toolkits - South Asia organizers, ০৫:৫৩, ২৪ এপ্রিল ২০২১ (ইউটিসি)

If you would like unsubscribe from updates related "Small wiki toolkits - South Asia", kindly remove yourself from this page.

David Ahrob-এর প্রশ্ন (২১:০৩, ২৯ মে ২০২১)

আমরা কি এখানে কিছু লিখতে পারবো? এবং সেটি কি ভাবে? --David Ahrob (আলাপ) ২১:০৩, ২৯ মে ২০২১ (ইউটিসি)

অনুগ্রহ করে নিম্নোক্ত উইকিপিডিয়া টা দেখে এর ভুল ত্রুটি জানাবেন

https://bn.wikipedia.org/wiki/%E0%A6%87%E0%A6%95%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B2_%E0%A6%B9%E0%A7%8B%E0%A6%B8%E0%A7%87%E0%A6%A8_%E0%A6%B0%E0%A6%A8%E0%A6%BF

এটার সব কিছু কি ঠিক আছে? উনি বাংলাদেশ প্রথম সারির একজন খেলোয়াড়।— Itsyourimran (আলাপঅবদান) ১৪:৪৪, ৭ জুন ২০২১ তারিখে এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

SWT South Asia Workshops: Feedback Survey

Thanks for participating in one or more of small wiki toolkits workshops. Please fill out this short feedback survey that will help the program organizers learn how to improve the format of the workshops in the future. It shouldn't take you longer than 5-10 minutes to fill out this form. Your feedback is precious for us and will inform us of the next steps for the project.

Please fill in the survey before 24 June 2021 at https://docs.google.com/forms/d/e/1FAIpQLSePw0eYMt4jUKyxA_oLYZ-DyWesl9P3CWV8xTkW19fA5z0Vfg/viewform?usp=sf_link.

MediaWiki message delivery (আলাপ) ১২:৫১, ৯ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান

সুপ্রিয় Suvray,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ

সুপ্রিয় Suvray,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

আজাকি হালনাগাদ

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত কোমল পানীয় নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ জুন ২০২১ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--  ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৪:৫৬, ২৪ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ #২

সুপ্রিয় Suvray,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটার হওয়ার প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড প্রকাশিত হয়েছে। ভোটারদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ডের বিস্তারিত এখানে পাওয়া যাবে। আপনি কি একজন সম্ভাব্য ভোটার, তাহলে এখনই অ্যাকাউন্টের যোগ্যতা যাচাই সরঞ্জামের মাধ্যমে পরীক্ষা করে এব্যাপারে নিশ্চিত হয়ে নিন।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৫৪, ১ জুলাই ২০২১ (ইউটিসি)

Shrabon debnath-এর প্রশ্ন (০৭:৪৫, ১০ জুলাই ২০২১)

আমি কিভাবে আমার পৃষ্ঠাগুলো তৈরি করতে পারি??? --Shrabon debnath (আলাপ) ০৭:৪৫, ১০ জুলাই ২০২১ (ইউটিসি)

নিয়ামবলী অনুসরণপূর্বক অগ্রসর হ-উ-ন! - Suvray (আলাপ) ১৪:০৩, ১১ জুলাই ২০২১ (ইউটিসি)

ভেলামারী, মাদারগঞ্জ জামালপুর নিয়ে আতিক রুবেল-এর প্রশ্ন (০৪:২৫, ৭ আগস্ট ২০২১)

ভেলামারী মাদারগঞ্জ জামালপুর।। এই নামে পাতা খুলবো কি ভাবে? --আতিক রুবেল (আলাপ) ০৪:২৫, ৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য বিষয়শ্রেণী:মৃদু পুননির্দেশের জন্য টেমপ্লেট নামক নিবন্ধটিতে একটি ট্যাগ লাগানো হয়েছে। এটি নিম্নলিখিত কারণে করা হয়েছে:

দ্রুত অপসারণ নীতি অনুসারে, যে সকল নিবন্ধ উইকিপিডিয়ার সাধারণ নীতিমালা অনুসরণ করেনি সেগুলো যেকোন মুহুর্তে অপসারণ করা হতে পারে।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুনAfeef (আলাপ) ১৪:১৩, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন নির্বাচন ২০২১

সুপ্রিয় Suvray,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের ভোটদান শুরু হয়েছে যা ৩১শে আগস্ট পর্যন্ত চলবে। সম্প্রদায়ের প্রার্থীদের তাদের প্রার্থীতা জমা দিতে বলা হয়েছিল। তিন সপ্তাহ ধরে প্রার্থীদের আহ্বানের পর ২০২১ সালের নির্বাচনে ১৯ জন প্রার্থী রয়েছেন

উইকিমিডিয়া সম্প্রদায়ের নিকট ভোটদানের মাধ্যমে আগামী তিন বছরের মেয়াদে উইকিমিডিয়া আন্দোলনের জন্য গুরুত্বপূর্ণ এবং ট্রাস্টি বোর্ডের চাহিদা পূরণ করতে সক্ষম প্রার্থীদের নির্বাচিত করার সুযোগ রয়েছে। প্রার্থীদের সম্পর্কে জানুন এবং আপনার পছন্দের প্রার্থীকে ভোটদান করুন। ট্রাস্টি হিসেবে কাজ করার জন্য নির্বাচন কমিটি সবচেয়ে বেশি ভোট প্রাপ্ত চারজন প্রার্থীকে নির্বাচন করবে। কীভাবে ভোট দিবেন তা জানতে এই পাতাটি পড়ুন।

নির্বাচন কমিটির পক্ষে,
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ০২:২৩, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচন ২০২১-এ ভোট দিতে ভুলবেন না

সুপ্রিয় Suvray,

আপনাকে এই বার্তা প্রেরণ করা হয়েছে কারণ আপনি ২০২১-এর উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটদানের উপযুক্ত। নির্বাচনটি ১৮ই আগস্ট, ২০২১ তারিখে শুরু হয়েছে এবং এটি ৩১শে আগস্ট, ২০২১ পর্যন্ত চলবে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলা উইকিপিডিয়া টির মত প্রকল্প পরিচালনা করে এবং ফাউন্ডেশন একটি ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হয়। ট্রাস্টি বোর্ড উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিদ্ধান্তগ্ৰহণকারী সংস্থা। ট্রাস্টি বোর্ড সম্পর্কে আরও জানুন

এই বছর সম্প্রদায়ের ভোটদানের মাধ্যমে চারটি আসন নির্বাচিত করতে হবে। বিশ্বজুড়ে ১৯ জন প্রার্থী এই আসনগুলিতে প্রতিদ্বন্দিতা করেছেন। ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের প্রার্থীদের সম্পর্কে আরও জানুন

সম্প্রদায়গুলোর প্রায় ৭০,০০০ সদস্যকে ভোট দিতে বলা হয়েছে এবং এর মধ্যে আপনিও রয়েছেন! ভোট দান ৩১ আগস্ট ২৩:৫৯ ইউটিসি পর্যন্ত চলবে তাই বাংলা উইকিপিডিয়া এর সিকিউরপোল-এ যান ও আপনার ভোটাধিকার প্রয়োগ করুন।

আপনি যদি ইতিমধ্যে ভোট দিয়ে থাকেন তাহলে এই বার্তা টি উপেক্ষা করুন এবং ভোট দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। একজন ব্যক্তি একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করলেও একবারই ভোট দিতে পারবে।

নির্বাচন সম্পর্কে আরও জানুনMediaWiki message delivery (আলাপ) ০৬:২৩, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

ব্রাহ্মণপাড়া উপজেলা নিয়ে Md jomir-এর প্রশ্ন (১০:৪৩, ২০ সেপ্টেম্বর ২০২১)

নাম সংশোধন করবো --Md jomir (আলাপ) ১০:৪৩, ২০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

Dr Rifat Khan-এর প্রশ্ন (০৬:২৩, ১০ ডিসেম্বর ২০২১)

সুপ্রভাত জনাব, আমি আগে জিটিএ গেমস নিয়ে কিছু লিখি, তা দুবার লিখি কিন্তু তা দুবারই বাতিল হয়ে যায়। আপনার কাছে আমার আবেদন আমাকে সংক্ষিপ্ত আকারে বলবেন কিভাবে লিখতে হবে। --Dr Rifat Khan (আলাপ) ০৬:২৩, ১০ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

কবে উক্ত নিবন্ধটি লিখেছেন? ইতোপূর্বে গ্র্যান্ড থেফট অটো নামে নিবন্ধ রচিত হয়েছে। জিটিএ গেমস নামের নিবন্ধটি পুণঃনির্দেশনা দিয়েছি। ধন্যবাদ। - Suvray (আলাপ) ১৬:০৯, ১০ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

How we will see unregistered users

Hi!

You get this message because you are an admin on a Wikimedia wiki.

When someone edits a Wikimedia wiki without being logged in today, we show their IP address. As you may already know, we will not be able to do this in the future. This is a decision by the Wikimedia Foundation Legal department, because norms and regulations for privacy online have changed.

Instead of the IP we will show a masked identity. You as an admin will still be able to access the IP. There will also be a new user right for those who need to see the full IPs of unregistered users to fight vandalism, harassment and spam without being admins. Patrollers will also see part of the IP even without this user right. We are also working on better tools to help.

If you have not seen it before, you can read more on Meta. If you want to make sure you don’t miss technical changes on the Wikimedia wikis, you can subscribe to the weekly technical newsletter.

We have two suggested ways this identity could work. We would appreciate your feedback on which way you think would work best for you and your wiki, now and in the future. You can let us know on the talk page. You can write in your language. The suggestions were posted in October and we will decide after 17 January.

Thank you. /Johan (WMF)

১৮:১০, ৪ জানুয়ারি ২০২২ (ইউটিসি)

Tayhid Hasan-এর প্রশ্ন (০৫:৪৯, ১৪ জানুয়ারি ২০২২)

Hey, hello! --Tayhid Hasan (আলাপ) ০৫:৪৯, ১৪ জানুয়ারি ২০২২ (ইউটিসি)

Indic Hackathon | 20-22 May 2022 + Scholarships

Hello Suvray/প্রাপ্তি-৬,

(You are receiving this message as you participated previously participated in small wiki toolkits workshops.)

We are happy to announce that the Indic MediaWiki Developers User Group will be organizing Indic Hackathon 2022, a regional event as part of the main Wikimedia Hackathon taking place in a hybrid mode during 20-22 May. The regional event will be an in-person event taking place in Hyderabad.

As it is with any hackathon, the event’s program will be semi-structured i.e. while we will have some sessions in sync with the main hackathon event, the rest of the time will be upto participants’ interest on what issues they are interested to work on. The event page can be seen at https://meta.wikimedia.org/wiki/Indic_Hackathon_2022.

We have full scholarships available to enable you to participate in the event, which covers travel, accommodation, food and other related expenses. The link to scholarships application form is available on the event page. The deadline is 23:59 hrs 17 April 2022.

Let us know on the event talk page or send an email to টেমপ্লেট:Email if you have any questions. We are looking forward to your participation.

Regards, MediaWiki message delivery (আলাপ) ১৬:৪৩, ১২ এপ্রিল ২০২২ (ইউটিসি)

ঈদ মোবারক

সম্পাদনা বাতিল প্রসঙ্গে

পাকিস্তানের সাধারণ নির্বাচন, ১৯৭০ নিবন্ধে আমার করা সম্পাদনা বাতিল হওয়ার কারণ কী, জানতে পারি! -- আবরার‌ ১৫:৩৬, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

সুপ্রিয় আবরার‌, আপনি ইতিহাস অংশে যান; দেখবেন যে - নিবন্ধটি চিত্রজনিত বিকৃত হয়ে গিয়েছিল ও পরবর্তী সম্পাদনায় প্রভাব ফেলে। ধন্যবাদ। - Suvray (আলাপ) ১৫:৪৪, ১৪ আগস্ট ২০২২ (ইউটিসি)

টেমপ্লেট:Eye pathology নিবন্ধটি সম্পর্কে

@Suvray আপনার তৈরি করা টেমপ্লেট:Eye pathology নিবন্ধটিতে কিছু সমস্যা পরিলক্ষিত হয়েছে। যেমন: পাতাটি বাংলায় অনুবাদ করা প্রয়োজন। উক্ত নিবন্ধে সম্পাদনা করার মাধ্যমে এসব সমস্যা দূরীভূত করুন। এছাড়া যেকোনো প্রয়োজনে আপনার মেন্টরকে জানান অথবা আমার আলাপ পাতায় বার্তা দিন। ধন্যবাদ।মোঃ মারুফ হাসান (আলাপ) ০৪:৩০, ৩০ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

WikiConference India 2023: Program submissions and Scholarships form are now open

Dear Wikimedian,

We are really glad to inform you that WikiConference India 2023 has been successfully funded and it will take place from 3 to 5 March 2023. The theme of the conference will be Strengthening the Bonds.

We also have exciting updates about the Program and Scholarships.

The applications for scholarships and program submissions are already open! You can find the form for scholarship here and for program you can go here.

For more information and regular updates please visit the Conference Meta page. If you have something in mind you can write on talk page.

‘‘‘Note’’’: Scholarship form and the Program submissions will be open from 11 November 2022, 00:00 IST and the last date to submit is 27 November 2022, 23:59 IST.

Regards

MediaWiki message delivery (আলাপ) ১১:২৪, ১৬ নভেম্বর ২০২২ (ইউটিসি)

(on behalf of the WCI Organizing Committee)

WikiConference India 2023: Help us organize!

Dear Wikimedian,

You may already know that the third iteration of WikiConference India is happening in March 2023. We have recently opened scholarship applications and session submissions for the program. As it is a huge conference, we will definitely need help with organizing. As you have been significantly involved in contributing to Wikimedia projects related to Indic languages, we wanted to reach out to you and see if you are interested in helping us. We have different teams that might interest you, such as communications, scholarships, programs, event management etc.

If you are interested, please fill in this form. Let us know if you have any questions on the event talk page. Thank you MediaWiki message delivery (আলাপ) ১৫:২১, ১৮ নভেম্বর ২০২২ (ইউটিসি)

(on behalf of the WCI Organizing Committee)

বাংলা উইকিতে ক্রীড়া বিষয়ক নিবন্ধ

@Suvray সুধী, বাংলা উইকিতে ক্রীড়া বিষয়ক নিবন্ধ সবচেয়ে বেশি মনে হয় আপনি আর ওয়ারাকা সাকি তৈরি করেছেন (আপনি অনেক বেশি)। তাই এই অনলাইন এডিটাথন - ফুটবল বিশ্বকাপ ২০২২ আপনাদের দুজনকে ছাড়া অপূর্ণ থেকে যাবে। এই এডিটাথনে আপনাকে অংশগ্রহন করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।  কুউ পুলক  ১৭:৩৭, ২০ নভেম্বর ২০২২ (ইউটিসি)

ধন্যবাদ। - Suvray (আলাপ) ০৩:০১, ২১ নভেম্বর ২০২২ (ইউটিসি)

WikiConference India 2023: Open Community Call and Extension of program and scholarship submissions deadline

Dear Wikimedian,

Thank you for supporting Wiki Conference India 2023. We are humbled by the number of applications we have received and hope to learn more about the work that you all have been doing to take the movement forward. In order to offer flexibility, we have recently extended our deadline for the Program and Scholarships submission- you can find all the details on our Meta Page.

COT is working hard to ensure we bring together a conference that is truly meaningful and impactful for our movement and one that brings us all together. With an intent to be inclusive and transparent in our process, we are committed to organizing community sessions at regular intervals for sharing updates and to offer an opportunity to the community for engagement and review. Following the same, we are hosting the first Open Community Call on the 3rd of December, 2022. We wish to use this space to discuss the progress and answer any questions, concerns or clarifications, about the conference and the Program/Scholarships.

Please add the following to your respective calendars and we look forward to seeing you on the call

Furthermore, we are pleased to share the email id of the conference contact@wikiconferenceindia.org which is where you could share any thoughts, inputs, suggestions, or questions and someone from the COT will reach out to you. Alternatively, leave us a message on the Conference talk page. Regards MediaWiki message delivery (আলাপ) ১৬:২১, ২ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

On Behalf of, WCI 2023 Core organizing team.

WikiConference India 2023:WCI2023 Open Community call on 18 December 2022

Dear Wikimedian,

As you may know, we are hosting regular calls with the communities for WikiConference India 2023. This message is for the second Open Community Call which is scheduled on the 18th of December, 2022 (Today) from 7:00 to 8:00 pm to answer any questions, concerns, or clarifications, take inputs from the communities, and give a few updates related to the conference from our end. Please add the following to your respective calendars and we look forward to seeing you on the call.

Furthermore, we are pleased to share the telegram group created for the community members who are interested to be a part of WikiConference India 2023 and share any thoughts, inputs, suggestions, or questions. Link to join the telegram group: https://t.me/+X9RLByiOxpAyNDZl. Alternatively, you can also leave us a message on the Conference talk page. Regards MediaWiki message delivery (আলাপ) ০৮:১১, ১৮ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)

On Behalf of, WCI 2023 Organizing team

নারীবাদ ও লোকগাথা এডিটাথনে অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন

প্রিয় Suvray,

শুভেচ্ছা জানবেন, বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবং বৈশ্বিক প্রতিযোগিতার অংশ হিসেবে অন্যান্য উইকিপিডিয়ার সাথে মিল রেখে এবারও নারী, নারীবাদ, লোকগাথা, লোককাহিনি ও লোকাচারবিদ্যা সম্পর্কিত বিষয়বস্তুকে উপজীব্য করে আগামী ১ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ দুই মাসব্যাপী বাংলা উইকিপিডিয়ায় নারীবাদ ও লোকগাথা এডিটাথন ২০২৩ শীর্ষক নিবন্ধ লিখন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। অংশগ্রহণ করতে ও বিস্তারিত জানতে দেখুন এখানে দেখুন

আয়োজক দলের পক্ষে, AishikBot (আলাপ) ০৫:৫০, ৬ ফেব্রুয়ারি ২০২৩ (ইউটিসি)

অনিবন্ধিত ব্যবহারকারী আলাপ পাতা অপসারণ প্রসঙ্গে

প্রিয় সুব্রত দা, আশা করি ভালো আছেন। বৈধ আলোচনা রয়েছে এমন কোন ব্যবহারকারীর আলাপ পাতা অপসারণ করা অনুচিত, সেটা যদি অনিবন্ধিত ব্যবহারকারীর হয় তবুও। WP:U2 বা {{Db-u2}} ব্যবহারকারী পাতার জন্য প্রযোজ্য —শাকিল (আলাপ · অবদান) ০৬:২২, ২৫ জুন ২০২৩ (ইউটিসি)

ইদ মোবারক!

কি হবে ঐ বনের পশু খোদারে দিয়ে

কাম ক্রোধাদি মনের পশু জবেহ্ কর্ নিয়ে।
কোরবানী দে তোরা কোরবানী দে
--কাজী নজরুল ইসলাম
আপনার এবং আপনার পরিবারের মহান ত্যাগ মহান আল্লাহর দরবারে কবুল হোক এই কামনায়। সবাইকে ইদের অনেক অনেক শুভেচ্ছা। ইদ মোবারক --IqbalHossain (আলাপ) ১৬:৪১, ২৮ জুন ২০২৩ (ইউটিসি)

সুপ্রিয় Suvray,

বাংলা উইকিপিডিয়াতে সনাতন বা হিন্দুধর্ম বিষয়ক নিবন্ধসমূহের মানোন্নয়ন করার উদ্দেশ্যে শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত প্রথমবারের মতো শরৎকালীন অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়েছে। এর প্রধান উদ্দেশ্য হিন্দুধর্ম সম্পর্কিত গুরুত্বপূর্ণ নিবন্ধসমূহ তৈরি ও মানোন্নয়ন এবং একই সাথে ইংরেজি নিবন্ধ থেকে নিবন্ধ অনুবাদ ও ইতোমধ্যে অনূদিত নিবন্ধের যান্ত্রিকতা দূর করার মাধ্যমে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করা।

এডিটাথনে আপনার স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ কাম্য। এডিটাথন সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য আয়োজনের মূল পাতা দেখুন। আপনার সম্পাদনা শুভ হোক। রবিন সাহা ১৯:১২, ৪ অক্টোবর ২০২৩ (ইউটিসি)

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য চিত্র:ফর্মুলা ওয়ান লোগো.svg ফাইলে একটি ট্যাগ লাগানো হয়েছে। এটি দ্রুত অপসারণের বিচারধারার ফ১০ অনুসারে করা হয়েছে, কারণ এটি এমন একটি চিত্র, অডিও, ভিডিও ফাইল (উদা. ওয়ার্ড নথিপত্র) অথবা পিডিএফ ফাইল যার কোন বিশ্বকোষীয় ব্যবহার নেই।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে গিয়ে "দ্রুত অপসারণে আপত্তি জানান" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোন নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে এবং যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায় তবে কোনও দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এই বিজ্ঞপ্তিটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। NahidHossain (আলাপ) ০১:৫৩, ২২ মার্চ ২০২৩ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় আমন্ত্রণ

সুপ্রিয় Suvray,
আপনি জেনে আনন্দিত হবেন যে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২৪। এ প্রতিযোগিতার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় ইংরেজি থেকে অনুবাদের মাধ্যমে নতুন নিবন্ধ তৈরি করা হবে। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। অংশগ্রহণকারীদের জন্য থাকছে বিশেষ পুরস্কার। প্রতিযোগিতায় অংশ নিন ও পুরস্কার জিতুন। আয়োজক দলের পক্ষে, —শাকিল (আলাপ) ২০:০৯, ৩১ জানুয়ারি ২০২৪ (ইউটিসি)