আদিত্য শীল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আদিত্য শীল
Aditya promoting Tum Bin 2 (cropped)
জন্ম (1988-03-22) ২২ মার্চ ১৯৮৮ (বয়স ৩৬)
দিল্লি, ভারত
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেতা, মডেল
কর্মজীবন২০০০–বর্তমান

আদিত্য শীল (জন্ম: ২২ মার্চ, ১৯৮৮) হলেন একজন ভারতীয় মডেল এবং চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেতা।[১] এক ছোটিসি লাভ স্টোরি ছবিতে মণীষা কৈরালার বিপরীতে এক কিশোরের চরিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে পদার্পণ করেন আদিত্য শীল।[২] এরপর তিনি তুম বিন ২ ছবিতে শেখর মালহোত্রা, নমস্তে ইংল্যান্ড ছবিতে স্যাম, পুরানি জিনস ছবিতে স্যামুয়েল, স্টুডেন্ট অফ দ্য ইয়ার ২ ছবিতে রান্ধওয়া এবং ফিৎরাত ছবিতে বীর শেরগিলের চরিত্রে অভিনয় করেন।

প্রথম জীবন[সম্পাদনা]

আদিত্য শীল একজন বাঙালি বাবা ও পাঞ্জাবি মায়ের সন্তান।[৩] আদিত্যের বাবা রবি শীল ছিলেন গাড়ওয়ালি চলচ্চিত্রের প্রযোজক ও অভিনেতা। কিন্তু আদিত্য পেশাদার ক্রিকেটার হতে ছিলেন। একবার জখম হওয়ার ফলে তাঁর সেই সম্ভাবনা নির্মূল হয়ে যায় এবং তিনি তাঁর বাবার পদাঙ্ক অনুসরণ করেন।[৪]

আদিত্য একজন বিশ্ব টিকওয়ান্ডো চ্যাম্পিয়ন[৫] তাঁর কর্মজীবনের সূত্রপাত ঘটেছিল একজন মডেল হিসেবে। সেই সময় অনেক বিজ্ঞাপনে তিনি অভিনয় করেন।

কর্মজীবন[সম্পাদনা]

এক ছোটিসি লাভ স্টোরি ছবিতে মণীষা কৈরালার বিপরীতে এক কিশোরের চরিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে পদার্পণ করেন আদিত্য শীল।[২] ২০০৬ সালে তিনি উই আর ফ্রেন্ডস ছবিতেও অভিনয় করেন। পুরানি জিনস ছবিতে তিনি স্যামুয়েল লরেন্সের চরিত্রে অভিনয় করেন। ২০১৬ সালে অনুভব সিনহার তুম বিন ২ ছবিতে নেহা শর্মার বিপরীতে শেখর চরিত্রে অভিনয় করেন আদিত্য।[৬]

২০১৯ সালে তিনি স্টুডেন্ট অফ দ্য ইয়ার ২ ছবিতে মানব রান্ধাওয়া চরিত্রে অভিনয় করেন।[৭] এরপর অল্ট বালাজির ফিৎরাত-এ ক্রিস্টিল ডি’সুজার বিপরীতে বীর শেরগিল চরিত্রে অভিনয় করেন আদিত্য।

স্টুডেন্ট অফ দ্য ইয়ার ২ ছবির বর্ষপূর্তি উপলক্ষ্যে আদিত্য শীল স্মৃতিচারণা করে বলেন যে, তিনি ও টাইগার শ্রফ একটি দৃশ্যকে বাস্তবোচিত করে তোলার জন্য পরস্পরকে সত্যিই ঘুষি মেরেছিলেন।[৮] এরপর তিনি ইন্দু কি জওয়ানি ছবিতে অভিনয় করেন এবং ফিৎরাত ২ ছবিতে অভিনয়ের ইচ্ছা প্রকাশ করেন।

ফিল্মোগ্রাফি[সম্পাদনা]

চলচ্চিত্র[সম্পাদনা]

বছর চলচ্চিত্র চরিত্র তথ্যসূত্র
২০০২ এক ছোটিসি লাভ স্টোরি আদিত্য
২০০৬ উই আর ফ্রেন্ডস অমিত
২০০৭ সে সালাম ইন্ডিয়া সিদ্ধার্থ
২০১৪ পুরানি জিনস স্যামুয়েল লরেন্স
২০১৬ তুম বিন ২ শেখর মালহোত্রা
২০১৮ নমস্তে ইংল্যান্ড সমর সিং
২০১৯ স্টুডেন্ট অফ দ্য ইয়ার ২ মানব রান্ধাওয়া
২০২০ ইন্দু কি জওয়ানি দেব শর্মা [৯]

ওয়েব[সম্পাদনা]

বছর শিরোনাম চরিত্র প্ল্যাটফর্ম
২০১৯ ফিৎরাত বীর শেরগিল অল্ট বালাজিজি৫
দি ইনভিজিবল মাস্ক ঘোষণা করা হবে নেটফ্লিক্স

মিউজিক ভিডিও[সম্পাদনা]

বছর গান বিপরীতে
২০১৯ ড্যান্সিং ডল আকাঙ্ক্ষা পুরী

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]