মগ্দলীনী মরিয়ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সন্ত মগ্দলীনী মরিয়ম
দোমেনিকো তিন্তোরেত্তোর আঁকা
দ্য পেনিটেন্ট ম্যাগডালিন (আনু. ১৫৯৮)
প্রেরিতদের প্রেরিত
শ্রদ্ধাজ্ঞাপনলাতিন খ্রিষ্টধর্ম
প্রাচ্য ক্যাথলিকবাদ
পূর্ব অর্থডক্সবাদ
প্রাচ্য অর্থডক্সবাদ
অ্যাংলিকান কমিউনিয়ন
লুথারীয়বাদ
অন্যান্য প্রোটেস্টেন্ট মণ্ডলী
বাহাই ধর্ম
সিদ্ধ ঘোষণাপ্রাক-মণ্ডলী
উৎসব২২ জুলাই
বৈশিষ্ট্যাবলীWestern: alabaster box of ointment
Eastern: container of ointment (as a myrrhbearer), or holding a red egg (symbol of the resurrection); embracing the feet of Christ after the Resurrection
এর রক্ষাকর্তাApothecaries
Arahal, Spain
Atrani, Italy
Casamicciola Terme, Ischia
contemplative life
converts
glove makers
hairdressers
Kawit, Cavite
Amadeo, Cavite
Magdalena, Laguna
Order of Preachers
perfumeries
people ridiculed for their piety
pharmacists
Pililla, Rizal
penitent sinners
tanners
sexual expression
women

men

মগ্দলীনী মরিয়ম (হিব্রু ভাষায়: מרים המגדלית‎, বাইবেলীয় গ্রিক: Μαρία ἡ Μαγδαληνή María hē Magdalēnē,[১] আরবি: مريم المجدلية Maryam al-Majdaliyyah), যিনি মগ্দলের মরিয়ম বা শুধু মগ্দলীনী নামেও পরিচিত, ছিলেন একজন ইহুদি নারী যিনি চারটি বিধিসম্মত সুসমাচারমতে যিশুর একজন অনুসারী হিসেবে ভ্রমণ করেছিলেন এবং যিশুর ক্রুশবিদ্ধকরণপুনরুত্থানের একজন প্রত্যক্ষদর্শী ছিলেন।[২] সুসমাচারসমূহে তাঁর নাম বারোবার উল্লেখ করা হয়েছে যা অধিকাংশ প্রেরিত ও অ-পারিবারিক নারীদের তুলনায় বেশি। মরিয়মের উপাধি মগ্দলীনী দ্বারা বোঝানো হয় যে তিনি সম্ভবত গালীল সাগরের পশ্চিমতীরস্থ মৎস্যজীবী শহর মগ্দল থেকে এসেছিলেন।

সুসমাচারসমূহে তাঁকে যেখানে যেখানে উল্লেখ করা হয়েছে তার সব জায়গাতেই তাঁকে যিশুর গুরুত্বপূর্ণ মুহূর্তের সাক্ষী হিসেবে বর্ণনা করা হয়েছে। এছাড়াও বর্ণনা করা হয়েছে যে, তিনিই প্রথম খালি সমাধি দেখেন এবং যিশুর পুনরুত্থানের বিষয়টি সামনে নিয়ে আসেন। বর্ণনায় তাঁকে একাকী বা কোন বড় দলের সাথে দেখানো হয়েছে। খ্রিষ্টীয় বিভিন্ন বর্ণনায় তাঁকে অনুসারীদের মধ্যে সর্বশ্রেষ্ঠ উল্লেখ করা হয়েছে। যদিও অনেক পণ্ডিত ধর্মীয় বইয়ে উল্লেখ করা এসব বর্ণনাকে ঐতিহাসিকভাবে নির্ভুল মনে করেন না, তবে তাঁরা মনে করেন যে তিনি যিশুর সবচেয়ে কাছের শিষ্য ছিলেন এবং শিষ্যদের মধ্যে তিনিই একমাত্র যিশুর আসল শিক্ষা অনুধাবন করতে পেরেছিলেন। যিশুর সাথে তাঁর সান্নিধ্য অন্য শিষ্যদের মধ্যে মাঝে মাঝে হিংসার কারণ হয়ে দাঁড়ায়। যাঁদের সাথে এমন প্রতিযোগিতা ছিল তার মধ্যে উল্লেখযোগ্য হলেন সন্ত পিতর

মধ্যযুগের পশ্চিমা বিভিন্ন লেখনিতে মগ্দলীনীমে অন্যভাবে উপস্থাপন করা হয়েছে। তাঁকে অনেক সময় মেরি অব বেথানির সাথে মিলিয়ে ফেলা হয় অথবা তাঁকে গণিকা হিসেবে উপস্থাপন করা হয়।[২][৩] এ সময় এরকম বিশ্বাসও তৈরি হয়। যদিও সেগুলোর কোন ঐতিহাসিক কোন প্রমাণ পাওয়া যায়নি বলে অভিজ্ঞরা মত দেন। মধ্যযুগীয় বিভিন্ন উপন্যাসে মগ্দলীনী মরিয়মকে সম্পদশালী নারী হিসেবে দেখানো হয়েছে এবং তিনি দক্ষিণ ফ্রান্সে ভ্রমণ করেছেন বলে উল্লেখ করা হয়েছে। এ ধরনের সব বিতর্ক খ্রিস্টানদের সকল পক্ষই অস্বীকার করেছেন।

১৯৬৯ সালে মেরি বেথানি, মগ্দলীনী মরিয়ম ও বেনামী বেশ্যার বিতর্কটি রোমান ক্যালেন্ডার থেকে সরিয়ে ফেলা হয় কিন্তু জনপ্রিয় সংস্কৃতিতে সেটি বিদ্যামন থেকে যায়। ক্যাথলিক মণ্ডলী, পূর্ব অর্থডক্স মণ্ডলী, প্রোটেস্ট্যান্টবাদ, অ্যাংলিকান কমিউনিয়ন ও অন্যান্য খ্রিষ্টীয় মণ্ডলী সকলেই মেরিকে একজন সন্ন্যাসিনী হিসেবে মনে করে থাকেন। অন্যান্যরা তাঁকে আদর্শ শিষ্য হিসেবে মনে করেন। মগ্দলীনী মরিয়ম যিশুর স্ত্রী ছিলেন বা তাদের মধ্যে যৌন সম্পর্ক ছিল এমন মতবাদ ইতিহাসবিদরা সন্দেহের চোখে দেখেন ও প্রমাণ নেই বলে মনে করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Μαρία η Μαγδαληνή in Matt 27:56; 27:61; 28:1; Mark 15:40; টেমপ্লেট:Bibleref2-nb; টেমপ্লেট:Bibleref2-nb; টেমপ্লেট:Bibleref2-nb replaces "η" with "τη" because of the case change. Luke 8:1 says "Μαρία ... η Μαγδαληνή" and টেমপ্লেট:Bibleref2-nb says "η Μαγδαληνή Μαρία". John 19:25, 20:1 and 20:18 all say "Μαρία η Μαγδαληνή".
  2. "Mary Magdalene, the clichés". ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ফেব্রুয়ারি ২৫, ২০১৫ তারিখে BBC, Religions, July 20, 2011.
  3. Meyers, Carol, সম্পাদক (২০০০)। "Named Women: Mary 3 (Magdalene)"। Women in Scripture। Boston: Houghton Mifflin Co.। পৃষ্ঠা 122। আইএসবিএন 978-0-395-70936-8