২০২১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উপরে চলুন
নিচে চলুন
← ২০২০ ২০২১ ২০২২ →

আজাকি পদক

১০+ আজাকি নিবন্ধের পদক
ফায়সাল ভাই, মাত্র ১ বছর ৭ মাসের মধ্যে ১৩,০০০ সম্পাদনা এবং সেই সঙ্গে আজাকিতে ১৪টি নিবন্ধ যোগে আপনার কাজ আমাদের অনুপ্রেরণা যোগাক। নববর্ষের শুভেচ্ছা সহ আপনাকে একটি আজাকি পদক দিলাম। ।অর্ণব দত্ত (আলাপ) ২০:৫০, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
কিছু মনে করবেন না, একটু ভুল হয়ে গিয়েছিল পদকটির ছবিতে। সংশোধন করে দিলাম। --অর্ণব দত্ত (আলাপ) ২০:৫২, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
সুধী, @Jonoikobangali আমি নিজে অন্যদের অনুপ্রেরণা কি না জানিনা তবে প্রতিটি পদক আমাকে আরো ভাল কাজ করার জন্য অনুপ্রেরণা জোগায়। দুইটি কারণে এই পদকটা আমার কাছে অন্যরকম। ১. এটা আমার পাওয়া বাংলা বর্ণে নকশা করা প্রথম পদক।(অনেক সুন্দর!) আর ২. এটা পেয়েছি, বাংলা উইকিতে সবচেয়ে বেশী আজাকি নিবন্ধ যোগকারী সম্পাদকের কাছ থেকে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং ইংরেজি নববর্ষের শুভেচ্ছা। নিরন্তর শুভ কামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২১:১২, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
ফায়সাল ভাই, উইকিপিডিয়ার জগতে অনেক পদকেই বিভিন্ন শব্দ বা সংখ্যা খোদিত থাকে। বাংলা উইকিপিডিয়ায় এই জাতীয় পদক কাউকে দিলে সেই শব্দ বা সংখ্যা বাংলা করে নেওয়াই উচিত। আমি এমন একটি পদক পেয়েছিলাম ১০০০+ নিবন্ধ সম্পূর্ণ হওয়ার পর। পদকটিতে সুন্দর বাংলা অক্ষরে "১০০০+ নিবন্ধ বাংলা উইকিপিডিয়া" লেখা ছিল। এই জাতীয় পদক কী কী আছে, সেগুলি দেখে বাংলা করে নেওয়া দরকার। --অর্ণব দত্ত (আলাপ) ১৬:৪০, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Jonoikobangali আপনার ভাবনা খুবই প্রশংসনীয়। ফ্রেঞ্চ, ম্যান্ডারিন, আরমেনিয়, রাশিয়ান উইকিতে আমি তাদের নিজস্ব পদক দেখেছি। আমার জানামতে, বাংলা উইকিতে বাংলা বর্ণে ৫০,০০০+ সম্পাদনার আরেকটি পদক আছে। জনাব @আফতাবুজ্জামান, এ বিষয়ে একটা উদ্যোগ নিলে ভাল হয়। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:৪৯, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আমাকে পদকের ছবি বের করে দিলে আমি চেষ্টা করে দেখতে পারি। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৮, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান সময় করে আমি আপনাকে বের করে দিবো, @Jonoikobangali আপনিও পদকের ছবি বের করে দিতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৭:০৫, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
নিশ্চয়ই। ইংরেজি উইকিপিডিয়ায় পদকের একটি প্রকল্প পৃষ্ঠা আছে (এখানে দেখুন)। বাংলায় এই রকম প্রকল্প থাকলে প্রস্তাবনাগুলি দিতে সুবিধা হবে। --অর্ণব দত্ত (আলাপ) ১৭:১২, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Jonoikobangali প্রকল্পটা বিশাল। অনেক কাজ করতে হবে। একটু পড়ে দেখি। তবে একার পক্ষে সম্ভব নয়। আপাতত উইকিপিডিয়া আলোচনা:উইকিপদক-এ আমরা প্রস্তাব রাখতে পারি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:৩৪, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
সেটাই ভালো হবে। --অর্ণব দত্ত (আলাপ) ১৬:৪৬, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

কাশ্মীর কি কলি

@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, কাশ্মীর কি কলি নিবন্ধটিতে চিত্র আপলোড করে দিন আর আন্তঃভাষা সংযোগ আমি করার ক্ষেত্রে আমি অন্য কোনো ব্যবহারকারীকে বলতে গিয়েছিলাম কারণ আমার করা আন্তঃভাষা সংযোগ অনেকেই মুছে দেন (যেমনঃ কলম্বো বিশ্ববিদ্যালয় নিবন্ধটিতে কেউ একজন আমার করা আন্তঃভাষা সংযোগ মুছে দিয়েছিলেন)। সাব্বির ফয়সাল (আলাপ) ১৫:২৮, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@সাব্বির ফয়সাল আন্তঃ উইকি লিঙ্ক আমি করে দিয়েছি। একটা অনুরোধ , কাহিনী সংক্ষেপে অন্তত চার লাইনের একটা সারাংশ দিয়েন। তাহলে আরো ভাল দেখায়। ছবি আপোলোড করে দিচ্ছি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:৩১, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@সাব্বির ফয়সাল, কুপুলক ভাই আপলোড করে দিয়েছেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:৩৭, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, কাশ্মীর কি কলি চলচ্চিত্রটি আমি দেখেনি; শুধু গান দেখেছি টিভিতে, তাই আরকি আগ্রহী হয়ে নিবন্ধটি তৈরি করলাম (গানগুলো দারুণ কারণ এগুলো ১৯৬০-এর দশকের); আমি নিবন্ধটির (কাশ্মীর কি কলি) ইংরেজি সংস্করণ পড়ে একটু অনুবাদ (দুই লাইন) লিখেছি। সাব্বির ফয়সাল (আলাপ) ১৫:৪০, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@সাব্বির ফয়সাল এটাই চেয়েছিলাম। অনেক ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:৪৩, ৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

পদকের জন্য ধন্যবাদ

ভালো নিবন্ধ পদকটি পেয়ে সত্যিই এই ধরনের কাজে আরও অনুপ্রাণিত হলাম। অসংখ্য ধন্যবাদ জানাই তার জন্য। শুধু একটি ছোট্ট সংশোধনী। উইকিপিডিয়ায় আমি আছি ২০০৮ সাল থেকে। অর্থাৎ বারো বছর প্রায়, আট বছর নয়। --অর্ণব দত্ত (আলাপ) ২৩:০৩, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Jonoikobangali ঠিক করে দিয়েছি 😊 ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২৩:০৮, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
খুব ভালো লাগল। আবারও ধন্যবাদ। 😊 --অর্ণব দত্ত (আলাপ) ২৩:২০, ৪ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আমন্ত্রণ

ভাইজান, এখানে একটু নজর দেওয়ার অনুরোধ রইল। - ওয়াইস আলাপ ১৬:৫৪, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সুপ্রিয় @Owais Al Qarni, আমন্ত্রণের জন্য ধন্যবাদ। সময় করে শুরু করবো। ফি আমানিল্লাহ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:৫৬, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

যুবতী রাধে

শুভেচ্ছা নিন! আপনার হাতে কি একটু সময় হবে? "যুবতী রাধে" গানের নিবন্ধটি তৈরি করতে চাইছিলাম। কিন্তু সময় পাচ্ছি না। আপনার সংস্কৃতিতে আগ্রহ আছে। নিবন্ধটি তৈরি করতে পারবেন কি? জাতীয় গণমাধ্যমে গানটির ব্যাপারে ব্যাপক তথ্যসূত্র পাবেন। আপনি শুরু করলে, আমিও ছোটখাট সাহায্য করতে পারব। — Meghmollar2017আলাপ০৮:২৫, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017 গানের কপিরাইট নিয়ে বিতর্কের অনেক তথ্য পাচ্ছি। উৎস বা মূল প্রনেতার তথ্য নিয়েও বিভ্রান্তি আছে। তবুও চেষ্ঠা করে দেখতে পারি। আপনি আমাকে সূত্র দিয়ে সাহায্য করতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:৪৮, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
রিপোর্টগুলো আমি আগ্রহ নিয়েই পড়েছি। তাই আমি তথ্যসূত্রে সাহায্য করতে পারবো। তবে, গানটির রচয়িতা ইত্যাদি বিষয়ে খুব সতর্কতা অবলম্বন করতে হবে। — Meghmollar2017আলাপ০৯:০৪, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
একমত। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:১০, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 এই নিবন্ধটার জন্য একটা নতুন খেলাঘর শুরু করলাম। আপনি এখানে সূত্র জমা দিতে পারেন। আমি কাজ ধরবো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:৩০, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
ঠিক আছে, সেই পাতায় যোগ করে দেবো। আপাতত এই পাতাটির কাজ শেষ করে নিই। :) — Meghmollar2017আলাপ০৯:৩৬, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ফায়সাল ভাই, খেলাঘরে দেখুন, কমবেশি কাজে আসবে এমন ২২টি তথ্যসূত্রের লিংক যোগাড় করেছি। একটি গানের নিবন্ধের জন্য এটি যথেষ্ট হবে বলেই আমার মনে হয়। :) — Meghmollar2017আলাপ১৪:৪৭, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017 পর্যাপ্ত সূত্র যূকত করেছেন। বেশী হলে en:Wikipedia:OVERREF এড়ানোর জন্য কম প্রচলিত সূত্র বাদ দিতে পারি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৪:৫১, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 আজকে শুরু করবো, তার আগে ওয়াইসের একটা অনুরোধ ছিল, একটা নিবন্ধ শেষ করি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৪:৫৪, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
ওভাররেফ ঠিক করা যাবে। আমি ঠিক করে দিতে পারবো। সমস্যা হবে না। :D — Meghmollar2017আলাপ১৪:৫৬, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
সুপ্রিয় @Meghmollar2017, অসুস্থতার জন্য একটানা টাইপ করা বা বড় নিবন্ধ লিখতে পারিনি। অসুসস্থতা কাটিয়ে অবশেষে সর্বত মঙ্গল রাধে বিনোদিনী রাই নিবন্ধটার কাজ শেষ করতে পেরে স্বস্তি বোধ করছি। ধৈর্য্য ধরার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। আরো উন্নতি- ভাষাশৈলী, ব্যাকরণ, বানান ঠিক করা, উইকি নীতিমালা অনুযায়ী নিবন্ধটির মান যাচাইয়ের জন্য পড়ে দেখার অনুরোধ থাকলো। সর্বদা শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২১:৫৩, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
আপনাকে অসংখ্য ধন্যবাদ। নিবন্ধটি খুবই ভালো ও তথ্যবহুল হয়েছে। আপনার সম্পূর্ণ রোগমুক্তি কামনা করি। শুভেচ্ছান্তে — Meghmollar2017আলাপ০৪:২৫, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

একরাশ ভালোবাসা!

আপনার জন্য একরাশ ভালোবাসা!
একটা ছিল সোনার কন্যা গানটি (নিবন্ধটি) লেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনি আপনার কাজ দ্বারা এভাবেই আমাদের চিরদিন বিমোহিত করে যান। অশেষ শুভেচ্ছা। — Meghmollar2017আলাপ১৫:৪০, ১২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 অনেক অনেক ধন্যবাদ। আপনাদের ভালবাসা আমাকে অনুপ্রাণীত করে। বাংলা উইকিপিডিয়ার উন্নয়নে আপনার নিরন্তর পরিশ্রমও আমাকে অনুপ্রাণীত করে। আপনার জন্য সর্বদা শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২১:৫৬, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আজাকি হালনাগাদ

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত ইক জুনুন (পেইন্ট ইট রেড) নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ১৭ জানুয়ারি ২০২১ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

-- আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৮, ১৫ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান ধন্যবাদ, জনাব। সর্বদা শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২১:৫৯, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Enabling Section Translation on Bengali Wikipedia

হ্যালো FaysaLBinDaruL

I trust this message meets you well. I am Uzoma, the new Community Relations Specialist supporting the Language team, nice to meet you.

We, the Language team plan to improve the mobile translation experience with Section Translation enablement in Bengali Wikipedia. This announcement contains the details.

Since you translate articles, we thought it might be of your interest. Please, feel free to provide any feedback.

Thanks!

UOzurumba (WMF) (আলাপ) ১০:৩৪, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ভালো নিবন্ধ মনোনয়ন পর্যালোচনার অনুরোধ

ফায়সাল ভাই, আমি কয়েকটি নিবন্ধকে ভালো নিবন্ধের জন্য মনোনয়ন দিয়েছিলাম। সেগুলির মধ্যে আমার মতে স্টিক্স (প্রাকৃতিক উপগ্রহ)বুরজাহোম প্রত্নক্ষেত্র নিবন্ধ দু'টি পর্যালোচনার জন্য অনুরোধ জানাচ্ছি। যদি সময় সুযোগ হয়, একটু সাহায্য করবেন। --অর্ণব দত্ত (আলাপ) ২০:২৩, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@Jonoikobangali বাম হাতের মাঝের দুই আঙ্গুলে ইনফেকশনের কারণেগত দিন দশেক কি বোর্ডে টাইপ করতে পারছিনা। আজকে যা অবদান রাখলাম সবই মাউসের কল্যাণে। খুব শিঘ্রই আপনার নিবন্ধগুলি দেখবো। ভাল থাকবেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২০:৩০, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
আপনার দ্রুত আরোগ্য কামনা করি। আমার কোনও তাড়া নেই। আপনি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠে তবেই কাজে হাত দেবেন। --অর্ণব দত্ত (আলাপ) ১৭:২৫, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
@Jonoikobangali ধন্যবাদ। স্টিক্সের আলাপ পাতায় নজর দেয়ার অনুরোধ থাকলো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৮:৪২, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

ফায়সাল ভাই, কেমন আছেন? আবার একই অনুরোধ নিয়ে এলাম। স্বর্গীয় বৃষ নিবন্ধটি ভালো নিবন্ধের মনোনয়ন তালিকায় দিয়েছি (এখানে দেখুন)। বেশি বড়ো নিবন্ধ নয়। সময়-সুযোগ করে একটু পর্যালোচনা করে দিলে ভালো হয়। --অর্ণব দত্ত (আলাপ) ০৯:০৩, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Jonoikobangali বাংলা উইকিতে ভাল নিবন্ধ যোগে আপনার স্পৃহা দেখে মুগ্ধ হই। সময় করে দেখবো। আপাতত দেখতে পারছিনা। সর্বত মঙ্গল রাধে বিনোদিনী রাই আর আজাকি নিবন্ধের টেমপ্লেট যুক্ত করে এটা দেখবো। কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। আপনাকেও একটা অনুরোধ- সময় করে আমা (১৯৬৪-এর চলচ্চিত্র) নিবন্ধটা পর্যালোচনা করলে আমার ভাল নিবন্ধের তালিকায় আরেকটি 'পালক' যোগ হবে। নিবন্ধটা ইংরেজি উইকির একটা ভাল নিবন্ধের অনুবাদ। আমি তথ্যসূত্র, রচনাশৈলী,ট্যাগিং সবকিছু ঠিক করে রেখেছি। আপনার বেশী সময় লাগবেনা। ভাল নিবন্ধ যোগে আপনার যাত্রা স্বগৌরবে চলমান থাকুক। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:১৪, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
অবশ্যই দেখব। আমিও ভাবছিলাম, যে ভালো নিবন্ধগুলি পড়ে রয়েছে সেগুলি পর্যালোচনা শুরু করব। --অর্ণব দত্ত (আলাপ) ১২:০১, ৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

সুপ্রিয় অবদানকারী,
লক্ষ্য এবার লক্ষ এডিটাথন ২০২০-এ অংশগ্রহণের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক বা একাধিক নিবন্ধ এডিটাথনে গৃহীত হয়েছে। আয়োজক দল পুরস্কার প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফরমটি পূরণ করতে অনুরোধ করছি। এডিটাথনের আয়োজক দলের পক্ষ থেকে আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি ও আপনার প্রতি শুভকামনা রইল! — অংকন (আলাপ) ১৯:১৪, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আজাকি হালনাগাদ

ফায়সাল ভাই, শেষ আজাকি হালনাগাদ হয়েছিল তিন বছর আগে। প্রথম পৃষ্ঠায় পুরনো ভুক্তিগুলিই দেখাচ্ছে। নতুন হালনাগাদের ব্যাপারে একটু উদ্যোগ নিতে হবে। --অর্ণব দত্ত (আলাপ) ২০:২৫, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Jonoikobangali ভাল কথা বলেছেন, আজাকি তে নিয়মিত প্রদর্শনের জন্য ৪৩টি ভুক্তি সেট আছে।এছাড়া মাঝে মাঝে একদিনের জন্য চলমান মনোনায়ন থেকে কিছু ভুক্তি প্রদর্শন করা হয়। আমি এই সেট গুলির আজাকি নিবন্ধ নিয়ে আলাপ পাতার টেমপ্লেট গুলি যুক্ত করছিলাম। ৮ অথবা ৯ নং ভুক্তি পর্যন্ত কাজ করেছি। এরপর প্রশাসকদেরকে ভুক্তি হালনাগাদের অনুরোধ করবো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৮:৫১, ৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আমা পর্যালোচনা প্রসঙ্গে

প্রিয় ফায়সাল ভাই, আমা নিবন্ধটি পর্যালোচনা সম্পূর্ণ। মোটামুটি সবই করে দিয়েছি। আপনি শুধু প্রথম পৃষ্ঠার জন্য একটি সারাংশ দিন। আর কোথাও কোনও কাজ বাকি রয়ে গিয়েছে কিনা একটু দেখে নিন। শুভেচ্ছা সহ --অর্ণব দত্ত (আলাপ) ০৮:৫৭, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@Jonoikobangali পুনরায় অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। বাংলা উইকি সমৃদ্ধ করতে আপনার অবদান চলমান থাকুক। শুভকামনা। ‍‍‍‍ ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৭:১৪, ১২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আজাকি হালনাগাদ (১৪ ফেব্রুয়ারি ২০২১)

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত রত্নেশ্বর মহাদেব মন্দির নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ১৪ ফেব্রুয়ারি ২০২১ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

-- আফতাবুজ্জামান (আলাপ) ০১:৫৪, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান অনেক অনেক ধন্যবাদ। :) ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:৪৫, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ফয়সাল ভাই

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, যেহেতু আপনি হুমায়ুন আজাদকে পছন্দ করেন তাই User:মাহমুদুর রহমান নাঈম/sandbox-এটাকে ইংরেজিতে Nijer Shonge Nijer Jiboner Modhu তৈরি করে আমার খেলাঘরের লেখাগুলো অনুলিপি করে বসিয়ে দিন এবং বাংলা উইকিপিডিয়ার নিজের সঙ্গে নিজের জীবনের মধু নিবন্ধটির সঙ্গে আন্তঃভাষা সংযোগ করে দিন। মাহমুদুর রহমান নাঈম (আলাপ) ০৮:০২, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

বিশাল ভাই, আপনি নিজের তৈরী নিবন্ধের কৃতিত্ব, নিজে না নিয়ে অন্যকে দিয়ে দিচ্ছেন, তা কি ঠিক ? এতো উদার না হলেই কি নয়? আপনি নিজেই পোস্ট করে দিন, পরবর্তীতে আমি আপনার ইংরেজি নিবন্ধটা আরো বড় করে দিবো। আন্ত সংযোগও করে দিবো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:০৯, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, ইংরেজি উইকির সমস্যা হচ্ছে নতুন নিবন্ধনকারী এবং স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারী হয়নি এমন ব্যবহারকারীদেরকে নতুন নিবন্ধ তৈরি করতে দেওয়া হয়না; আমি পারলে তৈরি করতামই; না পেরেই তো খেলাঘরে তৈরি করেছি। মাহমুদুর রহমান নাঈম (আলাপ) ০৮:১৫, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
বিশাল ভাই, আমি নিজেই ইংরেজি উইকিতে স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারী, কিন্তু আমি এর মধ্যেই ১১টা নিবন্ধ যোগ করেছি। না পারার কারণ দেখছিনা। আপনি এইখানে ক্লিক করলেই নতুন নিবন্ধ শুরু করতে পারবেন। না পারলে আমি আপনার কথা মত তৈরী করে দিবো। অনুগ্রহ করে শেষ চেষ্ঠা করে দেখুন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:২৬, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, আমি এটা আগেই দেখেছি, পারিনি সরাসরি নিবন্ধ তৈরি করতে; আপনি নিবন্ধ তৈরি করে দিন দয়া করে; সঙ্গে সঙ্গে বাংলা উইকি থেকে (নিজের সঙ্গে নিজের জীবনের মধু) তথ্যছকের চিত্র আপলোড করে দিয়েন, আপনার আর কিছু করতে হবেনা; নিবন্ধটি বড়ো করার ব্যাপারে আমি দেখছি, ইংরেজি উইকিতে নিবন্ধ লিখতে (সম্পাদনা করতে) সবাইকে দেওয়া হয় তবে সবাইকে তৈরি করতে দেওয়া হয়না। মাহমুদুর রহমান নাঈম (আলাপ) ০৮:২৯, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@মাহমুদুর রহমান নাঈম ঠিক আছে, আমি করে দিচ্ছি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:৪০, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@মাহমুদুর রহমান নাঈম বিশাল ভাই, ইংরেজি নিবন্ধটা করে দিয়েছি। আন্তঃসংযোগ দিয়ে দিয়েছি। দেখতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:৪৫, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, অনেক অনেক ধন্যবাদ; আমি দেখেছি। মাহমুদুর রহমান নাঈম (আলাপ) ০৮:৪৭, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, আপনি নিবন্ধটির আলাপ পাতা তৈরি করে দিন; Sab Kichu Bhene Pare এটির আলাপ পাতা দেখুন (ইংরেজি নিবন্ধের কথা বলছি)। মাহমুদুর রহমান নাঈম (আলাপ) ০৮:৫০, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@মাহমুদুর রহমান নাঈম বিশাল ভাই, ইংরেজি নিবন্ধটাকে অনুগ্রহ করে আরো বর্ধিত করুন। আমি চিত্র যোগ করে দিচ্ছি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:৫৭, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, বড়ো আমি করছি; বাংলা সংস্করণে যে কাহিনীসারাংশ লিখা আছে আমি ওটার 'ভাবানুবাদ' করে দেবো। মাহমুদুর রহমান নাঈম (আলাপ) ০৯:০১, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
আমি কিছুটা বর্ধিত করে দিয়েছি, তথ্যসূত্র বাংলা থেকে নিয়েছি। আপনি কাহিনিসারাংশ দিলেই হবে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:১০, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, কাহিনিসারাংশ ইতোমধ্যে যুক্ত করা হয়েছে; আপনি তথ্যছকে চিত্র আপলোড করে দিন। মাহমুদুর রহমান নাঈম (আলাপ) ০৯:২৬, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@মাহমুদুর রহমান নাঈম YesY করা হয়েছে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:৩৩, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

For you!

Thank you!
SamriddhoS12 (আলাপ) ১৩:০৭, ১৬ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

মানুষ কেনো অমানুষ englisha article kora jabe

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


হাই ? https://bn.wikipedia.org/s/ijes

@নয়নবাবু: পরে সময় করে দেখবো। শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১১:৩৪, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

নিজের সঙ্গে নিজের জীবনের মধু

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, নিজের সঙ্গে নিজের জীবনের মধুর ইংরেজি সংস্করণ সম্পাদনা করার জন্য ধন্যবাদ। নবীন গালিব (আলাপ) ১১:২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@নবীন গালিব আপনাকেও নিবন্ধটাকে উন্নত করার জন্য শুভেচ্ছা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১১:৩৪, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, আপনি আগ্রহী হলে অলৌকিক ইস্টিমার নিবন্ধটির ইংরেজি সংস্করণ তৈরি করতে চাই; ইংরেজি খেলাঘর তৈরি করবো যদি আপনি বলেন আর Ekti Khuner Svapna নিবন্ধটিতে Category:Books by Humayun Azad যোগ করে দিন। নবীন গালিব (আলাপ) ১১:৩৮, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@নবীন গালিব করে দিয়েছি। ইংরেজি সংস্করণ তৈরী করুন। আপনি পোস্ট না করতে পারলে আমি সাহায্য করবো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১১:৫০, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, আচ্ছা; তৈরি করে দিচ্ছি; একটু অপেক্ষা করুন; অলৌকিক ইস্টিমার (হুমায়ুন আজাদের প্রথম বই)। নবীন গালিব (আলাপ) ১১:৫১, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

অলৌকিক ইস্টিমার

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, User:নবীন গালিব/sandbox দেখুন, অলৌকিক ইস্টিমার নিবন্ধটির ইংরেজি সংস্করণ। নবীন গালিব (আলাপ) ১২:২১, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@নবীন গালিব করে দিয়েছি। দেখতে পারেন। সময় করে ছবি আপলোড করবো। আরো উন্নত করলে ভাল, নাহলে এটা Stub হিসেবে থেকে যাবে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৩:০২, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, ইন্টারনেট ছিলোনা (বিচ্ছিন্ন ছিলো); যাই হোক আপনি যেটা করেছেন ঠিকই আছে। Theme অংশে ব্যাকরণ ঠিক করেছেন, ধন্যবাদ, এরকম লিখে দিন when he entered (he এর আগে when বসান) আর এটি দেখুন, বইয়ের প্রথম পাতা ভালো করে উপর নিচ দেখুন ফয়সাল ভাই, বইয়ের ইংরেজি নামের বানান Aluakik Istimar; আর External link-এ বইয়ের ১৯৭৩ সালের সংস্করণের ছবি (প্রচ্ছদ বা cover) আছে। নবীন গালিব (আলাপ) ১৩:৫৮, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
পরে নাম পরিবর্তন করে দিব। আপনি নিবন্ধটাকে আরো উন্নত করেন অনুগ্রহ করে। আজ রাতে আবার বসবো এটা নিয়ে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৪:০৩, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, করছি, আপনি নজর রাখুন। নবীন গালিব (আলাপ) ১৪:১২, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, করেছি সম্প্রসারণ; ইংরেজিতে যতোটুকু করা যায় আরকি; আপনি দয়া করে এটি দেখুন, বইটা ১৯৭৩ সালের জানুয়ারিতে প্রথম প্রকাশিত হয়েছিলো আর আমি External link-এ গুগল বুকস-এর একটি বহিঃসংযোগ দিয়েছি সেখানে ১৯৭৩ সালের প্রচ্ছদ (বইটির) আছে ভাই; আরেকটি জিনিস হচ্ছে Humayun Azad নিবন্ধটিতে অলৌকিক ইস্টিমার-এর ইংরেজি নিবন্ধটির উইকি সংযোগ দিয়ে দিন। নবীন গালিব (আলাপ) ১৫:১৫, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, চিত্র আপলোড করে দিন; আপনি চাইলে গুগল বুকস অর্থাৎ এখান থেকে চিত্র নিতে পারেন কিংবা বাংলা অলৌকিক ইস্টিমার পাতাটির চিত্রও আপলোড করতে পারেন যেটা বইটার আধুনিক সংস্করণ (বর্তমান যুগের)। নবীন গালিব (আলাপ) ১৫:৩৬, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@নবীন গালিব YesY করা হয়েছে। আরো উন্নতির জন্য দেখতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:০০, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, অনেক ধন্যবাদ; ইংরেজিতে যতোটুকু করা যায় সেটা আমি ভেবেছি; এবং আমার কাছে যতোটুকু আছে যথেষ্ট মনে হচ্ছে; আবারো ধন্যবাদ ফয়সাল ভাই। নবীন গালিব (আলাপ) ১৬:০২, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@নবীন গালিব বিশাল ভাই, উইকিতে আপনার নিরন্তর অবদানের জন্য এই ছোট্ট তারাটি গ্রহণ করুন। আপনার জন্য শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:১০, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ছাপ্পান্নো হাজার বর্গমাইল

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, ছাপ্পান্নো হাজার বর্গমাইল-এর ইংরেজি সংস্করণ তৈরি করতে চাচ্ছি যদি আপনি আগ্রহী থাকেন; User:গালিব হাবিব/sandbox দেখুন। গালিব হাবিব (আলাপ) ০৮:১৪, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@গালিব হাবিব এক ঝলক দেখলাম। তথ্যসূত্র+ চরিত্র সমুহ যোগ করে দিন। সময় লাগবে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:৩১, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, সবই পারবো তবে ইংরেজি ভাষার তথ্যসূত্র খুঁজে পাওয়া একটু কঠিন। গালিব হাবিব (আলাপ) ০৮:৩২, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@গালিব হাবিব ইংরেজি না থাকলে বাংলা সূত্র দিয়ে দিন। খেয়াল করে দেখবেন, আমি এই নিবন্ধ গুলি বাংলা মৌলিক নিবন্ধের অনুবাদ হিসেবে পোস্ট করি। পোস্ট করার সময় আমি তথ্যসূত্র অনূবাদ করে দিবো। সুতরাং সমস্যা হবে না। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:৪৬, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, ইংরেজি ভাষায় যতোগুলো তথ্যসূত্র জোগাড় করা যায় করেছি; দেখুন (চরিত্র অংশও যুক্ত করেছি)। গালিব হাবিব (আলাপ) ০৮:৪২, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, আমি বিশ্বাস করি আমি যতোটুকু লিখেছি তা যথেষ্ট ; তাছাড়া উপন্যাসটি আমার পড়া আছে; বাংলা উইকিতে কিন্তু সব চরিত্রের কথা লিখা নেই। গালিব হাবিব (আলাপ) ০৮:৫০, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
তাহলে শুধু বাংলা তথ্যসূত্রগুলি বসিয়ে দিন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:৫২, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, দিচ্ছি; দাঁড়ান একটু। গালিব হাবিব (আলাপ) ০৮:৫৯, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, দেখুন এখন, আমি বাংলা তথ্যসূত্র যুক্ত করেছি (দুটি করেছি, আমার মনে হয় আর গুলো ইংরেজি উইকিতে মানায়না)। গালিব হাবিব (আলাপ) ০৯:০৯, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@গালিব হাবিব YesY করা হয়েছে। আরো উন্নতির জন্য দেখতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:৩১, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, আন্তঃভাষা আর চিত্র যুক্ত করে দিন; আর আপনি Abdel-এর পরিচয় rich businessman-এর ক্ষেত্রে rich শব্দটি কেটে দিয়েছেন কেন? গালিব হাবিব (আলাপ) ০৯:৩৩, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@গালিব হাবিব কাটিনি, কপির ক্ষেত্রে বাদ পড়তে পারে। ঠিক করে ফেলুন। আন্তঃ উইকি সংযোগ দেয়া হয়ে গেছে। ছবি আপ করবো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:৩৫, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@গালিব হাবিব আপনার খেলাঘরে rich শব্দটা ছিল না, Notorious আছে দেখলাম। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:৩৭, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, সব কিছু ঠিকঠাক আছে; ব্যস ছবিটা দিলেই হবে, একটু পরে বাংলা উইকির ছবিটাই দিয়ে দিয়েন। গালিব হাবিব (আলাপ) ০৯:৩৬, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
ঠিক আছে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:৩৭, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, আমি rich লিখেছিলাম, আমার খেলাঘর আপনিও সম্পাদনা করেছিলেন দেখলাম, যাই হোক, টক পেজ (আলাপ পাতা) তৈরি করে দিন আর চিত্রটিও এখন আপলোড করে দিন। গালিব হাবিব (আলাপ) ০৯:৪৫, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@গালিব হাবিব হ্যাঁ খেলাঘরে সব কিছু ঠিক করে তারপর পোস্ট করেছি, দেখবেন বাংলা তথ্যসূত্র যোগ করা হয়েছে। আলাপ পাতা তৈরী হয়ে আছে। চিত্র আপ করে আপনাকে জানাবো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:৪৭, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, ঠিক আছে; চিত্র আপলোড করে দিয়েন দ্রুত আর বইটির কোনো ইংরেজি অনুবাদ করা সংস্করণ নেই ফয়সাল ভাই; আপনি ট্র্যান্সলেটর লিখেছেন তথ্যছকে - এটা মুছুন। গালিব হাবিব (আলাপ) ০৯:৪৯, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@গালিব হাবিব আমি ভাবলাম, এটা বাইয়ের শিরোনামের অনুবাদ চাইছে। ব্যাপারটা এখন বুঝলাম। ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:৫১, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, আরেকটি জিনিস Humayun Azad আর Humayun Azad bibliography এই দুই নিবন্ধে ছাপ্পান্নো হাজার বর্গমাইলের উইকি সংযোগ করে দিন। গালিব হাবিব (আলাপ) ০৯:৫৩, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@গালিব হাবিব @করে দিয়েছি। আরো উন্নতির জন্য দেখুন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১০:০২, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, ইংরেজি উইকির জন্য যথেষ্ট উন্নত বলে মনে করছি। এমনিতেই তথ্যসূত্রের অভাব ভাই। গালিব হাবিব (আলাপ) ১০:০৩, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)
@গালিব হাবিব আপনার কাজ ভাল হইসে। ১. আমি আংশিক অনুবাদে বিশ্বাসী নই, পূর্ণ অনুবাদে সময় বেশী লাগে তবুও খেয়াল করে দেখুবেন, প্রায় আপনাকে আমি পুরো অনুবাদ করতে বলি। নিবন্ধের সংখ্যা কম হলেও ভাল নিবন্ধ যুক্ত করাটা বেশী গুরুত্বপূর্ণ মনে করি। ২. আমার মতে ইংরেজি উইকিতে অনুচ্ছেদ, তথ্যছক, সূত্র সহ কম সে কম একটা নিবন্ধের আকার ৬০০০ বাইট না হলে সেটা মোটামুটি একটা পর্যায়ে যায় না। তাই আপনার কাছে অন্তত পূর্ণ অনুবাদ অথবা বাংলায় অনুবাদের ক্ষেত্রে আরো বিশদ নিবন্ধ যোগের অনুরোধ থাকবে। শুভকামনা থাকলো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১০:৫১, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

Section Translation tool enabled in Bengali Wikipedia

Hello FaysaLBinDaruL!

The Language team is pleased to let you know that the Section Translation tool is now enabled in Bengali Wikipedia. It means you can translate real content one section at a time using your mobile devices with ease.

We know this tool will be useful for your community since data shows significant mobile editing activity in Bengali Wikipedia. Also, the Bengali editors helped validate the Section translation concept during the Initial research.

Content created with the tool will be marked with the “sectiontranslaiton” tag for the community to review. We’ll monitor the content created, but we are very interested to hear about your experience both using the tool and reviewing the contents created with it.

In the future, there are plans to make the following improvements to the tool:

  • Enhance the ways to select the articles for translation
  • Support complex content like infoboxes
  • Allow working on a translation in multiple sessions.
  • Add mechanisms for communities to filter low-quality translations.

So, enjoy the tool and provide feedback on improving it before deploying it to other Wikipedia communities.

Thank you! UOzurumba (WMF) (আলাপ) ১২:২১, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ইংরেজি তথ্যসূত্রের অভাব

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, ইংরেজি ভাষার তথ্যসূত্রের অভাবে ফালি ফালি ক'রে কাটা চাঁদ এবং কবি অথবা দণ্ডিত অপুরুষ-এর ইংরেজি সংস্করণ তৈরি করা নিয়ে চিন্তায় আছি। মাহিন মাহবুব (আলাপ) ১৪:২৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

@মাহিন মাহবুব বিশাল ভাই, আপনার সাথে যৌথকর্ম ভালই হচ্ছিলো, কিন্তু ব্যক্তিগত ব্যস্ততার কারণে উইকিতে সময় দেয়া হবে না। আপনাকে নিরুৎসাহিত করছি না, তবে ভাল হবে আপনি নিিজে পোস্ট করলে, চাইলে বাদ দিতেে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৬:১০, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

একটি বিষয়শ্রেণী যুক্তকরণ প্রসঙ্গে

@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, ইংরেজি Ekti Khuner Swapna নিবন্ধতে Category:Novels set in the 1960s যোগ করে দিন। আর Nijer Shonge Nijer Jiboner Modhu-তে আপনার সম্পাদনার জন্য ধন্যবাদ তবে এই তথ্যসূত্রতে লিখা আছে যে উপন্যাসটি হুমায়ুন আজাদের লিখা অন্যতম প্রধান উপন্যাস (যদিও তথ্যসূত্রটি বাংলা ভাষার)। শুভ্র তুষার (আলাপ) ১২:১৭, ৩ মার্চ ২০২১ (ইউটিসি)

উজ্জল চিত্র

@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, Nijer Shonge Nijer Jiboner Modhuর জন্য এই চিত্রটি বেশি উজ্জল কিনা দেখুন, আপনি চাইলে আপনার আপলোড করা আগের ফাইলের নতুন সংস্করণ হিসেবে এটি আপলোড করতে পারেন। শুভ্র তুষার (আলাপ) ১৬:৪১, ৩ মার্চ ২০২১ (ইউটিসি)

@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, নাহিয়ান ভাই উজ্জল সংস্করণ আপলোড করে দিয়েছেন। শুভ্র তুষার (আলাপ) ০৫:৩৩, ৪ মার্চ ২০২১ (ইউটিসি)

একটি খুনের স্বপ্ন'র ইংরেজি সংস্করণ

@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, Ekti Khuner Swapna নিবন্ধটিতে কাহিনীঅংশ বড়ো করতে চাচ্ছিলাম; নিবন্ধটির বাংলা সংস্করণ একটি খুনের স্বপ্নতে কাহিনীঅংশ বড়ো; আপনি আগ্রহী হলে বাংলা সংস্করণের কাহিনীঅংশ গুগল অনুবাদ করে দেখুন, অনুবাদ কিন্তু ভুল দেখায়না, শুধু কিছু নামের বানান ভুল দেখায় কয়েক ক্ষেত্রে। শুভ্র তুষার (আলাপ) ০৯:২৪, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

@শুভ্র তুষার এই মুহুর্তে সময় দিতে পারছিনা। আপনি নিজে চেষ্ঠা করুন। শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১০:০০, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, আপনার কিছুই করতে হবেনা; আমি খেলাঘর তৈরি করে দিচ্ছি; ওটা অনুলিপি করে বসিয়ে দিবেন শুধু। শুভ্র তুষার (আলাপ) ১০:০৩, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, User:শুভ্র তুষার/sandbox এটা অনুলিপি করে Ekti Khuner Swapna-এর কাহিনী অংশে বসিয়ে দিন; আমি ব্যাকরণ, বানান সব কিছু ঠিকঠাক করেই লিখেছি। শুভ্র তুষার (আলাপ) ১০:১২, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, কাজটি ইতোমধ্যেই অন্য একজন ব্যবহারকারী করে দিয়েছেন। শুভ্র তুষার (আলাপ) ১০:৩০, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

ফাইন্ড অ্যান্ড রিপ্লেস

ভাই, শুভেচ্ছা নিন। আমি লক্ষ করলাম, আপনি ফাইন্ড অ্যান্ড রিপ্লেস টুলটি ব্যবহার করে বানান সংশোধন করছেন। তবে এই টুলটি ব্যবহারে সতর্কতা কাম্য। কারণ, সূক্ষ্মাতিসূক্ষ্ম ভুল এটি ঠিক করতে পারে না, বরং আরও ভুল যোগ করে। যেমন: “রন” বানানটি ঠিক করে “রণ” লিখতে চাইলে, এটি “ধরন” শব্দটিকেও বদলে দেয়। আবার, কোথাও ইচ্ছাকৃতভাবে ভুল বানান রাখা হলে, সেটিও বদলে দেয়। আর সবচেয়ে বেশি যে সমস্যাটা হয়েছে, সেটি হলো, বিশেষ:সাম্প্রতিক পরিবর্তন ফিডে আপনার সম্পাদনা বন্যা হয়ে গেছে। এতে অন্যান্য সম্পাদকদের সম্পাদনা পরীক্ষা করার উপায়ও নাই। এই জন্য এই কাজটা বট দিয়ে (নাহিদ ভাইয়ের বট) করা হতো। এখন করা হয় না। কাজেই আমার পরামর্শ হলো সব লিংক টুলবারে একসাথে ইনপুট না দিয়ে আলাদা আলাদা করে ইনপুট দিন। আর প্রতিটি সম্পাদনা আলাদা আলাদা করে পরীক্ষা করুন। অন্যথায় তা বট নীতিমালার লঙ্ঘন হবে। — Meghmollar2017আলাপ১৪:৪৭, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

@Meghmollar2017 সুধী, আপনার বার্তার জন্য ধন্যবাদ। বেশ কয়েকটা বানান আলাদা আলাদা পরীক্ষা করে দেখেছি। বানান ভুল এতো বেশি যে অনেক সময় লাগছে। সূক্ষ্মাতিসূক্ষ্ম বানানের ভুল এটা ধরতে পারেনা, বেশ কয়েকটা নিবন্ধে আগেই ইতোমধ্যে যাচাই করে দেখেছি। একটা ফাইনাল রান দিচ্ছি, এরপর ৫ কিংবা ৬ টা করে নিবন্ধের বানান চেক করবো, তাহলে আর 'বন্যা' হবে না। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৪:৫২, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
একটা একটা করে নিবন্ধে ম্যানুয়ালি বানান চেক করা সত্যিই কঠিন। ফাইন্ড অ্যান্ড রিপ্লেস ব্যবহার করা সহজ। তবে অনুরোধ রইবে অল্প অল্প করে দেওয়ার পাশাপাশি সম্পূর্ণ কাজটাকে কয়েকদিনে ভাগ করে নেওয়ার। কারণ সাম্প্রতিক পরিবর্তন ফিডে ৫০০ এর বেশি সম্পাদনা দেখানোর অপশন নাই। আমরা কয়েকজন দিনের বিভিন্ন সময়ে সম্পাদনা পরীক্ষা করি। তাই কয়েকদিনে ভাগ করে নিলে, আশা করি তেমন সমস্যা হবে না। এর আগেও এই নিয়ে হীরক রাজা ভাইয়ের আলাপ পাতায় বিশাল একটি আলোচনা হয়েছিল। রেফারেন্স হিসেবে সেটিও দেখতে পারেন। শুভকামনা। — Meghmollar2017আলাপ১৫:০০, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 আমি আজই শুরু করলাম। আসলেই এইকাজ একবারে বা এক বসায় করা সম্ভব না, ভাগে ভাগে করতে হবে। যেসব বানান দেখছি, সেগুলি গণহারে প্রায় সকল নিবন্ধে ভুল নেই। তবে ইংরেজি শব্দের বাংলা প্রতিস্থাপনের সময় হয়তো অনেক প্রতিস্থাপন করতে হবে। সে সময় ১০টা করে নিবন্ধ যাচাই করবো। সাম্প্রতিক পরিবর্তনের পাতায় 'বন্যা' হবে না আশাকরি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:০৫, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
 মন্তব্য, @FaysaLBinDaruL:, শ্রাবণের বৃষ্টিতে রক্তজবা নিবন্ধতে ভুল বানান রয়েছে এবং হুমায়ুন আজাদ নিবন্ধটিতে উইকি সংযোগ প্রয়োজন; যেমনঃ ফুলের গন্ধে ঘুম আসে না এবং বুকপকেটে জোনাকিপোকাশুভ্র তুষার (আলাপ) ১৫:১৮, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@শুভ্র তুষার ভাই, আমার আলোচনা আমি নিজেই বন্ধ করবো, আপনাকে না করার অনুরোধ করছি। হুমায়ুন আজাদ নিবন্ধে উইকিলিঙ্ক করা ছিল। বুকপকেটের জোনাকি পোকা আরো তথ্য যোগ করুন। যেমন আই এস বি এন নাম্বার ইত্যাদি। দেখতে পারেন। শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:৪৪, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, ফয়সাল ভাই; যেগুলো আলোচনা বন্ধ করেছি ঐগুলো অন্য ব্যবহারকারী দ্বারা কার্য সম্পাদিত হয়ে গেছে সেজন্যে আরকি; আপনার দৃষ্টিকটু লাগলে আমি দুঃখিত; বাংলাদেশ সেনাবাহিনীর ব্যাপারে বলেছিলাম। শুভ্র তুষার (আলাপ) ১৫:৪৬, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@@শুভ্র তুষার ভাই, শ্রাবণের বৃষ্টিতে রক্তজবা কোন বানান ভুল তা জানাবেন কি ? ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:৫০, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, কাহিনীঅংশে বানান ভুল রয়েছে; ভালো করে পড়ে দেখুন আর হুমায়ুন আজাদ নিবন্ধটির একেবারে প্রথম অনুচ্ছেদে ফুলের গন্ধে ঘুম আসে না-এর উইকি সংযোগ দেওয়া নেই। শুভ্র তুষার (আলাপ) ১৫:৫৩, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@শুভ্র তুষার বেশী বানান ভুল না থাকলে, আপাতত আপনি অনুগ্রহ করে বানানগুলি ঠিক করে দিন। খুবই ভাল হয়। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:৫৬, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, আমি স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারী হতে পারলে সাহায্য চাইতাম না; আর ফয়সাল ভাই হুমায়ুন আজাদ নিবন্ধটির 'গল্প' অংশে বুকপকেটে জোনাকি পোকার উইকি সংযোগ নেই। আর শ্রাবণের বৃষ্টিতে রক্তজবাতে দেখুন 'কৈশোর' বানানটি 'কৈশর' হিসেবে লিখা আছে। শুভ্র তুষার (আলাপ) ১৫:৫৮, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@শুভ্র তুষার বুকপকেটে জোনাকি পোকার সংযোগ নিচ্ছে না। বেশ কয়েকবার চেষ্ঠা করলাম। হলো না। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:৩৭, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@শুভ্র তুষার ট্যাগ হয়েছে। এখন দেখুন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:৩৮, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

বাংলাদেশ সেনাবাহিনী

@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, ব্যবহারকারী:শুভ্র তুষার/খেলাঘর-এর লেখাগুলো বাংলাদেশ সেনাবাহিনী নিবন্ধতে যোগ করে দিন, শুধুমাত্র স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারীরাই নিবন্ধটি সম্পাদনা করতে পারেন। শুভ্র তুষার (আলাপ) ১৫:১৬, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

@শুভ্র তুষার ফাইন্ড এন্ড রিপ্লেস শেষে দেখবো। এই ফাঁকে অন্যান্য নিবন্ধে সময় দিন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:৪৫, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, ঠিক আছে; অন্য কোনো ব্যবহারকারী করে দিতে পারেন আর বুকপকেটে জোনাকি পোকা-এর আইএসবিএন যোগ করে দিচ্ছি। শুভ্র তুষার (আলাপ) ১৫:৪৭, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, এখানে আমার এই একাউন্ট থেকে তৈরিকৃত নিবন্ধের তালিকা পাবেন। শুভ্র তুষার (আলাপ) ১৬:৩০, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@শুভ্র তুষার en:Category:Female generals of the United States Army অনুবাদ করতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:৪১, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, ধন্যবাদ; করার ইচ্ছে আপাততঃ নেই; তবে দেখবো করতে পারি কিনা; আর বাংলাদেশ সেনাবাহিনী সম্পর্কিত কাজ ইতোমধ্যেই অন্য একজন ব্যবহারকারী করে দিয়েছেন। শুভ্র তুষার (আলাপ) ১৬:৪৩, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)
@শুভ্র তুষার দেখেছি। একারণে মেঘমল্লারের সাথে সম্পাদনা সংঘাত হচ্ছিলো। ধন্যবাদ এবং শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:৪৯, ৫ মার্চ ২০২১ (ইউটিসি)

সংগ্রহশালা তৈরিতে সাহায্যের প্রস্তাব

প্রিয় ফয়সাল ভাই, আশা করি ভালই আছেন। আপনি সম্ভবত জেনে থাকবেন যে আলাপ পাতার সংগ্রহশালা ব্যবস্থাপনার জন্য আমার তৈরি স্ক্রিপ্টটি প্রায় এক বছর ধরে বিভিন্ন আলাপ পাতার সংগ্রহশালা ব্যবস্থাপনা করছে। তাই যদি আপনি আপনার আলাপ পাতার পুরনো বার্তাগুলো স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহশালায় স্থানান্তরিত করতে চান, তবে আপনার আলাপ পাতার (এই পাতাটিতেই) সবার উপরে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা|max-day=7|current-index=2021|archive-pattern=/সংগ্রহশালা/y2}} যুক্ত করুন। টেমপ্লেটটির অন্যান্য সেটিং সম্পর্কে জানতে টেমপ্লেট:স্বয়ংক্রিয় সংগ্রহশালা/নথি দেখুন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৭:৫৩, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)

@Nokib Sarkar কেমন আছেন ভাইডি? আপনার সংগ্রহ শালার স্ক্রিপ্ট আমি আগেও দেখেছি। যখন স্ক্রিপ্টটা তৈরী করেছিলেন, তখন আমার আলাপ পাতায় বার্তা কম আসতো, তাই ব্যবহার করার প্রয়োজন পরেনি। ইদানিং বার্তা আসার হার বেড়েছে। সময় সুযোগমত ব্যবহার শুরু করবো। আবারো মনে করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১২:০৩, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

FindandReplace

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@FaysaLBinDaruL: জানতে চাই। ~সাজিদ আলাপ ১০:২৫, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

@ShazidSharif এখানে ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১০:২৮, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
@ShazidSharif যথাযথ ব্যবহারের জন্য এই আলাপ দেখুন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১০:৩৪, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
ফায়সাল ভাই, ছোট ছোট বানানগুলো ফাইন্ড অ্যান্ড রিপ্লেস দিয়ে ঠিক করবেন না। ভূল বানানটিকে আপনি ঠিক করতে চেয়েছেন। এটি ভূলোয়া, ভূলতা ইত্যাদি বানানকেও পরিবর্তিত করবে। কয়েকদিন আগে হীরক রাজা ভাই এই ধরনের সমস্যায় পড়েছিলেন, যার কারণে উনার সবগুলো সম্পাদনা পূর্বাবস্থায় ফেরত নিতে হয়েছিল। এ ধরনের বানান সংশোধনে অধিক সতর্কতা কামনা করি। ছোট ছোট বানান ঠিক না করে, বড় বড় ভুল বানানগুলো ধরুন। যেমন: অনুর্ধ্ব → অনূর্ধ্ব (যদিও এটা আফতাব বটের কাজ), প্রাঙ্গন → প্রাঙ্গণ ইত্যাদি। @ShazidSharif: ভাই, আপনি বট নীতিমালাটি একবার দেখে নিতে পারেন। — Meghmollar2017আলাপ১৫:১০, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: তাহলে, আমার মনে হয় এক্ষেত্রে এর চেয়ে প্রতিটি নিবন্ধে আলাদা করে গনপ্রতিস্থাপন বেশি কার্যকর। ~সাজিদ আলাপ ১৫:৫০, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 সুপ্রিয়, অন্যদের কথা বলতে পারি না, তবে আমি ফাইন্ড এন্ড রিপ্লেস দিয়ে ছোট ছোট বানান সংশোধনের সময়, কিউ তে নিবন্ধের লিস্ট দেয়ার সময় ভূলোয়া বা ভূলতা টাইপের বানানযুক্ত নিবন্ধ বাদ দিয়ে দিই, বা হাতে সম্পাদন করে দিই। কিউ লিস্টে নিবন্ধের নাম দিয়ে গণহারে রিপ্লেসের পক্ষে আমি নই। একারণে 'গুন'কে 'গুণ' করতে পারিনি। কারণ অনেক নিবন্ধে 'গুনগুন' শব্দটা আছে, যার শব্দার্থ আর বানান ভিন্ন। অনেকগুলি বানান দেখলাম ১৫০ থেকে প্রায় ৮০০ নিবন্ধে ভুল আছে, এই বড় বানানগুলি আফতাববটের জন্য গত দুইদিন ধরে সংগ্রহ চলছে জনাব আফতাব একসাথে বানানগুলি বটের জন্য ইনপুট দিবেন, তাই এখনো যাচাই করছি। চাইলে আপনারাও আফতাব বটের জন্য ভুল বানানের শব্দগুলি যুক্ত করতে পারেন। সবার জন্য শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:৫৫, ৯ মার্চ ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

সাইকোপ্যাথি

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



আপনি নিবন্ধন এ কাজ চলাকালীন সময় স্থানান্তর করেছেন কেন? কারণ সহ একটু বলুন।আর কিভাবে স্থানান্তর করেছেন।আমি কিভাবে করব।আরো বিস্তারিত জানতে যাচ্ছি এইরকম আর যেগুলো টুলস আছে সেইগুলো আমাকে দিন।আমিও ব্যবহার করতে চাই। 20kb (আলাপ) ০৮:০২, ১২ এপ্রিল ২০২১ (ইউটিসি)

@20kb, সুধী, বাংলা উইকিতে আপনি ভাল কাজ করছেন, আপনার সাইকোপ্যাথ নিবন্ধটা দেখলাম, আপনি ইংরেজি Psychopathy হতে অনুবাদ করছিলেন। তাই শিরোনাম স্থানান্তর সহ উইকি উপাত্তে আপনার নিবন্ধ লিপিবদ্ধ করা হয়েছিল। শিরোনাম স্থানান্তরের প্রক্রিয়া সম্পর্কে আপনাকে একজন প্রশাসক ইতোমধ্যে অবগত করেছেন, দেখলাম। নিবন্ধটা সম্পূর্ণ করার অনুরোধ থাকলো।
২. কাজ চলাকালীন সময় নিবন্ধের উৎস সম্পাদনায় গিয়ে {{কাজ চলছে}} টেম্পলেট যুক্ত করে দিতে পারেন, এতে অন্য সম্পাদকরা ঐ নিবন্ধের বর্তমান অবস্থা সম্পর্কে অবগত হতে পারবেন। ভাল সম্পাদনা চালিয়ে যাওয়ার অনুরোধ সহ শুভকামনা থাকলো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৭:২৯, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

জানতে চাই

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



জনাব মইনুল ইসলাম বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের একজন সদসা, http://www.idra.org.bd/site/view/officer_list/%E0%A6%95%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AE%E0%A6%95%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%83%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6

এই লিঙ্ক চেক করতে পারেন।

@WikiRiton আপনার তৈরী করা নিবন্ধের ব্যক্তিটি উইকিপিডিয়া উল্লেখযোগ্যতা নীতি অনুসারে জীবজী নিবন্ধ হওয়ার যোগ্য ছিলনা। এছাড়াও আপনি যেসকল তথ্যসূত্র ব্যবহার করেছেন, সেখানে এই ব্যক্তি সম্পর্কে তাৎপর্য্যপূর্ণ তথ্য নেই (এর মধ্যে দুটি সূত্র ছিল সয়ং বাংলা উইকিপিডিয়ার লিঙ্ক, সেখানে এই ব্যক্তি সম্পর্কে কোন তথ্য নেই) বা বাচ-বিচারহীন সূত্র। অনুগ্রহ করে উইকিপিডিয়া কী নয় এবং অনুগ্রহ করে উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা ভালভাবে দেখুন। এটা বাংলা উইকিতে আপনার প্রথম নিবন্ধ হলেও হতাশ হবেন না। চাইলে আপনি ইংরেজি উইকি হতে বাংলায় অনুবাদ করতে পারেন এতে আপনার উইকিতে নিবন্ধ যোগ করার ক্ষেত্রে ভাল ধারণা পাবেন। শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:৫৬, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

আপনার জন্য একটি পদক!

পরিশ্রমী পদক
চালিয়ে যান :) আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৯, ৬ মে ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান আবারো অনুপ্রাণীত :) ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২১:৪৯, ৬ মে ২০২১ (ইউটিসি)

আজাকি পদক

আজাকি পদক
আপনি আপনি জানেন কি-তে অবদান রাখতে খুব ভালবাসেন। আপনার এই অসাধারণ অবদানের জন্য ধন্যবাদ। আপনার এই অগ্রযাত্রা অব্যাহত থাকুক। এই শুভকামনায় ~ তন্ময় (আলাপ) ০৭:৩৩, ১০ মে ২০২১ (ইউটিসি)
@Mzz Tanmay আজাকিতে আমার অবদান আপনার নজরে পরেছে, দেখে ভাল লাগছে। পদকের জন্য অনেক অনেক ধন্যবাদ। রমজান ২০২১-এর মত সর্বদা অবদান রেখে বাংলা উইকি সমৃদ্ধ করার জন্য আহবান সহ আপনার জন্য শুভকামনা থাকলো। ‍‍ --  ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১২:২০, ১০ মে ২০২১ (ইউটিসি)

ঈদ মোবারক!

ঈদ মোবারক পরিশ্রমী উইকিপিডিয়ান ভাই!!! ~ তন্ময় (আলাপ) ১৮:৪০, ১৩ মে ২০২১ (ইউটিসি)

@Mzz Tanmay অনেক অনেক ধন্যবাদ। আপনাকেও ঈদের শুভেচ্ছা। ঈদ মুবারাক। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৫:৩০, ১৪ মে ২০২১ (ইউটিসি)

ইসলাম বিষয়ক এডিটাথন পদক

ইসলাম বিষয়ক এডিটাথন পদক
প্রিয় FaysaLBinDaruL,
ইসলাম বিষয়ক এডিটাথন ২০২১-এ অংশ নেওয়ায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছিল। ইসলাম বিষয়ক নিবন্ধ তৈরি ও মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর ও নিরাপদে থাকুন। ধন্যবাদান্তে, উইকিপ্রকল্প ইসলাম ১৭:২১, ১৫ মে ২০২১ (ইউটিসি)
অনেক অনেক ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৮:৪৫, ১৫ মে ২০২১ (ইউটিসি)

আজাকি টেমপ্লেট

হাত দিয়ে ঠিক করতে হবে না। আমি বট দিয়ে ঠিক করে দিচ্ছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ২১:৫৬, ২৭ মে ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান, তাহলে খুবই ভাল হয়। ধন্যবাদ। :) ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২১:৫৮, ২৭ মে ২০২১ (ইউটিসি)
করা হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৪, ২৭ মে ২০২১ (ইউটিসি)

বানান

ভাই, কাহিনী বানান কিন্তু এখনো প্রচলিত। বাংলা একাডেমি নিয়ম করেছে বলেই, এতকালের ব্যবহৃত বানান হঠাৎ করে ভুল হয়ে যেতে পারে না। এভাবে গণহারে এই জাতীয় বানান পাল্টানো উচিত নয়। বরং আস্তে আস্তে নিবন্ধে অন্য কিছু সম্পাদনার সময় পরিবর্তনের জন্য কালের ক্ষণের উপর ছেড়ে দেওয়া উচিত। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৫, ২ জুন ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান তথ্যছক চলচ্চিত্রে দেখলাম 'কাহিনী' বানান 'কাহিনি' হিসেবে লেখা। আম্র নিবন্ধগুলিতে তথ্যছকে দীর্ঘ-ঈ কার দিয়েই কাহিনী বানান লেখা। ঠিক করে দিচ্ছি। আমার নিবন্ধগুলিতে দুইটি বানানই আমি ব্যবহার করেছিলাম। 'কাহিনী' যুক্ত নিবন্ধগুলির সংখ্যা কম, তাই সবগুলির বানান একই রকম করতে চাচ্ছিলাম। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৭:১১, ২ জুন ২০২১ (ইউটিসি)
পরিবর্তন যেহেতু করেছেন ও যেহেতু বাংলা একাডেমি অনুসারে 'কাহিনি' ঠিক, তাই থাক, সম্পাদনাগুলি বাতিল করার দরকার নেই। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৪, ২ জুন ২০২১ (ইউটিসি)
পুনশ্চঃ @আফতাবুজ্জামান, আপনার শেষ প্রস্তাবটা ভাল লেগেছে, ভবিষ্যতে হয়তো এধরনের বানানগুলি নিবন্ধের অন্যান্য সম্পাদনার সময় ঠিক করে নেয়া যাবে। ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৭:১৫, ২ জুন ২০২১ (ইউটিসি)

জলবায়ুর পক্ষে উইকি পদক

জলবায়ুর পক্ষে উইকি পদক
প্রিয় FaysaLBinDaruL,
বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষ্যে জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ ও মানুষের উপর এর প্রভাব নিয়ে বাংলা উইকিপিডিয়ায় তথ্য বৃদ্ধির উদ্দেশ্যে আয়োজিত ‘মানবাধিকারের পক্ষে উইকি’ শীর্ষক বিশেষ এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছে। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ এডিটাথনে নিবন্ধ রচনার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় গুরুত্বপূর্ণ এ বিষয়াবলী সমৃদ্ধ করতে ভূমিকা রাখায় শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। এডিটাথনের আয়োজক দলের পক্ষে ― অংকন (আলাপ) ১৪:৪১, ১৫ জুন ২০২১ (ইউটিসি)
@ANKAN আপনাকে অনেক অনেক ধন্যবাদ।:) ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৭:৪৬, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

লক্ষ্য এবার লক্ষ এডিটাথন পদক

লক্ষপূরণ পদক
প্রিয় FaysaLBinDaruL,
বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জনের প্রাক্কালে আয়োজিত, ‘লক্ষ্য এবার লক্ষ’ শীর্ষক বিশেষ ধারাবাহিক এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছিল। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ এডিটাথনে নিবন্ধ রচনার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জন ত্বরান্বিত করতে ভূমিকা রাখায়, শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। এডিটাথনের আয়োজক দলের পক্ষে ― অংকন (আলাপ) ১:৫৭, ১৬ জুন ২০২১ (ইউটিসি)
@ANKAN

@আফতাবুজ্জামান অনেক অনেক ধন্যবাদ। পদকটা ব্যাতিক্রমি হইসে৷ ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২০:১৬, ১৭ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ

সুপ্রিয় FaysaLBinDaruL,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

আজাকি

শুভেচ্ছা। আপনি হয়ত খেয়াল করেছেন আজাকি নিয়মিত হালনাগাদ করা হয় না। আমি নিজেও ভুলে যাই ও বেশিরভাগ সময় উইকির অন্য সম্পাদনায় সময় চলে যায়। আপনি যদি চান আপনি আজাকি হালনাগাদ করার দায়িত্ব নিতে পারেন। আপনাকে প্রতিদিন হালনাগাদ করতে হবে না (বাংলা উইকিতে প্রতিদিন অতও মনোনয়নও জমা পড়ে না), প্রতি মাসে ১ বা ২ বার হালনাগাদ করলেই হবে।

যদি দায়িত্ব নেন, তবে প্রধান পাতার জন্য আজাকি তৈরি করতে হলে আপনাকে টেমপ্লেট:আপনি জানেন কি/দিন মাস বছর নামে টেমপ্লেট তৈরি করতে হবে। উদাহরণ: টেমপ্লেট:আপনি জানেন কি/১৪ ফেব্রুয়ারি ২০২১

আপনি কি ইচ্ছুক? -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৫, ২০ জুন ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: আমি আপনাকে টেম্পলেট তৈরি করে দিতে পারবো। সানন্দে। তবে কোন কোন ভুক্তি টেমপ্লেটে অন্তর্ভূক্ত হবে, কোনটা মনোনীত হবে না, সেটা কি আমি নীতিমালা অনুসারে,নির্ধারণ করতে পারবো? ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৭:৪৭, ২০ জুন ২০২১ (ইউটিসি)
এখানে নিয়মগুলি দেওয়া আছে। এটা অনুসরণ করে টেমপ্লেট আলোচনা:আপনি জানেন কি-তে মনোনীয় প্রস্তাবিত ভুক্তিগুলি টেমপ্লেটে অন্তর্ভুক্ত করতে পারেন। প্রতি টেমপ্লেটের ৫ বা ৬টা করে ভুক্তি যোগ হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১১, ২০ জুন ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, সুধী আগামি ২৫ জুন ২০২১-এর জন্য একটা টেমপ্লেট বানিয়েছি, পর্যালোচনার জন্য দেখতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:১৮, ২৩ জুন ২০২১ (ইউটিসি)
হ্যাঁ, সব ঠিক আছে। "..."-এর পর শূন্যস্থান দিয়েন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৭, ২৩ জুন ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ঠিক আছে। :) ধন্যবাদ। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:২৮, ২৩ জুন ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান সুধী, এ মাসের ২য় টেমপ্লেট আগামি ৩০ জুন ২০২১ এর জন্য এখানে। আপনি চাইলে আমি মনোনায়নদাতাদের {{আজাকি হালনাগাদ}} টেমপ্লেট দিয়ে অবহিত করতে পারি। তবে আমার মনোনায়নগুলির জন্য অনুগ্রহ করে আপনাকে অবহিত করার অনুরোধ থাকলো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৮:৩২, ২৪ জুন ২০২১ (ইউটিসি)
হ্যাঁ করুন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৩১, ২৪ জুন ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান করা হয়েছে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৬:৩৪, ২৪ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ #২

সুপ্রিয় FaysaLBinDaruL,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটার হওয়ার প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড প্রকাশিত হয়েছে। ভোটারদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ডের বিস্তারিত এখানে পাওয়া যাবে। আপনি কি একজন সম্ভাব্য ভোটার, তাহলে এখনই অ্যাকাউন্টের যোগ্যতা যাচাই সরঞ্জামের মাধ্যমে পরীক্ষা করে এব্যাপারে নিশ্চিত হয়ে নিন।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৫৪, ১ জুলাই ২০২১ (ইউটিসি)

একটি খুনের স্বপ্ন

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, একটি খুনের স্বপ্ন নিবন্ধটির ইংরেজি সংস্করণের Synopsis অংশে নিম্নোক্ত এই লেখাটি অনুলিপি করে বসিয়ে দিন (এটি আগের লেখারই একটা ছোটোখাটো সংশোধিত রূপ; কিঞ্চিৎ বাংক্যাংশ পরিবর্তিত করেছি):

The love story of a young male student in the 1960s decade's Salimullah Muslim Hall dormitory of the Dhaka University is told by the young man himself whose name is not mentioned anywhere in the novel. The female protagonist of the novel is Sufia who is a classmate of the main male protagonist and she doesn't really love the male protagonist but he assumes that Sufia loves him because he spends nice time with Sufia several times, and Sufia first starts addressing the male protagonist non-honorable 'you' from honorable 'you'.

Although Sufia wanted to marry the young man, it was not possible due to the young man's unemployment and when Sufia got involved in a physical relationship with a cousin of the young man named Tofajjal, the young man dreams of killing Sufia. নাসিম মিজান (আলাপ) ১০:০৯, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

@FaysaLBinDaruL:, @ফয়সাল ভাই, এটি অন্যএকজন করে দিয়েছেন। নাসিম মিজান (আলাপ) ১০:১১, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

জুলাই ২০২১

এখন একটা আজাকি মনোনয়ন দিলাম, সেটা কখন দেখা যাবে বা মনোনীত হবে? -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১০:১১, ১৬ জুলাই ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni অপেক্ষা করুন, নিয়মানুজায়ী জানতে পারবেন। কয়েকটি টেমপ্লেট এখনো প্রথম পাতায় দেখানোর জন্য অপেক্ষমান। --  ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১০:১৬, ১৬ জুলাই ২০২১ (ইউটিসি)
ঐ তো আনুমানিক সময়টা জানতে চাচ্ছি। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ১০:২২, ১৬ জুলাই ২০২১ (ইউটিসি)
২ থেকে ৩ টা টেমপ্লেট পরে হতে পারে। আমি আপনার হুকটা নিয়মানুযায়ী যাচাই করছি। হলে বা না হলে জানতে পারবেন। --  ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১০:২৭, ১৬ জুলাই ২০২১ (ইউটিসি)

২৫ আজাকি পদক

২৫ আজাকি পদক
বাংলা উইকিতে দীর্ঘদিন আজাকি ঘুমন্ত ছিল। আপনার সৌজন্যে আজাকি আবার প্রাণ ফিরে ফেল। আপনার মনোনীত-সম্প্রসারিত নিবন্ধ থেকে ২৫টি আজাকি প্রধান পাতায় দেখা গিয়েছে। আপনাকে তাই এই ২৫ আজাকি পদকটি দিলাম। অভিনন্দন। আফতাবুজ্জামান (আলাপ) ২২:০৭, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ধন্যবাদ। পদকের জন্য কৃতজ্ঞ। আবারো অনুপ্রাণিত। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:০৭, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)

[Wikimedia Foundation elections 2021] Candidates meet with South Asia + ESEAP communities

Hello,

As you may already know, the 2021 Wikimedia Foundation Board of Trustees elections are from 4 August 2021 to 17 August 2021. Members of the Wikimedia community have the opportunity to elect four candidates to a three-year term. After a three-week-long Call for Candidates, there are 20 candidates for the 2021 election.

An event for community members to know and interact with the candidates is being organized. During the event, the candidates will briefly introduce themselves and then answer questions from community members. The event details are as follows:

  • Bangladesh: 4:30 pm to 7:00 pm
  • India & Sri Lanka: 4:00 pm to 6:30 pm
  • Nepal: 4:15 pm to 6:45 pm
  • Pakistan & Maldives: 3:30 pm to 6:00 pm
  • Live interpretation is being provided in Bangla and Hindi.
  • Please register using this form

For more details, please visit the event page at Wikimedia Foundation elections/2021/Meetings/South Asia + ESEAP.

Hope that you are able to join us, KCVelaga (WMF), ০৬:৩৩, ২৩ জুলাই ২০২১ (ইউটিসি)

আজাকি পর্যালোচনা প্রসঙ্গে

আজাকিতে নিজের মনোনীত, সম্প্রসারিত বা নতুন তৈরিকৃত নিবন্ধ নিজেই পর্যালোচনা করা যায় না মনে হয়?? আর আমি কয়েকটা মনোনয়ন দিয়েছিলাম ওগুলো একটু দেখুন।–ধর্মমন্ত্রী (আলাপ) ০৫:১০, ৩১ জুলাই ২০২১ (ইউটিসি)

সুপ্রিয় @Owais Al Qarni, আজাকিতএ আপনার আগ্রহ ও উৎকণ্ঠা দেখানোর জন্য ধন্যবাদ। বাংলা উইকিপিডিয়ায় ২০১৯-এর পর নিয়মিত হালনাগাদ হয়নি। আমাকে কোন কোন মনোনায়ন আজাকিতে মনোনিত হওয়ার জন্য প্রায় ১ বছর অপেক্ষা করতে হয়েছে। বর্তমানে প্রশাসকের অনুরোধে আমি আজাকি হালনাগাদের কাজটি গতিশীল করার চেষ্ঠা করছি। কোন হালনাগাদ টেমপ্লেট বানানোর সময় সেটা আজাকি'র নিয়মানুসারে পর্যালোচনা করা হচ্ছে। এবার আসি আমার নিজের ভুক্তি সম্পর্কে। আমার ভুক্তি গুলি আমি আজাকি'র নিয়মানুসারে মনোনায়ন দিচ্ছি। আমার যে ভুক্তি আজাকি'র জন্য মনোনায়ন যোগ্য নয়, সেগুলি আমি দিইনা, পর্যালোচনায় বাদ পরতে পারে, এমন কিছু মনোনায়ন আমি নিজেই অপসারণ করে দিয়েছি।
যেমনঃ- ...কলকাতা মোহামেডান ক্লাবের ফুটবলারদের অনুশীলনের জন্য ১৯৪৩ সালে চুয়াডাঙ্গা পুরাতন স্টেডিয়াম তৈরী করা হয়েছিল? (আজাকি ইতিহাস দেখতে পারেন)
তথাপি একজন অভিজ্ঞ অবদানকারী হিসেবে আপনাকে আমার সহ অন্যান্য ভুক্তি পর্যালোচনার আহবান থাকলো। আজাকি হালনাগাদের স্বার্থে আপনার ভুক্তি গুলি সময় করে পর্যালোচনা করবো। সময় করে আমি আপনাকে পিং দিবো। এরমাঝে আজাকি মনোনায়নের নিয়ম এবং আগের নজীরগুলি দেখার আহবান থাকবে। আপনার উইকিযাত্রা অব্যাহত রাখার জন্য শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১০:২৭, ৩১ জুলাই ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন নির্বাচন ২০২১

সুপ্রিয় FaysaLBinDaruL,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের ভোটদান শুরু হয়েছে যা ৩১শে আগস্ট পর্যন্ত চলবে। সম্প্রদায়ের প্রার্থীদের তাদের প্রার্থীতা জমা দিতে বলা হয়েছিল। তিন সপ্তাহ ধরে প্রার্থীদের আহ্বানের পর ২০২১ সালের নির্বাচনে ১৯ জন প্রার্থী রয়েছেন

উইকিমিডিয়া সম্প্রদায়ের নিকট ভোটদানের মাধ্যমে আগামী তিন বছরের মেয়াদে উইকিমিডিয়া আন্দোলনের জন্য গুরুত্বপূর্ণ এবং ট্রাস্টি বোর্ডের চাহিদা পূরণ করতে সক্ষম প্রার্থীদের নির্বাচিত করার সুযোগ রয়েছে। প্রার্থীদের সম্পর্কে জানুন এবং আপনার পছন্দের প্রার্থীকে ভোটদান করুন। ট্রাস্টি হিসেবে কাজ করার জন্য নির্বাচন কমিটি সবচেয়ে বেশি ভোট প্রাপ্ত চারজন প্রার্থীকে নির্বাচন করবে। কীভাবে ভোট দিবেন তা জানতে এই পাতাটি পড়ুন।

নির্বাচন কমিটির পক্ষে,
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ০২:২৩, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত ডাব্লিউসিডাব্লিউ ইন্টারন্যাশনাল ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ নিবন্ধটি উত্তীর্ণ হয়েছে; নিবন্ধটি সম্পর্কে মন্তব্যগুলি দেখার জন্য আলাপ:ডাব্লিউসিডাব্লিউ ইন্টারন্যাশনাল ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ দেখুন। আপনাকে অভিনন্দন! যদি নিবন্ধটি এখনো প্রধান পাতার আপনি জানেন কি...-এর জন্য মনোনীত না করা হয়ে থাকে, তবে আপনি আজাকি বা আপনি জানেন কি...-এর জন্য এই পাতায় মনোনয়ন দিতে পারেন। —শাকিল (আলাপ · অবদান) ১৮:৩০, ২২ আগস্ট ২০২১ (ইউটিসি)

@MdsShakil পর্যালোচনার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৯:৪৬, ২৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচন ২০২১-এ ভোট দিতে ভুলবেন না

সুপ্রিয় FaysaLBinDaruL,

আপনাকে এই বার্তা প্রেরণ করা হয়েছে কারণ আপনি ২০২১-এর উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটদানের উপযুক্ত। নির্বাচনটি ১৮ই আগস্ট, ২০২১ তারিখে শুরু হয়েছে এবং এটি ৩১শে আগস্ট, ২০২১ পর্যন্ত চলবে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলা উইকিপিডিয়া টির মত প্রকল্প পরিচালনা করে এবং ফাউন্ডেশন একটি ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হয়। ট্রাস্টি বোর্ড উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিদ্ধান্তগ্ৰহণকারী সংস্থা। ট্রাস্টি বোর্ড সম্পর্কে আরও জানুন

এই বছর সম্প্রদায়ের ভোটদানের মাধ্যমে চারটি আসন নির্বাচিত করতে হবে। বিশ্বজুড়ে ১৯ জন প্রার্থী এই আসনগুলিতে প্রতিদ্বন্দিতা করেছেন। ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের প্রার্থীদের সম্পর্কে আরও জানুন

সম্প্রদায়গুলোর প্রায় ৭০,০০০ সদস্যকে ভোট দিতে বলা হয়েছে এবং এর মধ্যে আপনিও রয়েছেন! ভোট দান ৩১ আগস্ট ২৩:৫৯ ইউটিসি পর্যন্ত চলবে তাই বাংলা উইকিপিডিয়া এর সিকিউরপোল-এ যান ও আপনার ভোটাধিকার প্রয়োগ করুন।

আপনি যদি ইতিমধ্যে ভোট দিয়ে থাকেন তাহলে এই বার্তা টি উপেক্ষা করুন এবং ভোট দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। একজন ব্যক্তি একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করলেও একবারই ভোট দিতে পারবে।

নির্বাচন সম্পর্কে আরও জানুনMediaWiki message delivery (আলাপ) ০৬:২৩, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

আজাকি বিষয়ক

আমি কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ নিবন্ধের একটি তথ্য আজাকিতে দিতে চাচ্ছিলাম। কিন্তু লগে এই নিবন্ধটি কে তৈরি করেছে তার নাম পাওয়া যাচ্ছেনা। আপনি সাহায্য করতে পারবেন? Mehediabedin (আলাপ) ১৩:১১, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin সম্পাদনার ইতিহাস দেখুন। সেখানে পাবেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৩:১৬, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@FaysaLBinDaruL দেখেছিলাম কিন্তু লেখকের নাম উল্লেখ নেই। শুধু সর্বপ্রথম তথ্যসূত্র যুক্ত করেছিলেন সেই তথ্যটি আছে কিন্তু Creation log ব্যবহার করে বা সম্পাদনার ইতিহাস কোনটাতেই লেখকের নাম পাওয়া যায়নি। Mehediabedin (আলাপ) ১৩:১৯, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Mehediabedin সম্পাদনার ইতিহাস অনুসারে RockyMasum এই নিবন্ধের প্রণেতা। পরিসংখ্যান অনুসারে এই নিবন্ধের শীর্ষ লেখক তিনি (৮৪.৬%), অনায়াসে তার নাম দিতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৩:২৬, ১৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

বিড়ালের প্রতি ভালবাসা

বিড়ালকে আমি এত ভালবাসি যে কল্পনাও করা যায় না আমার বাড়িতে সাতটা বিড়াল আছে তাদের তাদের আমি রান্না করে খেতে দিন মাছ খেতে দিয়ে ভাত খেতে দিন ওরা ভালো থাকুক সুস্থ থাকুক সুন্দর থাকুক এটাই আমি চাই।

মামুন ইকবাল (আলাপ) ১৩:০৭, ১৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@মামুন ইকবাল আপনার বিড়ালগুলি সুস্থ থাকুক। বাংলা উইকি সংক্রান্ত প্রশ্ন থাকলে করতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৩:১৬, ১৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (আজাকি)

আজাকিতে আমার দেওয়া বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন বিষয়ক মনোনয়নটি ত্রুটিপূর্ণ ছিলো দয়া করে এটি গ্রহণ করবেন না। ধন্যবাদ। Mehediabedin (আলাপ) ১৩:৫০, ১৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin ঠিক আছে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৫:০৪, ১৬ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

পর্যালোচনা

বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা কমিশন ভালো নিবন্ধ হিসেবে মনোনীত হয়েছে। পর্যালোচনার অনুরোধ করছি। আশা করি, স্বল্প সময়ে হবে। ধন্যবাদ।–ধর্মমন্ত্রী (আলাপ) ১৪:৫২, ১৯ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

ভাই, উত্তর!!–ধর্মমন্ত্রী (আলাপ) ২০:৩৩, ২৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni ব্যস্ততার কারণে কয়েকদিন ধরে নতুন নিবন্ধ যোগ, আজাকি হালনাগাদ করতে পারছি না। এই ছুটির দিনেও সময় হচ্ছে না। আপনি অন্য কাউকে পর্যালোচনার জন্য অনুরোধ করতে পারেন। দুঃখিত। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৬:৩৯, ২৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

আজাকি

এখান থেকে ভুক্তি দেওয়া যাবে কীনা দেখুন তো, যদিও এটা অসম্পূর্ণ, কিন্তু এক দিক থেকে পরিপূর্ণ। এর চেয়ে বেশি তথ্য পাওয়া যাচ্ছে না।–ধর্মমন্ত্রী (আলাপ) ১৩:৪৯, ২১ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni দিতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ০৬:৩৭, ২৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

৫০ আজাকি পদক

৫০ আজাকি পদক
অভিনন্দন। দেখতে দেখতে ৫০ আজাকি হয়ে গিয়েছে। আমি উইকিতে আসার পূর্বেরটি জানি না, তবে আমার হিসেবে এই পর্যন্ত বাংলা উইকিতে আপনিই দ্বিতীয় ব্যক্তি যার ৫০টি আজাকি পূর্ণ হল। আপনার এই অগ্রযাত্রা অব্যাহত থাকুক। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৯, ২৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: অনেক অনেক ধন্যবাদ। আবারো অনুপ্রাণীত। এবার লক্ষ্য ১০০। আবারো কৃতজ্ঞ। :) ০৬:৪১, ২৪ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

চিত্র যোগ পদক

চিত্র যোগ পদক
সুপ্রিয় FaysaLBinDaruL,
উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১-এ অংশ নিয়ে, উইকিপিডিয়াকে আরও রঙ্গিন এবং প্রাণবন্ত করে তোলার প্রচেষ্টায় অবদান রাখার স্বীকৃতিস্বরূপ আপনাকে এই পদক প্রদান করা হল। আশা করি পৃথিবীর প্রতিটি মানুষের কাছে উন্মুক্ত জ্ঞান ছড়িয়ে দেবার আন্দোলনে আপনার পথচলা অব্যাহত থাকবে। বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ২৩:৩৯, ৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Mrb Rafi অনেক অনেক ধন্যবাদ। আবারো অনুপ্রাণীত। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২৩:৪২, ৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১ পদক

পদক

উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১ পদক

প্রিয় FaysaLBinDaruL,
বাংলা উইকিপিডিয়ায় আয়োজিত, ‘উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১’ শীর্ষক নিবন্ধ লিখন প্রতিযোগিতায় অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। প্রতিযোগিতায় আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়। প্রতিযোগিতায় নিবন্ধ রচনার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রা ত্বরান্বিত করতে ভূমিকা রাখায়, শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার পথচলায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর ও নিরাপদে থাকুন।
প্রতিযোগিতার আয়োজক দলের পক্ষে ― হীরক রাজা, শাকিল হোসেননেট্টিমি সুজাতা ২৩:২৮, ৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

চন্দ্রাবতী কথা

চন্দ্রাবতী কথা নিবন্ধটা লিখেছেন আপনি আমার জানামতে। এটি এর ইংরেজি নিবন্ধ en:Chandrabati Kotha এর সাথে উইকিউপাত্তে যুক্ত করতে গিয়ে দেখলাম দুটোর আইটের পৃথক। আপনি পারলে একটু চেষ্টা করে দেখবেন। আগে রিপোর্ট করলে সহজেই সমাধান করে দিতো। আজকাল কাজ হচ্ছেনা। মেহেদী আবেদীন ২১:২১, ২১ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin  করা হয়েছে। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২১:৪৫, ২১ অক্টোবর ২০২১ (ইউটিসি)

উইকিউপাত্ত আইটেম প্রসঙ্গে

মাঝে মধ্যে নানা কাজে আমাকে উইকিউপাত্তে ইংরেজি নিবন্ধের সাথে বাংলা নিবন্ধ যুক্ত করতে হয়। কিন্তু অনেকসময় দুটোর আইটেম পৃথক থাকায় করতে পারিনা। রিপোর্ট করা ছাড়া অন্য কোন উপায়ে আইটেম একীভূত করা সম্ভব? মেহেদী আবেদীন ০৮:২১, ২২ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin প্রশ্নের জন্য ধন্যবাদ। হাতদ্বারা করতে চাইলে কোন আইটেমটি আগে তৈরী হয়েছে, সেটি চেক করে দেখে, নতুন আইটেম থেকে উইকি ইংরেজি বা বাংলা নিবন্ধের লিঙ্ক অপসারণ করে প্রথম উপাত্তে যুক্ত করে দিতে পারেন। অতঃপর নতুন উপাত্তটি পুরাতন উপাত্ত বা আইটেমে পুননির্দেশ অথবা একত্রিকরণ করার জন্য রিপোর্ট বা আইটেমের আলাপ পাতায় বার্তা রাখতে পারেন। জাভা স্ক্রিপ্টের মাধ্যমে এটি করা যায় কিনা জানতে প্রশাসকদের জিজ্ঞেস করতে পারেন। ধন্যবাদ। :) ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৭:২২, ২২ অক্টোবর ২০২১ (ইউটিসি)

পাতা ফেরত চাই তথ্য সম্প্রসারণের জন্য

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



আমার আর্টিকেলে কিসের অভাব যে, রিজেক্ট করা হচ্ছে বার বার Viral world 500 (আলাপ) ০৩:৪৩, ৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)

@Viral world 500 সুধী, কোনরকম সৌজন্যতা না দেখিয়ে জিজ্ঞেস করছি, আপনি উইকিপিডিয়া কোনো প্রচারযন্ত্র নয় দেখেননি কেন? আপনার আলাপ পাতায় স্বাগতম বার্তায় এই লিংক দেয়া ছিল। আপনার নিবন্ধে বিশ্বকোষীয় উপাদানের অভাব শুধু অভাব না, কিছুই ছিলনা। যেটা ভরে ভরে ছিল, সেটা হলো- আত্মপ্রচার, নিজের কাজের বিজ্ঞাপন। উইকিপিডিয়া আত্মপ্রচার ও বিজ্ঞাপনের জায়গা নয়। এবার অনুগ্রহ করে স্বাগতম বার্তায় দেয়া লিঙ্কগুলি ভাল মত পড়ুন। আপনার নিজের নামে নিবন্ধ অপসারণের কারণ নিজেই ধরতে পারবেন, আশা করি। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২২:৪৩, ৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

WLWSA-2021 Newsletter #6 (তথ্য প্রদানের জন্য অনুরোধ)

উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১
১ সেপ্টেম্বর - ৩০ সেপ্টেম্বর, ২০২১ বিস্তারিত দেখুন!

উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনাকে ধন্যবাদ। অনুগ্রহ করে এই ফর্মটি পূরণ করুন এবং পুরস্কার ও সনদপত্র প্রদান সহ পরবর্তী ধাপগুলি সম্পন্ন করতে আমাদের সাহায্য করুন৷

আপনার যদি কোনো প্রশ্ন বা জিজ্ঞাসা থাকে, তাহলে নির্দ্বিধায় আয়োজক দলের সাথে @ইমেইলে যোগাযোগ করুন অথবা মেটা-উইকি আলাপ পাতায় আলোচনা করুন।

শুভেচ্ছান্তে,
উইকি লাভস উইমেন আয়োজক দল
০৬:১২, ১৭ নভেম্বর ২০২১ (ইউটিসি)

উইকি শিশুদের ভালোবাসে ২০২১ (তথ্য প্রদানের অনুরোধ)

উইকি শিশুদের ভালোবাসে ২০২১
১ অক্টোবর - ১৫ অক্টোবর, ২০২১

উইকি শিশুদের ভালোবাসে ২০২১ (উইকি লাভস চিল্ড্রেন) প্রতিযোগিতায় অংশগ্রহণপূর্বক শিশু প্রসঙ্গে নিবন্ধ তৈরির মাধ্যেম বাংলা উকিপিডিয়াকে সমৃদ্ধ করার প্রচেষ্টায় আপনাকে আন্তরিক ধন্যবাদ। অনুগ্রহ করে এই ফর্মটি পূরণ করুন এবং পুরস্কার ও সনদপত্র প্রদান সহ পরবর্তী ধাপগুলি সম্পন্ন করতে আমাদেরকে সহযোগিতা করুন৷

আপনার যদি কোনো প্রশ্ন বা জিজ্ঞাসা থাকে, তাহলে নির্দ্বিধায় আয়োজকদের সাথে যোগাযোগ করুন।


শুভেচ্ছান্তে,
Aishik Rehman
আয়োজক, উইকি লাভস চিল্ড্রেন
১৮:৪০, ১৭ নভেম্বর ২০২১ (ইউটিসি)

উইকি শিশুদের ভালোবাসে ২০২১ পদক

পদক

উইকি শিশুদের ভালোবাসে ২০২১ পদক

প্রিয় FaysaLBinDaruL,
বাংলা উইকিপিডিয়ায় সম্প্রতি আয়োজিত, ‘উইকি শিশুদের ভালোবাসে ২০২১’ শীর্ষক নিবন্ধ লিখন প্রতিযোগিতায় অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। প্রতিযোগিতায় শিশু বিষয়ক নিবন্ধ তৈরির মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রা ত্বরান্বিত করতে ভূমিকা রাখায়, শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার পথচলায় আপনার সরব ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর ও নিরাপদে থাকুন।
শুভেচ্ছান্তে,
Aishik Rehman
আয়োজক, উইকি লাভস চিল্ড্রেন
০৭:৩৯, ২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

নিবন্ধ পরীক্ষার জন্য আবেদন

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



এই নিবন্ধটি লিখেছি উইকিপিডিয়ার জন্য। এটি উইকিপিডিয়ার সব নিয়ম নিশ্চিত করেছে কিনা সেটা যাচাই করে দিলে আমি এটাকে মূল শিরোনামে স্থানান্তর করবো। মেহেদী আবেদীন ১৭:১৯, ৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@Mehediabedin আমার কাছে এটি উইকিপিডিয়ায় থাকার মত উপযুক্ত মনে হয়নি। তথাপি আপনি অন্য সম্পাদকদের মতামত নিতে পারেন। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২০:২০, ৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@FaysaLBinDaruL: ধন্যবাদ মতামতের জন্য। প্রয়োজনে আমি আরো তথ্য ও তথ্যসূত্র যুক্ত করে এটাকে উপযুক্ত করে তুলবো। মেহেদী আবেদীন ২০:২১, ৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ভালো নিবন্ধ হিসেবে ডার্ট দ্বীপ রাজ্য উদ্যান‎ নিবন্ধটির মনোনয়ন!

ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত ডার্ট দ্বীপ রাজ্য উদ্যান‎ নিবন্ধটি উত্তীর্ণ হয়েছে; নিবন্ধটি সম্পর্কে মন্তব্যগুলি দেখার জন্য আলাপ:ডার্ট দ্বীপ রাজ্য উদ্যান‎ দেখুন। আপনাকে অভিনন্দন! যদি নিবন্ধটি এখনো প্রধান পাতার আপনি জানেন কি...-এর জন্য মনোনীত না করা হয়ে থাকে, তবে আপনি আজাকি বা আপনি জানেন কি...-এর জন্য এই পাতায় মনোনয়ন দিতে পারেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ০২:০৫, ২১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে এ নিউজবয় হিরো নিবন্ধটির মনোনয়ন!

ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত এ নিউজবয় হিরো নিবন্ধটি পর্যালোচনাধীন রয়েছে। নিবন্ধটি ভালো নিবন্ধের মানদণ্ডের কাছাকাছি অবস্থায় রয়েছে, কিন্তু এতে কিছু ছোটখাট পরিবর্তন বা স্পষ্টকরণ প্রয়োজন। যদি তা ৭ দিনের মধ্যে ঠিক করা হয়, তবে নিবন্ধটি উত্তীর্ণ হবে, অন্যথায় এটি অনুত্তীর্ণ ঘোষিত হবে। নিবন্ধটির কোন বিষয়গুলোর দিকে নজর দিতে হবে তা দেখার জন্য আলাপ:এ নিউজবয় হিরো দেখুন। -- ওহিদ (💬 | 📝) ২০:১৯, ২৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@ওহিদ পর্যালোচনার জন্য ধন্যবাদ। দেখলাম আপনি ইতোমধ্যে সারাংশ প্রদান করেছেন। নিবন্ধে কোন উন্নয়ন করার থাকলে নিবন্ধটির আলাপ পাতায় জানানোর অনুরোধ থাকলো। ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২১:২৬, ২৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
আপনাকে অনেক ধন্যবাদ, আমার মতো নতুন ব্যবহারকারীর উপর আস্থা রাখার জন্য। আমি এইটি প্রথমবার করার চেষ্টা করছি, তাই ভুল হলে আমাকে সাহায্য করার অনুরোধ রইল। -- ওহিদ (💬 | 📝) ২২:২০, ২৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে এ নিউজবয় হিরো নিবন্ধটির মনোনয়ন!

ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত এ নিউজবয় হিরো নিবন্ধটি উত্তীর্ণ হয়েছে; নিবন্ধটি সম্পর্কে মন্তব্যগুলি দেখার জন্য আলাপ:এ নিউজবয় হিরো দেখুন। আপনাকে অভিনন্দন! যদি নিবন্ধটি এখনো প্রধান পাতার আপনি জানেন কি...-এর জন্য মনোনীত না করা হয়ে থাকে, তবে আপনি আজাকি বা আপনি জানেন কি...-এর জন্য এই পাতায় মনোনয়ন দিতে পারেন। -- ওহিদ (💬 | 📝) ০৫:৫৪, ২৭ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@ওহিদ সফলতার সাথে প্রথমবার ভাল নিবন্ধ পর্যালোচনার জন্য অভিনন্দন একই সাথে কৃতজ্ঞতা প্রকাশ করছি। নিবন্ধ পর্যালোচনায় হাত পাকানোর জন্য বাংলা উইকি'র ভাল নিবন্ধ তালিকায় আমার দশম নিবেদন হেমলক হোক্স পর্যালোচনার বিনীত অনুরোধ থাকলো। 🙂 ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ১৮:৪২, ২৭ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে হেমলক হোক্স, দ্য ডিটেকটিভ নিবন্ধটির মনোনয়ন!

ভালো নিবন্ধ হিসেবে আপনার মনোনীত হেমলক হোক্স, দ্য ডিটেকটিভ নিবন্ধটি উত্তীর্ণ হয়েছে; নিবন্ধটি সম্পর্কে মন্তব্যগুলি দেখার জন্য আলাপ:হেমলক হোক্স, দ্য ডিটেকটিভ দেখুন। আপনাকে অভিনন্দন! যদি নিবন্ধটি এখনো প্রধান পাতার আপনি জানেন কি...-এর জন্য মনোনীত না করা হয়ে থাকে, তবে আপনি আজাকি বা আপনি জানেন কি...-এর জন্য এই পাতায় মনোনয়ন দিতে পারেন। -- ওহিদ (আলাপ) ২৩:৪১, ২৭ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

আজাকি

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা কমিশন একটি ভালো নিবন্ধ। এখান থেকে আজাকির জন্য কিছু পাওয়া যায় কিনা দেখুন তো।–ধর্মমন্ত্রী (আলাপ) ২১:৪৬, ৩১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@Owais Al Qarni কিহে ভাইডি! ১০+ আজাকি নিবন্ধের প্রনেতাকে এইগুলি এহনো দেইখ্যা দেয়ন লাগে নি? ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২১) ২৩:৪৬, ৩১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
পাচ্ছি না তো, একবার দিয়েছিলাম, মিশন ফেইলড হয়েছে।–ধর্মমন্ত্রী (আলাপ) ২৩:৪৯, ৩১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
@Owais Al Qarni ভাল নিবন্ধ হলেও আজাকি'তে দেয়ার মত চমকপ্রদ ও আকর্ষণীয়, ক্ষেত্রবিশেষে ভাল নিবন্ধের জন্য মনোনীত নিবন্ধ হলে উল্লেখযোগ্য তথ্য না পেলে মনোনায়ন না দেয়া ভাল। সকল ভাল নিবন্ধ কিন্তু আজাকি নিবন্ধ হতে পারেনি। সম্প্রতি এ নিউজবয় হিরো ভাল নিবন্ধ হিসেবে উত্তীর্ণ হয়েছে। এটা থেকে ভাল নিবন্ধ হিসেবে আজাকি মনোনায়ন দিয়েছিলাম, কিন্তু তথ্যটি উল্লেখযোগ্য না হওয়ায় অপসারণ করে দিয়েছি। এইতো! ‍‍‍‍~ ফায়সাল বিন দারুল (২০২২) ০৩:৩৫, ১ জানুয়ারি ২০২২ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।