উড়ুপি জেলা

স্থানাঙ্ক: ১৩°২১′ উত্তর ৭৪°৪৫′ পূর্ব / ১৩.৩৫° উত্তর ৭৪.৭৫° পূর্ব / 13.35; 74.75
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উদুপি জেলা
জেলা
শ্রী কৃষ্ণ মঠ, উদুপি
ডাকনাম: Temple City
কর্ণাটক রাজ্যের মধ্যে উদুপি জেলার অবস্থান
কর্ণাটক রাজ্যের মধ্যে উদুপি জেলার অবস্থান
স্থানাঙ্ক: ১৩°২১′ উত্তর ৭৪°৪৫′ পূর্ব / ১৩.৩৫° উত্তর ৭৪.৭৫° পূর্ব / 13.35; 74.75
দেশ India
রাজ্যকর্ণাটক
প্রতিষ্ঠা১৯৯৭
সদরউদুপি
Talukasউদুপি, করকলা, কুন্দাপাড়া, হেবড়ি, বিন্দুর, ব্রহ্মবর & কাপু
সরকার
 • জেলাশাসকMr. G Jagadeesha ,IAS
আয়তন[১]
 • মোট৩,৮৮০ বর্গকিমি (১,৫০০ বর্গমাইল)
জনসংখ্যা [১][২]
 • মোট১১,৭৭,৩৬১
 • জনঘনত্ব৩০০/বর্গকিমি (৭৯০/বর্গমাইল)
ভাষা
 • প্রশাসনিককন্নড়
সময় অঞ্চলভারতীয় প্রমাণ সময় (ইউটিসি+5:30)
PIN576 101
আইএসও ৩১৬৬ কোডIN-KA-UD
যানবাহন নিবন্ধনKA-20
Coastline৯৮ কিলোমিটার (৬১ মা)
বৃষ্টিপাত৪,৩০২ মিলিমিটার (১৬৯.৪ ইঞ্চি)
ওয়েবসাইটudupi.nic.in
Source

উদুপি জেলা ভারতের কর্ণাতক রাজ্যের পশ্চিমপ্রান্তের একটি জেলা। ১৯৯৭ সালের আগস্টে জেলাটি তৈরি হয়েছিল দক্ষিণ কন্নড় জেলার থেকে উদুপি, কুন্ডাপুর ও করকালা- এই তিনটি তালুককে পৃথক করে। পরবর্তীকালে ২০১৮ সালের ১১ই জানুয়ারী, কর্কালা থেকে পৃথক করে মোদাবিদ্র্রীকে আনুষ্ঠানিকভাবে নতুন মহকুমা (তালুক) হিসাবে ঘোষণা করা হয়েছিল। জেলা সদরটি উদুপি শহরে রয়েছে।

অবস্থান[সম্পাদনা]

উদুপি জেলা উত্তরে উত্তর কন্নড় জেলা, দক্ষিণ দিকে দক্ষিণ কন্নড় জেলা, উত্তর পূর্ব দিকে শিবমোগ্গা জেলা, দক্ষিণ-পূর্বে চিকমাগালুর জেলা এবং পশ্চিমে আরব সাগর দ্বারা বেষ্টিত। কোঙ্কন রেল উদুপিকে গোয়া, মহারাষ্ট্র এবং কেরালা রাজ্যের সাথে সংযুক্ত করে। কোঙ্কন রেল লাইনে নন্দিকুর, পদুবিদ্রে, উদুপি, বরকুর, কুন্ডাপুরা এবং বাইন্দুর ইত্যাদি কয়েকটি রেল স্টেশন। উদুপি থেকে রাজ্যের রাজধানী বেঙ্গালুরু ছাড়াও ম্যাঙ্গালোর, কাসারগড়, মারগাও, থানে এবং মুম্বাই পর্যন্ত ট্রেন রয়েছে।

জনমিতি[সম্পাদনা]

২০১১ সালের জনগণনা অনুসারে উদুপি জেলার জনসংখ্যা ১,১৭৭,৩৬১ জন[৩]। এটি জেলাটিকে ভারতে মোট ৬৪০টি জেলার মধ্যে ৪০৩তম স্থান দেয়। এই জেলার জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৩০৪ জন (৭৯০ জন / বর্গ মাইল)। ২০০১-২০১১ এর দশকে এর জনসংখ্যার বৃদ্ধির হার ছিল ৫.৯%। উদুপির প্রতি ১০০০ জন পুরুষ প্রতি ১০৩৩ জন মহিলা এবং সাক্ষরতার হার ৮৬.২৯%। প্রায় ২৮% জনসংখ্যার বসবাস শহুরে এলাকায় এবং ৬.৪% জতফসিলী জাতি এবং ৪.৫% তফসিলী উপজাতি অন্তর্ভুক্ত।

২০১১ সালের জনগণণনা অনুযায়ী ৪২.৬৯% জনসংখ্যা কন্নড় ভাষা, ৩১.৪৪% জনগণ তুলু ভাষায়, ১১.৩১% কোঙ্কানি, ৪.৬১% উর্দু, ২.৮৩% মারাঠি, ২.১৩% মালায়ালম এবং ২.০১% অন্যান্য (সম্ভবত বিয়ারি ইত্যাদি) তাদের প্রথম ভাষা হিসেবে ব্যবহার করেন[৪]

ঐতিহাসিক জনসংখ্যা
বছরজন.±%
১৯০১৪,১৩,০৭৬—    
১৯১১৪,২৫,৬০৭+৩%
১৯২১৪,৩৭,৯০৮+২.৯%
১৯৩১৪,৬৬,৭৫৬+৬.৬%
১৯৪১৫,০৭,৩১৬+৮.৭%
১৯৫১৫,৭৫,৮১৭+১৩.৫%
১৯৬১৬,৪৮,৭৯৮+১২.৭%
১৯৭১৭,৭৫,৬৪৭+১৯.৬%
১৯৮১৯,৪৮,৬৯৬+২২.৩%
১৯৯১১০,৩৮,০৯৯+৯.৪%
২০০১১১,১২,২৪৩+৭.১%
২০১১১১,৭৭,৩৬১+৫.৯%

অর্থনীতি[সম্পাদনা]

উদুপি জেলার নান্দিকুরে একটি তাপ বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়েছে, যার উতপাদন ক্ষমতা ১২০০ মেগাওয়াট এবং আরও ১৬০০ মেগাওয়াট বৃদ্ধি প্রস্তাবিত। মণিপালের শিবল্লি ইন্ডাস্ট্রিয়াল এস্টেটে কয়েকটি ক্ষুদ্র শিল্প কারখানা স্থাপন করেছে। উদুপি জেলায় কয়েকটি ছাদের টালি (মঙ্গালোর টাইলস) শিল্প, কাজু বাদাম প্রক্রিয়াজাতকরণ শিল্প, নারকেল তেল কল এবং মাছের খাবারের শিল্প রয়েছে। এই জেলায় অনেকগুলি ছোট ছোট উদ্যোক্তা আছেন যারা আচার, হাপ্পাল (পাপড়), মশলা গুঁড়ো এবং অন্যান্য খাদ্য পণ্য তৈরি করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Know India - Karnataka"। Government of India। সংগ্রহের তারিখ ৬ ডিসেম্বর ২০১০ 
  2. "Census of India 2001: Data from the 2001 Census, including cities, villages and towns (Provisional)"। Census Commission of India। ২০০৪-০৬-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১১-০১ 
  3. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০ 
  4. 2011 Census of India, Population By Mother Tongue