গভীরতামিতিক মানচিত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লইহি সামুদ্রিক পবর্তের গভীরতামিতিক মানচিত্র
বেয়ার হ্রদের গভীরতামিতিক মানচিত্র

গভীরতামিতিক মানচিত্র সমগভীরতা রেখা দিয়ে চিহ্নিত এক ধরনের মানচিত্র যেখানে জলে নিমজ্জিত সাগর ও মহাসাগরের তলদেশের বন্ধুরতা (উঁচু-নিচু প্রকৃতি) ও অন্যান্য ভূ-প্রাকৃতিক বৈশিষ্ট্যসমূহ অধ্যয়ন করা হয়।[১] এই মানচিত্রগুলি তৈরির মূল উদ্দেশ্য হল সাগর-মহাসাগরের তলদেশের ভূ-সংস্থানিক গভীরতার বিস্তারিত বিবরণ দেওয়া এবং একই সাথে অন্তর্জলীয় (জলে নিমজ্জিত) বিভিন্ন ভূ-প্রাকৃতিক বৈশিষ্ট্যের আকার, আকৃতি ও এগুলির আঞ্চলিক বণ্টন নিয়ে তথ্য সরবরাহ করা। এই মানচিত্রে সমুদ্রপৃষ্ঠের নির্দিষ্ট একক বিন্দুতে ধ্বনি জরিপকৃত গভীরতার মান প্রদান করা হলেও মূলত সমুদ্রপৃষ্ঠের নিচে একই গভীরতায় অবস্থিত সমস্ত পরিমাপকৃত জ্ঞাত বিন্দু ও পরিমাপ না করে লব্ধ বিন্দুগুলিকে সংযুক্ত করে সমগভীর রেখা অঙ্কন করে অন্তঃসাগরীয় ভূ-সংস্থান প্রকাশ করা হয়।

সমুদ্রপৃষ্ঠের উপরে অবস্থিত স্থলভাগ বা ভূমির জন্য যে সমতুল্য মানচিত্র অঙ্কন করা হয়, তাকে ভূ-সংস্থানিক মানচিত্র বলে। গভীরতামিতিক জরিপ ও মানচিত্রগুলি জললেখবিজ্ঞান, সমুদ্রবিজ্ঞান, সামুদ্রিক ভূবিজ্ঞান, অন্তর্জলীয় প্রকৌশল ও অন্যান্য বিশেষায়িত ক্ষেত্রের সাথে সম্পর্কিত। গভীরতামিতিক উপাত্ত দিয়ে সাধারণ গভীরতামিতিক মানচিত্র ছাড়াও একটি নির্বাচিত বৈশিষ্ট্যের জন্য উল্লম্বভাবে কর্তিত পার্শ্বচিত্রও সৃষ্টি করা হতে পারে।

জললেখবিজ্ঞান ও জললৈখিক মানচিত্রের সাথে তুলনা[সম্পাদনা]

গভীরতামিতিক জরিপগুলি জললেখবিজ্ঞানের কর্মকাণ্ডের অংশবিশেষ। তবে এগুলি জললৈখিক জরিপের চেয়ে সামান্য আলাদা। জললৈখিক জরিপের ব্যবহার অনেক সীমিত। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা নিরাপদ নৌচালনার উদ্দেশ্যে এই জললৈখিক জরিপগুলি পরিচালনা করে থাকে এবং জরিপে প্রাপ্ত তথ্য-উপাত্ত ব্যবহার করে নৌ-মানচিত্র ও সহায়ক পুস্তক প্রকাশ করে থাকে। গভীতরামিতিক মানচিত্রের লক্ষ্য সমুদ্র তলদেশের গভীরতাসহ অন্যান্য বহু ভূ-প্রাকৃতিক বৈশিষ্ট্য সঠিক ও বিশদভাবে উপস্থাপন করা। অন্যদিকে জললৈখিক মানচিত্র তথা নৌ-মানচিত্রের মূল উদ্দেশ্য হল নৌযান চালনার নিরাপত্তার জন্য আবশ্যকীয় তথ্য প্রদান করা। জললৈখিক বা নৌ-মানচিত্র তাই অপেক্ষাকৃত সরল এক ধরনের মানচিত্র যেখানে কেবলমাত্র সেইসব বৈশিষ্ট্য উপস্থাপন করা হয়, যেগুলি নাবিকদেরকে জলে নিমজ্জিত বিপদজনক ভূমিরূপ বা বস্তুকে এড়িয়ে নিরাপদে নৌযান চালনায় সহায়তা করে; বাকী বৈশিষ্ট্যগুলি উপস্থাপন করা হয় না।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bathymetric map"Encyclopedia Britannica (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-১২-১৭ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]