প্রবেশদ্বার:বরিশাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বরিশাল প্রবেশদ্বার

বরিশাল
বরিশাল শহর
বরিশাল বাংলাদেশের দক্ষিণাঞ্চলের একটি শহর। 'প্রাচ্যের ভেনিস' নামে পরিচিত এ শহরটি বরিশাল জেলায় অবস্থিত এবং এটি বরিশাল বিভাগের সদর দপ্তর ও প্রধান শহর। এটি বাংলাদেশ-এর একটি অন্যতম সুন্দর শহর। কীর্তনখোলা নদীর তীরে অবস্থিত এই শহরের পুরাতন নাম চন্দ্রদ্বীপ। দেশের খাদ্যশস্য উৎপাদনের একটি মূল উৎস এই বৃহত্তর বরিশাল। বরিশালে একটি নদীবন্দর রয়েছে যেটি দেশের অন্যতম প্রাচীন, দ্বিতীয় বৃহত্তম ও গুরুত্বপূর্ণ একটি নদীবন্দর।



নির্বাচিত নিবন্ধ

ব্রজমোহন কলেজ বা বি.এম কলেজ বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় ও প্রাচীন ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। এটি বাংলাদেশের দক্ষিণাংশে বরিশাল শহরে অবস্থিত। ১৮৮৯ সালে প্রখ্যাত সমাজসেবক, রাজনীতিবিদ ও শিক্ষানুরাগী অশ্বিনীকুমার দত্ত কলেজটি প্রতিষ্ঠা করেন। তখন কলেজটি কলকাতা বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত ছিল। সেসময়ে এ কলেজের মান এতই উন্নত ছিল যে অনেকে একে দক্ষিণ বাংলার অক্সফোর্ড বলে আখ্যায়িত করেন। ১৯৬৫ সালে কলেজটির জাতীয়করণ করা হয় ও বর্তমানে কলেজটি বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধিভুক্ত। কলেজটিতে স্নাতক (সম্মান) শ্রেণীতে ২২টি বিষয়ে ও স্নাতকোত্তর শ্রেণীতে ২১টি বিষয়ে পাঠদান করে থাকে,সর্বশেষ ২০১৪ সালের ১০ই জানুয়ারি প্রফেসর বিপ্লব কুমার ভট্টাচার্য এর নেতৃত্বে প্রফেসর নাসিম হায়দার এর সহযোগীতায় পরিসংখ্যান বিভাগে অনার্স কোর্স চালু করা হয়।কলেজে ছাত্রদের জন্য ৩টি (মুসলিম হোস্টেল, মহাত্মা অশ্বিনীকুমার হোস্টেল, কবি জীবনানন্দ দাশ হিন্দু হোস্টেল) এবং মেয়েদের জন্য চারতলা ভবনের ১টি হোস্টেল (বনমালী গাঙ্গুলী মহিলা হোস্টেল) রয়েছে। কলেজের কেন্দ্রীয় লাইব্রেরিতে মোট বইয়ের সংখ্যা ৪০,০০০। এখানে ১টি বাণিজ্য ভবন, ৩টি কলা ভবন, একটি অডিটোরিয়াম, ৪টি বিজ্ঞান ভবন ও ৩টি খেলার মাঠ রয়েছে। এছাড়া দুই প্রান্তে দুটি দিঘি কলেজের সৌন্দর্যকে করে তুলেছে মনোমুগ্ধকর (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত ব্যক্তিত্ব

মোহাম্মদ মোস্তফা কামাল (১৬ ডিসেম্বর ১৯৪৭ - ১৮ এপ্রিল ১৯৭১) বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী একজন শহীদ মুক্তিযোদ্ধা। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান “বীরশ্রেষ্ঠ” উপাধিতে ভূষিত করা হয় তিনি তাদের অন্যতম।(বাকি অংশ পড়ুন...)

নির্বাচিত চিত্র
কুয়াকাটা সমুদ্র সৈকত
কুয়াকাটা সমুদ্র সৈকত
কৃতিত্ব: Sparkle24

কুয়াকাটা সমুদ্র সৈকত বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি সমুদ্র সৈকত ও পর্যটনকেন্দ্র। পর্যটকদের কাছে কুয়াকাটা "সাগর কন্যা" হিসেবে পরিচিত। ১৮ কিলোমিটার দৈর্ঘ্যের সৈকত বিশিষ্ট কুয়াকাটা বাংলাদেশের অন্যতম নৈসর্গিক সমুদ্র সৈকত। এটি বাংলাদেশের একমাত্র সৈকত যেখান থেকে সূর্যোদয় এবং সূর্যাস্ত দুটোই দেখা যায়।


আপনি জানেন কি...

১২ই নভেম্বর, ১৯৭০ সালের ভোলা সাইক্লোন

  • ...১৯৭০ সালের ভোলা ঘূর্ণিঝড় ছিল একটি শক্তিশালী ক্রান্তীয় ঘূর্ণিঝড় যা ১৯৭০ সালের ১৩ই নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ-এর) দক্ষিণাঞ্চলে আঘাত হানে। এ পর্যন্ত রেকর্ডকৃত ঘূর্নিঝড়সমূহের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ ঘূর্নিঝড় এবং এটি সর্বকালের সবচেয়ে ভয়ঙ্করতম প্রাকৃতিক দুর্যোগের একটি।[২] এ ঝড়ের কারণে প্রায় ৫ লাখ মানুষ প্রাণ হারায়।?
  • ...দৈনিক ইত্তেফাক-র প্রতিষ্ঠাতা তফাজ্জল হোসেন মানিক মিয়া?


আপনি যা করতে পারেন
   

ওয়েব রিসোর্স
সরকারি


পর্যটক গাইড
  • উইকিভ্রমণ থেকে বরিশাল ভ্রমণ নির্দেশিকা পড়ুন।

প্রাসঙ্গিক বিষয়সমূহ


সম্পর্কিত প্রবেশদ্বার
বাংলাদেশ ঢাকা চট্টগ্রাম রাজশাহী

সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে বরিশাল
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে বরিশাল
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে বরিশাল
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে বরিশাল
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে বরিশাল
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে বরিশাল
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে বরিশাল
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে বরিশাল
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে বরিশাল
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন