দেবপ্রসাদ গুপ্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দেবপ্রসাদ গুপ্ত
জন্ম
মৃত্যু৫ মে, ১৯৩০
জাতীয়তাব্রিটিশ ভারতীয়
নাগরিকত্বব্রিটিশ ভারত
শিক্ষাএকাদশ শ্রেণী
পেশাস্বাধীনতা সংগ্রামী, বিপ্লবী, রাজনীতিবিদ
পরিচিতির কারণচট্টগ্রামের অস্ত্রগার আক্রমণের ব্যক্তি
রাজনৈতিক দলঅনুশীলন সমিতি
আন্দোলনভারতের বিপ্লবী স্বাধীনতা আন্দোলন
পিতা-মাতা
  • যোগেন্দ্রনাথ গুপ্ত (পিতা)

দেবপ্রসাদ গুপ্ত (জন্ম : ডিসেম্বর ১৯১১ - মৃত্যু ৬ মে ১৯৩০) ছিলেন একজন ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী এবং শহীদ। তিনি ঢাকার নিবাসী ছিলেন। তার পিতার নাম যোগেন্দ্রনাথ গুপ্ত ।[১]

দেবপ্রসাদ কলেজে পড়াকালীন বিপ্লবী সূর্য সেনের দলে যোগদান করেন। ১৮ এপ্রিল ১৯৩০ খ্রিস্টাব্দে চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণে অংশগ্রহণ করেছিলেন। এর চারদিন পর জালালাবাদ পাহাড়ে ব্রিটিশ সৈন্যদের সঙ্গে যুদ্ধে জয়ী হয়েছিলেন।

কালারপোলে সংঘর্ষ[সম্পাদনা]

বিদ্রোহীদের মূল অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে পলাতকরা ছোট ছোট দলে বিভক্ত হয়ে সরকারের ক্ষমতার পৃথক কেন্দ্রগুলিতে আক্রমণ করার পরিকল্পনা করেছিল। স্বদেশরঞ্জন রায়, রজতকুমার সেন, দেবপ্রসাদ গুপ্ত, মনোরঞ্জন সেন প্রভৃতি ছয়জন যুবককে নিয়ে গঠিত এমনই একটি ছোট্ট দল ১৯৩০ সালের ৬ মে ইউরোপিয়ান ক্লাবে আক্রমণের জন্য পৌঁছান।

কর্ণফুলী নদীর তীরে একটি শ্যাম্পানে কিছু লোকের সন্দেহজনক গতিবিধির খবর কোতোয়ালি থানায় পৌঁছায় এবং কয়েকজন সশস্ত্র লোক নিয়ে কয়েকজন অফিসার একটি নৌকায় ছুটে আসে এবং যুবকদের অনুসরণ করে লাম্বুর হাটে অবতরণ করে।

পুলিশের নৌকা যখন স্রোতের মাঝখানে পৌঁছে গেল তখন তাদের ওপর টর্চ জ্বালিয়ে দেওয়া হলো। ধাওয়া করা লোকজন নদীর ওপারে পৌঁছে যায় এবং পুলিশ দেখতে পায় যে এরকম পাঁচ-ছয়জন লোক নদীর তীর থেকে কালারপোলের দিকে চলে যাচ্ছে।

ইউনিয়ন বোর্ডের সভাপতি, একজন মোহাম্মদসহ গ্রামবাসীরা লক্ষ্য করেন যে ছয়জন লোক গ্রামের রাস্তা দিয়ে তাড়াহুড়ো করে চলে যাচ্ছে। তারা বিভিন্ন পোশাক পরেছিল এবং প্রত্যেকের হাতে একটি পিস্তল ছিল বলে মনে হয়েছিল। পলাতকদের গ্রামবাসীরা ঘনিষ্ঠভাবে অনুসরণ করেছিল এবং অদ্ভুত ক্রসিংগুলিতে চ্যালেঞ্জ জানিয়েছিল। তারা গ্রেপ্তার এড়াতে কয়েকটি গুলি ছুড়েছিল যা দুর্ঘটনাক্রমে কয়েক মিনিটের ব্যবধানে দু'জনকে হত্যা করেছিল।

প্রসন্ন বড়ুয়া নামে এক কনস্টেবল তাদের একজনকে গ্রেপ্তার করতে গিয়ে গুলিবিদ্ধ হন, যার প্রভাবে ৯ মে মধ্যরাতের ঠিক পরে তিনি মারা যান। পুলিশের দলটি জুলদা নামে একটি জায়গায় পৌঁছেছিল, যেখানে তাদের বাঁশের ঝাঁক বা একটি বাঁশের বাগান দেখানো হয়েছিল যেখানে চারজনকে একে অপরের খুব কাছাকাছি মাটিতে পড়ে থাকতে দেখা গেছে। দিনের আলো ফোটার একটু আগে সমীরপুর গ্রামে কিছুক্ষণ ধরে গুলি বিনিময় হয় এবং বাঁশের বাগান থেকে গোলাগুলি পুরোপুরি বন্ধ হয়ে যায়। ভোরবেলা পুলিশ যুবকদের আশ্রয়স্থলে পৌঁছে দেখতে পায় দেবপ্রসাদ, রজত ও মনোরঞ্জন তিনজন ইতিমধ্যে মৃত এবং চতুর্থ স্বদেশ মুমূর্ষু অবস্থায় রয়েছে। জানা গেছে, গ্রেপ্তার এড়াতে ওই চার যুবক নিজেদের গুলি করে আত্মহত্যা করে।[১][২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সুবোধ সেনগুপ্ত ও অঞ্জলি বসু সম্পাদিত, সংসদ বাঙালি চরিতাভিধান, প্রথম খণ্ড, সাহিত্য সংসদ, কলকাতা, নভেম্বর ২০১৩, পৃষ্ঠা ২৯৯, আইএসবিএন ৯৭৮-৮১-৭৯৫৫-১৩৫-৬ উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "সংসদ" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  2. ত্রৈলোক্যনাথ চক্রবর্তী, জেলে ত্রিশ বছর, পাক ভারতের স্বাধীনতা সংগ্রাম, ধ্রুপদ সাহিত্যাঙ্গন, ঢাকা, ঢাকা বইমেলা ২০০৪, পৃষ্ঠা ২৮৬।