আবু আল-ধহাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলী বে এবং আবু ধাবের সময়ে (১৭৭০ –৭৫) মিশর ও সিরিয়ায় মামলুক প্রচারণা

মুহাম্মদ বে আবু আল-ধহাব (১৭৩৫ – ১৭৭৫), এছাড়াও শুধু আবু ধহাব নামক (অর্থ "সোনার বাবা", একটি নাম দৃশ্যত তার উদারতা এবং সম্পদ কারণে তাকে দেওয়া), তিনি ছিলেন মামলুক আমির এবং উসমানয়ি মিশর এর শাসক।

সার্কাসিয়ার উত্তর ককেশাস অঞ্চলে জন্মগ্রহণ [১] বা আবখাজিয়ায় [২][৩] তাকে অপহরণ করা হয়েছিল এবং মিশরের মামলুক আমির আলী বে আল-কবিরের কাছে বিক্রি করা হয়েছিল। তিনি আলী বে-র সবচেয়ে কাছের এবং প্রিয় সহকর্মী হয়েছিলেন, তাঁর সবচেয়ে বিশ্বস্ত জেনারেল এবং এমনকি তার শ্যালক (অন্যান্য উৎস অনুসারে: জামাই বা দত্তক পুত্র)।

রুশো-তুর্কি যুদ্ধের সময় আলী বে মিশরের অটোমান সাম্রাজ্য থেকে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন এবং অভিযোগ করেছিলেন যে ২৫০ বছর আগে উসমানীয় তুর্কিরা কর্তৃক জয়লাভ করা সাবেক মামলুক সুলতানিকে পুনরুদ্ধার করার চেষ্টা করা হয়েছিল। আলি বেয়ের পক্ষে আবু ধাহাব উচ্চ মিশরে (১৭৬৯) বিদ্রোহকে দমন করেছিলেন, হেজাজকে (১৭৭০) দখল করেছিলেন এবং ফিলিস্তিনের আমির জহির আল-উমরের সাথে জোট করেছিলেন - অটোমান সিরিয়ার বিশাল অংশ (১৭৭১) জয় করেছিলেন। দামেস্ককে (১৭৭২) এর উসমানীয় গভর্নর উসমান পাশা আল-কুর্জির কাছ থেকে নিয়ে যাওয়ার পরে, আবু ধহাব পক্ষ পরিবর্তন করেছিলেন, সমস্ত দখলকৃত অঞ্চল অটোমানদের হাতে তুলে দিয়ে কায়রোর বিরুদ্ধে যাত্রা করলেন। আলী বে একরে জহির আল-উমরের কাছে পালিয়ে গিয়েছিলেন, এবং আবু ধাহাব নতুন শায়েখ আল-বালাদ (সিভিল গভর্নর) এবং মিশরের প্রকৃত শাসক হয়েছিলেন।

আলী বে যখন ফিরে এসে নিজের অবস্থান পুনরুদ্ধার করার চেষ্টা করলেন, তখন তিনি কায়রো (১৭৭৩) এর নিকটে আবু ধাহাবের বাহিনীর হাতে পরাজিত হয়ে নিহত হন। অটোমানের নির্দেশের ভিত্তিতে আবু ধহাব তখন আমির জহিরকেও পরাস্ত করতে প্যালেস্তাইন আক্রমণ করেছিলেন। গাজা জয় করার পরে, জাফা (যেখানে তিনি পুরো পুরুষ জনগোষ্ঠীকে হত্যা করেছিলেন)[তথ্যসূত্র প্রয়োজন] এবং একর, হঠাৎই প্লেগের কারণে তিনি মারা গেলেন। তার কমরেড মুরাদ বে এবং ইব্রাহিম বে, তার মামলুক গোষ্ঠীর (আবু-ধাহাব দল বা মুহাম্মাদিয়া ) নেতারা তাকে ক্ষমতায় অধিষ্ঠিত করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Lusignan, page 80
  2. Andrew Kippis: The New Annual Register or General Repository of History, Politics and Literature, volume 7, page 37. London 1787
  3. Encyclopaedia of Islam: Abū l-Dhahab, Muḥammad Bey আর্কাইভইজে আর্কাইভকৃত ২৬ আগস্ট ২০১৪ তারিখে

সাহিত্য[সম্পাদনা]

  • আবেদরারমন আল-আলবার্তি, আর্নল্ড হটিঙ্গার (অনুবাদক): অ্যাজিপ্টেনে বোনাপার্ট - আউস ডেন ক্রোনিকেন ভন -আবারদারামমন আল-আব্বার্ট, পৃষ্ঠা 46–58 এবং 332f। পাইপার, মিউনিখ 1989
  • রবিন লিওনার্ড বিডওয়েল : আধুনিক আরব ইতিহাসের অভিধান, পৃষ্ঠা 24f। লন্ডন / নিউ ইয়র্ক 1998
  • আর্থার গোল্ডশ্মিট জুনিয়র: মিশরের Dictionary তিহাসিক অভিধান, পৃষ্ঠা 29f। ল্যানহাম 2013

পাদটীকা[সম্পাদনা]

  • ডেভিড ক্রেসেলিয়াস, 'দ্য ওয়াকফ অফ মুহাম্মদ বে আবু আল-ধাবাব', মিশরের আমেরিকান রিসার্চ সেন্টারের জার্নাল, খণ্ড। 25 (1978), পিপি।   83-105; ভোল। 26 (1979), পিপি।   125-46।
  • ডেভিড ক্রেসেলিয়াস, দ্য রুটস অফ মডার্ন মিশর: স্টাডি অফ রিফাইমস অফ আলি বে-আল-কাবীর এবং মুহাম্মদ বে আবু আল-ধাবাব, ১––০-১7575।। মধ্য প্রাচ্যের ইতিহাসে অধ্যয়ন, 6। শিকাগো: বিবলিওথেক ইসলামিক, 1981।
  • সৌভুর লুসিগানন: অটোমান পোর্তের বিরুদ্ধে আলি বেয়ের বিপ্লবের ইতিহাস । লন্ডন 1783