ইলহা দা কুইমাদা গ্রান্ডে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইলহা দা কুইমাদা গ্রান্ডে দ্বীপের আকাশমার্গ থেকে নেওয়া এক আলোকচিত্র

ইলহা দা কুইমাদা গ্রান্ডে বা সর্পদ্বীপ (পর্তুগিজ: Ilha da Queimada Grande) হচ্ছে ব্রাজিলে অবস্থিত একটি দ্বীপ, যে দ্বীপকে পৃথিবীর ভয়ংকর এবং মারাত্মক দ্বীপ বলা হয়। কেননা এই দ্বীপতে কেবল বিষাক্ত সাপই পাওয়া যায়। ইলহা দা কুইমাদা গ্রান্ডে ব্রাজিলের সাওপাওলো শহর থেকে ৩৩ কিলোমিটার দূরে অবস্থিত। প্রায় এগার হাজার বছর আগে সমুদ্রপৃষ্ঠের উত্থানে ব্রাজিলের মূল ভূ-ভাগ থেকে দূরে একে এক দ্বীপে পরিণত করে। ইলহা দা কুইমাদা গ্রান্ডেতে পাওয়া বিভিন্ন প্রাজাতির সাপের মধ্যে পিট ভাইপার (গোল্ডেন লাঞ্চহেড) অন্যতম। এই সাপ পৃথিবীর বিষাক্ত সাপগুলির মধ্যে অন্যতম এবং এই দ্বীপেই হচ্ছে এই সাপটির প্রধান আবাসস্থল। পৃথিবীর অন্যান্য বিষাক্ত সাপগুলি হাজার হাজার সংখ্যাত এখানে আছে।

১৯২০ সালে ইলহা দা কুইমাদা গ্রান্ডেতে লাইটহাউসের রক্ষক এবং তিন পরিবারের সকল সদস্যকে সাপ দংশন করার পরে ব্রাজিল সরকার এই স্থানে মানুষ যেতে অনুমতি দেয় না। হাজার হাজার পিট ভাইপার থাকা এই দ্বীপে স্থলচর প্রাণী একেবারে নেই বলা যায়। পরিযায়ী পাখি এবং সাগরীয় পক্ষীসমূহ এখানে অবতরণ করলেই সাপগুলির খাদ্য হয়ে যায়‌।

নৌবাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তি কখনোবা লাইটহাউস পর্যন্ত গিয়ে ওপর থেকে নিরীক্ষণ করে যাতে কোনো ব্যক্তি অভিযান বা এডভেঞ্চারের জন্য এই দ্বীপে উপস্থিত হতে না পারে। সাধারণ মানুষের ইলহা দা কুইমাদা গ্রান্ডেতে যাওয়ার অনুমতি নেই যদিও জীববিজ্ঞানী এবং গবেষকরা অনেক কষ্ট করে ব্রাজিল সরকার থেকে অনুমতি লাভ করে কখনো কখনো যান।