পররাষ্ট্রনীতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফিনল্যান্ডের রাষ্ট্রপতি জে কে পাসিকিভিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সোভিয়েত ইউনিয়নের সাথে ফিনল্যান্ডের বৈদেশিক নীতির প্রধান স্থপতি হিসেবে স্মরণ করা হয় । (বাম থেকে ডানে): মস্কোতে রাষ্ট্রপতি পাসিকিভি এবং সোভিয়েত রাষ্ট্রপ্রধান ক্লিমেন্ট ভোরোশিলভ

পররাষ্ট্রনীতি (ইংরেজি: Foreign Policy) একটি রাষ্ট্র পরিচালনার অত্যাবশ্যকীয় অংশ। এ নীতির ওপর একটি রাষ্ট্রের ভবিষ্যৎ অনেকাংশে নির্ভরশীল। পরাষ্ট্রনীতিতে সূক্ষ্ণতর ভুলের জন্য একটি দেশ ধ্বংশ পর্যন্ত হয়ে যেতে পারে।

একটি রাষ্ট্রের পররাষ্ট্রনীতি আন্তর্জাতিক সম্পর্ক এবং বিদেশ বিষয়ক নীতি নামেও পরিচিত। নিজস্ব নিরাপত্তা রক্ষার্থে এবং দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত কল্পে বিশ্বের অন্যান্য দেশের সাথে  সার্বিক সম্পর্ক স্থাপন এবং যোগাযোগ নিশ্চিতার্থে যে পন্থা বা কৌশল অবলম্বন করে তাই ঐ রাষ্ট্রের পররাষ্ট্রনীতি।[১] পররাষ্ট্রনীতি সংক্রান্ত অধ্যয়নকে বৈদেশিক নীতি বিশ্লেষণ নামে অভিহিত করা হয়।

পূর্বে রাষ্ট্র পরিচালনায় এ পররাষ্ট্রনীতির তেমন কোনো গুরুত্ব ছিলো না। কিন্তু বর্তমানে বিশ্বায়ন এবং আন্তঃদেশীয় কার্যক্রমের কারণে রাষ্ট্র পরিচালনায় পররাষ্ট্রনীতি অতীব গুরুত্বপূর্ণ একটি বিষয়ে পরিণত হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Foreign policy, Encyclopedia Britannica (published January 30, 2020).