গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শান (সাক্য ত্রিজিন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শান

গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শান (তিব্বতি: གྲགས་པ་རྒྱལ་མཚནওয়াইলি: grags pa rgyal mtshan) (১১৪৭ - ১২১৬) তিব্বতী বৌদ্ধধর্মের অন্যতম প্রধান ধর্মসম্প্রদায় সা-স্ক্যা ধর্মসম্প্রদায়ের পঞ্চম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন ছিলেন।

পরিবার[সম্পাদনা]

গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শান ১১৪৭ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। তিনি সা-স্ক্যা ধর্মসম্প্রদায়ের তৃতীয় সা-স্ক্যা-খ্রি-'দ্জিন সা-ছেন-কুন-দ্গা'-স্ন্যিং-পো ও তার স্ত্রী মা-গ্চিগ-'ওদ-স্গ্রোনের (ওয়াইলি: ma gcig 'od sgron) পুত্র ছিলেন। তার জ্যৈষ্ঠ ভ্রাতা ব্সোদ-নাম্স-র্ত্সে-মো ছিলেন সা-স্ক্যা ধর্মসম্প্রদায়ের চতুর্থ সা-স্ক্যা-খ্রি-'দ্জিন[১]

শিক্ষা[সম্পাদনা]

গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শান তার পিতার নিকট আট থেকে বারো বছর বয়স পর্যন্ত শিক্ষালাভ করেন। তিনি তাকে বোধিসত্ত্ব শপথ, হেবজ্র তন্ত্র, সম্বরবিংশতিকা ও সুরারোদ্ভূত সাধনা সম্বন্ধে শিক্ষাদান করেন। তার পিতার মৃত্যুর পর তিনি তার ভ্রাতা ব্সোদ-নাম্স-র্ত্সে-মো ছাড়াও গ্ত্সুগ-তোর-র্গ্যাল-পো (ওয়াইলি: gtsug tor rgyal po), ৎশুল-খ্রিম্স-গ্রাগ্স (ওয়াইলি: tshul khrims grags), সুম-পা-লো-ৎসা-বা-দার-মা-য়োন-তান (ওয়াইলি: sum pa lo tsA ba dar ma yon tan), দ্পাল-ম্ছোগ-দাং-পো'ই-র্দো-র্জে (ওয়াইলি: dpal mchog dang po'i rdo rje) ও নেপালী পণ্ডিত জয়সেনের নিকট শিক্ষালাভ করেন।[১]

সা-স্ক্যা-খ্রি-'দ্জিন[সম্পাদনা]

গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শানের বয়স যখন চৌদ্দ, তখন তার ভ্রাতা অধ্যয়ন ও সাধনার উদ্দেশ্যে সা-স্ক্যা-খ্রি-'দ্জিনের পদ ছেড়ে দিলে, তিনি পরবর্তী গোষ্ঠী প্রধান হন। এই পদে তিনি সাতান্ন বছর অধিষ্ঠিত থাকেন।[১]

রচনা ও নির্মাণ[সম্পাদনা]

গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শান বহু আধ্যাত্মিক সঙ্গীত, একটি চিকিৎসাশাস্ত্র সংক্রান্ত ও একটি জ্যোতিষবিদ্যা সংক্রান্ত গ্রন্থ রচনা করেন। তিনি তার পিতা ও ভ্রাতার জীবনী ছাড়াও তিব্বতের সম্রাটদের ইতিহাস, ভারততিব্বতে মার্গফলের ইতিহাস ও বোধিচর্যাবতারের ওপর টীকাভাষ্য রচনা করেন। এছাড়া তিনি মার্গফল সংক্রান্ত তার পিতা ও ফাগ-মো-গ্রু-পা-র্দো-র্জে-র্গ্যাল-পোর মৌখিক শিক্ষাগুলিকে লিপিবদ্ধ করেন। তিনি তার পিতামহ 'খোন-দ্কোন-ম্ছোগ-র্গ্যাল-পো ও দুই ভ্রাতার মূর্তি ছাড়াও তার পিতার জন্য স্তূপ তৈরী করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Townsend, Dominique (2009-12)। "Drakpa Gyeltsen"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-09  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Davidson, Ronald. 2005. Tibetan Renaissance. New York: Columbia University Press.
  • Dungkar Lobzang Khrinley. 2002. Dung dkar tshig mdzod chen mo. Beijing: China Tibetology Publishing House.
  • Ngorchen Khonchog Lhundrub. 2002. Three Visions: Fundamental Teachings of the Sakya Lineage of Tibetan Buddhism. Lobzang drakpa and Jay Goldberg, trans. Ithaca NY: Snow Lion Publications.
  • Roerich, George, trans. 1976. The Blue Annals. Delhi: Motilal Banarsidas.
  • Sakyapa Ngawang Kunga Sonam. Sakya Dungrab Chenmo, Cho Trin Vol. 2 Number 1. Synthesis of rnam thar as translated by Venerable Lama Kelsang Gyeltsen and Ani Kunga Chodron.
  • Stearns, Cyrus. 2001. Luminous Lives: The Story of the Early Masters of the Lam ‘bras Traditions in Tibet. Boston: Wisdom Publications.
  • Stearns, Cyrus. 2006. Taking the Path as the Result: Core Teachings of the Sakya Lamdre Tradition. Somerville, MA: Wisdom Publications.
পূর্বসূরী
ব্সোদ-নাম্স-র্ত্সে-মো
গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শান
পঞ্চম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন
উত্তরসূরী
কুন-দ্গা'-র্গ্যাল-ম্ত্শান-দ্পাল-ব্জাং-পো