বসনিয়া ও হার্জেগোভিনা ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বসনিয়া ও হার্জেগোভিনা ফুটবল অ্যাসোসিয়েশন
উয়েফা
প্রতিষ্ঠিত১৯২০; ১০৪ বছর আগে (1920) (যুগোস্লাভিয়ার অংশ হিসেবে)
১৯৯২; ৩২ বছর আগে (1992)[১]
সদর দপ্তরসারায়েভো, বসনিয়া ও হার্জেগোভিনা
ফিফা অধিভুক্তি১৯৯৬[১]
উয়েফা অধিভুক্তি১৯৯৮
সভাপতিবসনিয়া ও হার্জেগোভিনা এলভেদিন বেগিচ
সহ-সভাপতিবসনিয়া ও হার্জেগোভিনা মিলোরাদ সোফ্রেনিচ
ওয়েবসাইটwww.nfsbih.ba

বসনিয়া ও হার্জেগোভিনা ফুটবল অ্যাসোসিয়েশন (বসনীয়: Ногометни/Фудбалски Савез Босне и Херцеговине, ইংরেজি: Football Association of Bosnia and Herzegovina; এছাড়াও সংক্ষেপে এফএবিআইএইচ নামে পরিচিত) হচ্ছে বসনিয়া ও হার্জেগোভিনার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই সংস্থাটি ১৯২০ সালে যুগোস্লাভিয়ার সারায়েভো ফুটবল উপ-সংস্থা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে; অতঃপর ১৯৯২ সালে বসনিয়া ও হার্জেগোভিনা ফুটবল অ্যাসোসিয়েশন হিসেবে পুনরায় প্রতিষ্ঠিত হয়। এটি প্রতিষ্ঠার ৭৬ বছর পর ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে, এর পাশাপাশি প্রতিষ্ঠার ৭৮ বছর পর ১৯৯৮ সালে সংস্থাটি তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করে। এই সংস্থার সদর দপ্তর বসনিয়া ও হার্জেগোভিনার রাজধানী সারায়েভোয় অবস্থিত।

২০০২ সালের মে মাসে, বসনিয়া ও হার্জেগোভিনার ফুটবল ফেডারেশন একত্রে বসনীয় আঞ্চলিক ফুটবল অ্যাসোসিয়েশন, রিপবলিকা স্রপস্কা ফুটবল অ্যাসোসিয়েশন এবং ইতিমধ্যে প্রতিষ্ঠিত বসনিয়া ও হার্জেগোভিনার একীভূত ফুটবল অ্যাসোসিয়েশনকে হার্জেগ-বসনিয়া ফুটবল ফেডারেশনের সাথে অন্তর্ভুক্ত করেছিল।[২] ২০১১ সালের এপ্রিল মাসে, বসনিয়া ও হার্জেগোভিনার ফুটবল ফেডারেশন থেকে বর্তমান নামে পরিবর্তন করা হয়েছে।

এই সংস্থাটি বসনিয়া ও হার্জেগোভিনার পুরুষ, নারী এবং অনূর্ধ্ব-২১ দলের পাশাপাশি ঘরোয়া ফুটবলে বসনিয়া ও হার্জেগোভিনা প্রিমিয়ার লীগ, বসনিয়া ও হার্জেগোভিনা নারী প্রিমিয়ার লীগ এবং বসনিয়া ও হার্জেগোভিনা ফুটবল কাপের মতো প্রতিযোগিতার সকল কার্যক্রম পরিচালনা করে। বর্তমানে বসনিয়া ও হার্জেগোভিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করছেন এলভেদিন বেগিচ এবং সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন আদনান জেমিজিচ।

কর্মকর্তা[সম্পাদনা]

৭ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত হালনাগাদকৃত।[১]
অবস্থান নাম
সভাপতি এলভেদিন বেগিচ
সহ-সভাপতি মিলোরাদ সোফ্রেনিচ
সাধারণ সম্পাদক আদনান জেমিজিচ
কোষাধ্যক্ষ নেসো বরোভচানিন
গণমাধ্যম এবং যোগাযোগ পরিচালক স্লাভিকা পেচিকোজা
প্রযুক্তিগত পরিচালক এলমির পিলাভ
ফুটসাল সমন্বয়কারী মুরাত জাহা
জাতীয় দলের কোচ (পুরুষ) দুসান বায়েভিচ
জাতীয় দলের কোচ (নারী) সামিরা হুরেম
রেফারি সমন্বয়কারী তারিক কেচো

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "অ্যাসোসিয়েশনের তথ্য"fifa.com (ইংরেজি ভাষায়)। ফিফা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০২০ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ][স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. nsfbih.ba (ডিসে ১৫, ২০১২)। "Fudbalski Savez FBiH"nsfbih.ba (Bosnian ভাষায়)। জুন ২৯, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসে ১৫, ২০১২ 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:বসনিয়া ও হার্জেগোভিনা ফুটবল অ্যাসোসিয়েশন