প্লাইউড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিস্কার পরিছন্নভাবে তৈরি কোমল উপড়িঅংশ বিশিষ্ট প্লাইউড

প্লাইউড হলো পাতলা স্তর বা "কাঠের ব্যহ্যাবরণ" এর স্তর থেকে তৈরি উপাদান, যা কাঠের কুচি দ্বারা একে অপরকে ৯০ ডিগ্রি পর্যন্ত ঘোরানো সংলগ্ন স্তরগুলির সাথে একসাথে আটকানো থাকে। এটি উৎপাদিত বোর্ডগুলির পরিবারের উদ্ভাবিত কাঠ যা মাঝারি ঘনত্বের ফাইবারবোর্ড (এমডিএফ) এবং কণা বোর্ড (চিপবোর্ড) এর অন্তর্ভুক্ত।

সমস্ত প্লাইউডগুলি রজন এবং কাঠের ফাইবার শিটগুলি বেঁধে রাখে (সেলুলোজ কোষগুলি লম্বা, শক্ত এবং পাতলা হয়) একটি যৌগিক উপাদান গঠনের জন্য। কাঠের এই বিকল্পটিকে ক্রস-গ্রেইনিং বলা হয় এবং এর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সুবিধা রয়েছে: এটির প্রান্তে যখন পেরেক গাথা হয় তখন কাঠের বিভাজনের প্রবণতা হ্রাস করে; এটি প্রসারণ এবং সঙ্কুচিত হ্রাস করে, উন্নত মাত্রিক স্থিতিশীলতা সরবরাহ করে; এবং এটি প্যানেলের শক্তিটিকে সমস্ত দিক জুড়ে সামঞ্জস্যপূর্ণ করে তোলে। প্লাইউডের একটি বিজোড় সংখ্যা সাধারণত থাকে, যাতে শীটটি ভারসাম্যপূর্ণ হয় - এটি ওয়ারপিং হ্রাস করে। যেহেতু পাতলা পাতলা কাঠ একে অপরের বিরুদ্ধে দানা দানা এবং বেআইনি সংখ্যক যৌগিক অংশের সাথে জড়িত, এটির পৃষ্ঠের প্লাইয়ের দানা দানাতে উচ্চ কড়াতা লম্ব রয়েছে।

ছোট, পাতলা এবং নিম্নমানের প্লাইউডগুলি কেবল একে অপরের ডান কোণগুলিতে সাজানো থাকতে পারে। কিছু ভাল মানের প্লাইউড পণ্যগুলির নকশা অনুসারে ৪৫ ডিগ্রি (০, ৪৫, ৯০, ১৩৫ এবং ১৮০ ডিগ্রি) পদক্ষেপে পাঁচটি স্তর থাকবে এবং একাধিক অক্ষকে শক্তি প্রদান করবে।

প্লাই শব্দটি ফরাসি শব্দ প্লাইয়ার থেকে এবং[১] "টু ফোল্ড" বা ভাজ লাতিন ভাষা প্লাইকো এবং প্রাচীন গ্রীক শব্দ πλέκω থেকে এসেছে।[২]

ইতিহাস[সম্পাদনা]

বহুমুখী দালান তৈরি করার জন্য তার উপকরণ হিসেবে প্রাচীন মিশরীয় এবং গ্রীকরা পাতলা করে কাঠ কেটে তার উপর দিয়ে লম্বালম্বিভাবে দাগ দিয়ে দিতেন এবং তা দালানটির সৌন্দর্যবর্ধনের কাজ করতো।[৩] ১৭৯৭ সালে স্যামুয়েল বেন্টহাম ব্যহ্যাবরণ উৎপাদন করার জন্য বেশ কয়েকটি মেশিনের আচ্ছাদনকারী পেটেন্টগুলির জন্য আবেদন করেছিলেন। এই পেটেন্টির আবেদনপত্রে আমরা এখন প্লাইউডকে কী বলি তার প্রথম বিবরণে তিনি আরও ঘন টুকরা গঠনের জন্য আঠালো সহ বেশ কয়েকটি স্তরযুক্ত লেমিনেটের ধারণার বর্ণনা দিয়েছিলেন।[৪] বেনথাম একজন ব্রিটিশ নৌ প্রকৌশলী ছিলেন যিনি কৃতিত্বের সাথে অনেকগুলো জাহাজ নির্মাণ করেছিলেন। বেনথামের সময় ব্যবহৃত হতো ফ্ল্যাট সেরেন, পাকা করাত বা ত্রৈমাসিক সেরেন; অর্থাৎ কাঠের কুচির বিভিন্ন কোণে ম্যানুয়ালি লগটি বরাবর বা জুড়ে কাটা এবং এভাবে প্রস্থ এবং দৈর্ঘ্যে সীমাবদ্ধ।

প্রায় পঞ্চাশ বছর পরে আলফ্রেড নোবেল এর পিতা ইমমানুয়েল নোবেল,বুঝতে পেরেছিলেন যে কাঠের একাধিক পাতলা স্তর একত্রে বাঁধা কাঠের একক ঘন স্তরের চেয়ে শক্তিশালী হবে। স্তরিত কাঠের শিল্প সম্ভাবনা বুঝতে পেরে তিনি রোটারি লেদ আবিষ্কার করেন।

রোটারি লেদের প্রাথমিক প্রয়োগ এবং পরবর্তী প্লাইউডের বাণিজ্যিকীকরণের খুব কম রেকর্ড রয়েছে যা আমরা আজ জানি, তবে এর ১৮৭০ সংস্করণে, ফরাসি অভিধান রবার্ট তার রোটারি লেথ ব্যহ্যাবরণ উৎপাদন প্রক্রিয়াটির বর্ণনা দেয় তার প্রবেশদ্বার ডরোলজে[৫] এইভাবে কেউ অনুমান করতে পারেন যে রোটারি লেদযুক্ত প্লাইউড প্রস্তুতকারক ১৮৬০ এর দশকে ফ্রান্সে একটি প্রতিষ্ঠিত প্রক্রিয়া ছিল। ১৮৬৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্লাইউড উদ্ভাবন করা হয়[৬] এবং এর শিল্প উৎপাদন দ্রুতই শুরু হয়েছিল। ১৯২৮ সালে আমেরিকায় সাধারণ দালানের জন্য আদর্শ মাপের ৪ ফুট সমান ৮ ফুট (১.২ মিটার সমান ২.৪ মিটার) এর প্লাইউড শীট প্রকাশ করা হয়।[৪]

চিত্রশিল্পীরা ঐতিহ্যবাহী ক্যানভাস বা কার্ডবোর্ড প্রতিস্থাপনের জন্য ইজিল পেইন্টিংগুলির সমর্থন হিসাবে প্লাইউড ব্যবহার করেন। ১৮৮০ সালের শুরুর দিকে নিউ ইয়র্ক এ চিত্রশিল্পীদের জন্য তিন-স্তরযুক্ত (৩-প্লাই) তৈরিকৃত প্লাইবোর্ড ক্যানভাস পাওয়া যেত।[৭]

কাঠামোগত বৈশিষ্ট্য[সম্পাদনা]

একটি সাধারণ পাতলা পাতলা কাঠের প্যানেলের মুখের ব্যহ্যাবরণীদের তুলনায় উচ্চ মানের প্যানলের মুখের ব্যহ্যাবরণ বেশি রয়েছে। মূল স্তরগুলির মূল কাজটি হলো বাইরের স্তরগুলির মধ্যে বিভাজন বৃদ্ধি করা যেখানে বাঁকানো স্ট্রেসগুলি সর্বোচ্চ, এইভাবে নমন এর প্রতি প্যানেলের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলছে। ফলস্বরূপ, ঘন প্যানেলগুলি একই লোডগুলির নিচে বৃহত্তর দূরত্ব বিস্তৃত করতে পারে। বাঁকানোর সময়, সর্বাধিক চাপ বাহ্যতম স্তরগুলিতে ঘটে, একটিতে উত্তেজনায়, অন্যটি সংকোচনে। বাঁকানো স্থানে চাপ স্তর স্তরটিতে সর্বাধিক থেকে কেন্দ্রীয় স্তরে প্রায় শূন্যে হ্রাস পায়। বিভক্ত চাপের বিপরীতে প্যানেলের কেন্দ্রে এবং বাইরের তন্তুগুলিতে চাপ বেশি পায়। ইউরোপের মধ্যে মৌলিক প্লাইউডকে তিনটি প্রধান বিভাগে ভাগ করা যায়: বার্চ প্লাইউড (ঘনত্ব প্রায়. ৬৮০ কেজি/ম.৩), মিশ্র প্লাইউড (ঘনত্ব প্রায়. ৬২০ কেজি/ম.৩) এবং কনিফার প্লাইউডস (ঘনত্ব ৪৬০-৫২০ কেজি/ম.৩)।[৮]

প্লাইউডের প্রকারভেদ[সম্পাদনা]

'শো ব্যহ্যাবরণ' সহ গড়-মানের প্লাইউড
উচ্চ-মানের জমাটবদ্ধ ঢালাও প্লাইউড
ভুজাগাছের কাঠ দিয়ে তৈরি প্লাইউড

বিভিন্ন প্রয়োগের জন্য বিভিন্ন ধরনের প্লাইউড বিদ্যমান:

কোমলকাষ্ঠ বিশিষ্ট প্লাইউড[সম্পাদনা]

কোমলকাষ্ঠ বিশিষ্ট প্লাইউড সাধারণত দেববৃক্ষ, ডগলাস ফার বা স্প্রুস, পাইন গাছ এবং দেবদারু গাছ (সম্মিলিতভাবে স্প্রুস-পাইন-ফার বা এসপিএফ হিসাবে পরিচিত) অথবা লালকাঠ এবং এটি সাধারণত নির্মাণ এবং শিল্পের জন্য ব্যবহৃত হয়।[৯]

সবচেয়ে সাধারণ মাত্রা হয় ১.২ বাই ২.৪ মিটার (৩ ফু ১১ ইঞ্চি × ৭ ফু ১০ ইঞ্চি) বা এর সামান্য বৃহত্তর মাত্রা ৮ ফুট × ৮ ফুট। প্রাইসগুলি ১.৪ মিমি থেকে ৪.৩ মিমি বেধের মধ্যে পরিবর্তিত হয়। প্লাইসের সংখ্যা - যা সর্বদা অদ্ভুত হয় শীটের বেধ এবং মানের উপর নির্ভর করে। ছাদটি পাতলা বা কম ওজনের -ইঞ্চি (১৬ মিমি) মানের প্লাইউড ব্যবহার করতে পারে। কিন্তু মেঝে এবং ছাদের দূরত্বের উপর নির্ভর করে উপমেঝেতে কমপক্ষে ইঞ্চি (১৯ মিমি) মানের প্লাইউড ব্যবহার করতে হবে। প্লাইউড ব্যবহার করে ছাদ স্থাপনের জন্য টিএন্ডজি (টাঙ্গ এন্ড গ্রুভ) হলো; একটি শক্ত মেঝে বা ছাদ প্রদান করতে একটি বোর্ড অন্য বোর্ডকে উপরে বা নিচে যেতে বাধা দেয়, এতে করে ছাদ বা মেঝেটি অধিক টেকসই, শক্ত এবং সুন্দর হয়। টিএন্ডজি প্লাইউড সাধারণত -থেকে-১-ইঞ্চি (১৩ থেকে ২৫ মিমি) পর্যন্ত প্রসারিত হয়ে থাকে।

শক্ত ও টেকসই কাষ্ঠবিশিষ্ট প্লাইউড (সফটউড প্লাইউড)[সম্পাদনা]

শক্ত ও টেকসই কাষ্ঠবিশিষ্ট প্লাইউড ডাইকাট গাছ (ওক, বিচ এবং মেহগনি) এর কাঠ দিয়ে তৈরি করা হয়। একে তার দুর্দান্ত শক্তি, কঠোরতা এবং লতানো প্রতিরোধের দ্বারা চিহ্নিত করা হয়। এটিতে একটি উচ্চ পরিকল্পনাকারী বিভক্ত শক্তি এবং প্রভাব প্রতিরোধের ক্ষমতা রয়েছে, যা একে ভারী শুল্ক মেঝে এবং প্রাচীর কাঠামোর জন্য বিশেষভাবে উপযুক্ত করে তোলে। ওরিয়েন্টেড প্লাইউড নির্মাণের একটি উচ্চ চাকা বহন ক্ষমতা রয়েছে। শক্ত ও টেকসই কাষ্ঠবিশিষ্ট প্লাইউডের সর্বোত্তম পৃষ্ঠের কঠোরতা, এবং ক্ষতি- এবং পরিধান-প্রতিরোধের ক্ষমতা রয়েছে।[১০]

গ্রীষ্মপ্রধান প্লাইউড (ট্রপিকাল প্লাইউড)[সম্পাদনা]

গ্রীষ্মপ্রধান প্লাইউড গ্রীষ্মমণ্ডলীয় কাঠের মিশ্র প্রজাতির দ্বারা তৈরি। মূলত এশীয় অঞ্চল থেকে আসা, এটি এখন আফ্রিকান এবং দক্ষিণ আমেরিকার দেশগুলিতেও তৈরি হয়। ঘনত্ব, শক্তি, স্তরগুলির সমতা এবং উচ্চ মানের কারণে ট্রপিকাল প্লাইউড সফটউড প্লাইউডের তুলনায় বেশি উন্নত। উচ্চমানের সাথে উৎপাদিত হলেও এটি সাধারণত অনেক বাজারে একটি প্রিমিয়ামে বিক্রি হয়। ট্রপিকাল প্লাইউড যুক্তরাজ্য, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, তাইওয়ান, কোরিয়া, দুবাই এবং বিশ্বব্যাপী অন্যান্য দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি কম খরচের কারণে এটি অনেক অঞ্চলে নির্মাণকাজেও ব্যবহৃত হয়। তবে, প্লাইউড পিআর-এর চাহিদা বৃদ্ধি এবং রপ্তানি করার উদ্দেশ্যে ফিলিপাইন, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়াসহ অনেক দেশের বন কেটে উজাড় করা হচ্ছে।[১১]

এয়ারক্রাফট প্লাইউড[সম্পাদনা]

ডি হ্যাভিল্যান্ড ডিএইচ-৯৮ মোশকো বাঁকা এবং আঠালো পাতলা তক্তার আবরণ দিয়ে তৈরি

উচ্চ-শক্তিযুক্ত প্লাইউড, যা বিমান প্লাইউড নামেও পরিচিত, এটি মেহগনি গাছের কাঠ থেকে তৈরি। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ এর সময় বিমান হামলা গ্লাইডার তৈরিতে এবং বেশ কয়েকটি যুদ্ধবিমান তৈরি করতে ব্যবহৃত হয়েছিল, বহুল পরিচিত ডি হ্যাভিল্যান্ড মোশকো এই প্লাইউড ধারা তৈরি করা হয়েছিলো। ডাকনামযুক্ত "দ্য উডেন ওয়ান্ডার" প্লাইউড ডানাগুলির পৃষ্ঠের জন্য ব্যবহার করা হয়েছিল, এবং বাল্কহেডস এবং ডানার দাগগুলির জালগুলির মতো সমতল অংশও ব্যবহৃত হয়েছিল। ফিউজলেজটির মনোকোক শেলের বন্ডেড প্লাই-বালসা-প্লাই 'স্যান্ডউইচ' থেকে ব্যতিক্রমী অনমনীয়তা ছিল; ক্রস বিভাগে উপবৃত্তাকার, এটি বাঁকানো ছাঁচ ব্যবহার করে দুটি পৃথক মিরর-ইমেজ অর্ধে গঠিত হয়েছিল।

স্ট্রাকচারাল এয়ারক্রাফ্ট-মানের প্লাইউড সাধারণত আফ্রিকান মেহগনি থেকে উৎপাদিত হয়। খাদকাঠ হলো এয়ারক্রাফট (বিমান) মানের প্লাইউড যা অন্য ধরনের মেহগনি এবং বার্চ প্লাইউডের চেয়ে হালকা এবং আরও নমনীয় তবে কাঠামোগত কিছুটা কম। বিমান এবং মিল-পি -৬০৭ এর জন্য প্লাইউডের সমীক্ষা ও পরীক্ষার জন্য, এভিয়েশন-মানের (বিমান বা এয়ারক্রাফট মানের) প্লাইউডগুলি জার্মানিশের লয়েড বিধিগুলিতে ১৯৩১ সাল থেকে বর্ণিত সংজ্ঞা সহ বেশ কয়েকটি নির্দিষ্টকরণে তৈরি হয় এবং পরে প্লাইসের মধ্যে আঠালো গুণগুলি যাচাই করার জন্য ফুটন্ত পানিতে নিমজ্জন করার পরে বিভক্ত পরিক্ষার আহ্বান জানায়।

হাওয়ার্ড হিউজেস এইচ -৪ হারকিউলিস বিমান প্লাইউড দ্বারা নির্মিত হয়েছিল। প্লাইউড এবং রজন ডুরামোল্ড প্রক্রিয়া নিযুক্ত করে হিউজ বিমান সংস্থা বিমানটি তৈরি করেছিল।[১২] মার্শফিল্ড, উইসকনসিন রডিস উৎপাদন দ্বারা বিশেষত কাঠের ব্যহ্যা তৈরি করা হয়েছিল।[১৩]

আলংকারিক প্লাইউড (বিস্তৃত প্লাইউড)[সম্পাদনা]

সাধারণত ছাই, ওক, লাল ওক, বার্চ, ম্যাপেল, মেহগনি, ফিলিপাইন মেহগনি সহ সাধারণত হার্ডউডের মতো (প্রায়শই 'লাউয়ান' , লুয়ান বা মেরান্তি নামে পরিচিত এবং সত্যিকারের মহোগানির কোনও সম্পর্ক নেই), গোলাপউড, সেগুন এবং অন্যান্য হার্ডউডের থেকে কিছুটা নমনীয়।

নমনীয় প্লাইউড (ফ্লেক্সিবল প্লাইউড)[সম্পাদনা]

নমনীয় প্লাইউড বাঁকানো অংশগুলি তৈরির জন্য ডিজাইন করা হয়েছে, এমন একটি অনুশীলন যা ফার্নিচার তৈরিতে ১৮৫০ এর দশকে আবিষ্কার হয়েছিলো।

এয়ারক্রাফট মানের প্লাইউড, প্রায়শই বাল্টিক বার্চ, বার্চের তিন বা ততোধিক প্লাই থেকে তৈরি হয়, এটি ৬৪ ইঞ্চি (০.৪০ মিমি) পর্যন্ত প্রসারিত হয়ে থাকে। এটির পুরুত্ব ইঞ্চি (৯.৫ মিমি) এবং ঘনত্ব ৪ বাই ৮ ফুট (১.২ মি × ২.৪ মি), যা মেহগনি থ্রি-প্লাই "উইগল বোর্ড" বা "বেন্ডি বোর্ড এবং পাতলা কুচি দিয়ে তৈরি করা হয়। একবার কাঙ্ক্ষিত বক্ররেখা তৈরি হয়ে গেলে উইগল বোর্ডটি প্রায়শই দুটি স্তরে একসাথে আটকানো হয়, যাতে চূড়ান্ত আকারটি শক্ত হয়ে যায় এবং চলাচলে প্রতিরোধ করে। প্রায়শই, আলংকারিক কাঠের পাতলা তক্তার আবরণ পৃষ্ঠ পৃষ্ঠ হিসাবে যুক্ত করা হয়।

যুক্তরাজ্যে ভিক্টোরিয়ার সময়ে স্টোন পাইপের টুপি তৈরির জন্য ভিনিয়ার একক-প্লাই শিট ব্যবহার করা হত, তাই নমনীয় আধুনিক প্লাইউড কখনও কখনও পরিচিত হয়, যদিও মূল উপাদানটি কঠোরভাবে প্লাইউড ছিল না, কিন্তু ব্যহ্যাবরণ একটি একক শীট ছিল।

সমুদ্র সংক্রান্ত প্লাইউড (মেরিন প্লাইউড)[সম্পাদনা]

মেরিন প্লাইউড টেকসই মুখ এবং মূল ব্যহ্যাবরণ থেকে উৎপাদিত হয়, কয়েকটি ত্রুটি সহ তাই এটি আর্দ্র এবং ভেজা উভয় পরিস্থিতিতে দীর্ঘতর সঞ্চালন করে এবং ক্ষতিকারক এবং ছত্রাকের আক্রমণ প্রতিরোধ করে। এর নির্মাণটি এমন যে এটি দীর্ঘস্থায়ীভাবে আর্দ্রতার সংস্পর্শে থাকা এমন পরিবেশে এটি ব্যবহার করা যেতে পারে। প্রতিটি কাঠের পাতাগুলি গ্রীষ্মমণ্ডলীয় কাঠ থেকে হবে, এতে ন্যূনতম মূল ফাঁক থাকবে, প্লাইউডের পানি আটকে রাখার সম্ভাবনা সীমাবদ্ধ করে এবং তাই একটি শক্ত এবং স্থিতিশীল আঠালো বন্ধন সরবরাহ করে। এটি বহির্মুখী প্লাইউডের অনুরূপ একটি বাহ্যিক আবহাওয়া এবং বয়েল প্রুফ (ডাব্লুবিপি) আঠা ব্যবহার করে।

সামুদ্রিক প্লাইউড বিএস ১০৮৮ এর সাথে সামঞ্জস্যপূর্ণ হিসাবে তুলনা করা যেতে পারে, যা সামুদ্রিক পাতলা পাতলা কাঠের জন্য একটি ব্রিটিশ স্ট্যান্ডার্ড এবং আইএস: ৭১০ সামুদ্রিক মানের প্লাইউড ভারতীয় স্ট্যান্ডার্ড ব্যুরো (বিআইএস) এর জন্য আদর্শ হিসেবে বিবেচিত হয়। সামুদ্রিক প্লাউডের জন্য কয়েকটি আন্তর্জাতিক মানের গ্রেডিং রয়েছে এবং বেশিরভাগ মান স্বেচ্ছাসেবী। কিছু সামুদ্রিক পাতলা পাতলা কাঠের একটি লয়েড অব লন্ডন স্ট্যাম্প রয়েছে যা এটিকে বি এস ১০৮৮ এর অনুগত বলে প্রমাণী করে তোলে। কিছু প্লাইউড কাঠ তৈরিতে ব্যবহৃত কাঠের উপর ভিত্তি করে লেবেলযুক্তও থাকে। এর উদাহরণগুলি হলো ওকোমি বা মেরান্তি।

অন্যান্য প্লাইউডগুলি[সম্পাদনা]

প্লাইউডের অন্যান্য ধরনের মধ্যে রয়েছে ফায়ার-রেটার্ড্যান্ট, আর্দ্রতা-প্রতিরোধী, তারের জাল, সাইন-গ্রেড এবং চাপ-চিকিৎসা। তবে প্লাউডের ফায়ারপ্রুফিং উন্নত করতে বিভিন্ন রাসায়নিকের সাথে চিকিৎসা করা যেতে পারে। এই পণ্যগুলির প্রতিটি শিল্পে প্রয়োজনীয়তা পূরণের জন্য নকশা করা হয়েছে।

বাল্টিক বার্চ প্লাইউড বাল্টিক সাগরের চারপাশের অঞ্চলের একটি পণ্য। মূলত ইউরোপীয় আলমারি নির্মাতাদের জন্য তৈরি তবে এখন মার্কিন যুক্তরাষ্ট্রেও জনপ্রিয়। এটি বহিরাগত মানের আঠালো সহ ক্রস-ব্যান্ডেড বার্চ প্লাইসের অভ্যন্তরীণ শূন্য-মুক্ত কোর দ্বারা গঠিত খুব স্থিতিশীল। মুখের ব্যহ্যাবরণগুলি প্রথাগত আলমারি মানের পাতলা কাঠের চেয়ে ঘন হয়।

উৎপাদন[সম্পাদনা]

প্লাইউড কারখানায় প্লাইউড তৈরির জন্য কাঠ কাটা হচ্ছে

পাতলা পাতলা কাঠ উৎপাদনে একটি ভাল লগ প্রয়োজন, একে লুন্ঠক বলা হয়, যা সাধারণত একটি কাঠের আকারের প্রক্রিয়াকরণের জন্য প্রয়োজনের তুলনায় সোজা এবং ব্যাসের চেয়ে বড় হয়। লগটি আনুভূমিকভাবে স্থাপন করা হয় এবং তার দীর্ঘ অক্ষের দিকে ঘোরানো হয় যখন একটি দীর্ঘ ফলক এটিতে চাপানো হয়, ফলে কাঠের পাতলা স্তরটি খোসা ছাড়ায (অনেকটা রোল থেকে কাগজের একটানা শীট হিসাবে)। একটি নিয়মিত নাকবার, যা শক্ত বা বেলন হতে পারে, ঘোরানোর সময় লগের বিপরীতে চাপানো হয়, ছদ্ম এবং নাকবারের মধ্যে দিয়ে ব্যহ্যাবস্থার যাওয়ার জন্য একটি "ফাঁক" তৈরি করে। খোসা ছাড়ানোর সাথে নাকবার আংশিকভাবে কাঠকে সংকুচিত করে; এটি ছুলার ছুরির কম্পন নিয়ন্ত্রণ করে; এবং ব্যহ্যাবরণকে একটি সঠিক বেধে খোসা ছাড়তে সহায়তা করে। এই ভাবে লগটি ব্যহ্যাবরণীর শীটে খোসা দেওয়া হয়, এরপরে যা শুকনো হওয়ার সময় (কাঠের প্রজাতির উপর নির্ভর করে) সঙ্কুচিত হওয়ার অনুমতি দেওয়ার জন্য কাঙ্ক্ষিত আকারে কাটা হয়। চাদরগুলি পরে প্যাচ করা, গ্রেড করা, একসাথে আঠালো করা হয় এবং তারপরে কমপক্ষে ১৪০ °সে (২৮৪ °ফা) তাপমাত্রায় একটি কক্ষে তাপ দেওয়া হয় এবং প্লাইউড প্যানেল গঠনের জন্য ১.৯ এমপিএ (তবে আরও সাধারণভাবে ২০০ পিএসআই) মাত্রায় চাপ দেওয়া হয়। এরপরে প্যানেলটির পৃষ্ঠের ছোট ছোট ত্রুটি যেমন চির বা ছোট গর্ত ভরাট, পুনরায় আকারের বেলে বা অন্য কোনওভাবে পুনরায় সংশোধিত করতে হয়।

অন্দর ব্যবহারের জন্য পাতলা প্লাইউড সাধারণত কম ব্যয়বহুল ইউরিয়া-ফর্মালডিহাইড আঠা ব্যবহার, যার সীমিত পানির প্রতিরোধ ক্ষমতা রয়েছে, যখন বহিরঙ্গন এবং সামুদ্রিক-মানের প্লাইউড আর্দ্রতা সহ্য করার জন্য নকশা করা হয়েছে, এবং জলাবদ্ধতা রোধ করতে এবং উচ্চ আর্দ্রতা এ শক্তি বজায় রাখতে একটি জল-প্রতিরোধী ফেনল-ফর্মালডিহাইড আঠালো ব্যবহার করা হয়।

প্লাইউডে ব্যবহার করা আঠা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ইউরিয়া ফর্মালডিহাইড এবং ফেনল ফর্মালডিহাইড উভয়ই খুব উচ্চ ঘন ঘন ক্ষেত্রে ক্যান্সারজনক হয়ে থাকে। ফলস্বরূপ, অনেক নির্মাতারা "ই" রেটিং দ্বারা চিহ্নিত, কম ফর্মালডিহাইড-নির্গমনকারী আঠালো পদ্ধতির দিকে ঝুঁকছেন। "ইও" এ উৎপাদিত প্লাইউড কার্যকরভাবে ফর্মালডিহাইড নিঃসরণ শূন্য করেছে।[১৪]

সামনে আনা আঠা ছাড়াও, কাঠের সংস্থানগুলি স্বয়ং উৎপাদনকারীদের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়, একাংশে শক্তি সংরক্ষণের পাশাপাশি প্রাকৃতিক সংস্থার জন্য এটি উদ্বেগ তৈরি করেছে। এই অনুষ্ঠানগুলিতে অংশগ্রহণকারী নির্মাতাদের জন্য বেশ কয়েকটি শংসাপত্র উপলব্ধ করা হয়েছে। বন "শংসাপত্রের অনুমোদনের জন্য অনুষ্ঠান" (পিইএফসি) "ফরেস্ট স্টুয়ার্ডশিপ কাউন্সিল" (এফএসসি), "শক্তি ও পরিবেশগত নকশায় নেতৃত্ব" (এলইডি), "টেকসই বনায়নের উদ্যোগ" (এসএফআই) এবং "গ্রিনগার্ড" হলো সমস্ত শংসাপত্র অনুষ্ঠান যা নিশ্চিত করে যে উৎপাদন এবং নির্মাণ পদ্ধতিগুলি টেকসই হয়। এই অনুষ্ঠানগুলির নির্মাতা এবং ব্যবহারকারী উভয়কেই খাজনার সুবিধা দেওয়া হয়।[১৫]

সঠিক আকৃতি[সম্পাদনা]

সর্বাধিক ব্যবহৃত পুরুত্বের পরিসীমাটি হলো থেকে ৩.০ ইঞ্চি (৩.২ থেকে ৭৬.২ মিমি)। সর্বাধিক ব্যবহৃত প্লাইউড শিটগুলির আকার ৪x৮ ফুট (১২২০ x ২৪৪০ মিমি) যা প্রথম পোর্টল্যান্ড উৎপাদন সংস্থা ব্যবহার করেছিল, ১৯০৫ সালে পোর্টল্যান্ড ওয়ার্ল্ড ফেয়ারের জন্য এই আধুনিক ব্যহ্যাবরণ কোর প্লাইউড হিসাবে এর বিকাশ ঘটেছে। প্লাইউডের একটি শীটের জন্য সাধারণ মেট্রিক আকার হলো ১২০০ x ২৪০০ মিমি। ৫ × ৫ ফুট (১,৫০০ × ১,৫০০ মিমি) মাপও বাল্টিক বার্চ প্লাই এবং এয়ারক্রাফ্ট প্লাইয়ের জন্য একটি সাধারণ ইউরোপীয় আকার।[১৬]

কংক্রিট গঠনের জন্য বিশেষকৃত পাতলা পাতলা কাঠের আকারগুলি ১৫৬৪ থেকে ১৩১৬ ইঞ্চি (৬ থেকে ২১ মিমি) থেকে শুরু করে, এবং প্রচুর বিন্যাস বিদ্যমান, যদিও ১৫ × ৭৫০ × ১,৫০০ মিমি (.৫৯ইঞ্চি × ৩০ × ৫৯ ইঞ্চি) (১৯/৩২ইঞ্চি × ২ ফুট- ৬ইঞ্চি × ৪ ফুট-১১ইঞ্চি) খুব ব্যবহৃত হয়।

বিমানের পাতলা পাতলা কাঠের পুরুত্ব পাওয়া যায় ইঞ্চি (৩ মিমি) ( ত্রিপ্লাই নির্মাণ) এবং উপরের দিকে; সাধারণত বিমান প্লাইউড ব্যহ্যাবরণকারী ০.৫ মিমি ব্যবহার করে;(প্রায় ১/৬৪ ইঞ্চি) বেধ যদিও ০.১ মিমি হিসাবে অনেক পাতলা প্যানেল নির্মাণে ব্যবহৃত হয়।

মান (গ্রেডিং)[সম্পাদনা]

উৎসের দেশ অনুযায়ী গ্রেডিংয়ের নিয়মগুলি পৃথক হয়। সর্বাধিক জনপ্রিয় মান হলো ব্রিটিশ স্ট্যান্ডার্ড (বিএস) এবং আমেরিকান স্ট্যান্ডার্ড (এএসটিএম)। জয়েস (১৯৭০) অনুসারে গ্রেডিং বিধিগুলির কিছু সাধারণ ইঙ্গিত তালিকাবদ্ধ করা হলো:[১৭]

মান বর্ণনা
মুখ এবং পিছনে ব্যহ্যাবরণীরা সমস্ত ত্রুটি থেকে কার্যত মুক্ত।
এ/বি এর ব্যহ্যাবরণীরা সমস্ত ত্রুটি থেকে কার্যত মুক্ত থাকে। কেবল কয়েকটি ছোট নট বা বর্ণহীনতার সাথে বিপরীত ব্যহ্যাবরণীরা থাকে কিছুটা।
এ/বিবি এতে বড় নট, প্লাগস ইত্যাদি বিপরীত দিকে থাকে।
বি উভয় পক্ষের কেবল কয়েকটি ছোট গিঁট বা বর্ণহীনতা সহ ব্যহ্যাবরণীয় থাকে।
বি/বিবি কেবল কয়েকটি ছোট নট বা বিবর্ণতা সহ মুখোমুখি ব্যহ্যাবরণীরা থাকে।
বিবি উভয় পক্ষ সংযুক্ত বড় নট, প্লাগ, ইত্যাদির অনুমতি দিচ্ছে
সি/ডি কাঠামোগত প্লাইউডের জন্য, এই গ্রেডটির অর্থ হ'ল মুখটি গিঁট এবং ত্রুটি ভরাট হয়েছে এবং বিপরীতে এমন কিছু রয়েছে যা ভরাট নয়। এই গ্রেডটি প্রায়শই কোনও পণ্যের সাথে আচ্ছাদন হওয়ার আগে কোনও ভবনের পৃষ্ঠতলেরকাজ যেমন: মেঝে, সাইডিং, কংক্রিট বা ছাদ উপকরণের জন্য ব্যবহৃত হয়।
ডাব্লিউজি ভালো আঠার জন্য শুধুএটির প্রতিশ্রুতি দেওয়া হয়।
এক্স এতে গিঁট, নথল, ফাটল এবং অন্যান্য সমস্ত ত্রুটি অনুমোদিত হয়।
ডাব্লিউবিপি এটি মেরিন প্লাইতে আবহাওয়া এবং বয়েল প্রুফ হিসেবে ব্যবহৃত হয়।ইএন ৩১৪- ৩ এর পরিবর্তিত নকশা হিসেবে এটি তৈরি করা হয়েছে।

জেপিআইসি মান

মান বর্ণনা
বিবি/সিসি সামনের দিক থেকে বিবি, পেছনের দিক থেকে সিসি। বিবি এর নট অনেক ছোট, এমনকি ১/৪ ইঞ্চির থেকেও ছোট হয়, সামান্য বিবর্ণতা, কোন ক্ষয়, বিভাজন দক্ষতার সাথে মিলিত হয়েছে।

প্রয়োগক্ষেত্র[সম্পাদনা]

প্লাইউড অনেকগুলি ক্ষেত্রে ব্যবহৃত হয় যার জন্য উচ্চ-মানের, উচ্চ-শক্তি উপাদান প্রয়োজন হয়। এই প্রসঙ্গে গুণমানের দিক থেকে প্লাইউড ক্র্যাকিং, ব্রেকিং, সঙ্কুচিত হওয়া, মোচড় দেওয়া এবং ওয়ারপিংয়ের প্রতিরোধ করার প্রতিশ্রুতি দিয়ে থাকে।

বহিরাগত আঠালো প্লাইউড ঘরের বাহিরের ব্যবহারের জন্য উপযুক্ত, তবে আর্দ্রতা কাঠের শক্তিকে প্রভাবিত করে, আর্দ্রতার পরিমাণ অপেক্ষাকৃত কম থাকায় অনুকূল কর্মক্ষমতা অর্জন করা যায়। উপ শূন্য শর্তাবলী পাতলা পাতলা কাঠের মাত্রিক বা শক্তি বৈশিষ্ট্যগুলিকে প্রভাবিত করে না, কিছু বিশেষ প্রয়োগকে সম্ভব করে তোলে।

প্লাইউড ধকলযুক্ত জায়গায় ব্যবহারের জন্যও উপযুক্ত উপাদান হিসাবেও ব্যবহৃত হয়। এটি ডাব্লুডাব্লুআইআই-এর পর থেকে সামুদ্রিক এবং বিমান তৈরির কাজেও ব্যবহৃত হচ্ছে। সর্বাধিক উল্লেখযোগ্য হ'ল ব্রিটিশ ডি হাভিল্যান্ড মশকুইটো বোমারু বিমান, বার্চ পাতলা কাঠের তৈরি "বালসা কোর", এবং ডানা তৈরির জন্য ব্যাপকভাবে প্লাইউড ব্যবহার করা হয় ব্রিটিশ পাওয়ার বোট সংস্থা এবং ভো দ্বারা নির্মিত "হার্ড-চীন মোটর টর্পেডো বোটস" (এমটিবি) এবং "মোটর গান বোটস" (এমজিবি) তৈরিতেও প্লাইউড ব্যবহার করা হয়েছিলো। ধকলযুক্ত স্থানেও বর্তমানে প্লাইউড সফলভাবে ব্যবহার করা হয়। আমেরিকান নকশাকার চার্লস এবং এমস তাদের প্লাইউড ধারা তৈরি আসবাবের জন্য বিখ্যাত, যেমন ফিনিশ স্থপতি আলভার আল্টো এবং তার ফার্ম আরটেক, অন্যদিকে "ফিল বোলার" মূলত প্লাইউডের তৈরি বহু বিস্তৃত নৌকা তৈরি করেছেন। কেপটাউনের জ্যাক কেপার প্লাইউড ড্যাবচিক নাবিক ডিঙি নকশা করেছিলেন, যাতে ২০১৫-এর হিসাব অনুযায়ী এখনও বিপুল সংখ্যক কিশোর-কিশোরীরা যাত্রা করে।

ডেট্রোলা মডেল ৫৭৯ (১৯৪৬) রেডিও প্লাইউড দিয়ে তৈরি করা হয়েছিলো

প্লাইউড প্রায়শই বাঁকা পৃষ্ঠতল তৈরি করতে ব্যবহৃত হয় কারণ এটি সহজেই কুচির সাথে বাঁকতে পারে। স্কেটবোর্ড র‌্যাম্পগুলি প্রায়শই প্লাইউডকে বাঁকানো বক্ররেখার উপরে শীর্ষ মসৃণ পৃষ্ঠ হিসাবে রূপান্তর তৈরি করতে ব্যবহার করে যা সমুদ্রের তরঙ্গগুলির আকার অনুকরণ করতে পারে।

সফটউড প্লাইউডের প্রয়োগক্ষেত্র[সম্পাদনা]

স্প্রুস প্লাইউডের সাধারণ ব্যবহারগুলি হলো:

  • বাড়ির নির্মাণে মেঝে, দেয়াল এবং ছাদ
  • বায়ু বন্ধনী প্যানেল
  • যানবাহন অভ্যন্তরীণ শরীরের কাজ
  • প্যাকেজ এবং বাক্স
  • পরিবেষ্টনী

এই লেপযুক্ত পাতলা পাতলা কাঠগুলির জন্য কিছু প্রান্ত ব্যবহার রয়েছে যেখানে যুক্তিসঙ্গত শক্তি প্রয়োজন তবে স্প্রসের হালকা হওয়া একটি সুবিধা, যেমন:

  • কংক্রিট শাটারিং প্যানেল
  • নির্মাণের জন্য প্রস্তুত রঙের উপরিভাগ

হার্ডউড প্লাইউডের প্রয়োগক্ষেত্রল[সম্পাদনা]

ফেনোলিক রজন ফিল্ম লেপযুক্ত প্লাইউড সাধারণত ব্যবহার করার জন্য প্রস্তুত উপাদান হিসাবে ব্যবহৃত হয় যেমন:

  • কংক্রিটের ফর্ম ওয়ার্ক সিস্টেমগুলিতে ব্যবহৃত প্যানেল
  • পরিবহন যানবাহনে মেঝে, দেয়াল এবং ছাদ
  • পাত্রের মেঝেতে
  • বিভিন্ন বিল্ডিং এবং কারখানাগুলির মেঝেগুলিতে ভারী পোশাক পরে
  • ভারাজাতীয় উপকরণ
    ("তারের" বা আরও ভাল ট্র্যাকশন ছাপার জন্য অন্যান্য শৈলী উপলব্ধ)

বার্চ পাতলা পাতলা কাঠ বিশেষ ব্যবহারের ক্ষেত্রে কাঠামোগত উপাদান হিসাবে ব্যবহৃত হয় যেমন:

উপাদানের স্থায়িত্বের সাথে মিলিত মসৃণ পৃষ্ঠ এবং সঠিক বেধ অনেকগুলি শেষ প্রান্তের ব্যবহারের জন্য বার্চ পাতলা পাতলা কাঠকে অনুকূল উপকরণ তৈরি করে যেমন:

  • উচ্চ পর্যায়ের লাউড স্পিকার
  • কাটিং বোর্ড
  • কাঠের কাঠামোর জন্য সমর্থনযুক্ত
  • খেলার মাঠের সরঞ্জাম
  • আসবাবপত্র
  • সঙ্গিতের সঙ্গে সম্পর্কযুক্ত সরঞ্জাম
  • খেলাধুলার সরঞ্জাম

ট্রপিকাল প্লাইউডের প্রয়োগক্ষেত্র[সম্পাদনা]

গ্রীষ্মমণ্ডলীয় প্লাইউড সাধারণত দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চল মূলত মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া থেকে পাওয়া যায।

  • সাধারণ প্লাইউড
  • মেঝে তৈরিতে
  • স্ট্রাকচার প্যানেল
  • ধারক মেঝে
  • লামিন বোর্ড
  • স্তরিত ব্যহ্যাবরণ কাঠ (এলভিএল)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Collins Dictionary of the English Language, 2nd Edition, London, 1986, p.1181
  2. Cassell's Latin Dictionary, Marchant, J.R.V, & Charles, Joseph F., (Eds.), Revised Edition, 1928, p.421
  3. O'Halloran, M.R., "Wood: Structural Panels"; pp. 917-921 in Andreas Mortensen, ed., Concise Encyclopedia of Composite Materials, Elsevier, 2006.
  4. "Plywood"Gale's How Products are Made। The Gale Group Inc.। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩ 
  5. "Dérouler"Le Robert Historique de la langue française। Dictionnaires Robert। ২ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩ 
  6. "Plywood"Columbia Encyclopedia। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩ 
  7. Muller, Norman E. (১৯৯২)। "An early example of a plywood support for painting"। Journal of the American Institute for Conservation31 (2): 257–260। জেস্টোর 3179496ডিওআই:10.2307/3179496 
  8. https://www.woodproducts.fi/content/plywood
  9. O'Halloran, p. 221.
  10. Handbook of Finnish plywood, Finnish Forest Industries Federation, 2002, আইএসবিএন ৯৫২-৯৫০৬-৬৩-৫ "Archived copy" (পিডিএফ)। ২০০৭-০৯-২৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৯-২৭ 
  11. "Lauan (Shorea spp.)"www.rainforestrelief.org। ২০১৭-০৯-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-১১-১৫ 
  12. Winchester, Jim. "Hughes H-4 'Spruce Goose'." Concept Aircraft: Prototypes, X-Planes and Experimental Aircraft. Kent, UK: Grange Books plc., 2005. আইএসবিএন ৯৭৮-১-৫৯২২৩-৪৮০-৬ p. 113.
  13. Marshfield women recall building engineering marvels of the skies ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৪-১২-১৭ তারিখে, Marshfield News Herald
  14. Engineered Wood Products Association of Australasia ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ মার্চ ২০১৬ তারিখে. (PDF). Retrieved on 2012-02-10.
  15. Pro Woodworking Tips.com ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ অক্টোবর ২০১০ তারিখে. Pro Woodworking Tips.com. Retrieved on 2012-02-10.
  16. Metric conversions, Canadian government publication ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১০-০২-১৬ তারিখে. (PDF). Retrieved on 2012-02-10.
  17. Joyce, Ernes. 1970. The Technique of Furniture Making. London: B. T. Batsford Limited.

বহিঃসংযোগ[সম্পাদনা]