বিজয়াশ্রী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিজয়াশ্রী
জন্ম(১৯৫৩-০১-০৮)৮ জানুয়ারি ১৯৫৩
মৃত্যু১৭ মার্চ ১৯৭৪(১৯৭৪-০৩-১৭) (২১ বছর)
মাদ্রাজ (বর্তমানে চেন্নাই)
মৃত্যুর কারণআত্মহত্যা
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী

বিজয়াশ্রী (বা বিজয়াশ্রী) একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী, যিনি মূলত ১৯৭০-এর দশকে মালয়ালম চলচ্চিত্রে কাজ করেছিলেন। তিনি প্রেম নাজিরের সাথে বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। তিনি মালয়ালম ভাষার ছাড়াও তামিল, হিন্দি, তেলুগু এবং কন্নড় ভাষার বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন।

জীবনী[সম্পাদনা]

বিজয়াশ্রী ১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত চিঠি নামক একটি তামিল চলচ্চিত্রে কাজ করার মাধ্যমে চলচ্চিত্র জগতে প্রবেশ করেছিলেন। অতঃপর তিনি পূজাপুষ্পম নামে একটি মালয়ালম চলচ্চিত্রে অভিনয় করেছিলেন, এটি ১৯৬৯ সালে মুক্তি পেয়েছিল। এটি তার প্রথম মালয়ালম চলচ্চিত্র ছিল। এই চলচ্চিত্রটি তার পিতৃপুরুষ থিক্কুরিসি সুকুমারন নায়ের পরিচালনা করেছিলেন। তিনি পরিচালক হিসাবে তাঁর দীর্ঘ ক্যারিয়ারে থিক্কুরিসি পরিচালিত ৬টি চলচ্চিত্রের ৩টি অংশে কাজ করেছিলেন। তিনি তার ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্রে শীলার মতো শীর্ষস্থানীয় অভিনেত্রীর সাথে অভিনয় করার সুযোগ পেয়েছিলেন।

অনেক অভিনয়শিল্পী বিজয়াশ্রীর সৌন্দর্যের প্রশংসা করেছেন। পরিচালক ভরতন একবার তাঁর সহযোগী জয়রাজকে বলেছিলেন যে, "তিনি আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা"। জয়রাজ বলেছিলেন যে, "তিনি প্রকৃতপক্ষে মালয়ালমের মেরিলিন মনরো ছিলেন। অন্য কোনও অভিনেত্রীর তার মতো এত পুরুষ প্রশংসক ছিল না। এত অল্প সময়ে আর কোনও অভিনেত্রী তাঁর মতো জনপ্রিয় হয়ে উঠতে পারেনি। কোনও অভিনেত্রী হঠাৎ মালয়ালম চলচ্চিত্রে এমন প্রভাব ফেলতে পারেননি। সাধারণ লোকেরা শুধুমাত্র তাকে দেখার জন্য প্রেক্ষাগৃহে গিয়েছিল এবং এটি এমন কিছু যা তার আগে ঘটেনি"। তিনি নায়িকা নামে একটি চলচ্চিত্র পরিচালনা করেছিলেন, উক্ত চলচ্চিত্রে "বানি" (অভিনেত্রী সারায়ু দ্বারা অভিনীত) নামক চরিত্রটি বিজয়াশ্রীর জীবনের সাথে সাদৃশ্য করে তুলে ধরা হয়েছিল। অভিনেতা কদুওয়াকুলাম অ্যান্টনি বলেছিলেন যে, "জয়ন যদি পুরুষ অভিনেতাদের মধ্যে ম্যানালি সৌন্দর্যের মর্মকে চিত্রিত করেন, তবে মালয়ালমে এমন কোনও অভিনেত্রী পূর্বে কখনও আসেনি, যাঁর বিজয়াশ্রীর মতো অপ্রচলিত সৌন্দর্য ছিল। তাঁর দৃষ্টিনন্দন প্রতিমা সৌন্দর্য প্রায় ঈশ্বরের শিল্পীর প্রতীক ছিল"। অনেক অভিনেতা ও পরিচালক বলেছিলেন, খারাপ ভাগ্যের কারণে মালয়ালম চলচ্চিত্রের ভক্তরা পর্দায় দুর্দান্ত জয়ন-বিজয়াশ্রী জুটিটি দেখতে পারেননি। "তিনি অবশ্যই অত্যন্ত সুন্দরী ছিলেন, তবে তিনিও একজন দক্ষ অভিনয়শিল্পীও বটে", অভিনেতা রাঘবন বলেছিলেন।

১৯৭৪ সালে ১লা মার্চ তারিখে তিনি মাত্র ২১ বছর বয়সে আত্মহত্যা করেছিলেন।[১][২]

বিজয়াশ্রী সরলতার সাথে বাচ্চাদের ভালবাসতেন, যখনই তিনি শিশুদের দেখতেন, তখন তিনি তাদেরকে মিষ্টি বা ক্যান্ডি দিতেন। ইউটিউবে বিজয়াশ্রীর ভিডিওগুলো এখনও একটি চাঞ্চল্যকর বিষয়। তরুণ এবং বয়স্ক ব্যক্তিরা সহ প্রায় সকল স্তরের ভক্তরা এখনও সে সকল ভিডিও দেখে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "She had a lover and I don't think she will commit suicide, says Sreelatha"। keralakaumudi.com। ২৯ আগস্ট ২০১৯। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২০ 
  2. "Mollywood celebs' most shocking suicides"। Times of India। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]