রামাস্বামী পরমেশ্বরন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রামাস্বামী পরমেশ্বরন

জন্ম(১৯৪৬-০৯-১৩)১৩ সেপ্টেম্বর ১৯৪৬
বোম্বে, ব্রিটিশ ভারত
মৃত্যু২৫ নভেম্বর ১৯৮৭(1987-11-25) (বয়স ৪১)
শ্রীলঙ্কা
আনুগত্য ভারত
সেবা/শাখা ভারতীয় সেনাবাহিনী
কার্যকাল১৯৭২-১৯৮৭
পদমর্যাদা মেজর
সার্ভিস নম্বরIC-32907
ইউনিট৮ মাহার
সংযুক্ত আইপিকেএফ
যুদ্ধ/সংগ্রামশ্রীলঙ্কার গৃহ যুদ্ধ
অপারেশন পবন
পুরস্কার পরমবীর চক্র

মেজর রাম স্বামী পরমেশ্বর, পিভিসি (১৩ সেপ্টেম্বর ১৯৪৬, মুম্বাই - ২৫ নভেম্বর ১৯৮৭, শ্রীলঙ্কা ) ছিলেন ভারতীয় সেনাবাহিনীর একজন অফিসার, যিনি তাঁর বীরত্বের জন্য ভারতের সর্বোচ্চ সামরিক সম্মাননা পরমবীর চক্রকে ভূষিত করেছিলেন। মেজর পরমেশ্বরকে ১৯৭২ সালের ১৬ জানুয়ারি মাহার রেজিমেন্টের ১৫ তম ব্যাটালিয়নে শর্ট সার্ভিস কমিশন দেওয়া হয়েছিল।

সামরিক পদক্ষেপ[সম্পাদনা]

১৯৮৭ সালের ২৫ নভেম্বর, যখন মেজর রামাস্বামী পরমেশ্বরন গভীর রাতে শ্রীলঙ্কায় অনুসন্ধান অভিযান থেকে ফিরছিলেন, তখন তাঁর কলামটিকে পাঁচটি রাইফেলযুক্ত একদল জঙ্গি দ্বারা আক্রমণ করেছিল। মনের শীতল উপস্থিতিতে তিনি জঙ্গিদের পেছন থেকে ঘিরে ফেললেন এবং তাদের মধ্যে পুরোপুরি অবাক করে দিয়েছিলেন হাতাহাতি লড়াইয়ের সময় এক জঙ্গি তাঁকে বুকে গুলি করে। অবরুদ্ধ, মেজর পরমেশ্বরন জঙ্গিদের কাছ থেকে রাইফেলটি ছিনিয়ে নিয়ে তাকে গুলি করে হত্যা করেন। গুরুতর আহত হয়েছিলেন কিন্তু তিনি আদেশ অবিরত রেখেছিলেন এবং মারা যাওয়ার আগ পর্যন্ত তাঁর আদেশকে অনুপ্রাণিত করেছিলেন। পাঁচ জঙ্গি নিহত এবং তিনটি রাইফেল এবং দুটি রকেট লঞ্চার উদ্ধার করা হয় এবং আক্রমণটি দমন করা হয়।

আইপিকেএফ মেমোরিয়াল ত্রুটি[সম্পাদনা]

১৫ ই আগস্ট ২০১২, দ্য হিন্দু-র কলম্বো সংবাদদাতা আর কে রাধাকৃষ্ণান আইপিকেএফ ট্রান্সক্রিপশনটিতে এক চমকপ্রদ ত্রুটির কথা জানিয়েছেন  :

নয়া দিল্লীর পরম যোদ্ধা স্থলে মেজর রামাস্বামী পরমেশ্বরনের প্রতিমা।

"শিলালিপিটি পড়ুন: IC 32907F মেজর পি. রামস্বামী এমভিসি ২৫ নভেম্বর ১৯৮৭ মাহার। এমভিসি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সামরিক সম্মাননা মহাবীর চক্রকে বোঝায়। এর আগে ভুলটি কারও নজরে আসেনি বলে মনে হয়। আমি যখন সেখানে দাঁড়িয়ে ছিলাম তখন আমার মনটি পেরিয়ে গেল যে পাথরটিতে লিখিত ১২০০ সৈন্যের নাম এবং সম্মান সব সঠিক ছিল কিনা এমন কোনও গ্যারান্টি নেই। স্বাধীনতার পর থেকে কেবলমাত্র ২১ জন ভারতীয় পিভিসি তাদের নামের সাথে সংযুক্ত হওয়ার গৌরব অর্জন করেছেন। পরমেশ্বরন একমাত্র আইপিকেএফ সৈনিক যিনি এই সম্মান পেয়েছিলেন। তিনি ভারতের সর্বোচ্চ সামরিক সম্মাননা, পিভিসি ভূষিত একমাত্র মাহার রেজিমেন্টের সৈনিক। ১৯৪১ সাল থেকে একটি রেজিমেন্ট সক্রিয় হওয়াতে এর অর্থ অবশ্যই হওয়া উচিত "" [১]

একটি অ্যাপার্টমেন্টের নামকরণ[সম্পাদনা]

আর্মি ওয়েলফেয়ার হাউজিং বোর্ড আরকোট রোড চেন্নাইতে একটি উপনিবেশ তৈরি করেছিল এবং মেজর রামস্বামী পরমেশ্বরের সম্মানে ১৯৯৮ সালে এডাব্লুএইচও পরমেশ্বরন বিহার নামে নামকরণ করেছিল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Radhakrishnan, R.K. (১৫ আগস্ট ২০১২)। "Glaring mistake that missed many an eye"The Hindu। সংগ্রহের তারিখ ১৬ আগস্ট ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]