করবী ডেকা হাজারিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
করবী ডেকা হাজারিকা
কৰবী ডেকা হাজৰিকা
জন্মকৰবী ডেকা হাজৰিকা
১ জানুয়ারি,১৯৫৩
বরজান , নাগাল্যান্ড
পেশাঅধ্যাপিকা, লেখিকা
ভাষাঅসমীয়া
জাতীয়তা ভারত
নাগরিকত্বভারতীয়
ধরনকবিতা, গীতি সাহিত্য, উপন্যাস, শিশু সাহিত্য, সাহিত্য সমালোচনা, ভ্রমণ কাহিনী
উল্লেখযোগ্য পুরস্কারবসন্ত বরদলৈ পুরস্কার
প্ৰশান্ত শইকিয়া পুরস্কার
কাব্য হৃদয় সম্মান

করবী ডেকা হাজারিকা (অসমীয়া: কৰবী ডেকা হাজৰিকা) (জন্ম ১ জানুয়ারি ১৯৫৩) হলেন একজন অসমীয় লেখিকা। তিনি ভারতের নাগাল্যান্ড রাজ্যের বরজানের ছোট কয়লা খনির জনপদে জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা মিনাকান্ত হাজারিকা ছিলেন একজন চিকিৎসক। তিনি তার জীবনের বেশিরভাগ সময় নাগা পাহাড়ের দরিদ্রদের সেবা করতে ব্যয় করেছিলেন। অসমীয়া ভাষার মহান সাহিত্যিক, অতুলচন্দ্র হাজারিকা ছিলেন তার মামা। তিনি পরবর্তীকালে কারবীর সাহিত্যের অনুপ্রেরণার প্রধান উৎস হয়েছিলেন। সবুজ পাহাড়ের মাঝে জন্ম নেওয়া, জঙ্গল এবং নদী, তার মধ্যে প্রকৃতির প্রতি ভালবাসা এবং বিস্ময় জাগিয়ে তোলে; যা পরবর্তীতে তার সাহিত্যকর্মে প্রতিধ্বনিত হয়, বিশেষত তার কবিতাগুলিতে।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

করবী ডেকা হাজারিকা তার শৈশবকাল কাটিয়েছেন ঐতিহাসিক শহর শিবসাগরে। তিনি প্রথমে স্থানীয় স্কুলে পড়াশুনা করেছেন এবং পরে শিবসাগরের ফুলেশ্বরী গার্লস উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (কলেজ) লেখাপড়া করেন। ১৯৬৯ সালে তিনি তার কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় আসামের সর্বোচ্চ গ্রেড সহ প্রথম শ্রেণি (তার বিদ্যালয়ে একাদশতম স্থান) অর্জন করেন। তিন বছর পরে তিনি শিবসাগর গার্লস কলেজ থেকে অসমীয়ায় প্রথম শ্রেণিতে স্নাতক (অনার্স) অর্জন করে ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ে অসমীয়ায় প্রথম শ্রেণীর স্নাতকোত্তর প্রাপ্ত প্রথম শিক্ষার্থী হন। ১৯৭৪ সালে তিনি গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ে অসমীয়ায় স্নাতকোত্তর করেন এবং খ্যাতিমান পণ্ডিত মহেশ্বর নিয়োগের পরিচালনায় একই ইনস্টিটিউট থেকে ডক্টরেট ডিগ্রি (পিএইচডি) অর্জন করেন। তার পিএইচডি গবেষণার শিরোনাম ছিল মাধবদেব: তার জীবন, শিল্প ও দর্শন ( Madhavdeva: His Life, Art and Thoughts) । ১৯৮০ সালে, তিনি শিক্ষাবিদ এবং সহকর্মী ডা. কন্দর্প কুমার ডেকাকে বিয়ে করেছিলেন। এই দম্পতির দুটি ছেলে রয়েছে।

ক্যারিয়ার[সম্পাদনা]

একাডেমিক ক্যারিয়ার[সম্পাদনা]

ড. করবী ডেকা হাজারিকা ১৯৭৬ সালের ২৪ সেপ্টেম্বর ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের অসমীয়া বিভাগে সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করেন এবং পরবর্তীতে সহযোগী অধ্যাপক ও অধ্যাপক হিসাবে পদোন্নতি পান। পরে, তিনি একই বিভাগে লক্ষ্মীনাথ বেজবাড়োয়া চেয়ার অলংকৃত করেন । তিনি বর্তমানে ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞানের ডিন এবং ড. ভূপেন হাজারিকা সেন্টার ফর স্টাডিজ ইন পারফর্মিং আর্টস-এর পরামর্শদাতা হিসাবেও কাজ করছেন। পারফর্মিং আর্টস সেন্টার প্রতিষ্ঠা তার ক্যারিয়ারের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে বিবেচিত হয়। অধ্যাপক করবী হাজারিকাকে প্রতিষ্ঠাতা পরিচালক করে ২০০৮ সালে এই কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়েছিল এবং একাডেমিক কাজের মাধ্যমে পারফর্মিং আর্টের ভিত্তি গঠনে যথেষ্ট অবদান রেখেছে। উত্তর-পূর্ব ভারতে প্রথমবারের মতো, এই কেন্দ্রটি সংগীত, নৃত্য এবং থিয়েটারের মতো ক্ষেত্রে বি.এ এবং এম.এ. করার সুযোগ দেয়। তাকে এমফিল এবং পিএইচডি সিলেবাসে যুক্ত করে অসমের বৈষ্ণব মঠগুলিতে (জাট্রাস) পাঁচ শতাব্দী ধরে প্রচলিত ধ্রুপদী নৃত্যের মতো শিল্প গুলিতে একাডেমিক পরিদর্শন আনার কৃতিত্ব দেওয়া হয়। অধ্যাপক করবী হাজারিকা একজন দক্ষ শিক্ষাবিদ। যথেষ্ট পরিমাণে গবেষক তার তত্ত্বাবধানে কাজ করেছেন। ১৯৯১ সাল থেকে অসমীয়া বিভাগের শীর্ষস্থানীয় সমন্বয়কারী হিসাবে তার অবদানের মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এবং অ্যাডভান্সড স্টাডিজ -২ উদ্যোগের কেন্দ্রের সাথে বিশেষ সহায়তা বিভাগের অধীনে বিভাগকে শ্রেষ্ঠত্বের কেন্দ্র হিসাবে রূপান্তর করা।

সাহিত্য সাধনা[সম্পাদনা]

করবী ডেকা হাজারিকা বহুমুখী রীতিতে সাহিত্য রচনা করেন। ১৯৬২ সালের চীন-ভারত যুদ্ধের উপর ভিত্তি করে দেশপ্রেমিক উদ্দীপনা সংবলিত তার প্রথম কাব্যগ্রন্থ ‘অঞ্জলি’ পঞ্চম শ্রেণিতে পড়ার সময় ‘অসম বানী’ পত্রিকায় প্রকাশিত হয়েছিল। পরবর্তীকালে, তিনি 'অসম বানী', 'দৈনিক অসম', 'অসম বাটোরি', 'দীপক' ইত্যাদির মতো পত্রিকা এবং ম্যাগাজিনের শিশু বিভাগে প্রায়ই প্রকাশ শুরু করার সাথে সাথে তার কবিতা ও লেখাগুলির প্রতি পাঠকের আগ্রহ বেড়ে যায়। তার মামা অতুলচন্দ্র হাজারিকা তাকে নিয়মিত উৎসাহ দিতেন। মামার বাড়ির আসামের সাহিত্যের অভিজাতবর্গের সাথে সাক্ষাৎ তার সাহিত্য জীবনে অনুকূল প্রভাব ফেলেছিল।

১৯৭০ সালে হাজারিকা তার নিজস্ব স্টাইলে অসমীয়া কবিতার নতুন জগতে প্রবেশ করেছিলেন। ‘নাগরিক’, ‘প্রকাশ’, ‘সপ্তহিক নীলাচল’, ‘প্রাণান্তিক’ ইত্যাদি পত্রিকায় তার প্রকাশিত কবিয়তা শীঘ্রই পাঠকদের পাশাপাশি সমালোচকদের দৃষ্টি আকর্ষণ করেছিল। সেই থেকে অসমীয়া কবিতায় গুণমান ও পরিমাণ উভয়ই তার উল্লেখযোগ্য অবদানের মধ্য দিয়ে তাঁকে আসামের অন্যতম প্রধান কবিতে রূপান্তর করেছে। তার কবিতাগুলি কোমল স্ব-নিমগ্ন সংগীতের প্রকাশ যা বিভিন্ন সামাজিক বক্তব্যে তীক্ষ্ণ অন্তর্দৃষ্টি দিয়ে জড়িত। তার তরুণ বয়সের প্রথম দিকের কবিতাগুলিতে প্রকাশ পেয়েছে ভালবাসা এবং বিচ্ছেদের স্মৃতির মনোমুগ্ধকর চেতনা। তার বেশিরভাগ কবিতার স্তবকগুলি থাকে সংক্ষিপ্ত অথচ আবেগপূর্ণ । তার কবিতার সর্বাধিক প্রচলিত বিষয়বস্তু ছিল নদী, রাত এবং শিশির।

যদিও প্রাথমিকভাবে তিনি কবিতায় ব্যক্তিগত ব্যক্তিগত অভিমত প্রকাশ করতেন, তবুও তার অনেক কবিতাতেই বিভিন্ন সামাজিক বিষয় নিয়েও আলোচনা করেছিল যেমন কবিতা "চুলি নাবান্ধিবা যাজ্ঞসেনী (চুল বেণী করবে না যাজ্ঞসেনী)। একইভাবে, 'সীতা', 'রাজ পোত্তো দ্রৌপদী' এর মতো কবিতা এবং 'জ্বালামুখী' নারীর অধিকার আন্দোলনের প্রতি সহানুভূতি ও সংহতির প্রতিধ্বনি করে। 'নীল জুনকি' (নীল জোনাকি), 'পিরির বানহি' (পরীর বাঁশি), 'জোল কুণবীর সা', 'বুকু জুরাই আনেহে', 'বাক্যহীন' , 'জোনমো নুহুয়া সুলিযোনি (অনাগত কন্যা),' সিয়াং 'প্রভৃতি তাদের সর্বজনীন নান্দনিকতার মাধ্যমে পাঠকদের আনন্দিত করে।

হাজারিকা গীতিকার হিসাবেও যথেষ্ট খ্যাতি অর্জন করেছেন। তিনি প্রায়ই অল ইন্ডিয়া রেডিওতে একাজ করেন।বিভিন্ন স্তরের অর্থের মাধ্যমে তার গানগুলি প্রেমের তীক্ষ্ণতর অনুভূতি, এর অনুপস্থিতি এবং চারপাশের প্রকৃতির সাথে কারও মিথষ্ক্রিয়া এবং পাশাপাশি সমাজের সাথে সম্পর্কিত বিষয়গুলির চিত্র তুলে ধরেছে।

অসমীয়া সাহিত্যের বিভিন্ন শাখায় করবী ডেকা হাজারিকার উল্লেখযোগ্য অবদান থাকলেও, তার মাধ্যমে অসমীয়া ভাষায় ভ্রমণ সাহিত্যের এক নতুন ধারার সূচনা হয়। তিনি আমেরিকা, চীন, মালদ্বীপ এবং গ্রিসে ভ্রমণ করে তার ভ্রমণের বিবরণীর মাধ্যমে তিনি অসমীয়া সাহিত্যের ভ্রমণ কাহিনীকে নতুন রূপ দান করেছেন। তার ভ্রমণ বিবরণীতে তিনি প্রায়শই যে জায়গাগুলি পরিদর্শন করেছেন সেগুলির সাংস্কৃতিক এবং ঐতিহাসিক প্রসঙ্গে উল্লেখ করেছেন এবং সেগুলি সমসাময়িক আর্থ-সামাজিক, রাজনৈতিক দবং পরিবেশগত অবস্থারও বর্ণনা করেছেন । আকর্ষণীয় উপাখ্যান এবং মনোরম গল্পগুলির কারণে তার ভ্রমণ কাহিনীগুলো প্রজন্ম ধরে পাঠক কে মুগ্ধ করে আসছে।

কবরী ডেকা হাজারিকা একই সাথে একজন দক্ষ সাহিত্য সমালোচক। তিনি অসমীয়া সাহিত্যের প্রাচীন ও বিকশিত ও আধুনিক দিক নিয়ে বই প্রকাশ করেছেন। অনুরূপ বিষয় গুলোতে তার অনেক গবেষণা পত্র এবং জার্নাল বিভিন্ন ছড়িয়ে-ছিটিয়ে আছে। কবিতা তার আলোচনার প্রিয় বিষয়। অসমীয়া কবিতা, অসমীয়া কবি আরু কবিতা, কবিতার রূপ ছায়া , অসমীয়া আরু বাংলা কবিতাত আধুনিকতার উন্মেষ প্রভৃতি বই অসমীয়া কবিতার ধারাগুলিতে তার অনন্য অন্তর্দৃষ্টি প্রতিফলিত করে। মাধবদেব, কোলা’তে তার শিক্ষাগত রচনা এবং আসামের ধর্মীয় গবেষণার ক্ষেত্রে অরু ডরাকসন বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

তার সম্পাদিত কিছু বিখ্যাত বই হল এহেজার বছরর অসমীয়া কবিতা , বেজবাড়োড় রচনাচয়ন , 'কীর্তন গোশা আর নাম নাম গোশা', সীমার পরিধি ভঙি, 'বাংলা সুতি গল্প, এবং রামায়ণর সানেকি

শিশুসাহিত্য তার অনেক প্রিয়। তিনি অনেক গল্প এবং কবিতা রচনা করেছেন যা শিশু এবং কিশোর-কিশোরীদের ভাষা এবং মানসিকতার সাথে ভালভাবে অনুরণিত হয়। এই লেখাগুলো বাচ্চাদেকে এক রহস্য-রোমাঞ্চ-অ্যাডভেঞ্চারের রাজ্যে নিয়ে যায়। তার সহজ ভাষা, প্রজ্ঞা এবং বাস্তবসম্মত উপস্থাপনের মাধ্যমে তা শিশুদের মনের সাথে সংযুক্ত করে। যা তাকে অন্য শিশু সাহিত্যিকদের থেকে আলাদা করে দেয়।

অনুপমা, অরুণা, কুসুম ইত্যাদি অসমীয়া নারীদের সমানাধিকার ও স্বীকৃতি অর্জনের সংগ্রামের এক অনন্য দৃষ্টান্ত। মূল চরিত্র কুসুমের ঘরের বাইরে কাজকরার গল্পটি পরিবারের বাইরে এবং বৃহত্তর সামাজিক পরিবেশেও অসমীয়া মহিলাদের সমান মর্যাদার লড়াইয়ে বিভিন্ন বিবর্তিত পর্যায়ের চিত্র তুলে ধরেছে।

অধ্যাপক করবী ডেকা হাজারিকা অসমীয়া অনুবাদ সাহিত্যের ক্ষেত্রেও একটি প্রশংসিত নাম। পুরস্কার প্রাপ্ত কোঙ্কানি উপন্যাস ওয়ার্কলাইন এর অসমীয়া অনুবাদ বেশ প্রশংসিত হয়েছে।

সাহিত্য অকাদেমি এবং তিনি[সম্পাদনা]

২০০৩ সালে, করবী ডেকা হাজারিকা সাহিত্য অকাদেমির অসমীয়া ভাষা উপদেষ্টা বোর্ডের উপদেষ্টা এবং সমন্বয়ক নির্বাচিত হন। সফলভাবে সেই পদে পাঁচ বছরের মেয়াদ শেষ করার পরে, ২০১২ সালে তিনি এই পদে পুনর্নির্বাচিত হন। তিনি আকাদেমির উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলের সমন্বয়কের ভূমিকাও পালন করেছিলেন এবং পাশাপাশি মৌখিক সাহিত্যের কমিটির সদস্য ছিলেন। তার আমলে, আকাদেমির কর্মসূচিগুলি কেবলমাত্র মহানগর এবং বড় শহরগুলির মতো কয়েকটি নির্দিষ্ট কেন্দ্রে সীমাবদ্ধ না থেকে প্রথমবারের মতো রাজ্য জুড়ে ছড়িয়ে পড়েছিল।এভাবে আকাদেমিকে আসামের আরও বেশি লোকের সাথে সংযুক্ত করেছিল।

ভ্রমণ ও অংশগ্রহণ[সম্পাদনা]

তিনি আমেরিকা (ফ্লোরিডা, নিউ ইয়র্ক, অরল্যান্ড), লাতিন আমেরিকা (পেরু, কিউবা), গ্রিস (অ্যাথেন্স, সান্টোরিণী), চীন (বেইজিং, ঝিয়াং, সাংহাই) মালয়েশিয়া, সিঙ্গাপুর, বাংলাদেশমালদ্বীপ সহ বিভিন্ন দেশে সাহিত্য সভা এবং সম্মেলনে অংশ নিয়েছেন।

পুরস্কার[সম্পাদনা]

  • বসন্ত বরদলৈ পুরস্কার (১৯৯১) - অসম সাহিত্য সভা কর্তৃক দশকের (১৯৮০–৯০) শ্রেষ্ঠ লেখিকা [১]
  • "শ্রেষ্ঠ লেখিকা" (২০০৭) - অল আসাম উইমেন এসোসিয়েশন কর্তৃক [২]
  • প্ৰশান্ত সৈকিয়া পুরস্কার (২০১৩) - অল আসাম উইমেন রাইটার্স অরগানাইজেশন কর্তৃক
  • কাব্য হৃদয় সম্মান (২০১০) - কল অফ দ্য ব্রহ্মপুত্র, গুয়াহাটি কর্তৃক।

সাহিত্যকর্ম[সম্পাদনা]

সমালোচনা গ্ৰন্থ
  • অসমীয়া সাহিত্যের রূপ-রস (১৯৮৫)
  • মাধবদেব: তার জীবন, শিল্প ও দর্শন (১৯৮৭)
  • সাহিত্যের চিন্তা-ছায়া (১৯৯৫)
  • সাহিত্য আরু চিন্তা (১৯৯৬)
  • কবিতার রূপ-ছায়া (১৯৯৯)
  • অসমীয়া কবিতা (১৯৯৯)
  • তুলনামূলক সাহিত্য আরু অনুবাদ কলা (২০০৩) [৩]
  • তুলনামূলক অধ্যয়ন (২০০৩) [৪]
  • চৰ্যাপদ আরু বরগীত (২০০৪)
  • অসমীয়া কবি আরু কবিতা (২০০৪)
  • সাহিত্য সঞ্চয়ন (২০০৫)
  • সাহিত্যর স্বরূপ (২০০৭)
  • অসমীয়া আরু বাংলা কবিতাত আধুনিকতার উন্মেষ (২০০৮)
  • তুলনামূলক সাহিত্য: বিকাশ আরু বিবৰ্তন (২০০৮)
  • মহেশ্বর নিয়োগ — একটি প্রকরণগ্রন্থ
  • রামায়ণের চানেকি (১৯৯৩)
  • অসমীয়া প্ৰেমের কবিতা (হোমেন বরগোহাঞির সাথে যৌথ সম্পাদনা) ১৯৯৫)
  • রামায়ণ, আযোধ্যা কাণ্ড (১৯৯৭)
  • নগেন শইকীয়া: ব্যক্তিত্ব আরু কৃতিত্ব (১৯৯৭) , বাণী মন্দির, ডিব্রুগড়
  • ঊষা পরিণয়, বনলতা, ডিব্রুগড়, (১৯৯৮)
  • কীৰ্তন ঘোষা আ নামঘোষা (১৯৯৯) , বনলতা, ডিব্ৰুগড়
  • সাহিত্য পত্ৰিকা, ৬০তম অসম সাহিত্য সভা (২০০১)
  • ডিবরুর কবিতা (২০০১)
  • প্ৰবাল দ্বীপের ডারে (২০০৩)
  • পাৰ্বতী প্ৰসাদ বরুবার কৃতী আরু কবিতা (২০০৪)
  • মনত পরেনে অরুন্ধতী (২০০৫), বনলতা, ডিব্রুগড়
  • নিৰ্বাচিত ভারতীয় কবিতা (২০০৫)
  • সীমার পরিধি ভাঙি কবিতা (২০১০)
  • সমীক্ষণ (২০১০)
  • বেজবরুয়ার সাহিত্য ছায়া, অসম পাবলিশিং কোম্পানী, গুয়াহাটি, ২০১২
  • এহেজার বছরর অসমীয়া কবিতা (এক হাজার বছরের অসমীয়া কবিতা) , বনলতা, ডিব্রুগড় ২০১৩
  • নবজাগরণের গদ্য, সাহিত্য অকাদেমি, নতুন দিল্লী
  • অসমীয়া গদ্য সাহিত্য—জোনাকীর পরা জয়ন্তীলৈ (ড.সত্যকাম বড়ঠাকুরের সাথে যৌথভাবে)
শিশু সাহিত্য
  • জুনুকার এরাতি, স্টুডেন্ট'স স্টোর, গুয়াহাটি, ১৯৯২
  • চিকমিকার কাহিনী, স্টুডেন্ট'স স্টোর, গুয়াহাটি,১৯৯২
  • সেউজী মনর কাহিনী, স্টুডেন্ট'স স্টোর, গুয়াহাটি,১৯৯২
  • ভারতীয় সাহিত্যর উন্মোচক, অসম সাহিত্য সভা, ১৯৯৯
  • বেজবড়ুয়ার সাধুকথা (সম্পাদিত), বনলতা, ডিব্ৰুগড়, ২০০১
  • এমুঠি সোনালী তরা (সম্পাদিত), বাল্য ভবন, যোরহাট
  • লায়ন কিং, বনলতা, ডিব্রুগড়, ২০০২
  • গুণ গোরা ভূত, কৌস্তভ প্ৰকাশন, ডিব্রুগড়, ২০০৫
  • হেলেন কেলার, কৌস্তভ প্ৰকাশন, ডিব্রুগড়, ২০১২

ভ্ৰমণকাহিনী

  • নীলা সাগর আরু সোনালী দেশ, বনলতা, ডিব্রুগড়
  • সেউজীয়া চীন, কিরণ প্ৰকাশন, ধেমাজি, ২০০৮
  • গ্ৰীচ দেশর সূৰ্যমুখী দিন আরু অপরাজিত রাতি, বনলতা, ডিব্রুগড়, ২০১১
  • লেটিন আমেরিকার বিস্ময় আরু শিহরণ, বনলতা, ডিব্রুগড়, ২০১৫
  • নির্জন সাউকাতার মোনিময়, আসাম পাবলিশিং কোম্পানি গুয়াহাটি, ২০১৬

উপন্যাস

কবিতা সংকলন
  • সুবাসিত এই যন্ত্ৰণা, দ্বীপ-শিখা প্ৰকাশন, গুয়াহাটি
  • মাটির পরা মেঘলৈ, বনলতা, ডিব্রুগড়, ১৯৯২
  • চুলি নাবান্ধিবা যাজ্ঞসেনী, ২০০১
  • পরীর বাণী, কৌস্তভ প্ৰকাশন, ডিব্রুগড়, ২০০৮
  • এমুঠি সোনালি তরা, তিনিচুকীয়া, ১৯৯৫
  • গানের পাখী, কৌস্তভ প্ৰকাশন, ডিব্ৰুগড়, ২০০২[৫]
অনুবাদ সাহিত্য

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Meet The Author, Guwahati: Assam Sahitya sabha, 1991.Print
  2. About The Author, Guwahati: All Assam Women Writers Association, 2007.Print
  3. catalouge, ডিব্ৰুগড়: বনলতা, 2010.Print
  4. catalouge, ডিব্ৰুগড়: department of Assamese, ডিব্ৰুগড় University, 2010.Print
  5. catalouge, ডিব্ৰুগড়: kaustubh Prakashan, 2010.Print
  6. catalouge, New delhi: Sahitya Akademi, 2010.Print