জয়া মেহতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জয়া মেহতা
জন্ম (1932-08-16) ১৬ আগস্ট ১৯৩২ (বয়স ৯১)
পেশাকবি, সমালোচক, অনুবাদক
ভাষাগুজরাতি
শিক্ষাএম এ, পি এইচ ডি

জয়া বল্লভদাস মেহতা ভারতের গুজরাতের একজন গুজরাতি কবি, সমালোচক এবং অনুবাদক। তিনি শিক্ষিত এবং পরবর্তীতে এসএনডিটি মহিলা বিশ্ববিদ্যালয়ে কাজ করেছিলেন। অনুবাদের জন্য তিনি দিল্লি সাহিত্য একাডেমি পুরস্কার পেয়েছেন।

জীবন[সম্পাদনা]

জয়া মেহতা ১৯৩২ সালের ১৬ ই আগস্ট ভাওয়ানগরের কলিয়াক গ্রামে (বর্তমানে ভাওয়ানগর জেলা, গুজরাত, ভারতের) জন্মগ্রহণ করেছিলেন। তিনি পি টি সি শেষ করে স্কুল শিক্ষক হিসাবে কাজ শুরু করেন।[১] তিনি পড়াশোনা চালিয়ে যান এবং মুম্বাইয়ের এসএনডিটি মহিলা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৪ সালে বি.এ এবং ১৯৬৩ সালে এম এ পাস করেন।[২] পরে তিনি পিএচডি করেন। তিনি এসএনডিটি মহিলা বিশ্ববিদ্যালয়ে গুজরাতি বিভাগের অধ্যাপক হিসাবে দায়িত্ব পালন করেন এবং সেখান থেকেই অবসর নেন। তিনি সুধা (সৌরাষ্ট্র ট্রাস্টের সাপ্তাহিক) এবং বিবেকান এর সহ-সম্পাদক ছিলেন। তিনি প্রবাসী, মুম্বাই সমাচার এবং সমকালীন দৈনিকগুলিতে কলাম লিখতেন।[২]

কাজ[সম্পাদনা]

জয়া মেহতা মুক্তাক্ষর ছন্দে যুক্তিবাদী কবিতা লেখেন। তাঁর কবিতা ইমোশনাল না হয়ে যুক্তিসঙ্গত এবং সামাজিক সচেতনতামূলক। Venetian Blind (১৯৭৮), Ek Divas (১৯৮২), Akashma Tarao Choop Chhe (১৯৮৬), Hospital Peoms (১৯৮৭) তার কাব্য। Renu এবং Ek Aa Khare Pandadu (১৯৮৯) তার উপন্যাস। তাঁর গবেষণামূলক রচনার মধ্যে Gujarati Kavita Ane Natakma Hasyavinod, Gujaratna Prashsti Kavyo (1965) উল্লেখযোগ্য। তিনি আর্নেস্ট হেমিংওয়ের দ্য ওল্ড ম্যান এন্ড দি সি গুজরাতি ভাষায় অনুবাদ করেন।

পুরস্কার[সম্পাদনা]

অনুবাদগুলোর জন্য তিনি দিল্লি সাহিত্য একাডেমি পুরস্কার লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Women writing in India : 600 B.C. to the present। Tharu, Susie J., Lalita, Ke.। New York: Feminist Press at the City University of New York। 1991-<1993>। আইএসবিএন 1-55861-026-Xওসিএলসি 21909876  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. Chopade, Dnyandeo; Gangane, Suresh; Chopade, Sandesh; Harde, Harish (২০১৮)। "Reproductive Outcomes in 101 Couples with Balanced Chromosomal Rearrangements"Human Genetics & Embryology08 (02)। আইএসএসএন 2161-0436ডিওআই:10.4172/2161-0436.1000150