শাহ মোহাম্মদ জিয়াউর রহমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এয়ার মার্শাল (অবসরপ্রাপ্ত)

এয়ার মার্শাল এস এম জিয়াউর রহমান

এনডিসি, এফএডব্লিউসি, পিএসসি
আনুগত্যবাংলাদেশ
সেবা/শাখাবাংলাদেশ বিমান বাহিনী
কার্যকাল২৯ ডিসেম্বর, ১৯৭৬ - ২০১২
পদমর্যাদা এয়ার মার্শাল
নেতৃত্বসমূহএয়ার অফিসার কমান্ডিং : -
টাঙ্গাইল বিমান ঘাঁটি
চট্টগ্রাম বিমান ঘাঁটি
সহকারী বিমান বাহিনী প্রধান
বিমান বাহিনী প্রধান

এয়ার মার্শাল শাহ মোহাম্মদ জিয়াউর রহমান বাংলাদেশ বিমান বাহিনীর একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা। তিনি ২০০৭ থেকে ২০১২ পর্যন্ত বিমান বাহিনীর প্রধান ছিলেন। তিনি ১৯৭৬ সালের ২৯ ডিসেম্বর বাংলাদেশ বিমান বাহিনীতে জিডি(পি) শাখায় পাইলট অফিসার হিসেবে কমিশন লাভ করেন। তিনি বাংলাদেশ বিমান বাহিনীতে কমিশনপ্রাপ্তদের মধ্যে প্রথম বিমান বাহিনী প্রধান । তার পূর্বসূরী ফখরুল আজম পাকিস্তান বিমান বাহিনীতে কমিশনপ্রাপ্তদের মধ্যে সর্বশেষ বিমান বাহিনী প্রধান।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

১৯৫৫ সালে গোপালগঞ্জে জন্ম গ্রহণ করেন জিয়া । ১৯৭৫ সালের ১০ মার্চ 'ফ্লাইট ক্যাডেট' হিসেবে বাংলাদেশ বিমান বাহিনীতে যোগদান করেন এবং '৭৬ এর ২৯ ডিসেম্বর জিডি(পি) (উড্ডয়ন) শাখায় পাইলট অফিসার পদ পান ।

বিমান বাহিনীতে জীবন[সম্পাদনা]

জিয়া ছিলেন একজন দক্ষ বৈমানিক এবং উড্ডয়ন প্রশিক্ষক । তিনি বিমান বাহিনীর বিভিন্ন স্কোয়াড্রনে কাজ করেছেন । ২৫ এবং ৩৫ স্কোয়াড্রনের অধিনায়ক ছিলেন তিনি । তিনি টাঙ্গাইল বিমান ঘাঁটি এবং চট্টগ্রাম বিমান ঘাঁটির এয়ার অফিসার কমান্ডিং হিসেবে দায়িত্ব পালন করেন । ২০০৭ এর ৮ এপ্রিল তিনি বিমান বাহিনী প্রধানের দায়িত্ব পান। তারপরের মাসে (২৪শে মে) এয়ার মার্শাল পদে উন্নীত হন। বিমান বাহিনী প্রধানের দায়িত্ব পাওয়ার আগে তিনি সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন ও প্রশিক্ষণ) ছিলেন। ২০১২ সালের ১২ জুন তিনি বিমান বাহিনী থেকে অবসর নেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

পূর্বসূরী
এয়ার ভাইস মার্শাল ফখরুল আজম
বাংলাদেশ বিমান বাহিনী প্রধান
০৮ এপ্রিল, ২০০৭ ~ ১২ জুন ২০১২
উত্তরসূরী
এয়ার মার্শাল মুহাম্মদ এনামুল বারি