শ্রীন্বন্তি চক্রবর্তী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শ্রীন্বন্তী চক্রবর্তী
জন্ম(১৯৮৩-০৯-১৪)১৪ সেপ্টেম্বর ১৯৮৩
পেশাভারতীয় ধ্রুপদী নৃত্যশিল্পী, নৃত্য পরিকল্পক

শ্রীন্বন্তি চক্রবর্তী, হলেন একজন ভারতীয় ধ্রুপদী নৃত্যশিল্পী। তিনি পাঁচ বছর বয়সে নৃত্য শেখায় দীক্ষিত হয়েছিলেন এবং কিশোরী বয়সে নৃত্যশিল্প পেশা হিসেবে গ্রহণ করেছিলেন। আর্টস সেন্টার প্রতিষ্ঠা করেছিলেন যেখানে তিনি বেশ কয়েকজন নৃত্যশিল্পীকে প্রশিক্ষণ দিয়ে থাকেন এবং নিজের নৃত্য দল তৈরি করেছিলেন। তাঁর অভিনব ব্যালে নাচের পরিকল্পনা ভারত এবং বিদেশে ইতিবাচক পর্যালোচনা পেয়েছে। সম্প্রতি তিনি ফ্রান্সে নাচ পরিবেশনের জন্য ব্যাপক সাড়া পেয়েছেন এবং অনেক নৃত্যশিল্পীকে প্যারিসে ওড়িশি নৃত্যের সাথে পরিচয় করিয়ে দিয়েছেন। তিনি সুইজারল্যান্ড, বেলজিয়াম, ইতালি, সুইডেন, রোমানিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় কর্মশালা পরিবেশন ও পরিচালনা করেছেন।

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

শ্রীন্বন্তি পশ্চিমবঙ্গের বর্ধমানে জন্মগ্রহণ করেছিলেন এবং পরে কলকাতায় চলে আসেন। তিনি বর্ধমানের সেন্টজেভিয়ার স্কুলে এবং কলকাতার অক্সিলিয়াম কনভেন্টে পড়াশোনা করেছিলেন। তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে সমাজবিজ্ঞানে স্নাতক এবং পরে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

এমনকি শৈশবেও শ্রীন্বন্তির নৃত্য শেখার আগ্রহ ছিল। তিনি তার মায়ের অধীনে নাচের প্রশিক্ষণ শুরু করেছিলেন এবং মাত্র পাঁচ বছর বয়সে ওড়িশির নৃত্যে অভিষিক্ত হন।

তিনি সর্বপ্রথম সুতপা তালুকদার ও শ্রীমতি নন্দিনী ঘোষাল দ্বারা পরিচালিত হয়েছিল এবং দিকনির্দেশনা পেয়েছিল। কেলুচরণ মহাপাত্রের অধীনে তাঁর প্রতিভা বিকাশ লাভ করেছিল যিনি তাকে নাচের রুপের জটিলতা শিখতে অসীম সাহায্য করেছিলেন। তাঁর ভারতীয় ধ্রুপদী নৃত্যের ক্যারিয়ার বেছে নেওয়ার পেছনে তার বাবা একটি প্রধান অনুপ্রেরণা ছিলেন, যা অন্য কোনও পেশাদার পারফর্মিং শিল্পী না থাকা পরিবারগুলিতে ভারতে খুব বেশি স্বাভাবিক নয়।

শ্রীন্বন্তি তাঁর ডক্টরেট করতে চেয়েছিলেন এবং এই বিষয়ে পড়াশোনা করতে আগ্রহী ছিলেন যার জন্য তিনি নৃত্য আন্দোলন ও সামাজিক সুস্থতা আনত এতিহ্যবাহী নৃত্যের প্রয়োগ নিয়ে গবেষণা শুরু করেছিলেন। এর আগে তিনি মাস্টার্সের থিসিসের অংশ হিসাবে হিন্দু মন্দিরের মহিলা (দেবদাসী) - পবিত্র পতিতাবৃত্তি, বিষয়ে থিসিস লেখেন। একজন নৃত্যশিল্পী হিসাবে তার পেশাগত কেরিয়ারে প্রতিশ্রুতির কারণে তিনি তার ডক্টরাল পড়াশোনা আর করতে পারেন নি।

পেশা ও নাচ[সম্পাদনা]

শ্রীন্বন্তি ওড়িশির ছন্দ দিয়ে তাঁর জীবনকে চিত্রিত করেছিলেন এবং তিনি তরুণ থেকে শাস্ত্রীয় ঘরানার কঠোর অনুশীলনের মধ্যে নিজেকে নিবেদিত করেছিলেন। কৌতূহলী হিসাবে শ্রীন্বন্তি কিশোরী বয়সেও নাচের ফর্মে উচ্চ স্তরের দক্ষতা অর্জন করেছিলেন।

১৫ বছর বয়সে শ্রীন্বন্তি একজন পেশাদার নৃত্যশিল্পী হয়েছিলেন। তিনি তার অভিনয়ের মধ্যে অভিনব ব্যালে নাচের পরিকল্পনা অন্তর্ভুক্ত করেছেন। ২০০০ সালে, তিনি কলকাতায় শ্রীজাতী নামে একটি নিজস্ব নৃত্য ইনস্টিটিউট চালু করেন এবং মূলত তার শিক্ষার্থীদের নিয়ে নিজস্ব নৃত্যের দল শুরু করেছিলেন।

২০০০ সাল থেকে শ্রীন্বন্তি কালা দ্য আর্টস সংস্থার সাথে ইংল্যান্ডে নিবিড়ভাবে কাজ করেছিলেন। তিনি স্কুলগুলিতে ধারাবাহিক শিক্ষাগত কর্মশালা এবং বক্তৃতা প্রদর্শনও করেছিলেন, ব্যালে নাচের পরিকল্পনা প্রযোজনাগুলি করেছিলেন যা শিল্প দ্বারা পরিচালিত হয়েছিল এবং বিভিন্ন থিয়েটার এবং আর্ট সেন্টারে চালু হয়েছিল।

২০১০ সালে তিনি প্যারিসে চলে আসেন যেখানে তিনি তাঁর নিজের নৃত্য সমিতি, শ্রীজাতী শুরু করেন। তিনি কলকাতা এবং প্যারিসে বেশ কিছু নৃত্যশিল্পীকে প্রশিক্ষণ দিয়েছেন।

শ্রীন্বন্তি ইউএসএ, কানাডা, ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি, সুইজারল্যান্ড, বেলজিয়াম, রোমানিয়া এবং সুইডেনে কর্মশালা পরিবেশন করেছেন এবং দিয়েছেন। তিনি ধ্রুপদী ওড়িশির এবং তার নিজের পরীক্ষামূলক ব্যালে নাচের পরিকল্পনা কাজ উভয়ই সম্পাদন করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিসংযোগ[সম্পাদনা]