নেত্রকোণা সরকারি মহিলা কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নেত্রকোণা সরকারি মহিলা কলেজ
নেত্রকোণা সরকারি মহিলা কলেজের লোগো
ধরনসরকারি কলেজ
স্থাপিত১৯৬৯
অধিভুক্তিজাতীয় বিশ্ববিদ্যালয়
অধ্যক্ষবিধান চন্দ্র মিত্র
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
১৩
শিক্ষার্থী৫,০০০+
অবস্থান,
বাংলাদেশ
শিক্ষাঙ্গনশহুরে
ওয়েবসাইটঅফিশিয়াল ওয়েবসাইট

নেত্রকোণা সরকারি মহিলা কলেজ নেত্রকোণা জেলা শহরে অবস্থিত একটি সরকারি কলেজ। শহরের প্রাণকেন্দ্র মোক্তারপাড়ায় এই কলেজটির অবস্থান। এই কলেজটি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয় এবং এটি ১৯৮৬ সালে সরকারি করণ করা হয়। বৃহত্তর ময়মনসিংহ-এর নারীশিক্ষা বাস্তবায়নে এই কলেজ অতি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

শিক্ষা ব্যবস্থা[সম্পাদনা]

উচ্চ মাধ্যমিকে মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শাখায়; স্নাতক (পাস) কোর্সে বিএ, বিএসএস, বিএসসি কোর্স চালু আছে। স্নাতক (সম্মান) কোর্সে রাষ্ট্রবিজ্ঞান, বাংলা, সমাজকর্ম ও ইংরেজি পড়ানো হয়। ২০১৫ সালে প্রথম রাষ্ট্রবিজ্ঞান ও সমাজকর্ম বিষয়ে স্নাতক সম্মান কোর্স চালু করা হয়।[১] ২০১৭ সালের ১৩ আগস্ট বাংলায় স্নাতক সম্মান কোর্স চালু হয়। এছাড়াও ২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে ইংরেজি সাহিত্যে সম্মান চালু করা হয়।

সহশিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

ক্রীড়া[সম্পাদনা]

কলেজ প্রাঙ্গণে বহিরাঙ্গন খেলার সুবিধা দিতে একটি ছোট মাঠ রয়েছে। কলেজের ছাত্রীদেরকে খেলাধুলার সুবিধা দিতে রয়েছে একজন ক্রীড়া শিক্ষক। কলেজে প্রতি বছর বার্ষিক ক্রীড়া সপ্তাহ উদযাপন করা হয় এবং শেষ দিন পুরস্কার প্রদান করা হয়। ক্রীড়া সপ্তাহে বা কোন বিশেষ ক্রীড়া উৎসবে দৌঁড়, উচ্চ লম্ফ, দীর্ঘ লম্ফ, ব্যাডমিন্টন, ভলিবল, ভারসাম্য দৌঁড়সহ বিভিন্ন খেলার আয়োজন করা হয়।

নেত্রকোণা সরকারি মহিলা কলেজে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি এবং রোভার স্কাউটের কার্যক্রম চালু আছে। এই দুটি কার্যক্রমে শতাধিক ছাত্রী অংশ নেয়। এছাড়াও ছাত্রীরা ফুটবল এবং ক্রিকেটে ফিবছরই পদক অর্জন করে।

নেত্রকোণা সরকারী মহিলা কলেজ

শিক্ষণীয় কোর্স[সম্পাদনা]

উচ্চ মাধ্যমিক[সম্পাদনা]

  • বিজ্ঞান
  • মানবিক
  • ব্যবসায় শিক্ষা

স্নাতক (পাস)[সম্পাদনা]

  • ৬০০১ - বি.এ. (পাস)
  • ৬০০২ - বি.এস.এস. (পাস)

স্নাতক (সম্মান)[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রিপোর্ট (২০১৫-০৩-২০)। "অবশেষে নেত্রকোণা মহিলা কলেজে অনার্স কোর্স চালু"নেত্রকোণা নিউজ ২৪। ঢাকা। ২০১৫-০৫-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-১০-১৩ 
  2. "নেত্রকোণা সরকারি মহিলা কলেজ" 

বহি:সংযোগ[সম্পাদনা]