কারা আহমেদ পাশা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কারা
আহমেদ
৩৩ তম উজিরে আজম,উসমানীয় সাম্রাজ্য
কাজের মেয়াদ
৬ অক্টোবর ১৫৫৩ – ২৯ সেপ্টেম্বর ১৫৫৫
সার্বভৌম শাসকসুলতান সুলাইমান
পূর্বসূরীরুস্তম পাশা
উত্তরসূরীরুস্তম পাশা
ব্যক্তিগত বিবরণ
মৃত্যু৩০ সেপ্টেম্বর ১৫৫৫
ইস্তাম্বুল , উসমানীয় সাম্রাজ্য
জাতীয়তাউসমানীয়
দাম্পত্য সঙ্গীশাহজাদী ফাতমা সুলতান
ধর্মসুন্নী ইসলাম
Ethnicityআলবেনীয়-তুর্কি

কারা আহমেদ পাশা (মৃত্যু ১৫৫৫)[১] ছিলেন উসমানীয় সাম্রাজ্যের একজন আলবেনীয় বংশদ্ভূত সেনাপতি ও রাষ্ট্রনায়ক। তিনি ১৫৫৩ থেকে ১৫৫৫ সালের মধ্যে সাম্রাজ্যের উজিরে আজম হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সুলতান প্রথম সুলাইমান এর বোন ফাতমা সুলতান এর স্বামী ছিলেন। [২]

তিনি ১৫৫২ সালে হাঙ্গেরি বিজয়ে উসমানীয় বাহিনীকে নেতৃত্ব দেন।[৩] ১৫৫৩ সালে সুলতান সুলেমান নিজের বড় ছেলে শাহজাদা মুস্তাফাকে মৃত্যুদণ্ড দিলে জেনিসারি বাহিনীতে উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং নিরপরাধ শাহজাদার করুণ পরিণতিতে উজিরে আযম রুস্তম পাশা দোষী ছিলেন বলে তার পদচ্যুতির দাবী উঠে। ফলে সুলতান পরিস্থিতি শান্ত করতে রুস্তম পাশাকে বরখাস্ত করে কারা আহমেদ পাশাকে উজিরে আজম হিসেবে নিয়োগ দেন। কিন্তু সুলতানের স্ত্রী হুররাম সুলতান ও জামাতা রুস্তম পাশার ষড়যন্ত্রে আহমেদ পাশা দুর্নীতি দায়ে অভিযুক্ত হন এবং ১৫৫৫ সালের ৩০ সেপ্টেম্বর সুলতানের নির্দেশে তাকে ফাঁসি দেওয়া হয়। এরপর রুস্তম পাশা পুনরায় উজিরে আজম হিসেবে নিয়োগ পান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gibb, H.A.R. (১৯৫৪)। The Encyclopaedia of Islam। Brill। পৃষ্ঠা 67। আইএসবিএন 9789004059337। সংগ্রহের তারিখ ২০১৪-১২-২৬ 
  2. İsmail Hâmi Danişmend, Osmanlı Devlet Erkânı, Türkiye Yayınevi, İstanbul, 1971 (Turkish)
  3. Sadık Müfit Bilge, "Macaristan'da Osmanlı Hakimiyetinin ve İdarî Teşkilatının Kuruluşu ve Gelişmesi", Ankara Üniversitesi Osmanlı Tarihi Araştırma ve Uygulama Merkezi Dergisi (OTAM), Sayı: 11 Sayfa: 033-081, 2000, p. 59. (তুর্কি ভাষায়)