হস্তচালিত তাঁতের শাড়ি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হ্যান্ডলুম শাড়ি

হস্তচালিত তাঁতের শাড়ি বাংলাদেশ ও ভারতের একটি ঐতিহ্যবাহী টেক্সটাইল শিল্পকলার অনন্য নিদর্শন। পল্লী ভারতে অর্থনৈতিক বিকাশের জন্য তাঁতের শাড়ির উৎপাদন গুরুত্বপূর্ণ। [১] একক শাড়ির কাজ শেষ হতে দুই থেকে তিন দিনের মত সময় লাগে। বেশ কয়েকটি অঞ্চলে তাঁত শাড়ির নিজস্ব ঐতিহ্য রয়েছে।

এটি সারা দেশে ঐতিহ্য যা তারা বিভিন্ন উপায়ে বুনেন পশ্চিমবঙ্গে সবচেয়ে ঐতিহ্যবাহী পোশাক এটি।

প্রাথমিক হস্তচালিত তাঁত সমবায়[সম্পাদনা]

২০১০ সালের আদমশুমারিতে ৪.৪ মিলিয়ন পরিবার হস্ত বুননে নিযুক্ত ছিল। ২০১১ সালের ডিসেম্বরে, তাঁত শিল্প ৬.৯ বিলিয়ন বর্গমিটার কাপড় বোনা হয়। অন্ধ্র প্রদেশে প্রায় ৩৫৯,২১২ তাঁতি পরিবার যারা প্রাথমিক হস্তচালিত সমবায় তাঁত সমিতিতে কাজ করে তাদের পরিবার চালান বলে জানা যায়। প্রাথমিক হ্যান্ডলুম বা হস্তচালিত তাঁত সমবায় (পিএইচডাব্লুসিএস) [২] নির্দিষ্ট ভৌগোলিক সীমাতে তাঁতিদের অন্তর্ভুক্ত করে এবং সদস্যদের উৎপাদন কাজ সরবরাহ করে। সমবায়ীরা তাঁতিরা ভাড়া মজুরি পায় কিনা তা দেখাশোনা করে এবং বিভিন্ন কল্যাণমূলক ব্যবস্থা গ্রহণ করে।

বয়ন প্রক্রিয়া[সম্পাদনা]

একটি তাঁতের শাড়ি প্রায় সময়ে দড়ি, কাঠের মরীচি এবং খুঁটি দিয়ে তৈরি শাটল-পিট তাঁতে বোনা হয়। [৩] শাটলটি তারশুল্লার থেকে পাশের পাশে তাঁতি পেশি শক্তির মাধ্যমে নিক্ষেপ করা হয়। অন্যান্য তাঁতিরা একটি ফ্লাই-শাটল তাঁত ব্যবহার করে যা বিভিন্ন ধরনের প্যাটার্ন তৈরি করতে পারে। শাড়িগুলো আকারে এবং মানের দিক থেকে বিভিন্ন হতে পারে। [১]

তাঁতের শাড়ি [৪] বুনন সাধারণত একটি পারিবারিক উদ্যোগ এবং ভারতের একটি কুটির শিল্পের অন্তর্গত। হস্তচালিত তাঁতের শাড়িগুলো সিল্ক বা তুলার সুতা থেকে তৈরি। ঐতিহ্যগতভাবে সুতা রঙ এবং ওয়ার্পিংয়ের প্রক্রিয়া প্রদান করা হয় এবং উপযোগী আকার দেওয়া হয়, ওয়ার্প সংযুক্ত করা হয়, বামনটি ঘোরানো এবং তাঁতীরা বুনন প্রক্রিয়া পরিচালনা করে। প্রক্রিয়াটি [৫] তাঁত শাড়ি এবং দোকানে চূড়ান্ত (ফিনিশিং) পণ্য বুনতে প্রধান ভূমিকা পালন করে। তবে বর্তমানে দৃশ্যের পরিবর্তন হয়েছে ।

প্রধান আঞ্চলিক বয়ন ঐতিহ্য[সম্পাদনা]

বয়ন ভারতের অনেক অঞ্চলে হয়। [৬] প্রতিটি অঞ্চলে মোটিফ, ডিজাইন এবং রঙের জন্য ঐতিহ্যবাহী ডিজাইন রয়েছে । গ্রামে লক্ষ লক্ষ পরিবারকে তাদের জীবিকা নির্বাহের জন্য সহায়তা করে হস্তচালিত বয়ন।

হস্তচালিত তাঁতের শাড়ির প্রকার[সম্পাদনা]

সুপরিচিত ভারতীয় তাঁত শাড়ির কিছু [৭][৮] হয় কাঞ্চিপুরম, সিল্ক শাড়ি, মহেশ্বরী শাড়ি, বাগ মুদ্রণ শাড়ি, চান্দেরী সিল্ক শাড়ি, তসর, সিল্ক শাড়ি, বেনারসি, হাফ সিল্ক শাড়ি, বালুচরি শাড়ি, সাম্বালপুরি শাড়ি, কাঁথা সেলাই শাড়ি, ভাধিনি শাড়ি এবং মুঙ্গা শাড়ি। ঝলমলে চেহারা দেওয়ার জন্য হস্তচালিত তাঁতের শাড়িগুলো ভাল মানের সিল্ক দিয়ে তৈরি করা হয়।

বালুচরি শাড়ি[সম্পাদনা]

বালুচরি শাড়ী উপর বিশেষ ডিজাইন [৯][১০] বৈশিষ্ট্য পৌরাণিক কাহিনি গল্প, যা বিষ্ণুপুর ও বাঁকুড়া এর পশ্চিমবঙ্গ মন্দিরে দেখা যায়। এতে নিপুন হস্তে প্রসাদ এবং বর্ডার, ফুল, প্রাণী এবং রাজদরবারের দৃশ্যের বিস্তৃত নকশা প্রদর্শন করা হয়। গল্পগুলো রামায়ণ এবং মহাভারতের দৃশ্যের কিছু বৈশিষ্ট্যযুক্ত ডিজাইন। বালুচরি শাড়ির সর্বাধিক জনপ্রিয় রঙ সবুজ, লাল, সাদা এবং হলুদ।

বিখ্যাত কাঞ্চিপুরম শাড়ি

একজন দক্ষ তাঁতির সাধারণত বালুচুরি শাড়িটি বুনতে ২০-২৫ দিন সময় লাগে।

কাঞ্চিপুরম শাড়ি[সম্পাদনা]

তামিলনাড়ুতে কাঞ্চিপুরম শাড়ি বুনতে জরি ব্যবহৃত হয়।[১১] মানের দিক থেকে উন্নত এবং বিদেশী দর্শকদের আকর্ষণ করে। ব্যবহৃত জারিগুলি সাধারণত সোনা এবং রূপার হয়

বেনারসি শাড়ি

তসর শাড়ি[সম্পাদনা]

তসর শাড়ি [১২] স্পর্শে নরম এবং ছত্তিসগড়, ঝাড়খণ্ড এবং ভাললগপুর অঞ্চলে বোনা হয়। উজ্জ্বল রঙের সংমিশ্রণ এবং [১৩] কাপড়ের মাঝে বাতাস চলাচলের প্রকৃতি এটিকে অনন্য করে তোলে।

বেনারসি শাড়ি[সম্পাদনা]

বেনারসি শাড়ি [১৪] কনেদের জন্য একটি মূল্যবান জায়গা দখল করে আছে। উত্তর প্রদেশের দক্ষ কারুশিল্পীর [১৫] মাধ্যমে বোনা হয়, এগুলি সুবর্ণ এবং রৌপ্য সুতোর সাথে জটিলভাবে বুনন ডিজাইন বৈশিষ্ট্যযুক্ত হয়। এই শাড়িগুলি সাধারণত ভারী হয় এবং বিভিন্ন উৎসবগুলির পাশাপাশি বিবাহের ক্ষেত্রেও এটি পরিধান করা হয়।

অর্থনীতিতে প্রভাব[সম্পাদনা]

হস্তচালিত তাঁত সেক্টর দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ফলস্বরূপ সরকার সংশ্লিষ্ট সমস্ত সংস্থানকে কর্মক্ষম করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। তাঁত খাত কৃষির পরে দ্বিতীয় বৃহত্তম অর্থনৈতিক কর্মকাণ্ড যার সাথে প্রায় ৩০ লক্ষ তাঁতির পরিবার জড়িত। এটি [১৬] দেশে উৎপাদিত কাপড়ের প্রায় ২২% যোগান রাখে। হস্তচালিত তাঁত শিল্পটি স্বাধীনতা পূর্ববর্তী সময়ের অন্তর্গত এবং এই শিল্পকে জোর দেওয়ার জন্য ভারতে নতুন অর্থনৈতিক নীতি প্রয়োগ করা হয়। টেক্সটাইল নীতি ১৯৮৫ হস্তচালিত তাঁতের প্রচারের উপর জোর দিয়েছে। ২০০৯-২০১০ এর হস্তচালিত তাঁত শুমারি অনুসারে, এই খাতটি ৪৩.৩৩ মিলিয়ন লোককে কর্মসংস্থান দিয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Shailaja, D. N. (এপ্রিল ২০০৬)। "An insight into the traditional handloom of Kinnal, Karnataka" (পিডিএফ): 173–176। 
  2. ""PHWCS""। ২৮ জানুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০২০ 
  3. ""Handloom Sarees Online""। ২৮ জানুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০২০ 
  4. "Origin of Handloom Sarees"
  5. "weaving" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৮ জানুয়ারি ২০২০ তারিখে, The Course involved in Handloom Sarees
  6. "Silks of India"। Central Silk Board, Ministry of Textiles। 
  7. Samyakk। "Types of Handloom Sarees"। ১০ জুলাই ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০২০ 
  8. "Varieties of Handloom Sarees"। ১৯ মে ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০২০ 
  9. Baluchari, Sarees। "Baluchari Silk Sarees"sareesofbengal.com। ২ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০২০ 
  10. " About Baluchuri Sarees"
  11. "Glory of South India"
  12. Tussar, Sarees। "Tussar Silk Sarees"sareesofbengal.com। ১৩ ডিসেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০২০ 
  13. "The Breathable saree " ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৩ ডিসেম্বর ২০১৯ তারিখে by Unnati Silks
  14. Bunkar: The Last of the Varanasi Weavers 
  15. "Fabulous wedding saree"
  16. ""NABARD"" (পিডিএফ)। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ জানুয়ারি ২০২০