আবদুল্লাহ আল মোহসিন চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী
সিনিয়র সচিব
প্রতিরক্ষা মন্ত্রণালয়
কাজের মেয়াদ
১ জানুয়ারি ২০২০ – ২৯ জুন ২০২০
পূর্বসূরীআখতার হোসেন ভূইয়া
সচিব
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়
কাজের মেয়াদ
জানুয়ারি ২০১৮ – ৩১ ডিসেম্বর ২০১৯
উত্তরসূরীজিয়াউল হাসান
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1963-01-01) ১ জানুয়ারি ১৯৬৩ (বয়স ৬১)
চৌদ্দগ্রাম, কুমিল্লা জেলা
মৃত্যু২৯ জুন ২০২০
সম্মিলিত সামরিক হাসপাতাল, ঢাকা
জাতীয়তাবাংলাদেশি
পেশাসরকারি কর্মকর্তা
যে জন্য পরিচিতসিনিয়র সচিব, প্রতিরক্ষা মন্ত্রণালয়

আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী (১ জানুয়ারি ১৯৬৩—২৯ জুন ২০২০[১]) হলেন একজন সাবেক বাংলাদেশি সরকারি কর্মকর্তা যিনি বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ছিলেন।[২] সিনিয়র সচিব হিসেবে তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান নির্বাহী বা প্রশাসনিক কর্মকর্তা যিনি মন্ত্রণালয়ের অধিভূক্ত সকল সংস্থা ও দপ্তরের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেছেন। এর পূর্বে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ছিলেন।

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

আবদুল্লাহ ১৯৬৩ সালের ১ জানুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় জন্মগ্রহণ করেন।[৩] ১৯৮২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক এবং ১৯৮৩ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ থেকে গভর্নেন্স স্টাডিজ বিষয়ে এমএ ডিগ্রি লাভ করেন। আব্দুল্লাহ আল মোহসিন চৌধুরী প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব কামাল আব্দুল নাসের চৌধুরী এবং বাংলাদেশ সরকারের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরীর সহোদর।

কর্মজীবন[সম্পাদনা]

কর্মজীবনের শুরুতে আবদুল্লাহ আল মোহসীন ১৯৮৮ সালে ১৯৮৫ ব্যাচে বাংলাদেশ সিভিল সার্ভিসে প্রশাসন ক্যাডার সহকারী কমিশনার পদে যোগদান করেন।[৩] পরবর্তীতে তিনি বিচারিক ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেন। এরপর বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিযুক্ত হন। ২০২০ সালের ৮ জানুয়ারি সরকার তাকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ প্রদান করে।[৩] ২০২০ সালের ১৪ জুন বাংলাদেশ সরকার তাকে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি প্রদান করে।

ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র ও কন্যা সন্তানের জনক।[৩]

মৃত্যু[সম্পাদনা]

আব্দুল্লাহ আল মোহসিন চৌধুরী ২০২০ সালের ২৯ জুন করোনাভাইরাস কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Senior Defence Secretary dies of Covid-19"টিবিএস নিউজ (ইংরেজি ভাষায়)। ২৯ জুন ২০২০। সংগ্রহের তারিখ ২৯ জুন ২০২০ 
  2. "প্রতিরক্ষা সচিব" (পিডিএফ)জনপ্রশাসন মন্ত্রণালয়। সংগ্রহের তারিখ ৮ জানুয়ারি ২০২০ 
  3. "আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী"পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সংগ্রহের তারিখ ৮ জানুয়ারি ২০২০