চিতোরগড় লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চিতোরগড় লোকসভা কেন্দ্র
রাজস্থান রাজ্যের লোকসভা কেন্দ্রগুলির মানচিত্র
অস্তিত্ব১৯৫২-বর্তমান
সংরক্ষণনা
বর্তমান সাংসদচন্দ্র প্রকাশ জোশী[১]
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যরাজস্থান

চিতোরগড় লোকসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের ২৫ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৫২ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয় এবং মোট ৮ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এই লোকসভা কেন্দ্রর সদর দফতর চিতোরগড় শহরে অবস্থিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল হিন্দি

এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

এই লোকসভা কেন্দ্রের সকল বিধানসভা কেন্দ্রগুলি চিতোরগড় জেলা, উদয়পুর জেলা এবং প্রতাপগড় জেলার অংশ নিয়ে গঠিত।

ইতিহাস[সম্পাদনা]

এই লোকসভা কেন্দ্রে ১৯৫২ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্রগুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের ২০০ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৮ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য রাজস্থান বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৮ টি বিধানসভা কেন্দ্র সর্বশেষ ২০১৮ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়।

মাবলী বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৫৪ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

ভাল্লাভনাগড় বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৫৫ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

কাপাসন বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৬৭ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

বেগুন বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৬৮ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

চিতোরগড় বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৬৯ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

নিমবাহের বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৭০ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

বাড়ি সাদ্রি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৭১ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

প্রতাপগড় বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি রাজস্থান রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৭২ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

সংসদ সদস্য[সম্পাদনা]

ফলাফল [২][সম্পাদনা]

নিচের ছকে ২০১৯ সালের সাধারণ নির্বাচনে প্রাপ্ত ভোট সংখ্যার হিসাবে প্রার্থীদের নাম প্রদান করা হয়েছে।

সাধারণ নির্বাচন, ২০১৯: চিতোরগড়
দল প্রার্থী ভোট % ±%
বিজেপি চন্দ্র প্রকাশ জোশী ৯,৮২,৯৪২ ৬৭.৩৮ +৭.৪৩
কংগ্রেস গোপাল সিং শেখাওয়াত ৪,০৬,৬৯৫ ২৭.৮৮ -৫.০৬
বিএসপি ডাঃ জগদীশ চন্দ্র শর্মা ১৩,৪৮৪ ০.৯০ অ-জানা
সিপিআই কমরেড রাধা ভান্ডারী ৯,৯২৪ ০.৬৮ -১.১৬
জয়ের ব্যবধান ৫,৭৬,২৪৭ ৩৯.৫০ +১২.৪৯
ভোটার উপস্থিতি ১৪,৫৯,২৬৬ ৭২.৩৯
বিজেপি নির্বাচনী এলাকা ধরে রাখে সুইং

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "All Members of Lok Sabha (Since 1952)"New Delhi: Lok Sabha Secretariat। ১৬ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০১৫ 
  2. "List of Contesting Candidates (Phase-II) (PC)" (পিডিএফ)ceoorissa.nic.in। Office of the Chief Electoral Officer, Odisha। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৯ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 (2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]