জগৎসিংহপুর লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জগৎসিংহপুর লোকসভা কেন্দ্র
ওড়িশা-এর লোকসভা কেন্দ্র
অস্তিত্ব১৯৭৭-বর্তমান
সংরক্ষণতফসিলী জাতি
বর্তমান সাংসদরাজশ্রী মালিক
রাজনৈতিক দলবিজেডি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যওড়িশা

জগৎসিংহপুর লোকসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের ২১ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৭৭ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত এবং মোট ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এই লোকসভা কেন্দ্রর সদর দফতর জগৎসিংহপুর শহরে অবস্থিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল ওড়িয়া।

এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

ইতিহাস[সম্পাদনা]

এই লোকসভা কেন্দ্রে ১৯৭৭ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্রগুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের ১৪৭ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য ওড়িশা বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৭ টি বিধানসভা কেন্দ্র সর্বশেষ ২০১৯ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়।

নিয়ালি বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৯২ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

পারাদ্বীপ বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০১ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

তিরতল বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০২ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

বালিকুড়া-এরাশামা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

জগৎসিংহপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০৪ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

নিমপাড়া বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০৬ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

কাকতপুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ওড়িশা রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০৫ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এটি প্রতিটি এমপি দ্বারা প্রাপ্ত ভোটের সংখ্যা এবং তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন বিজেডি-এর রাজশ্রী মালিক।[১]

ফলাফল [২][সম্পাদনা]

নিচের ছকে ২০১৯ সালের সাধারণ নির্বাচনে প্রাপ্ত ভোট সংখ্যার হিসাবে প্রথম ৩ জন প্রার্থীর নাম প্রদান করা হয়েছে।

দল প্রার্থী ভোট সংখ্যা শতাংশ পরিবর্তন
বিজেডি রাজশ্রী মালিক ৬,১৯,৯৮৫ ৫০.৪৪ -৪.৭৩
বিজেপি বিভু প্রসাদ তারাই ৩,৪৮,৩৩০ ২৮.৩৪ +১৭.৯৭
ভারতীয় জাতীয় কংগ্রেস প্রতিমা মল্লিক ২,৩৯,৬৮৪ ১৯.৫ -১১.২৫

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "All Members of Lok Sabha (Since 1952)"New Delhi: Lok Sabha Secretariat। ১৬ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০১৫ 
  2. "List of Contesting Candidates (Phase-II) (PC)" (পিডিএফ)ceoorissa.nic.in। Office of the Chief Electoral Officer, Odisha। সংগ্রহের তারিখ ১৫ এপ্রিল ২০১৯ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 (2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]