উন্নতির অধিকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উন্নয়নের অধিকার প্রথম ১৯৮৮ সালে আফ্রিকান চার্টার অন হিউম্যান অ্যান্ড পিপলস রাইটার-এর ২২ অনুচ্ছেদে একটি স্বতন্ত্র এবং সম্মিলিত অধিকার হিসাবে স্বীকৃত হয়েছিল। ২২ (১২২) অনুচ্ছেদে বলা হয়েছে: "সকল মানুষের স্বাধীনতা ও পরিচয় এবং মানবজাতির সাধারণ ঐতিহ্যের সমান উপভোগের কারণে তাদের অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক বিকাশের অধিকার থাকবে।"

পরবর্তীকালে ১৯৮৬ সালে "উন্নয়নের অধিকারের ঘোষণাপত্রে" জাতিসংঘ কর্তৃক উন্নয়নের অধিকার ঘোষিত হয়েছিল, যা জাতিসংঘের সাধারণ পরিষদের ৪১/১২৮ প্রস্তাব গৃহীত হয়েছিল। উন্নয়নের অধিকার হল জনগণের একটি সামষ্টিক অধিকার এবং ১৯৯৩ এর ভিয়েনা ঘোষণা এবং কার্যাবলীর কর্মসূচির মাধ্যমে এটি পুনরায় নিশ্চিত হয়।

উন্নয়নের অধিকার এখন জাতিসংঘের বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও অফিসের ম্যান্ডেটে অন্তর্ভুক্ত রয়েছে।

উন্নয়নের অধিকার সম্পর্কিত ঘোষণাপত্রের প্রারম্ভিক বিবৃতিতে বলা হয়েছে "উন্নয়ন হল একটি বিস্তৃত অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক প্রক্রিয়া, যার লক্ষ্য সমগ্র জনগোষ্ঠীর এবং সকল ব্যক্তির সক্রিয়তার ভিত্তিতে স্থিতিশীল উন্নতির লক্ষ্যে, উন্নয়নে এবং এর ফলে সুফলের সুষ্ঠু বিতরণে অবাধ ও অর্থবহুল অংশগ্রহণ।"

ভিয়েনার ঘোষণা এবং কর্মসূচী[সম্পাদনা]

ভিয়েনার ঘোষণাপত্র ও কার্যাবলীর কর্মসূচী ১০ এর অনুচ্ছেদে বলা হয়েছে " মানবাধিকার বিষয়ক বিশ্ব সম্মেলন " সার্বিক ও অবিচ্ছেদ্য অধিকার এবং মৌলিক মানুষের একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে বিকাশের অধিকার সম্পর্কিত ঘোষণাপত্রে পুনঃসংশোধন করে। উন্নয়নের অধিকার সম্পর্কিত ঘোষণাপত্রে বলা হয়েছে, মানব ব্যক্তি হল বিকাশের কেন্দ্রীয় বিষয়। যদিও উন্নয়ন সকল মানবাধিকার উপভোগের সুবিধার্থে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকারের সংক্ষিপ্তকরণের ন্যায্যতা অর্জনের জন্য বিকাশের অভাবকে সমর্থন করা যাবে না। রাষ্ট্রগুলোর উন্নয়ন নিশ্চিত করতে এবং উন্নয়নের প্রতিবন্ধকতা দূর করতে একে অপরের সাথে সহযোগিতা করা উচিত। উন্নয়নের অধিকার আদায় এবং উন্নয়নের প্রতিবন্ধকতা নির্মূলের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর আন্তর্জাতিক সহযোগিতার প্রচার করা উচিত। উন্নয়নের অধিকার বাস্তবায়নের দিকে দীর্ঘস্থায়ী অগ্রগতির জন্য জাতীয় পর্যায়ে কার্যকর উন্নয়নের নীতি, পাশাপাশি ন্যায়সঙ্গত অর্থনৈতিক সম্পর্ক এবং আন্তর্জাতিক পর্যায়ে অনুকূল অর্থনৈতিক পরিবেশ প্রয়োজন। "

রিও ঘোষণা[সম্পাদনা]

পরিবেশ ও বিকাশ সম্পর্কিত রিও ঘোষণাপত্র, যা রিও ঘোষণা বা জিআরইজি নামেও পরিচিত, উন্নয়নের অধিকারকে এর ২৭টি নীতি হিসাবে স্বীকৃতি দেয়। ঘোষণাপত্রের নীতিমালা ৩-এ বলা হয়েছে "উন্নয়নের অধিকার" অবশ্যই পূরণ করতে হবে যাতে বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের উন্নয়নমূলক ও পরিবেশগত চাহিদা যথাযথভাবে মেটানো যায়। "

আদিবাসী মানুষের অধিকার সম্পর্কিত ঘোষণা[সম্পাদনা]

আদিবাসী জনগণের অধিকার সম্পর্কিত ঘোষণাটি উন্নয়নের অধিকারকে আদিবাসীদের অধিকার হিসাবে স্বীকৃতি দেয়। ঘোষণাপত্রে তার উপস্থাপিত্রে বলা হয়েছে যে, সাধারণ পরিষদ "এই ব্যাপারে সতর্ক যে যেসব আদিবাসী তাদের ঔপনিবেশিকরণ এবং তাদের জমি, অঞ্চল এবং সম্পদ স্থানচ্যুত করার ফলে ঐতিহাসিক অন্যায় ভোগ করেছে, বিশেষতঃ তাদের নিজস্ব প্রয়োজন এবং আগ্রহ অনুসারে উন্নয়নের অধিকার তাদের থাকবে। "

অনুচ্ছেদে ২৩ বর্ণনা করে "আদিবাসীদের" উন্নয়নের অধিকার "প্রয়োগের জন্য অগ্রাধিকার এবং কৌশল নির্ধারণ এবং বিকাশের অধিকার রয়েছে। বিশেষত, আদিবাসীদের স্বাস্থ্য, আবাসন ও অন্যান্য অর্থনৈতিক ও সামাজিক কর্মসূচীগুলি প্রভাবিত করে তাদের বিকাশ এবং নির্ধারণে সক্রিয়ভাবে জড়িত থাকার এবং যতদূর সম্ভব তাদের নিজস্ব প্রতিষ্ঠানের মাধ্যমে এ জাতীয় কর্মসূচি পরিচালনার অধিকার রয়েছে। "

আরো দেখুন[সম্পাদনা]