কল্যাণ রাষ্ট্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কল্যাণ রাষ্ট্র (welfare state) সরকারের একটি ধারণা, যেখানে রাষ্ট্র তার নাগরিকদের সামাজিক ও অর্থনৈতিক কল্যাণ রক্ষা ও প্রচারে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি একটি সুখী জীবনের জন্য ন্যূনতম বিধানগুলির জন্য নিজেদেরকে উপভোগ করতে অক্ষমের সুযোগের সমতার ভিত্তিতে, সম্পদের সমানুপাতিক বণ্টন এবং জনগণের দায়বদ্ধতার উপর ভিত্তি করে।[১] সাধারণ শব্দ অর্থনৈতিক এবং সামাজিক সংস্থা বিভিন্ন ধরনের আবরণ হতে পারে সমাজবিজ্ঞানী টি মার্শাল আধুনিক কল্যাণ রাষ্ট্রকে গণতন্ত্র, কল্যাণ ও পুঁজিবাদের একটি স্বতন্ত্র সমন্বয়ের রূপে বর্ণনা করেছেন।[২]

আধুনিক কল্যাণ রাষ্ট্রগুলি হল জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম এবং নেদারল্যান্ডস, পাশাপাশি নরডিকের দেশ যেমন আইসল্যান্ড, সুইডেন, নরওয়ে, ডেনমার্ক, এবং ফিনল্যান্ড যা নর্ডিক মডেল নামে পরিচিত একটি সিস্টেমকে কাজে লাগায়।

ডেনিশ সমাজবিজ্ঞানী গুস্তা এস্পিং অ্যান্ডারসন তিনটি বিভাগে সবচেয়ে উন্নত কল্যাণ রাষ্ট্র সিস্টেম শ্রেণীবদ্ধ করেন। সামাজিক গণতান্ত্রিক, রক্ষণশীল, এবং উদার।কল্যাণ রাষ্ট্রটি রাষ্ট্র থেকে তহবিলের অর্থ প্রদানের (যেমন স্বাস্থ্যসেবা, শিক্ষা, ইত্যাদি) পরিষেবাগুলির সাথে সরাসরি সরাসরি ব্যক্তিদের ("বেনিফিট") তহবিলে স্থানান্তর এবং ট্যাক্সের মাধ্যমে অর্থায়ন করা হয়।[৩] এটা প্রায়ই মিশ্র অর্থনীতি একটি টাইপ হিসাবে উল্লেখ করা হয়।[৪] এই ধরনের করের মধ্যে সাধারণত উচ্চ আয়ের লোকেদের জন্য একটি বৃহত্তর আয়কর, একটি প্রগতিশীল কর বলা হয়। কল্যাণ রাষ্ট্রের হল আধুনিক রাষ্ট্রের একটি রূপ। এতে জনগণের জীবনকে স্থিতিশীল করতে এবং কল্যাণ নিশ্চিত করতে প্রধান জাতীয় লক্ষ্য হিসেবে চেষ্টা করা হশ, এবং পূর্ণাঙ্গ কর্মসংস্থান, সামাজিক নিরাপত্তা, সামাজিক সেবা উন্নয়নে ও বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ নীতিমালা তৈরি করা হয়। রাজনৈতিকভাবে এটি গণতন্ত্রের জন্য একটি মিশ্র অর্থনৈতিক ব্যবস্থা নেয় এবং অর্থনৈতিকভাবে বর্তমানে উন্নততর পুঁজিবাদী দেশগুলো সব একটি কল্যাণ রাষ্ট্র হিসাবে বৈশিষ্ট্য আছে। যদিও বানানটি স্পষ্ট নয়, তবে এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাজ্যের নাজি জার্মানির যুদ্ধক্ষেত্র রাষ্ট্রের জন্য একটি বিজ্ঞাপনসম্মত শব্দ হিসেবে ব্যবহৃত হয়েছিল। গণতন্ত্রের অধীনে জীবিকা সুরক্ষাের ধারণাটি ইতোমধ্যে ১৯৩০-এর দশকে আকস্মিক আকার ধারণ করেছে এবং যুদ্ধের পরে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে বিশ্বজুড়ে বাস্তবায়িত হয়েছে। এই জাতীয় দর্শনটি ২০ শতকের জনপ্রিয় সমাজের প্রতিক্রিয়া বলে মনে করা হয়, যেখানে একটি সমাজের প্রতি সাড়া দেওয়া হয়। যেখানে স্বায়ত্তশাসিত নাগরিক ছিল, রাষ্ট্রের উপর নির্ভরশীল মানুষের বিভিন্ন চাহিদার প্রতি সাড়া দেওয়া হত। রাষ্ট্রের কাজ জনগণের জীবনযাত্রার সকল ক্ষেত্রে প্রসারিত হয়, নির্বাহী শাখাটি বিশাল হয়ে ওঠে এবং বিধানসভা (প্রশাসনিক রাজ্য) গুরুত্বহীন হয়ে যায়। এই ব্যবস্থায় মূলত বিভিন্ন সমস্যা রয়েছে। যেমন জাতির জাতীয় জীবনে অত্যধিক হস্তক্ষেপ, অর্থনৈতিক স্ফীতির ফলে ফেডারেল সরকারি খাতসহ অর্থনীতির দুর্বলতা, জনসাধারণের রাজনৈতিক অযৌক্তিকতা এবং নির্বাহী শাখার স্বার্থে দুর্নীতি। কল্যাণ রাষ্ট্র এবং কল্যাণ সমাজের স্থানান্তর সম্পর্কে বিতর্ক রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Welfare state"Encyclopedia Britannica (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৭-০৮ 
  2. Marshall, T. H. (Thomas Humphrey) (১৯৫০)। Citizenship and social class, and other essays। Internet Archive। Cambridge University Press। 
  3. Theda Skocpol। "Protecting Soldiers and Mothers"www.hup.harvard.edu (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৭-০৮ 
  4. Encyclopedia of political economyবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। O'Hara, Phillip Anthony, 1954-। London: Routledge/Taylor & Francis Group। ১৯৯৯। আইএসবিএন 0-203-44321-7ওসিএলসি 252877246