আজিম খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সর্দার পেনেনদা 'সরফরাজ' খানের পুত্র ও বংশধর

সরদার মোহাম্মদ। আজিম খান বারাকজাই (মহান খান) একজন পশতুন আভিজাত্য ছিলেন আফগান কাশ্মীর এর গভর্নর হিসাবে দায়িত্ব পালন করেছিলেন ( ১৮১২–১৮১৯)।[১] তিনি বারাকজাই প্রধানের দ্বিতীয় পুত্র পাইয়েদাহ সরফরাজ খান, যখন তাঁর বড় ভাই ফতেহ খান কিংমেকার এবং ভাইজিয়ার এর মাহমুদ শাহ দুরানী ছিলেন। তিনি তার সৎ ভাই দোস্ত মোহাম্মদ সহ আট মায়ের ২১ ভাইদের মধ্যে একজন ছিলেন খান যিনি পরে আফগানিস্তানের আমির হয়ে যান।

কর্মজীবন[সম্পাদনা]

১৮১০ সালে, মোহাম্মদ। সিংহাসনের পক্ষে তার প্রতিদ্বন্দ্বী শাহ সুজা দুরানানী ধরার জন্য আজিম খানকে দায়িত্ব দেওয়া হয়েছিল, পেশোয়ার -তে পক্ষপাতীদের একটি বাহিনী গড়ে তুলেছিলেন। তিনি শাহ সুজার সেনাবাহিনীকে সফলভাবে পরাজিত করেছিলেন এবং পরবর্তীকালে তার বিদ্রোহী গভর্নর মোহাম্মদ এর কাছ থেকে ১৮১২-১৩-এর যৌথ আফগান-শিখের কাশ্মীর দখল করতে যোগ দিয়েছিলেন। আত্তা খান বামজাই]]। তিনি কাশ্মীরের গভর্নর নিযুক্ত হন এবং ১৮১৪ সালে রঞ্জিত সিং নেতৃত্বে একটি শিখদের দ্বারা আক্রমণের চেষ্টা সফলভাবে বাতিল করে দেন।

শাহজাদা কামরান দুরানী কর্তৃক ফতেহ খানের অন্ধ ও হত্যার পরে, মো। আজিম খান বারাকজাই প্রধান হয়েছিলেন এবং তার ভাইদের সাথে আমিরের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার শপথ করেছিলেন। হেরত ব্যতীত সমস্ত প্রাক্তন দুররানি সাম্রাজ্য প্রদেশগুলি বারাকজাই নিয়ন্ত্রণে আসে এবং তিনি নিজেকে কাবুল এর অর্ধেকের হাতে কাশ্মীর ছেড়ে চলে যাওয়ার পরে নিজেকে গভর্নর হিসাবে স্থাপন করেন। -বধু জব্বার খান নবাব। তিনি শাহ সুজা দুরানিকে প্রবাস থেকে ফিরে আসতে আমন্ত্রণ জানিয়েছিলেন তবে আইয়ুব শাহ দুরানী এর পরিবর্তে পুতুল শাসক স্থাপন করেছিলেন।

১৮১৯ গ্রীষ্মে তার সৎ ভাই ইয়ার মোহাম্মদ। পেশোয়ার এর গভর্নর খান, রঞ্জিত সিংকে কাশ্মীরের দিকে যাত্রা পথে বাধা দিতে ব্যর্থ হন এবং শোপিয়ানের যুদ্ধ জব্বার খানকে পরাস্ত করার পরে শিখরা এই প্রদেশকে আটক করে। তিনি চেষ্টা করেছিলেন কিন্তু ব্রিটিশদের সাথে জোট সুরক্ষিত করতে ব্যর্থ হন[২] তার ভাই, অন্যান্য আফগান অভিজাত, শিখ এবং প্রতিবেশীদের বিরুদ্ধে তাঁর সম্পদ এবং রাজনৈতিক অবস্থান সুরক্ষার চেষ্টা করার সময় শাসকদের।

১৮২৩ সালের গোড়ার দিকে ইয়ার মোহাম্মদ ক্রুদ্ধ হন। খানের মহারাজা রঞ্জিত সিংকে শ্রদ্ধা নিবেদন এবং শিখ একীভূত অঞ্চল মোহাম্মদ মো। আজিম খান পেশোয়ার এবং ধর্মান্ধ পাহাড়ি উপজাতি এর পাশাপাশি খালসা সেনাবাহিনী এর নওশেরার যুদ্ধ এর বিরুদ্ধে লড়াইয়ের ব্যক্তিগত নিয়ন্ত্রণ নেন। প্রথম দিন বিতাড়িত হওয়ার পরে তিনি তার মিত্রদের ত্যাগ করেন, যিনি লড়াই চালিয়ে যেতে পুনরায় গ্রুপে ফিরে এসে কাবুলের দিকে ফিরে যান যেখানে তার পরেই মারা যান।

বিশেষত কাশ্মরের গভর্নর থাকাকালীন তিনি যুদ্ধের লুণ্ঠন এবং অতিরিক্ত ট্যাক্সের মাধ্যমে প্রচুর সম্পদ অর্জন করেছিলেন বলে খ্যাতিমান হয়েছিল। তাঁর ছেলে হাবিবাল্লাহ খান তার সম্পত্তির উত্তরাধিকারসূত্রে পেয়েছিলেন এবং মৃত্যুর পরে কাবুলের নিয়ন্ত্রণ নেন তবে শীঘ্রই দোস্ত মোহাম্মদ তাকে ক্ষমতাচ্যুত করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. কাশ্মীর:ইতিহাস ও মানুষ, সরুপ অ্যান্ড সন্স, ১৯৯৭ 
  2. ite ite সাইট ওয়েব | শিরোনাম = আইওআর / এফ / 4/751/20530 | url = http: //searcharchives.bl.uk/IAMS_VU2: IAMS041-000741754 | ওয়েবসাইট = bl.uk | প্রকাশক = ইন্ডিয়া অফিস রেকর্ডস এবং প্রাইভেট পেপারস (ব্রিটিশ লাইব্রেরি)


টেমপ্লেট:আফগানিস্তান-রাজনীতিবিদ-শহরের উপর অসম্পূর্ণ নিবন্ধ