ফ্ল্যাট ইঞ্জিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি বক্সার ইঞ্জিনের অ্যানিমেশন

একটি ফ্ল্যাট ইঞ্জিন একটি অনুভূমিক বিপরীত ইঞ্জিন হিসাবেও পরিচিত, এটি একটি পিস্টন ইঞ্জিন যেখানে সিলিন্ডারগুলি কেন্দ্রীয় ক্র্যাঙ্কশ্যাফটের উভয় পাশে অবস্থিত। এটি কার্যক র ভাবে সিলিন্ডার ব্যাংকগুলির মধ্যে ১৮০ ডিগ্রি কোণ সহ একটি ভি ইঞ্জিন ।

ফ্ল্যাট ইঞ্জিনগুলির সর্বাধিক সাধারণ কনফিগারেশন হলো বক্সার ইঞ্জিন, যেখানে প্রতিটি জোড়া বিপরীত সিলিন্ডার একই সাথে একই সাথে ভিতরে এবং বাহুতে সরানো হয়। অন্য কনফিগারেশনটিকে "১৮০-ডিগ্রি ভি ইঞ্জিন" বলা হয় এবং প্রতিটি ক্র্যাঙ্কপিন এক জোড়া সিলিন্ডারের দ্বারা ভাগ করা থাকে।

প্রথম ফ্ল্যাট ইঞ্জিনটি ১৮৯৭ সালে কার্ল বেঞ্জ তৈরি করেছিলেন । ফ্ল্যাট ইঞ্জিনগুলি বিভিন্ন বিমান চলাচল, মোটরসাইকেল এবং অটোমোবাইল অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়েছে, তবে এগুলি সরল ইঞ্জিনের চেয়ে সাধারণ (ছয়টি সিলিন্ডারের কম ইঞ্জিনের জন্য) এবং ভি ইঞ্জিন (ছয় বা তার বেশি সিলিন্ডারযুক্ত ইঞ্জিনের জন্য) রয়েছে।

নকশা[সম্পাদনা]

দুটি সমতল ৬ সিলিন্ডার ইঞ্জিনের মধ্যে পার্থক্য: বামদিকে ১৮০ ° ভি, ডানদিকে বক্সার

ফ্ল্যাট ইঞ্জিনগুলির সুবিধাগুলি হলো দৈর্ঘ্য, ভরগুলির নিম্ন কেন্দ্র এবং বায়ু শীতল করার পক্ষে উপযুক্ত।

স্ট্রেট ইঞ্জিনের সাথে তুলনা করা হলে - চারটি সিলিন্ডারযুক্ত ইঞ্জিনগুলির জন্য সবচেয়ে সাধারণ লেআউট বা এর চেয়ে কম ফ্ল্যাট ইঞ্জিনগুলির মধ্যে ভাল প্রাথমিক ব্যালেন্স থাকে (কম কম্পনের ফলে),[১] ভি ইঞ্জিনের সাথে তুলনা করা হলে - এটি আরও ছয় সিলিন্ডারযুক্ত ইঞ্জিনগুলির জন্য সর্বাধিক সাধারণ বিন্যাসের ভরগুলির নিম্ন কেন্দ্রে থাকে (এবং ভি৬ ইঞ্জিনের চেয়ে ভাল প্রাথমিক ভারসাম্য) তবে তাদের সাধারণত প্রস্থ বেশি থাকে।

ফ্ল্যাট ইঞ্জিনগুলির সর্বাধিক সাধারণ ব্যবহারগুলি হলো:

  • লো ফ্ল্যাট-টুইন ইঞ্জিনগুলি বেশিরভাগ মোটরসাইকেলে ব্যবহৃত হয়। মাঝে মধ্যে হালকা গাড়ি, বিমান এবং শিল্প অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়, প্রায়শই ১৯৬০ এর দশক পর্যন্ত এটি ব্যবহার হয়েছে।
  • ফ্ল্যাট-ফোর ইঞ্জিনগুলি বেশিরভাগ গাড়িতে ব্যবহৃত হয় এবং মাঝে মধ্যে মোটরসাইকেল এবং বিমানগুলিতে ব্যবহৃত হয়।
  • ফ্ল্যাট-সিক্স ইঞ্জিনগুলি বেশিরভাগ গাড়িতে ব্যবহৃত হয় এবং মাঝে মাঝে মোটরসাইকেল এবং বিমানগুলিতে ব্যবহৃত হয়।
  • ফ্ল্যাট-আট ইঞ্জিনগুলি বেশ কয়েকটি রেসিং গাড়িতে ব্যবহৃত হয়েছিল, বেশিরভাগ ব্যবহৃত হয়েছিল ১৯৬০ এর দশকে ।
  • ফ্ল্যাট-টেন ইঞ্জিনগুলি উৎপাদনে পৌঁছেছে বলে জানা যায় না। তবে ১৯৬০ এর দশকে শেভ্রোলেট একটি প্রোটোটাইপ রোড কার ইঞ্জিন তৈরি করেছিলেন।
  • ফ্ল্যাট-বারো ইঞ্জিন ১৯৬০ এবং ১৯৭০ এর দশকে বিভিন্ন রেসিং গাড়িতে এবং ১৯৭৩-১৯৯৬ এর ফেরারি রোড কারগুলিতে ব্যবহৃত হয়েছিল।
  • ফ্ল্যাট-ষোলটি ইঞ্জিনগুলি উৎপাদনে পৌঁছেছে বলে জানা যায় না। প্রোটোটাইপ রেসিং কার ইঞ্জিনগুলি ১৯৬০ এবং ১৯৭০ এর দশকে কোভেন্ট্রি এবং পোরশে দ্বারা নির্মিত হয়েছিল।

বক্সিং কনফিগারেশন[সম্পাদনা]

১৯৫৯ বিএমডাব্লিউ আর ৬৮ ফ্ল্যাট-টুইন বক্সার ইঞ্জিন

বেশিরভাগ ফ্ল্যাট ইঞ্জিনগুলি "বক্সার" কনফিগারেশন ব্যবহার করে, যেখানে বিপরীতপক্ষে পিস্টনগুলির প্রতিটি জুটি একই সময়ে ভিতরে এবং বাহিরে চলে যায়, কিছুটা বক্সিংয়ের প্রতিযোগীরা যেমন লড়াইয়ের আগে তাদের গ্লোভ ঘুষি মারে। [২] বক্সার ইঞ্জিনগুলির কম কম্পন করে, যেহেতু সিলিন্ডারের সংখ্যা নির্বিশেষে এগুলিই একমাত্র সাধারণ কনফিগারেশন যার ভারসাম্যহীন শক্তি নেই। বক্সার ইঞ্জিনগুলি তাই অপেক্ষাকৃত অংশগুলির ওজন ভারসাম্য বজায় রাখতে ব্যালেন্স শ্যাফ্ট [৩] বা ক্র্যাঙ্কশ্যাটে কাউন্টারওয়েটের প্রয়োজন হয় না। তবে, ছয়টিরও কম সিলিন্ডারের সাথে বক্সার ইঞ্জিনগুলির ক্ষেত্রে, একটি দোলক দম্পতি উপস্থিত রয়েছে, যেহেতু প্রতিটি সিলিন্ডার ক্র্যাঙ্কশফট বরাবর ক্র্যাঙ্কপিনগুলির মধ্যে দূরত্বের কারণে তার বিপরীত জোড়া থেকে সামান্য অফসেট হয়।

১৮০-ডিগ্রি ভি ইঞ্জিন[সম্পাদনা]

ফ্ল্যাট ইঞ্জিনগুলির জন্য একটি বিকল্প কনফিগারেশন হলো ১৮০ ডিগ্রি ভি ইঞ্জিন, যা বেশিরভাগ বারো-সিলিন্ডার ফ্ল্যাট ইঞ্জিনে ব্যবহৃত হয়েছে। এই কনফিগারেশনে, প্রতিটি জোড় পিস্টন বক্সার কনফিগারেশনের চেয়ে ক্র্যাঙ্কপিন ভাগ করে, যেখানে প্রতিটি পিস্টনের নিজস্ব ক্র্যাঙ্কপিন রয়েছে।

বিমানে ব্যবহার[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধের রিডেল স্টার্টার মোটর

১৯০২ সালে, পিয়ার্স মনোপ্লেইনে একটি ফ্ল্যাট-টুইন ইঞ্জিন চালিত হয়েছিল। ফ্ল্যাট ইঞ্জিন ব্যবহার করার জন্য প্রথমে বাণিজ্যিকভাবে উৎপাদিত বিমানগুলির মধ্যে ১৯০৯ স্যান্টোস-ডুমন্ট_ডেমোসেল বিমান রয়েছে, যা বক্সার-টুইন ইঞ্জিন দ্বারা চালিত ছিল।

বেশ কয়েকটি বক্সার-ফোর ইঞ্জিন বিশেষত হালকা বিমানের জন্য তৈরি করা হয়েছে। বেশ কয়েকটি নির্মাতারা ১৯৩০ এবং ১৯৪০ এর দশকে বক্সার-সিক্স বিমান ইঞ্জিন তৈরি করেছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, "রিডেল স্টার্টার" নামে পরিচিত বক্সার-টুইন ইঞ্জিনগুলি জুনকার জুমো ০০৪ এবং বিএমডাব্লিউ ০০৩ এর মতো প্রাথমিক জার্মান জেট ইঞ্জিনগুলির জন্য স্টার্টার মোটর হিসাবে ব্যবহৃত হয়েছিল। নরবার্ট রিডেল ডিজাইন করেছেন, এই ইঞ্জিনগুলির খুব ওভারসোয়ার স্ক্রোক অনুপাত ২:১ রয়েছে যাতে তারা টারবাইন সংকোচকের কেন্দ্রে ফিট করতে পারে।

মোটরসাইকেলের ব্যবহার[সম্পাদনা]

ফ্ল্যাট ইঞ্জিনগুলি মোটরসাইকেলের জন্য বেশ কয়েকটি সুবিধা দেয় যার মধ্যে ভরগুলির নিম্ন কেন্দ্র, কম কম্পন, শ্যাফ্ট ড্রাইভের উপযুক্ততা এবং সিলিন্ডারগুলি শীতলকরণ (এয়ার কুলড ইঞ্জিনগুলির জন্য) অন্তর্ভুক্ত রয়েছে। [৪][৫] মোটর সাইকেলের জন্য ফ্ল্যাট ইঞ্জিনগুলির সর্বাধিক সাধারণ নকশা হলো বক্সার-টুইন, লাইট মোটরস কোম্পানির ফ্ল্যাট-টুইন দ্বারা নির্মিত ১৯০৫ সাল থেকে শুরু করে ফ্ল্যাট ইঞ্জিন প্রথম মোটরসাইকেলে ব্যবহারের করা হয় । [৬]

মোটরগাড়ি ব্যবহার[সম্পাদনা]

গাড়িতে ব্যবহৃত হওয়ার সময়, ফ্ল্যাট ইঞ্জিনগুলির সুবিধাগুলি হলো ভরগুলির নিম্ন ভরকেন্দ্র (যা গাড়ির হ্যান্ডলিংয়ের উন্নতি করে),[৩] স্বল্প দৈর্ঘ্য, কম কম্পন এবং বায়ু শীতল করার উপযুক্ততা (ভালভাবে উদ্ভাসিত সিলিন্ডারের মাথা এবং সংক্ষিপ্ত দৈর্ঘ্যের কারণে) । [৭] তবে ফ্ল্যাট ইঞ্জিনগুলির বৃহত্তর প্রস্থ একটি অসুবিধা, বিশেষত যখন ইঞ্জিনটি স্টিয়ার্ড চাকার মধ্যে অবস্থান করে।

ফ্ল্যাট ইঞ্জিনগুলি বিভিন্ন অটোমোবাইল নির্মাতারা ব্যবহার করেছিলেন। বেশিরভাগ বক্সার-ফোর ডিজাইনের সাথে - ১৯৯০ এর দশকের শেষভাগ পর্যন্ত ব্যবহার হয়ে আসছিলো। সেই থেকে, কেবল পোরশে এবং সুবারু ফ্ল্যাট ইঞ্জিনগুলির উল্লেখযোগ্য প্রস্তুতকারক হিসাবে থেকে গেছে।

ইতিহাস[সম্পাদনা]

প্রথম ফ্ল্যাট ইঞ্জিনটি ১৮৯৭ সালে জার্মান প্রকৌশলী কার্ল বেঞ্জ তৈরি করেছিলেন । [৪][৮] এটি কন্ট্রা ইঞ্জিন নামে পরিচিত এবং এটি ছিল বক্সার-টুইন ডিজাইনের। গাড়িতে ফ্ল্যাট ইঞ্জিনগুলির প্রাথমিক ব্যবহারগুলির মধ্যে ১৯০০ ল্যানচেস্টার ৮টি অন্তর্ভুক্ত যার মধ্যে- এইচপি ফেটন বক্সার-টুইন, ১৯০১ উইলসন- পাইচার বক্সার- ফোর,[৯] ১৯০৪ উইলসন- পাইচার ১৮/২৪ এইচপি বক্সার-সিক্স এবং ১৯০৩ ফোর্ড মডেল এ, ১৯০৪ ফোর্ড মডেল সি এবং ১৯০৫ ফোর্ড মডেল এফ । [১০]

১৯৩৮ সালে, ফক্সওয়াগেন বিটল ( "কেডিএফ-ওয়াগেন" নামে পরিচিত) একটি রিয়ার-মাউন্ট করা ফ্ল্যাট-ফোর ইঞ্জিন সহ মুক্তি পেয়েছিল। এই ফক্সওয়াগেন এয়ার কুলড ইঞ্জিনটি বহু বছর ধরে উৎপাদিত হয়েছিল৷

পোর্শের ইতিহাস জুড়ে বেশিরভাগ স্পোর্টস গাড়ি ফ্ল্যাট ইঞ্জিন দ্বারা চালিত৷ ১৯৪৮-১৯৬৫ পোরশে ৩৬৫ এয়ার কুলড বক্সার-ফোর ইঞ্জিন ব্যবহার করেছে। এছাড়াও বক্সার-ফোর ইঞ্জিনগুলি ব্যবহার করা হয়েছিল ১৯৬৯-১৯৭৬ সালে।

আরো দেখুন[সম্পাদনা]

  • এইচ ইঞ্জিন
  • ভি ইঞ্জিন
  • ডাব্লিউ ইঞ্জিন
  • অভ্যন্তরীণ দহন ইঞ্জিনের ইতিহাস

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Physics of: Engine Cylinder-Bank Angles"www.caranddriver.com। ২০১৯-১০-১৪। সংগ্রহের তারিখ ২০১৯-১০-১৮ 
  2. Bonk, Aaron (২০১৩-০২-০৭)। "How Boxer Engines Work"Super Street Magazine। Source Interlink Media। ২০১৪-০২-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১২-২১ 
  3. Hanlon, Mike (২০০১-০২-০৭)। "The world's first horizontally-opposed turbo diesel engine"Gizmag। সংগ্রহের তারিখ ২০১৩-১২-২০ 
  4. English, Bob (২০১০-০৪-২৯)। "The engine that Benz built still survives"The Globe and Mail। Canada। ২০১৩-১২-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১২-১৯ 
  5. Szymezak, Pascal। "Début de la légende"La saga GoldWing (French ভাষায়)। Fédération des GoldWing Club de France। ২০১৩-১২-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১২-২০ 
  6. "The engine of the future"। Iliffe & Sons Ltd.। ১৯১৬-১০-০৫: 283। 
  7. Nunney 1988
  8. Hodzic, Muamer (২০০৮-০৩-২৭)। "Mercedes Heritage: Four-cylinder engines from Mercedes-Benz"Blog। BenzInsider। সংগ্রহের তারিখ ২০১৩-১২-২০ 
  9. "The Wilson-Pilcher Petrol Cars"। ১৯০৪-০৪-১৬। 
  10. Kimes, Beverly (১৯৯৬)। Standard Catalog of American Cars 1805-1942। Krause Publications। পৃষ্ঠা 572আইএসবিএন 0-87341-428-4