হাজারীবাগ লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হাজারীবাগ লোকসভা কেন্দ্র
ঝাড়খণ্ডএর লোকসভা কেন্দ্র
অস্তিত্ব১৯৫২-বর্তমান
সংরক্ষণনা
বর্তমান সাংসদজয়ন্ত সিনহা
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যঝাড়খণ্ড

হাজারীবাগ লোকসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের ১৪ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ১৯৫২ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয় এবং মোট ৫ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এই লোকসভা কেন্দ্রটি রামগড় জেলার সম্পূর্ণ এবং হাজারিবাগ জেলার কিছু অংশ নিয়ে গঠিত এবং এটির সদর দফতর হাজারিবাগ শহরে অবস্থিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল হিন্দি।

এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন হয়, যা উপনির্বাচন নামে পরিচিত।

ইতিহাস[সম্পাদনা]

এই লোকসভা কেন্দ্রে ১৯৫২ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের ৮১ টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৫ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত।[১] বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য ঝাড়খণ্ড বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৬ টি বিধানসভা কেন্দ্র সর্বশেষ ২০১৪ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। ৫ টি কেন্দ্রের মধ্যে ১ টি বিধানসভা কেন্দ্র তফসিলী জাতি অথবা তফসিলী উপজাতিদের সংরক্ষিত। এই ৬ টি বিধানসভাতে প্রথম ২০০৫ সালে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয় ঝাড়খণ্ড বিধানসভা গঠনের জন্য।

বর্হী বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ২১ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

রামগড় বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ২৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

হাজারিবাগ বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ২৫ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

বরকাগাঁ বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ২২ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

মান্ডু বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ২৪ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন ভারতীয় জনতা পার্টি-এর শ্রী জয়ন্ত সিনহা।[২]

নির্বাচনের ফলাফল[সম্পাদনা]

সাধারণ নির্বাচন, ২০১৯: হাজারিবাগ
দল প্রার্থী ভোট % ±%
বিজেপি জয়ন্ত সিনহা ৭,২৮,৭৯৮ ৬৭.৪২
কংগ্রেস গোপাল প্রসাদ সাহু ২,৪৯,২৫০ ২৩.০৬
সিপিআই ভুবনেশ্বর প্রাসাদ মেহতা ৩২,১০৯ ২.৯৭
নির্দল মঈনুদ্দিন আহমদ ১৫,৬৬০ ১.৪৫
নির্দল রামভিটার মাহাতো ১৪,৮২৯ ১.৩৭
কাউকে নয় উপরের কেউই না ৭,৫৩৯ ০.৭০
সংখ্যাগরিষ্ঠতা ৪,৭৯,৫৪৮ ৪৪.৩৬
ভোটার উপস্থিতি ১০,৮১,৩৮২ ৬৪.৮৫
বিজেপি নির্বাচনী এলাকা ধরে রাখে সুইং

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.elections.in/jharkhand/parliamentary-constituencies/hazaribagh.html?utm_source=from_pctrack
  2. "All Members of Lok Sabha (Since 1952)"New Delhi: Lok Sabha Secretariat। ১৬ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০১৫ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 (2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]