ভিআইপি বাজার মেট্রো স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভিআইপি বাজার
কলকাতা মেট্রো স্টেশন
অবস্থানভিআইপি বাজার, কলকাতা - ৭০০১০০
স্থানাঙ্ক২২°৩১′৩১″ উত্তর ৮৮°২৩′৪৬″ পূর্ব / ২২.৫২৫৩২৩° উত্তর ৮৮.৩৯৬২১৯° পূর্ব / 22.525323; 88.396219
মালিকানাধীনমেট্রো রেলওয়ে, কলকাতা
লাইনকলকাতা মেট্রো লাইন ৬
প্ল্যাটফর্ম২ টি (পার্শ্ব প্ল্যাটফর্ম)
রেলপথ২ টি
নির্মাণ
গঠনের ধরনউত্তলিত
প্ল্যাটফর্মের স্তর
পার্কিংনা
সাইকেলের সুবিধানা
অন্য তথ্য
ভাড়ার স্থানকলকাতা মেট্রো
ইতিহাস
চালুনির্মানাধীন
আগের নামভিআইপি বাজার
পরিষেবা
পূর্ববর্তী স্টেশন   কলকাতা মেট্রো   পরবর্তী স্টেশন
অভিমুখে কবি সুভাষ
লাইন ৬
অভিমুখে জয় হিন্দ
অবস্থান
মানচিত্র

ভিআইপি বাজার মেট্রো স্টেশন হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতা শহরের ভিআইপি বাজার এলাকাতে অবস্থিত কলকাতা মেট্রোর লাইন ৬-এর একটি স্টেশন। ভিআইপি বাজারের নামে এই স্টেশনটির নামকরণ করা হয়। স্টেশনটি উত্তোলিত ভাবে ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস উপরে নির্মিত। স্টেশনের পাশেই ভিআইপি নগর ও ভিআইপি বাজার অবস্থিত।

অবস্থান[সম্পাদনা]

এই স্টেশনটি ভিআইপি বাজার এলাকাতে অবস্থিত। স্টেশনের ভৌগোলিক অবস্থান হল ২২°৩১′৩১″ উত্তর ৮৮°২৩′৪৬″ পূর্ব / ২২.৫২৫৩২৩° উত্তর ৮৮.৩৯৬২১৯° পূর্ব / 22.525323; 88.396219।স্টেশনটির পূর্ববর্তী স্টেশন হল ১.৩ কিলোমিটার দূরে অবস্থিত হেমন্ত মুখোপাধ্যায় মেট্রো স্টেশন এবং পরবর্তী স্টেশন হল ০.৯ কিলোমিটার দূরে অবস্থিত ঋত্বিক ঘটক মেট্রো স্টেশন[১]

ইতিহাস[সম্পাদনা]

২০১০-২০১১ অর্থবর্ষের রেল বাজেটে কলকাতা মেট্রো লাইন ৬ এর অনুমোদিত হয় এবং নির্মাণের কাজের জন্য ৩,৯৫১.৯৮ কোটি টাকা মঞ্জুর করা হয়।[২] ২০১১ সালের অক্টোবর মাসে এনভিআরএল স্টেশন'সহ কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে ভিআইপি বাজার মেট্রো স্টেশন পর্যন্ত মেট্রো করিডোর নির্মাণের দরপত্র পায়। ২০১২ সালে জানুয়ারি মাসে মেট্রো লাইনের সঙ্গে মেট্রো স্টেশনটির নির্মাণ শুরু হয়। ২০১৫ সালে স্টেশনটির নির্মাণ কাজ বন্ধ হয়ে যায় জমি জটের কারণে। ২০১৭ সালের মে মাসে আবারও নির্মাণ শুরু হয় স্টেশনটির।[৩][৪] ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত স্টেশনটি পরিকাঠামগত ভাবে সম্পূর্ণ হয়েছে। বর্তমানে স্টেশনের অভ্যান্তরিন অংশের কাজ চলছে।

স্টেশন[সম্পাদনা]

গঠন[সম্পাদনা]

কলকাতা মেট্রোর লাইন ৬-এর অন্তর্গত ভিআইপি বাজার মেট্রো স্টেশনটি গঠনগতভাবে একটি উত্তোলিত মেট্রো স্টেশন। স্টেশনের মোট ৩ টি স্তর রয়েছে। প্রথম স্তর বা ভূমি স্তরে স্টেশনের প্রবেশ পথ ও প্রস্থান পথ শুরু বা শেষ হয়। দ্বিতীয় স্তর বা এল১ বা মধ্যবর্তী স্তরে স্টেশনের ভাড়া নিয়ন্ত্রণ, স্টেশন এজেন্ট, মেট্রো কার্ড ভেন্ডিং মেশিন, ক্রসওভার প্রভৃতি অবস্থিত। তৃতীয় স্তর বা এল২ বা অন্তিম স্তরে প্ল্যাটফর্ম ও রেল ট্র্যাক অবস্থিত। স্টেশনটি ২০০ মিটার দীর্ঘ এবং ২৫ মিটার চওড়া।

স্টেশন বিন্যাস[সম্পাদনা]

জি রাস্তার স্তর প্রস্থান / প্রবেশ
এল১ মধ্যবর্তী ভাড়া নিয়ন্ত্রণ, স্টেশন এজেন্ট, মেট্রো কার্ড ভেন্ডিং মেশিন, ক্রসওভার
এল২ পার্শ্ব প্ল্যাটফর্ম নং ১, দরজা বাম খুলবে Handicapped/disabled access
দক্ষিণদিকগামী দিকে →হেমন্ত মুখোপাধ্যায়→ →
উত্তরদিকগামী ←দিকে ← ঋত্বিক ঘটক← ←
পার্শ্ব প্ল্যাটফর্ম নং ২, দরজা বাম খুলবেHandicapped/disabled access
এল২

পরিকাঠামো[সম্পাদনা]

স্টেশনটি অত্যাধুনিক প্রযুক্তি'সহ নির্মিত হচ্ছে। স্টেশনে প্রবেশ ও প্রস্থানের জন্য ৪ টি প্রবেশ পথ ও প্রস্থান পথ রয়েছে। স্টেশনের দ্বিতীয় স্তরে টিকিট সংগ্রহ কেন্দ্র, টিকিট পরীক্ষার জন্য টিকিট পরীক্ষক যন্ত্র রয়েছে। যাত্রীদের সুবিধার জন্য চলন্ত সিঁড়ি থাকবে স্টেশনটিতে। এছাড়া স্টেশনে পানীয় জল ও শৌচালয়ের ব্যবস্থা থাকবে।

বিদ্যুৎ ও সংকেত ব্যবস্থা[সম্পাদনা]

কলকাতা মেট্রোর অন্য স্টেশন ও লাইনগুলির মত এই স্টেশনে তৃতীয় রেলপথ দ্বারা ৭৫০ ভোল্টের ডি. সি. বিদ্যুৎ ব্যবস্থা ব্যবহার করা হবে ট্রেন পরিচালনার জন্য।

যোগাযোগ ভিত্তিক ট্রেন নিয়ন্ত্রণ সংকেত ব্যবস্থা দ্বারা এই স্টেশনে ও রেলপথে ট্রেনের চলাচল পরিচালনা করা হবে। এই সংকেত ব্যবস্থার দ্বারা খুবি ৯০ সেকেন্ড অন্তঃর ট্রেন পরিচালনা করা যাবে।

পরিষেবা[সম্পাদনা]

এই স্টেশন থেকে রেল পরিষেবা শুরু হয়নি। বর্তমানে স্টেশনটি এটি নির্মাণাধীন রয়েছে।

সংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Road Ahead….. Projects sanctioned"। সংগ্রহের তারিখ ২৭ নভেম্বর ২০১৯ 
  2. "Seven projects meant to change the face of Calcutta are entangled in a web of land politics and pandering. Metro explores the tunnel vision"। www.telegraphindia.com/। ১১ জুলাই ২০১৩। সংগ্রহের তারিখ ২৭ নভেম্বর ২০১৯ 
  3. "দু'বছর পর শুরু ভিআইপি বাজার স্টেশন তৈরির কাজ"। এবেলা। ১৮ মে ২০১৭। সংগ্রহের তারিখ ২৮ নভেম্বর ২০১৯ 
  4. "মেট্রোর পথ করতে নোনাডাঙায় সরছে পুরোনো ভিআইপি বাজার"। এবেলা। ১৯ ফেব্রুয়ারি ২০১৭। সংগ্রহের তারিখ ২৮ নভেম্বর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]