জিন্নাহ (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জিন্নাহ
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালকজামিল দেওলবি
প্রযোজকজামিল দেওলবি
চিত্রনাট্যকারআকবর এস আহমেদ
জামিল দেওলবি
শ্রেষ্ঠাংশে
বর্ণনাকারীশশী কাপুর
সুরকারনিগেল ক্লার্ক
মাইকেল স্যানি উইলস
চিত্রগ্রাহকনিকোলাস ডি নোল্যান্ড
সম্পাদকরবার্ট এম রেইটেনো
পল হজসন
প্রযোজনা
কোম্পানি
দ্যা কায়েদ প্রজেক্ট লিমিটেড (যুক্তরাজ্য)[১][২]
পরিবেশকদেওলবি ফিল্মস প্রোডাকশন্স
মুক্তি
  • ২ সেপ্টেম্বর ১৯৯৮ (1998-09-02) (পাকিস্তান)
  • ৭ নভেম্বর ১৯৯৮ (1998-11-07) (যুক্তরাজ্য)
স্থিতিকাল১১০ মিনিট
দেশপাকিস্তান
যুক্তরাজ্য
ভাষাইংরেজি
উর্দু
নির্মাণব্যয়মার্কিন $৬০ লাখ[৩]
আয়মার্কিন $১.৫ লাখ[৪]

জিন্নাহ হচ্ছে ১৯৯৮ সালে মুক্তি পাওয়া একটি পাকিস্তানি চলচ্চিত্র যেটি পাকিস্তান রাষ্ট্রের অন্যতম রূপকার এবং প্রথম গভর্নর-জেনারেল মুহাম্মদ আলী জিন্নাহর জীবনের রাজনীতি ভিত্তিক। জামিল দেওলবি প্রযোজিত এবং পরিচালিত এই চলচ্চিত্রের কাহিনী লিখেছিলেন আকবর এস আহমেদ এবং জামিল নিজে। চলচ্চিত্রটি উর্দু এবং ইংরেজি দুটি আলাদা ভাষায় আলাদা আলাদা ভাবে মুক্তি দেওয়া হয়েছিলো। ভারতের বর্ষীয়ান চলচ্চিত্র অভিনেতা শশী কাপুর এই চলচ্চিত্রে অভিনয় করেছিলেন আর জিন্নাহ চরিত্রে ছিলেন ইংরেজ অভিনেতা ক্রিস্টোফার লী[৫][৬]

কাহিনী[সম্পাদনা]

চলচ্চিত্রটি অধ্যাপক স্ট্যানলি ওয়লপার্ট এর কথা দিয়ে শুরু হয়ঃ

পরিব্রাজক জিন্নাহকে ক্রমওয়েল কনফারেন্সে নিয়ে যায় যেখানে জিন্নাহ লর্ড লুই মাউন্টব্যাটেনের কাছে ভারতীয় মুসলিমদের জন্য আলাদা পৃথক স্বাধীন রাষ্ট্র চাচ্ছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হয়েছে, ব্রিটিশ সরকার ভারতীয় উপমহাদেশকে স্বাধীনতা দেবেন। এই স্বাধীন ভারতের অর্থ হচ্ছে একটি হিন্দু-সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র। দ্বিতীয় মহাযুদ্ধের পর ভারতে হিন্দু-মুসলিম দাঙ্গা ভয়াবহ রূপ ধারণ করে। পেছনের কাহিনী চলতে থাকে যখন পরিব্রাজক জিন্নাহর বিবাহিত জীবন মনে করে, জিন্নাহ পারস্য বংশের এক মেয়ে রতনবাই পেটিটের প্রেমে পড়েন এবং বিয়ে করেন, এই মেয়ে জিন্নাহর চেয়ে চব্বিশ বছরের ছোটো ছিলেন। ১৯২২ সালে, জিন্নাহ রাজনৈতিক বিচ্ছিন্নতার মুখোমুখি হন, কারণ তিনি হিন্দু-মুসলিম বিরোধী রাষ্ট্র দ্বারা সংস্কারের দেশটিতে সংযমের কণ্ঠ হয়ে প্রতিটি অতিরিক্ত মুহুর্তটি উত্সর্গ করেছিলেন। যা রত্নবাই এবং জিন্নাহর মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছিল। অবশেষে ১৯২২ সালের সেপ্টেম্বরে তিনি তাকে তাদের কন্যার সাথে রেখে যান এবং অবশেষে ১৯২৭ সালে তারা পৃথক হয়ে যায়। রত্নবাই ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৮ ফেব্রুয়ারি ১৯২৯ সালে মারা যান। রতনবাইয়ের মৃত্যু জিন্নাহর জীবন এবং পাকিস্তানের বিরুদ্ধে তাঁর লড়াইয়ে ব্যাপক প্রভাব ফেলেছিল। দ্বি-জাতি তত্ত্বের রাজনৈতিক যাত্রা শুরু করতে তিনি ব্রিটিশ ভারতে ফিরে গিয়েছিলেন। ১৯৪০ সালে, ২২ থেকে ২৪ মার্চ পর্যন্ত মুসলিম লীগের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। জিন্নাহ হাজার হাজার মুসলমানকে সম্বোধন করেন এবং তাদেরকে পাকিস্তানের জন্মের আশ্বাস দেন।

পরিব্রাজক জিন্নাহকে প্রশ্ন করেন যে তিনি রতন এবং ফাতেমা ছাড়া কে সবচেয়ে বেশি ভালোবাসেন। তারপরে তিনি তাঁর মেয়ের কথা উল্লেখ করেছিলেন, যিনি তার অনুমতি ব্যতীত একটি পার্সী ছেলেকে বিয়ে করেছিলেন।

১৯৪৭ সালে তিনি যখন মুসলিম লীগের সম্মেলনে ভাষণ দিচ্ছিলেন, তখন মুসলিম ধর্মান্ধরা সম্মেলনে আক্রমণ করেছিল এবং যুক্তি দিয়েছিল যে পাকিস্তানকে যদি মুসলিম রাষ্ট্র হতে হয় তবে এটি নারী ও অমুসলিমদের সমান অধিকার দিতে পারে না। জিন্নাহ জবাব দিয়েছিলেন যে ইসলামের ধর্মান্ধদের দরকার নেই, বরং দেশ গঠনের পক্ষে এমন দৃষ্টিভঙ্গি রয়েছে। তবে, পাকিস্তানের স্বাধীনতা পরিচালিত হয়েছিল এবং পরিব্রাজক এবং জিন্নাহ হিন্দু ও শিখদের দ্বারা অভিবাসনে মুসলমানদের গণহত্যা দেখেছিলেন। জিন্নাহ পাকিস্তানের প্রথম গভর্নর জেনারেল হিসাবে শপথ নেন এবং লিয়াকত আলী খানকে পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে ঘোষণা করেন।

স্বাধীনতা এবং ব্রিটিশ শাসনের অবসানের পরে, উপমহাদেশের মুসলমানদের জন্য পাকিস্তান একটি নতুন জাতি এবং অভয়ারণ্য হিসাবে দাঁড়িয়েছে। জিন্নাহকে পাকিস্তানের কায়েদ-আজম খেতাব দেওয়া হয়। জিন্নাহ প্রথম ট্রেনের জন্য অপেক্ষা করেছিলেন, যারা ভারত ছেড়ে পাকিস্তানের উদ্দেশ্যে যাত্রা করেছিল, কিন্তু ট্রেনটি এলে তারা সকলেই একটি শিশু শিশুর জন্য মৃত অবস্থায় পাওয়া যায়। ফাতিমাহ এবং লেডি এডওয়িনা মাউন্টব্যাটেন শরণার্থীদের পরিদর্শন করেছেন এবং লেডি মাউন্টব্যাটেন স্বাধীনতার গুরুত্ব শিখলেন। মাউন্টব্যাটেন জিন্নাহর সাথে কাশ্মীরের হিন্দু মহারাজা হিসাবে বিশ্বাসঘাতকতা করেছেন, স্যার হরি সিংহ কোন জাতির সাথে যোগ দেবেন সে বিষয়ে সিদ্ধান্ত স্থির করেছিলেন। ১৯৪৭ সালের অক্টোবরে পাকিস্তানি অনিয়মের সহায়তায় বিদ্রোহের জনসংখ্যার সাথে মহারাজা ভারতে প্রবেশ করেন; ভারতীয় সেনা পরিবহন করা হয়। জিন্নাহ তাতে আপত্তি জানায় এবং নির্দেশ দেয় যে পাকিস্তানি সেনারা কাশ্মীরে চলে যায়, যা ভারত ও পাকিস্তানের মধ্যে এবং পরে সময়ে সময়ে কাশ্মীর সংঘাতের যুদ্ধের দিকে পরিচালিত করে।

চলচ্চিত্রটি স্বর্গীয় আদালতে লর্ড লুই মাউন্টব্যাটেন, বার্মার (ব্রিটিশ ভারতের শেষ ভাইসরয়) লর্ড লুই মাউন্টব্যাটেনের চূড়ান্ত কাল্পনিক দৃশ্যে ঝাঁপিয়ে পড়ে। তাঁর বিশ্বাসঘাতকতার ঘটনায় জিন্নাহ তার বিরুদ্ধে মামলা করছেন। চলচ্চিত্রটির সমাপ্তি জিন্নাহ এবং তাঁর ফেরেশতা বিচারক সময়মতো মুসলিম শরণার্থীদের দৃশ্যে ফিরে এসেছিলেন। জিন্নাহ শরণার্থীদের দুর্দশার বিষয়ে দুঃখ প্রকাশ করেছেন এবং পাঞ্জাব বিভাগের সময়ে ফলাফল প্রকাশ করেছিলেন। তারা প্রতিক্রিয়া হিসাবে "পাকিস্তান জিন্দাবাদ" জপ করে, যা চলচ্চিত্রটি শেষ করে।

অভিনয়ে[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Akbar S Ahmed (১০ নভেম্বর ২০১৫)। "Leghari and the making of 'Jinnah'"The Express Tribune। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১৫ 
  2. Farhana Mohamed। "'Jinnah': A Celluloid Salute to the Giant"Pakistan Link। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১৫ 
  3. "Jinnah (1998)"Pakistani.PK। সংগ্রহের তারিখ ২০২৩-১০-২৪ 
  4. "Jinnah (1998)"Pakistani.PK। সংগ্রহের তারিখ ২০২৩-১০-২৪ 
  5. Lindrea, Victoria (১১ অক্টোবর ২০০৪)। "Christopher Lee on the making of legends"। BBC। সংগ্রহের তারিখ ৫ নভেম্বর ২০১১ 
  6. "World: South Asia Troubled Jinnah movie opens"। BBC। ২৬ সেপ্টেম্বর ১৯৯৮। সংগ্রহের তারিখ ৪ জুলাই ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]