মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্র
অস্তিত্ব২০০৯-বর্তমান
সংরক্ষণতফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়
বর্তমান সাংসদআবু হাসেম খান চৌধুরী
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
নির্বাচনের বছর২০১৯
রাজ্যপশ্চিমবঙ্গ
মোট ভোটদাতা১৩,৪৭,১৪৩[১]
বিধানসভা কেন্দ্রমানিকচক বিধানসভা কেন্দ্র
ইংরেজ বাজার বিধানসভা কেন্দ্র
মোথাবাড়ি বিধানসভা কেন্দ্র
সুজাপুর বিধানসভা কেন্দ্র
বৈষ্ণবনগর বিধানসভা কেন্দ্র
ফারাক্কা বিধানসভা কেন্দ্রশামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্র

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গ রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ২০০৯ সালে লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয় এবং মোট সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এটি মালদহ জেলা প্রতিনিধিত্ব করে এবং মালদহ শহরে লোকসভা কেন্দ্রের সদর দফতর। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল বাংলা ও ইংরেজি।

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রটি সম্পূর্ণ মালদহ জেলা ও মুর্শিদাবাদ জেলার কিছু অংশ জুড়ে বিস্তৃত।

পশ্চিমবঙ্গে সংসদীয় নির্বাচনী এলাকা - ১. কোচবিহার, ২.আলিপুরদুয়ার্স, ৩. জলপাইগুড়ি, ৪. দার্জিলিং, ৫. রায়গঞ্জ, ৬. বালুরঘাট, ৭. মালদহ উত্তর, ৮. মালদহ দক্ষিণ, ৯. জাঙ্গিপুর, ১০. বহরমপুর, ১১. মুর্শিদাবাদ, ১২. কৃষ্ণনগর, ১৩. রানাঘাট, ১৪. বনগাঁ, ১৫. ব্যারাকপুর, ১৬. দম দম, ১৭. বারাসত, ১৮. বসিরহাট, ১৮. জয়নগর, ২০. মথুরাপুর, ১২. ডায়মন্ড হারবার, ২২. যাদবপুর, ২৩. কলকাতা দক্ষিণ, ২৪. কলকাতা উত্তর, ২৫. হাওড়া, ২৬. উলুবেড়িয়া, ২৭. শ্রীরামপুর, ২৮. হুগলি, ২৯. আরামবাগ, ৩০. তমলুক, ৩১, কাঁথি, ৩২.ঘাটাল, ৩৩. ঝাড়গ্রাম, ৩৪. মেদিনীপুর, ৩৫. পুরুলিয়া, ৩৬. বাঁকুড়া, ৩৭. বিষ্ণুপুর, ৩৮. বর্ধমান পূর্ব, ৩৯. বর্ধমান দুর্গাপুর, ৪০. আসানসোল', ৪১. বোলপুর, ৪২. বীরভূম

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এগুলি হল- মানিকচক বিধানসভা কেন্দ্র, ইংরেজ বাজার বিধানসভা কেন্দ্র, মোথাবাড়ি বিধানসভা কেন্দ্র, সুজাপুর বিধানসভা কেন্দ্র, বৈষ্ণবনগর বিধানসভা কেন্দ্র, ফারাক্কা বিধানসভা কেন্দ্রশামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্র

মানিকচক বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় মানিকচক শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

ইংরেজ বাজার বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় ইংরেজ বাজার শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

মোথাবাড়ি বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় মোথাবাড়িতে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

সুজাপুর বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় সুজাপুর শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

বৈষ্ণবনগর বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মালদহ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় বৈষ্ণবনগরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলী জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

ফারাক্কা বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় ফারাক্কা শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি মুর্শিদাবাদ জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় সামশেরগঞ্জে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্র বিজয়ী বর্তমান ও প্রাক্তন এমপিদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এটি প্রতিটি এমপি দ্বারা প্রাপ্ত ভোটের সংখ্যা এবং তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন ভারতীয় জাতীয় কংগ্রেস-এর আবু হাসেম খান চৌধুরী

সাম্প্রতিক পরিসংখ্যান[সম্পাদনা]

২০১৯- ২০২১
কেন্দ্র দল ভারতের সাধারণ নির্বাচন, ২০১৯ পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন, ২০২১ ভোট +/-
প্রার্থী ভোট সংখ্যা প্রার্থী ভোট সংখ্যা
তৃণমূল মোঃ মোয়াজ্জেম হোসেন
ভারতীয় জনতা পার্টি শ্রীরূপ মিত্র চৌধুরী
তৃণমূল মোঃ মোয়াজ্জেম হোসেন
ভারতীয় জনতা পার্টি শ্রীরূপ মিত্র চৌধুরী
তৃণমূল মোঃ মোয়াজ্জেম হোসেন
ভারতীয় জনতা পার্টি শ্রীরূপ মিত্র চৌধুরী
সুজাপুর তৃণমূল মোঃ মোয়াজ্জেম হোসেন 62558 মোঃ আবদুল গনি 152445 +90,000
ভারতীয় জনতা পার্টি শ্রীরূপ মিত্র চৌধুরী 18848 এস জিয়াউদ্দিন 14789 -4,000
তৃণমূল মোঃ মোয়াজ্জেম হোসেন
ভারতীয় জনতা পার্টি শ্রীরূপ মিত্র চৌধুরী
তৃণমূল মোঃ মোয়াজ্জেম হোসেন
ভারতীয় জনতা পার্টি শ্রীরূপ মিত্র চৌধুরী
তৃণমূল মোঃ মোয়াজ্জেম হোসেন
ভারতীয় জনতা পার্টি শ্রীরূপ মিত্র চৌধুরী


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Parliamentary Constituency Wise Turnout for General Elections 2019"West Bengal। Election Commission of India। ৮ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ মে ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]