রায়গঞ্জ লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রায়গঞ্জ লোকসভা কেন্দ্র
শ্রীমতী.দেবশ্রী চৌধুরী, সাংসদ এবং কেন্দ্রীয় প্রতিমন্ত্রী, নারী ও শিশু কল্যাণ মন্ত্রক,ভারত সরকার
অস্তিত্ব১৯৬২-বর্তমান
সংরক্ষণতফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়
বর্তমান সাংসদদেবশ্রী চৌধুরী
রাজনৈতিক দলবিজেপি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যপশ্চিমবঙ্গ
মোট ভোটদাতা১৩,৮৭,৫২৬[১]
সর্বাপেক্ষা সফল দলভারতের জাতীয় কংগ্রেস (১০বার জয়ী)
বিধানসভা কেন্দ্রইসলামপুর বিধানসভা কেন্দ্র
গোয়ালপোখর বিধানসভা কেন্দ্র
চাকুলিয়া বিধানসভা কেন্দ্র
করণদিঘি বিধানসভা কেন্দ্র
হেমতাবাদ বিধানসভা কেন্দ্র
কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্র
রায়গঞ্জ বিধানসভা কেন্দ্র

রায়গঞ্জ লোকসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গ রাজ্যের ৪২ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ২০০৯ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয় এবং মোট সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এটি উত্তর দিনাজপুর জেলা প্রতিনিধিত্ব করে এবং রায়গঞ্জ শহরে লোকসভা কেন্দ্রের সদর দফতর। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল বাংলা ও ইংরেজি।

রায়গঞ্জ লোকসভা কেন্দ্রটি উত্তর দিনাজপুর জেলা জুড়ে বিস্তৃত।

পশ্চিমবঙ্গে সংসদীয় নির্বাচনী এলাকা - ১. কোচবিহার, ২.আলিপুরদুয়ার্স, ৩. জলপাইগুড়ি, ৪. দার্জিলিং, ৫. রায়গঞ্জ, ৬. বালুরঘাট, ৭. মালদহ উত্তর, ৮. মালদহ দক্ষিণ, ৯. জাঙ্গিপুর, ১০. বহরমপুর, ১১. মুর্শিদাবাদ, ১২. কৃষ্ণনগর, ১৩. রানাঘাট, ১৪. বনগাঁ, ১৫. ব্যারাকপুর, ১৬. দম দম, ১৭. বারাসত, ১৮. বসিরহাট, ১৮. জয়নগর, ২০. মথুরাপুর, ১২. ডায়মন্ড হারবার, ২২. যাদবপুর, ২৩. কলকাতা দক্ষিণ, ২৪. কলকাতা উত্তর, ২৫. হাওড়া, ২৬. উলুবেড়িয়া, ২৭. শ্রীরামপুর, ২৮. হুগলি, ২৯. আরামবাগ, ৩০. তমলুক, ৩১, কাঁথি, ৩২.ঘাটাল, ৩৩. ঝাড়গ্রাম, ৩৪. মেদিনীপুর, ৩৫. পুরুলিয়া, ৩৬. বাঁকুড়া, ৩৭. বিষ্ণুপুর, ৩৮. বর্ধমান পূর্ব, ৩৯. বর্ধমান দুর্গাপুর, ৪০. আসানসোল', ৪১. বোলপুর, ৪২. বীরভূম

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এগুলি হল- ইসলামপুর বিধানসভা কেন্দ্র, গোয়ালপোখর বিধানসভা কেন্দ্র, চাকুলিয়া বিধানসভা কেন্দ্র, করণদিঘি বিধানসভা কেন্দ্র, হেমতাবাদ বিধানসভা কেন্দ্র, কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্ররায়গঞ্জ বিধানসভা কেন্দ্র

ইসলামপুর বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর দিনাজপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় ইসলামপুরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত।

গোয়ালপোখর বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর দিনাজপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় গোয়ালপোখরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

চাকুলিয়া বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর দিনাজপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় চাকুলিয়াতে শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী জাতিদের জন্য সংরক্ষিত।

করণদিঘি বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর দিনাজপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় করণদিঘি শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

হেমতাবাদ বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর দিনাজপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় হেমতাবাদে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর দিনাজপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় কালিয়াগঞ্জ শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

রায়গঞ্জ বিধানসভা কেন্দ্র[সম্পাদনা]

এই বিধানসভা কেন্দ্রটি পশ্চিমবঙ্গের ২৯৪ টি বিধানসভা কেন্দ্রের একটি এবং এটি উত্তর দিনাজপুর জেলার অন্তর্গত। বিধানসভা কেন্দ্রটির মূল কার্যালয় রায়গঞ্জ শহরে অবস্থিত। এই কেন্দ্রটি তফসিলি জাতি ও তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত নয়।

রায়গঞ্জ লোকসভা কেন্দ্র বিজয়ী বর্তমান ও প্রাক্তন এমপিদের তালিকা[সম্পাদনা]

নিচের সারণীটি শুরু থেকে শেষ নির্বাচন পর্যন্ত এই সংসদীয় আসনের সকল বিজয়ী ও প্রাক্তন সংসদ সদস্যের নাম উপস্থাপন করে। এটি প্রতিটি এমপি দ্বারা প্রাপ্ত ভোটের সংখ্যা এবং তারা যে রাজনৈতিক দলের সাথে যুক্ত তাও দেখায়। আসনটির বর্তমান সংসদ সদস্য হলেন বিজেপি-র দেবশ্রী চৌধুরী

সাধারণ নির্বাচন ২০১৯[সম্পাদনা]

ভারতের সাধারণ নির্বাচন, ২০১৯: রায়গঞ্জ
দল প্রার্থী ভোট % ±%
বিজেপি দেবশ্রী চৌধুরী ৫,১১,৬৫২ ৪০.০৬ +২১.৭৬
তৃণমূল কানাইয়া লাল আগরওয়াল ৪,৫১,০৭৮ ৩৫.৩২ +১৭.৯৩
সিপিআই(এম) মোহম্মদ সেলিম ১,৮৩,০৩৫ ১৪.২৫ -১৪.৭৫
কংগ্রেস দীপা দাসমুন্সি ৮৩,৬৬২ ৬.৫৫ -২১.৯৫
সংখ্যাগরিষ্ঠতা ৬০,৫৭৪ ৪.৭৪
ভোটার উপস্থিতি ১২,৭৮,০৭৬ ৭৯.৮২
সিপিআই(এম) থেকে বিজেপি অর্জন করেছে সুইং +১৮.২৬

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Parliamentary Constituency Wise Turnout for General Elections 2019"West Bengal। Election Commission of India। ৮ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ মে ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]