তৎসম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তৎসম (সংস্কৃত উচ্চারণ: [tɐtsɐmɐ]; অর্থ: "তার সমান") আধুনিক বাংলা, মারাঠি, ওড়িয়া, হিন্দি, গুজরাটিসিংহলীর মতো ইন্দো-আর্য ভাষায় এবং মালায়ালম, কন্নড, তেলুগুতামিলের মতো দ্রাবিড় ভাষাসমূহে সংস্কৃত ভাষা থেকে ঋণকৃত শব্দসমূহকে বোঝায়। এসব সাধারণত প্রচলিত শব্দের চেয়ে উচ্চতর এবং অধিকতর চলনসই স্বরভঙ্গির অন্তর্ভুক্ত, যার মধ্যে অনেকগুলিই (আধুনিক ইন্দো-আর্য ভাষায়) পুরানো ইন্দো-আর্য (তদ্ভব) থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত। তৎসমের শব্দভাণ্ডারকে ইংরেজিতে গ্রিক বা লাতিন উৎস থেকে ধারকৃত শব্দের ব্যবহারের সঙ্গে তুলনা করা যেতে পারে।

বাংলা ও অন্যান্য উত্তরভারতীয় ভাষা[সম্পাদনা]

বাংলা ভাষায় তৎসম শব্দের উৎস খুঁজতে গেলে দশম শতাব্দীর ব্রাহ্মণ কবিগণকে পাওয়া যায় যারা ভাবতেন যে কথ্য ভাষা তাদের চাহিদা প্রকাশের জন্য উপযুক্ত নয়। উনবিংশ শতাব্দীর প্রারম্ভকালে কলকাতাফোর্ট উইলিয়াম কলেজে সংস্কৃত পণ্ডিতগণের মাধ্যমে পরবর্তীতে আবার তৎকালীন বাংলা ভাষায় তৎসম শব্দের অনুপ্রবেশ করতে থাকে। এসব পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ্যপুস্তকসমূহে অধিক পরিমাণে তৎসম শব্দ ব্যবহারের কারণে তৎসম শব্দ সাধারণ ব্যবহারে প্রবেশ করে।

বাঙালির অভিধান প্রায় ৪০% তৎসম (প্রায় ৫৮% তদ্ভব শব্দভাণ্ডার পুরানো ইন্দো-আর্য থেকে অপভ্রংশ এবং অবহট্‌ঠের মতো প্রাকৃত ভাষার মাধ্যমে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত)।[১] রবীন্দ্রনাথ ঠাকুর, মাইকেল মধুসূদন দত্ত, রামরাম বসু, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এবং বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের মতো লেখকরা প্রচুর পরিমাণে তৎসমের বাংলা ভাষায় পরিচয় করিয়েছিলেন। বলা হয় বাংলায় বিশ্ববিশ্রুত কবি-সাহিত্যিকদের সাধারণ লেখায় ব্যবহৃত শব্দের শতকরা ২৫ টি ছিল তৎসম ।[২]

বাংলায় তৎসম শব্দগুলো সাধারণত সংস্কৃত ভাষার অনুরূপ বানানে লেখা হয়। কিন্তু অধিকাংশ উচ্চারণ সংস্কৃত ভাষার মতো না হয়ে অনেক শব্দই পালি ভাষার অনুরূপ হয়।[৩] যেমন: তৎসম শব্দ "অক্ষয়" এর বানান সংস্কৃতের অনুরূপ অথচ উচ্চারণ "অক্খয়"[৪] যা পালি শব্দের সঙ্গে উচ্চারণ ও বানান উভয়দিক দিয়েই সাদৃশ্যপূর্ণ।

বাংলা ভাষার মতো উত্তরভারতীয় অন্যান্য ভাষাগুলো যেমন হিন্দি, মারাঠি, গুজরাটি ইত্যাদিতে বহু সংস্কৃত শব্দ অবিকৃত রয়েছে। এগুলো সংস্কৃতের অনুরূপ বানানে লেখা হয়। বাংলা ভাষার চেয়ে উত্তরভারতীয় এই ভাষাগুলোর উচ্চারণ সংস্কৃত ভাষার অনেক কাছাকাছি।

হিন্দিতে তৎসম শব্দগুলো শেষে স্বরধ্বনি ব্যতীত উচ্চারিত হয়ে থাকে যেখানে অধিকাংশ সংস্কৃত শব্দ একটি স্বরধ্বনির মাধ্যমে সমাপ্ত হয়।[৫] যেমন:"ধর্ম" শব্দের সংস্কৃত উচ্চারণ "[dʱɐrmɐ]" কিন্তু হিন্দিতে শেষে কোনো হ্রস্ব-অ উচ্চারিত হয় না। মারাঠি ভাষার তৎসম শব্দগুলোর উচ্চারণরীতি সংস্কৃত উচ্চারণকে হিন্দির চেয়েও অধিক অক্ষুণ্ন ও শুদ্ধ রেখেছে। মারাঠি ভাষায় সংস্কৃত শব্দের উচ্চারণ প্রায় অক্ষুণ্নই রয়েছে।

আবার এই ভাষাগুলোতে তৎসম শব্দগুলো প্রায় একই অর্থ বহন করে কিন্তু নতুন পরিভাষা সৃষ্টির ক্ষেত্রে এই ভাষাগুলো নিজস্ব স্বকীয়তা প্রদর্শন করে। তেমন: ইংরেজি "gravity" শব্দের বাংলা পরিভাষা "মহাকর্ষ" কিন্তু হিন্দি, মারাঠি, গুজরাটিতে প্রতিশব্দ "গুরুত্বাকর্ষণ"। এক্ষেত্রে উভয়ই সংস্কৃত শব্দের সমন্বয়ে শব্দ সৃষ্টি করেছে কিন্তু নিজস্বতা প্রদর্শন করেছে।

ওড়িয়া[সম্পাদনা]

গীতবিধান (১৭ শতক), শব্দতত্ত্ব অভিধান (১৯১৬), পূর্ণচন্দ্র ওড়িয়া ভাষাকোষ (১৯১১) এবং প্রমোদ অভিধান (১৯৪২) সংস্কৃত তৎসম শব্দভাণ্ডারের তালিকার প্রাথমিক ওড়িয়া অভিধান।

এগুলি প্রত্যয় যুক্ত হয়ে সংস্কৃত ধাতু থেকে উদ্ভূত এবং ওড়িয়ায় "তৎসম ক্রুন্দন্ত" নামে পরিচিত।

সিংহলি[সম্পাদনা]

যেভাবে সিংহলি ভাষায় তৎসম শব্দ প্রবেশ করেছে তা বাংলা ভাষায় প্রবেশের সঙ্গে তুলনা করা যায় তারা পণ্ডিতগণ কর্তৃক পালি অথবা সংস্কৃত থেকে আনীত শব্দ। সিংহলি ভাষায় তৎসম শব্দ সমূহকে তাদের শেষে -ায়া বা -ভা প্রত্যয় দ্বারা চিহ্নিত করা যেতে পারে, যেখানে দেশীয় সিংহল শব্দগুলির শেষের একটি বৃহত্তর অ্যারে দেখায়। অনেক বৈজ্ঞানিক পরিভাষায় তৎসম ব্যবহার করে থাকে, যেমন গ্রহণ তবে এগুলি প্রতিদিনের ব্যবহারে এবং কথোপকথনের জন্যও পাওয়া যায়।

তেলুগু[সম্পাদনা]

সংস্কৃত ভাষা প্রায় ৫০০ বছর ধরে তেলুগু ভাষাকে প্রভাবিত করেছিল। খ্রিস্টপূর্ব ১০০০-১০০ অব্দে মহাভারতে নান্নয়ের তেলুগু, উল্লেখযোগ্য কয়েকটি শিলালিপির তেলুগু, কবিতায় শিলালিপিতে তেলুগু পুনঃপ্রতিষ্ঠিত হয়েছিল এবং রাজকীয় ভাষা সংস্কৃতের উপর আধিপত্য বিস্তার করেছিল। তেলুগু সংস্কৃত থেকে তৎসম শব্দসমূহ গ্রহণ করেছিল।[৬]

তেলুগুতে মাত্রিক কবিতা ('চান্দাস্সু') উৎপলমালা, চম্পকমালা, মত্তেভম, শার্দূল, স্রগ্ধরা, ভুজঙ্গপ্রয়াত ইত্যাদি মাত্রা ব্যবহার করে যা খাঁটি সংস্কৃত মাত্রা।

তেলুগুতে অনেক তৎসম শব্দ রয়েছে। এদেরকে প্রকৃতি বলা হয় যা সংস্কৃত শব্দের সমতুল্য। সমতুল্য কথ্যশব্দগুলিকে বিকৃতি বলে যা সংস্কৃত থেকে আংশিক পরিবর্তিত হয়েছে। তবে প্রকৃতি কেবল শিক্ষাপ্রতিষ্ঠান, কার্যালয় ইত্যাদিতে শিক্ষার মাধ্যম রূপে ব্যবহৃত হয়। বর্তমানে কথ্য তেলুগুতে উভয়ধরণের শব্দই প্রকৃতি এবং বিকৃতি শব্দ রয়েছে পরবর্তীতে প্রকৃতি শব্দগুলো বিকৃতির শব্দ প্রতিস্থাপন করে।

উদাহরণস্বরূপ:

  • ভোজনম (భోజనం) হলো প্রকৃতি (খাবারের বিশেষ্য রূপ) এবং এর বিকৃতি বনাম।
  • বিদ্যা (విద్య) প্রকৃতি এবং বিদ্ধে হলো বিকৃতি।
  • রাক্ষসী (రాక్షసి) প্রকৃতি এবং রাকাসি/রাক্কাসী হলো বিকৃতি।
  • দৃষ্টি (దృష్టి) প্রকৃতি এবং দিশতি হলো বিকৃতি।
  • শূন্য (శూన్య) হলো প্রকৃতি এবং সুন্না হলো বিকৃতি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dash, Niladri S. (২০১৫)। A Descriptive Study of Bengali Words। Foreign Language Study। পৃষ্ঠা 255। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১৫ 
  2. ব্যবহারিক বাংলা অভিধান। ঢাকা: বাংলা একাডেমি। পৃষ্ঠা ১৩( ভূমিকাংশে)। 
  3. সরকার, স্বরোচিষ। অকারণ ব্যাকরণ। কথাপ্রকাশ। পৃষ্ঠা ৬০। 
  4. ব্যবহারিক বাংলা অভিধান। ঢাকা: বাংলা একাডেমি। পৃষ্ঠা ৬। 
  5. Masica p.66
  6. Telugu bhasha charitra, ১৯৮০