ফির হেরা ফেরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফির হেরা ফেরি
ফির হেরা ফেরি চলচ্চিত্রের পোস্টার
পরিচালকনীরজ ভোড়া
প্রযোজক
  • ভৌমিক গন্ডালিয়া
  • ফিরোজ নদিয়াদওয়ালা
রচয়িতানীরজ ভোড়া
চিত্রনাট্যকারজেনিশ শেঠ
কাহিনিকারনীরজ ভোড়া
শ্রেষ্ঠাংশে
সুরকারহিমেশ রেশমিয়া
চিত্রগ্রাহকবেলরাজ
সম্পাদক
  • দিওয়াকার
  • পি.ভোঁসলে বীরেন্দ্র ঘড়সে
প্রযোজনা
কোম্পানি
বেস ইন্ডাস্ট্রিজ গ্রুপ
পরিবেশকবেস ইন্ডাস্ট্রিজ গ্রুপ
মুক্তি৯ জুন ২০০৬
স্থিতিকাল১৫৬ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি

ফির হেরা ফেরি (হিন্দি: फिर हेरा फेरी; টেমপ্লেট:আবার বাটপারি) হচ্ছে ২০০৬ সালের হিন্দি ভাষার হাস্যরসাত্মক চলচ্চিত্র। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন নীরজ ভোড়া। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন সুনীল শেঠি, অক্ষয় কুমার, পরেশ রাওয়াল। চলচ্চিত্রটির সিক্যুয়াল হেরা ফেরি ৩ ২০২০ সালে মুক্তি পাবে।[১][২][৩]

কাহিনী[সম্পাদনা]

রাজু ( অক্ষয় কুমার ), শ্যাম / ঘনশ্যাম ( সুনীল শেঠি ), এবং বাবুরাও গণপতিও আপ্তেরত্রয়ী দিয়ে হেরা ফেরির সমাপ্তি হয়েছিল,বাবু ভাইয়া ( পরেশ রাওয়াল )নামে পরিচিতএবং অর্থোপার্জনে পরিণত হয়েছিল। ফির হেরা ফেরি তারা ধনী হওয়ার পরে কী ঘটে যায় তার গল্পটি বলে।

ফিল্মটি দর্শকদের আপ টু ডেট আনার একটি প্রচারের মাধ্যমে খোলা হয়েছে যাতে বলা হয়েছে যে তাদের নতুন ধনী হওয়া সত্ত্বেও প্রত্যেকেরই ব্যক্তিগত ক্ষতি হয়েছে। শ্যাম তার প্রেম হারিয়েছিল, অনুরাধা ( তাবু ), একটি অটোমোবাইল দুর্ঘটনায়, রাজুর মা একটি রোগের সাথে লড়াইয়ের পরে মারা গিয়েছিলেন, এবং বাবুরাও - প্রথম স্থানে হারাতে পারেনি - তিনি সাধারণ জ্ঞানের সামান্য চিহ্ন খুঁজে পেয়েছিলেন।

এই তিন ব্যক্তি এক বিশাল বাংলোয় এক বিরাট জীবনযাপন করছেন এবং বিভিন্ন বিলাসে বিলাস করছেন। রাজু একটি কনফারেন্স মহিলা অনুরাধা ( বিপাশা বসু ), যিনি ব্যাঙ্ক ম্যানেজার বলে দাবি করছেন, তার ২১ দিনের মধ্যে তার সম্পদ দ্বিগুণ করার জন্য একটি ধারণা শুনেছেন এবং তিনি শ্যাম এবং বাবুরাওকে তার সাথে যেতে রাজি করেছিলেন। রাজু প্রথমে শ্যাম ও বাবুরাওর কাছ থেকে ৩০ লক্ষ ডলার এবং তার পরে তাদের বাংলো বিক্রি করে আরও ৫০ লাখ ডলার বন্দোবস্ত করে। তিনি একটি ক্ষুদ্র সময়ের গুন্ডা, পাপ্পু ( রাজপাল যাদব ) কে ২০ মিলিয়ন ডলারের বাকী ব্যয়কে অবদান রাখতে নিশ্চিত করেছেন যাতে তিনি সর্বনিম্ন ১ কোটি ডলার জমা রাখতে পারেন, যা অনুরাধা দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছে।

এই ত্রয়ী এই অর্থ বিনিয়োগ করে এবং তিন সপ্তাহ পরে বুঝতে পারে যে এটি সবই একটি কেলেঙ্কারী এবং তারা এখন নিখরচায়। বিষয়টিকে আরও খারাপ করে তোলার জন্য, এমনকি তাদের বাংলোটিও দখল নেই, যা রাজু বিক্রি করে দিয়েছিল শেষ টাকার প্রয়োজনের ব্যবস্থা করার জন্য, এবং একটি চাওলে (টিনেন্ট) বেঁচে থাকতে হয়েছিল। পরের দিন পাপু তার টাকার অংশটি বাছতে বাংলোতে দেখায়, কিন্তু রাজু চলে গিয়েছিল এবং এই বাংলোটি এখন পার্সি বন্দুক সংগ্রাহকের ( দীনেশ হিংগুর ) দখলে জেনে অবাক হয়ে যায় । পাপ্পু এখন সমস্যায় পড়েছেন কারণ তিনি লিসপিং কিন্তু ভয়ঙ্কর গুন্ডা, তিওয়ারি ( শরৎ স্যাক্সেনা) এর কাছ থেকে টাকা ধার করেছিলেন), যদি সে টাকা না দেয় তবে কে তাকে হত্যা করবে। তিনি একদিন রাজু জুড়ে এসেছিলেন, এবং এই কেলেঙ্কারির কথা শুনে সহানুভূতিশীল হওয়ার ভান করে। তিনি তাকে কৌশলে চালান এবং তিনজনকে তাঁর সাহেবের কাছে নিয়ে আসেন এবং তাকে বলে যে যে তারা টাকা নিয়েছে তারা। তিওয়ারি তাদের হুমকি দেয় এবং তাদের বলে যে তাদের টাকা নিয়ে আসতে হবে অন্যথায় তারা মারা যাবে। তিওয়ারির কয়েকজন গুন্ডা যখন তাদের বাড়িতে নিয়ে যাচ্ছিল, তখন তিনজন পালাতে সক্ষম হয়। রাজু, শ্যাম এবং বাবুরাও শহর ছেড়ে চলে যাচ্ছেন যখন রাজুর মনে পড়ে যে অঞ্জলি নামের এক মহিলার কাছে তার টাকা আছে ( রিমি সেন )। তিনজন তার বাড়িতে চলে গেল এবং অবাক হয়ে জানতে পেল যে সে পাপ্পুর বোন। তিওয়ারীর গুন্ডা দেখিয়ে অঞ্জলিকে অপহরণ করে, কারণ পাপ্পু টাকা ফেরত দেয়নি। নিজেকে অপরাধী মনে করে যে তিনিই অঞ্জলিকে সমস্যায় পড়েছিলেন, রাজু সিদ্ধান্ত নিয়েছেন যে তিনি তিওয়ারীর কাছে গিয়ে তাকে মুক্তি দেওয়ার চেষ্টা করবেন। শ্যাম এবং বাবুরাও তাদের ছাড়া চলে যেতে অস্বীকার করে এবং পাশাপাশি থাকার সিদ্ধান্ত নেন। তিনজন তাকে অঞ্জলিকে ছেড়ে দিতে জিজ্ঞাসা করতে তিওয়ারীর কাছে ফিরে যায় এবং তিওয়ারি অঞ্জলিকে ছেড়ে দিয়ে টাকা আনতে বলে।

রাজু, শ্যাম ও বাবুরাও এখন গুন্ডা ফিরিয়ে দেওয়ার জন্য ৪০ লাখ ডলার নিয়ে আসতে তিন দিন সময় নইলে তারা নিজেরাই মেরে ফেলা হবে। রাজু প্রতিবেশী মুন্নাভাই ( জনি লিভার ) এবং অন্য গুন্ডা, নানজি ভাই ( মিলিন্দ গুনাজি ) এর কাছ থেকে মাদক চুরি করার ষড়যন্ত্র শুনেছিল এবং ভুলভাবে ধরে নেয় যে তারা অর্থ চুরির বিষয়ে কথা বলছে। রাজু তাদের তিনজনের মুন্নাভাইয়ের কাছ থেকে চুরি করার পরিকল্পনা করে তিনটি সবেমাত্র সফল হতে পরিচালিত করে, কিন্তু যখন তারা কোনও অর্থ খুঁজে পায় না তখন বিভ্রান্ত হয়। রাজু ড্রাগ হিসাবে কাপড় চিনতে পারে এবং তাদের বলে যে তারা অন্তত মূল্য ₹(ত্রিশ মিলিয়ন) ৩ কোটি। তারা ভাবেন যে তারা যদি কচারা শেঠের কাছে বিক্রি করতে পারেন ( মনোজ জোশী)) এবং তিওয়ারিকে শোধ করে, তারাও ধনী হতে পারে তবে তাদের প্রতিবেশী আবার তাদের কাছ থেকে মাদক চুরি করে। এরপরে তারা অনুরাধাতে ছুটে যায় এবং তিনি তাদের জানান যে পুরো কেলেঙ্কারির শিকার হয়েছিল (প্রথম হেরা ফেরির গুন্ডা ) এবং তার ঘনিষ্ঠ সহযোগী ছোট চেতন ( রাজাক খান ) এই তিনজনের প্রতিশোধ নিতে এবং এই কারণেই তিনি চলে গেছেন। পাশাপাশি এটি ছিল কারণ তারা তার ভাগ্নিকে জিম্মি করে রেখেছিল (অনুরাধা বোন ছিল কাবীরার গুন্ডা সদস্য এবং প্রথম সিনেমার অপহরণের পরিকল্পনার অংশ)। মুক্তিপণ দেওয়ার জন্য তাদের অর্থ হীরাতে রূপান্তরিত হয়েছিল, তবে তার ভাগ্নি পালিয়ে যাওয়ার পরে আবিষ্কার করে একটি সার্কাসের ফ্লোটের সাজসজ্জার আওতায় লুকিয়ে রাখলে তিনি তাদের সাথে পালিয়ে যান।

শেষ পর্যন্ত, সমস্ত ছেলেরা একটি সার্কাস শোতে শেষ হয় যেখানে তারা হীরা ধরে রাখার চেষ্টা করে। এগুলি গোরিলা দ্বারা সর্বত্র মাটিতে ছড়িয়ে পড়ে । রাজু পাপ্পুর সেলফোন এবং তার সাথে তিনটি অ্যান্টিক বন্দুক নিয়ে পালিয়ে যায়, যার মূল্য ₹৫–৬ কোটি ডলার , যদিও সে সম্পর্কে এটি জানা নেই। পাপ্পু বন্দুকের বিষয়ে শ্যাম ও বাবুরাউকে অবহিত করে, তারপরে তারা রাজুকে তার মুঠোফোনে কল করার চেষ্টা করে। ছবিটি একটি ক্লিফহ্যাঙ্গারে শেষ হয় যেখানে রাজু তার পকেটে সেলফোন বেজে নিয়ে নদীর মধ্যে বন্দুক নিক্ষেপ করতে চলেছে।

অভিনয়[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hera Pheri"Times Of India 
  2. "We list down the most successful film franchises in Bollywood"filmfare.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-২৯ 
  3. Sudhakaran, Sreeju। "Snatch director Guy Ritchie is remaking Aladdin and he wants Indians to play the leads! Bollywood, are you listening?" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-২৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]