প্রাতিষ্ঠানিক সংগ্রহস্থল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

"প্রাতিষ্ঠানিক সংগ্রহস্থল" হলো এমন একটি জায়গা বা স্থান যেখানে কোনো প্রতিষ্ঠান, সংস্থা বা কারখানা তাদের কাজ প্রণালী অনুযায়ী প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করে থাকে। এটি একটি উদ্যোগের প্রধান কার্যাবলী বা অফিস হতে পারে, যেটি নিজেদের কাজের জন্য প্রয়োজনীয় সকল উপাদান, যন্ত্রাদি সংগ্রহ করে থাকে।

একটি প্রাতিষ্ঠানিক সংগ্রহস্থলে আপনি প্রতিষ্ঠানের সকল প্রধিকৃত মাল, উপাদান, যন্ত্রাদি সংরক্ষণ করা দেখতে পাবেন। এটি একটি প্রতিষ্ঠানের কাজের স্থান হিসেবে গুরুত্বপূর্ণ হতে পারে কারণ এটি প্রতিষ্ঠানের কার্যক্ষমতা, নিরাপত্তা এবং কার্যকর কাজের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করে।

একটি প্রাতিষ্ঠানিক সংগ্রহস্থলে সাধারণভাবে নিম্নলিখিত জিনিসপত্র থাকতে পারে:

  1. মেজারমেন্ট সিস্টেম: প্রতিষ্ঠানের মেজারমেন্ট সিস্টেম, কাজের নকশা এবং সহায়ক সরঞ্জাম।
  2. কম্পিউটার এবং নেটওয়ার্ক ইন্ফ্রাস্ট্রাকচার: প্রতিষ্ঠানের কম্পিউটার, সার্ভার, রাউটার, নেটওয়ার্ক সংযোগ, ইত্যাদি।
  3. অফিস সাপ্লাইস: কাগজ, ক্যার্ডবোর্ড, পেন, মোবাইল ফোন, এবং অন্যান্য অফিস সামগ্রী।
  4. উপাদান ও পণ্য স্টক: প্রতিষ্ঠানের উপাদান, পণ্য এবং কারখানার জন্য আবশ্যক সামগ্রী বা পণ্যের স্টক।
  5. ইনফরমেশন সংরক্ষণ সিস্টেম: প্রতিষ্ঠানের ডেটা, ফাইল, ডকুমেন্টেশন এবং অন্যান্য তথ্যাদি সংরক্ষণের জন্য সুযোগী সামগ্রী।[১][২][৩][৪]

তথসূত্র[সম্পাদনা]

  1. ভ্যান ডি সমেল, এইচ ও লাগোজি, সি. (২০০০) The Santa Fe Convention of the Open Archives Initiativ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ ডিসেম্বর ২০১০ তারিখে. D-lib Magazine, 6(2).
  2. টান্সলি , রবার্ট ও হারনাড , স্টিভেন (২০০০).Eprints.org Software for Creating Institutional and Individual Open Archives. D-lib Magazine, 6(10)
  3. হারনাড , এস. (২০০৫) The Implementation of the Berlin Declaration on Open Access ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ ডিসেম্বর ২০১০ তারিখে. D-lib Magazine, 11(3).
  4. ক্রো, আর. (২০০৬) The Case for Institutional Repositories: A SPARC Position Paper ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ ফেব্রুয়ারি ২০১১ তারিখে. Discussion Paper. Scholarly Publication and Academic Resources Coalition, Washington, D.C.